ড্যাম স্মল লিনাক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড্যাম স্মল লিনাক্স
ড্যাম স্মল লিনাক্স ৪.৪.১০
ডেভলপারজন এন্ড্রুস
ওএস পরিবারলিনাক্স
কাজের অবস্থাচলমান
সোর্স মডেলমুক্ত সোর্স অপারেটিং সিস্টেম
সর্বশেষ মুক্তি৪.৪.১০ / ১৮ নভেম্বর ২০০৮; ১৫ বছর আগে (2008-11-18)
সর্বশেষ প্রাকদর্শন৪.১১ / ২৬ সেপ্টেম্বর ২০১২; ১১ বছর আগে (2012-09-26)
কার্নেলের ধরনমনলিথিক, লিনাক্স কর্নেল
লাইসেন্সজেনারেল পাবলিক লাইসেন্স, জিএনইউ এবং অন্যান্য
ওয়েবসাইটwww.damnsmalllinux.org
ড্যাম স্মল লিনাক্স প্রদর্শন করা হচ্ছে

ড্যাম স্মল লিনাক্স বা ডিএসএল (ইংরেজি: Damn Small Linux) হল এক্স-৮৬ পরিবারের ব্যক্তিগত কম্পিউটারের অপারেটিং সিস্টেম। এই অপারেটিং সিস্টেমটি জিএনইউ জিপিএল লাইসেন্সের আওতাধীন একটি উন্মুক্ত সোর্স সফটওয়্যার এবং বিনামূল্যেই পাওয়া যায়। এই অপারেটিং সিস্টেমটি দূর্বল এবং অনেক পুরো কম্পিউটারে চালানোর জন্য নকশা করা হয়েছিল। ডিএসএল মোটে ৫০ মেগাবাইট এবং এটি লাইভ সিডি/ডিভিডি বা পেনড্রাইভ থেকে বুট করা যায়।

ইতিহাস[সম্পাদনা]

ড্যাম স্মল লিনাক্স প্রথম তৈরী করেছিলেন জন এন্ড্রুস তিনিই এটি প্রথম দিকে রক্ষণাবেক্ষণ করেন। পরবর্তী পাঁচ বছর ডিএসএল রবার্ট সিংলেডকারকে যুক্ত করেন যিনি মাইডিএসএলে কন্ট্রোল প্যানেল এবং অন্যান্য ফিচার যোগ করেন। প্রধান ডেভলাপারদের সাথে মতপার্থক্যের কারণে তিনি এই প্রকল্প থেকে সরে আসেন[১] এবং ২০০৮ সালের মার্চে "টাইনি কোর লিনাক্স" নামে আরেকটি ডিস্ট্রোর সৃষ্টি করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Interview with Robert Shingledecker, creator of Tiny Core Linux"DistroWatch Weekly, Issue 295। DistroWatch। ২৩ মার্চ ২০০৯। There were many reasons why I no longer work on DSL, [...] I didn't ever leave, I was in fact exiled and locked out [...] 

বহিঃসংযোগ[সম্পাদনা]