মার্তা কলভিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মার্তা কলভিন আন্দ্রাদে
জন্ম১৯০৭
চিলিয়ান, চিলি
মৃত্যু১৯৯৫ (বয়স ৮৭–৮৮)
জাতীয়তাচিলিয়ান
শিক্ষাইউনিভার্সিদাদ দে চিলি
যে জন্য পরিচিতভাস্কর্য

মার্তা কলভিন আন্দ্রাদে (স্পেনীয়: Marta Colvin; জন্ম: ২২ ডিসেম্বর, ১৯০৭ - মৃত্যু: ২৭ অক্টোবর, ১৯৯৫) চিলান এলাকায় জন্মগ্রহণকারী চিলির বিখ্যাত প্রমিলা ভাস্কর ছিলেন।[১] আইরিশ বংশোদ্ভূত পিতা জেমস কলভিন ও পর্তুগীজ বংশোদ্ভূত মাতা এলসিরা আন্দ্রাদের কন্যা তিনি।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

চিলিতে অবস্থানকালে ভাস্কর্যবিদ্যা শিখতে শুরু করেন। সেখানে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন ও সংসার গড়েন। ১৯৩৯ সালের প্রলয়ঙ্করী ভূমিকম্প পরবর্তীকালে মার্তা কলভিন চিলির সান্তিয়াগোতে বসবাস করতেন। চিলি বিশ্ববিদ্যালয়ের বেলে আর্টস স্কুলে অধ্যয়ন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ইউনিভার্সাইড দ্য চিলি'র স্কুল অব আর্টসে অধ্যাপনা করেন। ১৯৪৩ সালে নিজ শিক্ষাগুরু জুলিও এ. ভাজকুয়েজ ও লরেঞ্জো ডোমিঙ্গুয়েজ কর্তৃক পরিচালিত ভাসকুয়েজ ফ্যাক্টরিতে ইন্সট্রাক্টর হিসেবে কাজ করতে শুরু করেন। ঐ ভাস্কর্যের কর্মশালায় তাঁকে সহযোগী অধ্যাপক হিসেবে মনোনীত করা হয়। এরপর ১৯৫০ সালে আনুষ্ঠানিকভাবে অধ্যাপকের দায়িত্বভার অর্পণ করা হয়।

প্যারিস গমন[সম্পাদনা]

১৯৪৮ সালে ফ্রান্সের প্যারিসে অবস্থিত গ্রান্দে চমিয়েরে একাডেমিতে ভাস্কর অসিন জাদকাইন ও হেনরি লরেন্সকে নিয়ে পড়াশোনা করেন। ১৯৫১ সালে ইংল্যান্ডের লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্লেড স্কুলে অধ্যয়নের জন্য ব্রিটিশ কাউন্সিলের অনুমোদন লাভ করেন।

প্যারিসে তিনি পরবর্তী ত্রিশ বছরেরও অধিককাল কাজ, পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকেন। সেখানে অবস্থানকালে বৈশ্বিকভাবে সুনাম কুড়ান। ১৯৭০ সালে স্বীয় কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ন্যাশনাল আর্ট প্রাইজ লাভ করেন। ২৭ অক্টোবর, ১৯৯৫ তারিখে নিজ জন্মভূমি চিলির সান্তিয়াগোতে তাঁর দেহাবসান ঘটে।

সৃষ্টিকর্মসমূহ[সম্পাদনা]

হিমনো আল ত্রাবাজো
মাদার আর্থ ("পাচামামা")
  • এস্তাবন
  • হরাইজন্তে আনদিনো
  • এসকালতুরা দ্য লাদ্রিলস
  • মাদ্রে তাইয়েরা
  • সিগনো সোলার
  • আকু আকু
  • মানুতারা
  • অজস দ্য লা তাইয়েরা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Marta Colvin at artistasplasticoschilenos"। ৬ ডিসেম্বর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ মে ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]