মিন্দাত জেলা

স্থানাঙ্ক: ২১°২৮′ উত্তর ৯৩°২৪′ পূর্ব / ২১.৪৬৭° উত্তর ৯৩.৪০০° পূর্ব / 21.467; 93.400
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিন্দাত জেলা

মিন্দাত জেলা (বর্মী: မင်းတပ်ခရိုင်) মায়ানমারের চিন রাজ্যের একটি জেলা। এটি দুটি জনপদ এবং ৮৪০টি গ্রাম নিয়ে গঠিত।

চিন রাজ্যে অবস্থান

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৮ সালে, বার্মা ইউনিয়নের জন্য সংবিধান গঠনের পর, পাকোক্কু প্রদেশ দুটি জেলা নিয়ে তৈরি করা হয় - পাকোক্কু জেলা এবং মিন্দাত জেলা। এগুলো মোট ১১টি জনপদ নিয়ে গঠিত - পাকোক্কু (রাজধানী শহর), মিন্দাত, ইয়েসাগয়ো, পাউক, সিকফিউ, মায়াং, গাংগাও, হটিলিন, স, কানপেটলেট এবং মাটুপি।

২রা মার্চ, ১৯৬২ -এ জেনারেল নে উইনের নেতৃত্বে সামরিক বাহিনী একটি অভ্যুত্থানের মাধ্যমে বার্মার নিয়ন্ত্রণ নেয়, যা সরকারকে সামরিক বাহিনীর সরাসরি নিয়ন্ত্রণে রাখে। বার্মা ইউনিয়নের সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের একটি নতুন সংবিধান ১৯৭৪ সালের ৪ মে প্রতিষ্ঠিত হয়।

পাকোক্কু প্রদেশকে তখন ভেঙে ফেলা হয়, যার ফলে পাকোক্কু জেলাকে মগওয়ে বিভাগে যুক্ত করা হয় এবং মিন্দাত জেলাকে চিন রাজ্যে যুক্ত করা হয়।[১][২][৩][৪][৫]

জনপদ[সম্পাদনা]

মিন্দাত জেলায় মিন্দাত এবং কানপেটলেট এর জনপদ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "မတူပီမြို့နှင့် ရှစ်မိုင်ခန့်အကွာတွင် ခရိုင်ရုံး တည်ဆောက်ရန် လျာထားမှုကို သဘောမတူဘဲ မြို့၏ စည်ပင်သာယာ နယ်နိမိတ်အတွင်း၌သာ ဆောက်လုပ်ရန် လိုလားကြောင်း ဒေသခံများက ရန်ကုန်မြို့၌ သတင်းစာ ရှင်းလင်း"। အီလဲဗင်း သတင်းစာ। 
  2. "ပလက်ဝမြို့နယ်အား မတူပီခရိုင်အတွင်း ထည့်သွင်းမဖွဲ့စည်းရန် ချင်းပါတီတောင်းဆို"। ဒီဗွီဘီ]। 
  3. "မတူပီခရိုင်ဖွဲ့စည်းရေး မြေနေရာအခက်အခဲကြောင့်ကြန့်ကြာ"। ২৮ জুলাই ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "တိုင်းဒေသကြီးနှင့် ပြည်နယ်များရှိ ခရိုင်၊ မြို့နယ်၊ မြို့၊ ရပ်ကွက်၊ ကျေးရွာအုပ်စုနှင့် ကျေးရွာဦးရေ စာရင်းချုပ်"အထွေထွေအုပ်ချုပ်ရေး ဦးစီးဌာန। ১৯ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "တိုင်းဒေသကြီးနှင့် ပြည်နယ်များရှိ ခရိုင်၊ မြို့နယ်၊ မြို့၊ ရပ်ကွက်၊ ကျေးရွာအုပ်စုနှင့် ကျေးရွာဦးရေ စာရင်းချုပ်(၃၁.၃.၂၀၁၆)"အထွေထွေအုပ်ချုပ်ရေး ဦးစီးဌာန। ৫ অক্টোবর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

টেমপ্লেট:Chin State