মুক্ত উৎসের সংজ্ঞা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মুক্ত সোর্স সংজ্ঞা থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মুক্ত উৎসের সংজ্ঞা ব্যবহার করা হয় যে কোন ধরনের মুক্ত উৎস উদ্যোগের ক্ষেত্রে। কোন সফটওয়্যার লাইসেন্সসমূহ মুক্ত উৎসের আওতায় পড়বে সেটি নির্ধারনের জন্য এই সংজ্ঞা ব্যবহার করা হয়।

এই সংজ্ঞাটি তৈরী করা হয়েছে ডেবিয়ান মুক্ত সফটওয়্যার নির্দেশিকার উপর ভিত্তি করে। ব্রুস পেরেন্স সর্ব প্রথম এটি তৈরীর কাজ শুরু করেছিলেন।

সংজ্ঞা[সম্পাদনা]

ভূমিকা

মুক্ত উৎস অর্থ শুধুমাত্র কোড দেখার অনুমতি পাওয়া নয়।
মুক্ত উৎস সফটওয়্যার বিতরণের ক্ষেত্রে যে নীতিমালাগুলি অবশ্যই মেনে চলতে হবে সেগুলি হল:

১. পুনঃ বিতরণের স্বাধীনতা

সফটওয়্যারের লাইসেন্স কাউকে এটি বিক্রি বা বিতরণে বাধা দিতে পারবে না। একাধিক উৎস থেকে সংগৃহিত বিভিন্ন সফটওয়্যারের সমন্বয়ে একটি বিতরণ হিসাবে এটি বিতরণ করা যাবে। এবং এর জন্য লাইসেন্সধারীকে কোনো নির্দিষ্ট মূল্য বা বিক্রির পর প্রাপ্ত অর্থের কোনো অংশ দিতে হবে না।

২. উৎস কোড

প্রোগ্রামের সাথে অবশ্যই উৎস কোড থাকতে হবে, এবং একই সাথে কম্পাইল করা বা উৎসকোড বিতরণের অধিকার থাকতে হবে। বিশেষ ক্ষেত্রে সফটওয়্যারের সাথে এর উৎস কোড নাও থাকতে পারে। তবে এই উৎস কোড অবশ্যই এমন কোনো স্থানে প্রকাশিত থাকতে হবে যেন সকলে সহজেই এটি পরবর্তীতে ব্যবহারের জন্য পেতে পারে, এবং ইন্টারনেট থেকে বিনামূল্যে ডাউনলোড করার ব্যস্থা থাকতে হবে। উৎস কোডটি অবশ্যি এমনভাবে প্রকাশিত হতে হবে যেন প্রোগ্রামাররা পরবর্তীতে এটি সম্পাদনা করতে পারে। ইচ্ছাকৃতভাবে বিকৃত কোড দেয়া যাবে না। এমনকি কোডের মধ্যমরূপ যেমন আউটপুট, ট্রান্সলেটর দ্বারা অনুবাদকৃত কোন কোড এক্ষেত্রে গ্রহনযোগ্য নয়।

৩. পরিবর্তন করার সুযোগ

লাইসেন্স অবশ্যই পরিবর্তন এবং ডিরাইভড সফটওয়্যার তৈরীর অনুমতি দেয়। একই সাথে লাইসেন্সে পরিবর্তীত সংস্করণটি পূনঃবিতরণের অধিকার দেয় তবে অবশ্যই নতুন সফটওয়্যারটি মূল সংস্করনে উল্লেখিত নীতিমালাগুলি সংরক্ষিত থাকতে হবে।

৪. লেখকের উৎস কোডের শুদ্ধতা

লাইসেন্সে উৎস কোড পুনঃবিতরণ না করার ব্যাপারে নিশ্চিত করা হতে পারে যদি পরিবর্তীত উৎস কোড লাইসেন্সে এমন "প্যাচ ফাইল" তৈরী ও বিতরণের অনুমতি দেয় যা কোড কম্পাইল করার সময় মূল প্রোগ্রামটি ভিন্নভাবে পরিবর্তন করে দেয়। লাইসেন্সে অবশ্যই পরিবর্তীত উৎসকোড পুনঃবিতরণের অধিকার দিতে হবে। তবে পরিবর্তীত সংস্করণটির নাম বা ভার্সন নম্বর আলাদা হতে পারে।

৫. কোনো ব্যক্তি বা দলের প্রতি বৈশম্য নয়

লাইসেন্সে অবশ্যই কোনো ব্যক্তি বা দলের প্রতি বৈশম্য করা যা না।

৬. বিশেষ কোনো ক্ষেত্রে ব্যবহারে বাধা দান বা বৈশম্য সৃষ্টি

লাইসেন্সের মাধ্যমে কোন ভাবেই ব্যবহারকারীদের বিশেষ কোন ক্ষেত্রে ব্যবহারে বাধ্য বা বাধা দেয়া যাবে না। যেমন কোনো সফটওয়্যার ব্যবসাঅ ক্ষেত্রে ব্যবহারে বাধা দেয়া বা শুধুমাত্র গবেষনার ক্ষেত্রে ব্যবহারে বাধ্য করা যাবে না।

৭. লাইসেন্সের বিতরণ

প্রোগ্রাম ব্যবহারের ক্ষেত্রে যে সকল অধিকার নিশ্চিত করা হয়েছে, সেগুলি এর সকল ব্যবহারকারীদের ক্ষেত্রে সমনভাবে প্রযোজ্য হবে। এবং সফটওয়্যারটি ব্যবহার করার ক্ষেত্রে অতিরিক্ত কোনো লাইসেন্স ব্যবহারের প্রয়োজন হবে না।

৮. লাইসেন্সটি নির্দিষ্ট কোনো পণ্যের ব্যাপারে সীমাবদ্ধ হওয়া যাবে না

প্রোগ্রামটি ব্যবহার করার ক্ষেত্রে যেসকল অধিকার সংরক্ষিত থাকবে তা কেবল মাত্র নির্দিষ্ট একটি বিতরণে সম্পৃক্ত হওয়ার জন্য প্রযোজ্য হওয়া যাবে না। সফটওয়্যারটি যদি মূল লাইসেন্সের অধিনে থেকে ঐ বিতরণ থেকে আলাদা করে বিতরণ বা ব্যবহার করা হয় তবে ঐ প্রত্যেক ব্যবহারকারীই সেই সকল অধিকার পাবে যা বিতরণের সাথে থাকা অবস্থায় সফটওয়্যারের মূল সংস্করণে দেয়া হয়েছে।

৯. লাইসেন্সের মাধ্যমে অন্যান্য কোনো সফটওয়্যারেও বিধিনিষেধ আরোপ করা যাবে না

এই লাইসেন্সের অধিনে প্রকাশিত এবং অন্যান্য সফটওয়্যারের সমন্বয়ে তৈরী ডিস্টিবিউশনের ক্ষেত্রে লাইসেন্সের মাধ্যমে ঐ সকল সফটওয়্যারের জন্য কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করা যাবে না। উদাহারণ স্বরূপ বলা যেতে পারে, লাইসেন্সে এমন কিছু উল্লেখ করা যাবে না যেন কম্পিউটারে এই সফটওয়্যারের পাশাপাশি অন্য যেসকল সফটওয়্যার ব্যবহার করা হবে প্রত্যেকটিই মুক্ত উৎস হতে হবে।

১০. লাইসেন্স নির্দিষ্ট কোনো প্রযুক্তির ক্ষেত্রে সীমাবদ্ধ রাখা যাবে না

লাইসেন্সের কোনো অংশের মাধ্যমে এটি নির্দিষ্ট কোনো প্রযুক্তি বা ব্যবহারকারী মাধ্যমের ক্ষেত্রে সীমাবদ্ধ করা যাবে না
— মুক্ত উৎস আন্দোলন, http://opensource.org/docs/osd

ফ্রি সফটওয়্যার এবং মুক্ত উৎস সংজ্ঞার পার্থক্য[সম্পাদনা]

ফ্রি সফটওয়্যার আন্দোলন এবং মুক্ত উৎস আন্দোলন এর মধ্যে সাধারণ পার্থক্যটি হল ফ্রি সফটওয়্যারের সংজ্ঞা প্রকাশ করেছে ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন এবং মুক্ত উৎস সফটওয়্যারের সংজ্ঞা প্রকাশ করেছে মুক্ত উৎস উদ্যোগ। যদিও এই লাইসেন্স দুটি মূলত একই লাইসেন্স, কয়েকটি ক্ষেত্রে সামান্য পরিবর্তন রয়েছে। এই বিষয়ে ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশনের বক্তব্য হল:

“মুক্ত উৎস” শব্দটির মাধ্যমে যে ধরনের সফটওয়্যারগুলিকে নির্দেশ করা হয় সেগুলি প্রায় ফ্রি সফটওয়্যারের ক্যাটেগরীর। কিন্তু সফটওয়্যারগুলি একই শ্রেণীর না: সেখানে এমন কিছু লাইসেন্সের অনুমোদন দেয়া হয় যার সাথে আমাদের সংজ্ঞার মিল নেই, আবার এমন কতগুলো ফ্রি সফটওয়্যার লাইসেন্স রয়েছে যা তারা প্রহন করে না। সহজভাবে এই পার্থক্যটি বর্ণনা করা যায় এভাবে: প্রায় সকল ফ্রি সফটওয়্যারই মুক্ত উৎস এবং প্রায় সকল মুক্ত সফটওয়্যারই ফ্রি।

— ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশন, http://www.gnu.org/philosophy/categories.html

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]