মিনিমালিজম (কম্পিউটিং)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কম্পিউটিঙে মিনিমালিজম হলো হার্ডওয়্যারসফটওয়্যার ডিজাইনে মিনিমালিস্ট মূলনীতি ও ভাবাদর্শের প্রয়োগ। এ দিক থেকে, মিনিমালিজম হলো এমন সিস্টেম ডিজাইন করা যা যতটুকু সম্ভব ন্যূনতম হার্ডওয়্যার ও সফটওয়্যার রিসোর্স ব্যবহার করে।

ব্যবহার[সম্পাদনা]

ব্যবহারকারীকে সংশয়ে ফেলতে পারে এমন বাটন ও ডায়লগ বক্স সরানোর মাধ্যমে ডেভেলপাররা ব্যবহারকারী ইন্টারফেস তৈরী করতে পারে। মাঝেমধ্যে মিনিমালিজম দৃশ্য শিল্পেও ব্যবহার করা হয়, বিশেষত হার্ডওয়্যার ডিভাইসের ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন অথবা সফটওয়্যার থিমে।

কিছু ডেভেলপার এমন প্রোগ্রাম তৈরী করার চেষ্টা করেছে, যা অল্প কিছু লাইনের কোডে নির্দিষ্ট একটি কার্য নির্বাহ করতে সক্ষম অথবা নির্দিষ্ট একটি প্ল্যাটফর্মে সবচেয়ে ক্ষুদ্র আয়তনের কম্পাইল্ড এক্সিকিউটেবল ফাইল তৈরী করা।[১][২] কিছু গ্নু/লিনাক্স ডিস্ট্রিবিউশন মিনিমালিজমকে তাদের একটি লক্ষ্য হিসেবে উল্লেখ করে। আলপিন লিনাক্স, আর্চ লিনাক্স, পাপ্পি লিনাক্স, বোধি লিনাক্স, ক্রাঞ্চব্যাং লিনাক্স, ডাইমবোলিক[৩] এবং ড্যাম স্মল লিনাক্স তেমনই কিছু ডিস্ট্রো। ইউনিক্স সিস্টেমের প্রাথমিক উন্নয়নও কম-ক্ষমতাসম্পন্ন হার্ডওয়্যারে হয়েছিলো। ড্যানিস রিচি ও কেন থম্পসনের মতে এটিই ডিজাইনে শৈল্পিকতা এনেছিলো। [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Crafting a Tiny Mach-O Executable" 
  2. "Minimalist Cocoa programming" 
  3. "Friendly to the environment"। ২ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৮This operating system is designed to run on Pentium2 processors with 256MB RAM, not even an harddisk is needed. Unleash the full potential of computers even with a second hand PC. 
  4. "The Art of Unix Programming"A 1974 paper in Communications of the ACM gave Unix its first public exposure. In that paper, its authors described the unprecedentedly simple design of Unix, reported over 600 Unix installations. All were on machines underpowered even by the standards of that day, but (as Ritchie and Thompson wrote) "constraint has encouraged not only economy, but also a certain elegance of design."