মালুরাস স্প্লেনডেনস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মালুরাস স্প্লেনডেনস
A male splendid fairywren (subsp. splendens) in Western Australia
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণীজগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Passeriformes
পরিবার: Maluridae
গণ: Malurus
প্রজাতি: M. splendens
দ্বিপদী নাম
Malurus splendens
(Quoy & Gaimard, 1830)

স্প্লেনডিড ফেইরিরেন, দ্বিপদ নাম মালুরাস স্প্লেনডেনস, স্প্লেনডিড রেন বা পশ্চিম অস্ট্রেলিয়ায় ব্লু রেন নামে পরিচিত, মালুরিডি পরিবারের অন্তর্ভুক্ত প্যাসারিন জাতের পাখি। এদেরকে অস্ট্রেলিয়া মহাদেশে দেখা যায়।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

এরা প্রাণীজগতের কর্ডাটা পর্বের পক্ষী বর্গের সদস্য। এদের গণ নাম মালারুস এবং প্রজাতি নাম ফেইরিরেন। মারারুস গণে ১২টি প্রজাতির পাখি আছে। ১৮৩০ সালে ফরাসি প্রকৃতিবিদ জ্য রেনে কনস্ট্যান্ট কুওয় এবং জোসেফ পাউল গেইমার্দ এদেরকে স্যাক্সিকোলা স্প্লেনডেনস নামে বর্ণনা করেন। এর তিন বছর পর জন গৌল্ড এদের নামকরণ করেন মারারুস পেকটোরেইলস। এদের প্রজাতি নাম এসেছে লাতিন থেকে যার অর্থ উজ্জ্বল।

বর্ণনা[সম্পাদনা]

এরা ছোট আকারের, লম্বা লেজের পাখি, দৈর্ঘ্য ১৪ সেমি (৫.৫ ইঞ্চি)। পুরুষ পাখির কপালের পালক উজ্জ্বল নীল, গলা বেগুনি এবং ডানার উপরের পালকের রঙ গাঢ় নীল।

খাদ্যাভ্যাষ[সম্পাদনা]

এরা পতংগভূক পাখি। এর খাদ্য তালিকায় বিভিন্ন রকম ক্ষুদ্র কীট পতংগ, বিশেষ করে আর্থোপডস যেমন পিঁপড়া, ঘাসফড়িং, ঝিঁঝিপোকা, মাকড়শা এবং কীট থাকে। এরা কালেভদ্রে বীজ, ফুল এবং ফল খেয়েও থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Malurus splendens"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]