ম্যাসিডনের দ্বিতীয় আলকেতাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্বিতীয় আলকেতাস
ম্যাসিডনের রাজা
রাজত্বকাল৪৫৪-৪৪৮ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিপ্রথম আলেকজান্ডার
উত্তরসূরিদ্বিতীয় পেরদিক্কাস
রাজবংশআর্গিয়াদ
পিতাপ্রথম আলেকজান্ডার
ধর্মবিশ্বাসপ্রাচীন গ্রিক ধর্ম

দ্বিতীয় আলকেতাস (গ্রিক: Ἀλκέτας; খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দী) ম্যাসিডন শাসনকারী আর্গিয়াদ রাজবংশের একাদশ রাজা ছিলেন।

পরিচয়[সম্পাদনা]

দ্বিতীয় আলকেতাস আর্গিয়াদ রাজবংশের দশম রাজা প্রথম আলেকজান্ডার জ্যেষ্ঠ পুত্র ছিলেন। ৪৫৪ খ্রিস্টপূর্বাব্দে পিতার মৃত্যুর পর তিনি ম্যাসিডনের সিংহাসনে আরোহণ করেন। মদাসক্ত এই শাসক পরবর্তী ছয় বছর রাজত্ব করার পর তাঁর ভ্রাতুষ্পুত্র প্রথম আর্কেলাওস তাঁকে হত্যা করেন। এর ফলে পরবর্তী শাসক হিসেবে তাঁর ভ্রাতা ও তাঁর হত্যাকারী প্রথম আর্কেলাওসের পিতা দ্বিতীয় পেরদিক্কাস ম্যাসিডনের সিংহাসনে আরোহণ করেন।[১][২]

বিতর্ক[সম্পাদনা]

পরবর্তী গবেষণায় অবশ্য এই তথ্যের সত্যতা নিয়ে যথেষ্ট প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। এথেন্সে ৪৪০ খ্রিস্টপূর্বাব্দ নাগাদ সময়ের একটি শিলালিপির ভাঙা টুকরো উদ্ধার হয়েছে, যেখানে ম্যাসিডন থেকে এথেন্সে কাঠ সরবরাহের একটি চুক্তির উল্লেখ আছে। এই চুক্তিতে ম্যাসিডনের পক্ষে চুক্তিকারক হিসেবে প্রথমে পেরদিক্কাস ও দ্বিতীয়স্থানে আলকেতাসের নাম পাওয়া যায়।[৩][৪] এর থেকে অনেক ঐতিহাসিকেরই সন্দেহ যে আসলে দ্বিতীয় পেরদিক্কাসই ছিলেন জ্যেষ্ঠ ভ্রাতা ও পিতা প্রথম আলেকজান্ডারের মৃত্যুর পর তিনিই রাজা হয়েছিলেন। দ্বিতীয় আলকেতাসের আরেক ভাই ফিলিপের মতোই রাজ্যের একটা অংশের শাসক নিযুক্ত হন। তবে পেরদিক্কাসের প্রতিনিধি হিসেবেই তিনি রাজত্ব করতেন। এমনকী তাঁর ভ্রাতুষ্পুত্র প্রথম আর্কেলাওস যখন রাজা হন, তখনও তিনি বেঁচে ছিলেন। বিখ্যাত গ্রিক ঐতিহাসিক ডিওডোরাস তাঁর লেখা বিবলিওথেকা হিস্তোরিকাতে (৬০ - ৩০ খ্রিস্টপূর্বাব্দ) প্রথম পেরদিক্কাস থেকে দ্বিতীয় ফিলিপ পর্যন্ত ম্যাসিডনীয় রাজাদের যে তালিকা পেশ করেছেন, তাতেও বর্তমান ঐতিহাসিকদের এই বিকল্প তত্ত্বই সমর্থিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Plato's Gorgias (Translated by Benjamin Jowett) - The Internet Classics Archive
  2. Paul Lachlan Mackendrick (১৯৮০), The North African Stones Speak, UNC Press, আইএসবিএন 0-8078-4942-1 
  3. Geyer, Fritz. "Makedonian bis zur Thronbesteigung Philipps II".Historische Zeitschrift. Beihefte. Vol. 19 (1930). JSTOR পৃঃ - ৫০ - ৫২. সংগৃহীত ১ আগস্ট, ২০১৫।
  4. Hermann Bengtson ed. Die Verträge der griechisch-römischen Welt von 700 bis 338 v. Chr. (Die Staatsverträge des Altertums. Vol. 2). 2., durchgesehene und ergänzte Auflage. Beck, München 1975, আইএসবিএন ৩-৪০৬-০৪২১৪-৭, পৃঃ - ১০৯।

আরও পড়ুন[সম্পাদনা]

ম্যাসিডনের দ্বিতীয় আলকেতাস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
প্রথম আলেকজান্ডার
ম্যাসিডনের রাজা
৪৫৪-৪৪৮ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
দ্বিতীয় পেরদিক্কাস