মুস্তফা নাজিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুস্তফা নাজিম
২০১৬ সালে ইরাকের হয়ে মুস্তফা (সবুজ জার্সি)
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মুস্তফা নাজিম জারি আল শাব্বানি
জন্ম (1993-09-23) ২৩ সেপ্টেম্বর ১৯৯৩ (বয়স ৩০)
জন্ম স্থান আল দিওয়ানিয়াহ, ইরাক
উচ্চতা ১.৮৬ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল দিওয়ানিয়াহ
জার্সি নম্বর ৪৪
যুব পর্যায়
২০০৯–২০১০ আল দিওয়ানিয়াহ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৩ আল নাজাফ
২০১৩–২০১৪ আল কুয়াহ আল জাউইয়াহ
২০১৪–২০১৫ ইরবিল
২০১৫–২০১৬ নাফত আল ওয়াসাত
২০১৬–২০১৭ আল মিনাআ
২০১৭–২০১৮ আল নাজাফ
২০১৮–২০১৯ আল শুর্তাহ ১০ (০)
২০১৯–২০২০ আল জাওরাআ
২০২০– আল দিওয়ানিয়াহ
জাতীয় দল
২০১১–২০১৩ ইরাক অনূর্ধ্ব-২০ ১৬ (০)
২০১১–২০১৬ ইরাক অনূর্ধ্ব-২৩ ৩০ (৪)
২০১৩– ইরাক ৩১ (৩)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩:০০, ২৬ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:০০, ২৬ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মুস্তফা নাজিম জারি আল শাব্বানি (আরবি: مصطفى ناظم جاري‎, ইংরেজি: Mustafa Nadhim; ২৩ সেপ্টেম্বর ১৯৯৩; মুস্তফা নাজিম নামে সুপরিচিত) হলেন একজন ইরাকি পেশাদার ফুটবল খেলোয়াড়[১][২] তিনি বর্তমানে ইরাকি ক্লাব আল দিওয়ানিয়াহ এবং ইরাক জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৯–১০ মৌসুমে, ইরাকি ফুটবল ক্লাব আল দিওয়ানিয়াহের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মুস্তফা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১০–১১ মৌসুমে, ইরাকি ক্লাব আল নাজাফের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল নাজাফের হয়ে তিন মৌসুম অতিবাহিত করার পর ২০১৩–১৪ মৌসুমে তিনি আল কুয়াহ আল জাউইয়াহে যোগদান করেছেন। আল কুয়াহ আল জাউইয়াহে মাত্র এক মৌসুম অতিবাহিত করার পর ইরবিলের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি নাফত আল ওয়াসাত, আল মিনাআ, আল নাজাফ, আল শুর্তাহ এবং আল জাওরাআর হয়ে খেলেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি আল জাওরাআ হতে ইরাকি ক্লাব আল দিওয়ানিয়াহে যোগদান করেছেন।

২০১১ সালে, মুস্তফা ইরাক অনূর্ধ্ব-২০ দলের হয়ে ইরাকের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত ইরাকের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৩ সালে ইরাকের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইরাকের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩১ ম্যাচে ৩টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুস্তফা নাজিম জারি আল শাব্বানি ১৯৯৩ সালের ২৩শে সেপ্টেম্বর তারিখে ইরাকের আল দিওয়ানিয়াহে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মুস্তফা ইরাক অনূর্ধ্ব-২০ এবং ইরাক অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে ইরাকের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৩ সালের ৬ই ফেব্রুয়ারি তারিখে, ১৯ বছর, ৪ মাস ও ১৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী মুস্তফা ইন্দোনেশিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১৫ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ইরাকের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি ইরাক ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] ইরাকের হয়ে অভিষেকের বছরে মুস্তফা সর্বমোট ৪ ম্যাচে ১টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৬ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ইরাক ২০১৩
২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০২১
সর্বমোট ৩১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "fifa profile player"। মে ১৫, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Mubarak, Hassanin। "Iraq Olympic Team Profile"। ২০১৭-১২-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১২-২০ 
  3. Strack-Zimmermann, Benjamin (৬ ফেব্রুয়ারি ২০১৩)। "Iraq vs. Indonesia (1:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]