মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস (১৯৮০–১৯৯১)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

১৯৮০ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে জিমি কার্টারের রাষ্ট্রপতিত্বের শেষ বছর, রোনাল্ড রেগান প্রশাসনের আট বছর এবং জর্জ হারবার্ট ওয়াকার বুশের রাষ্ট্রপতি হিসেবে প্রথম তিন বছর, সোভিয়েত ইউনিয়নের পতন অবধি অন্তর্ভুক্ত রয়েছে। ইরানের জিম্মি সংকট, পলাতক মুদ্রাস্ফীতি এবং ঘরোয়া বিরোধীদের জর্জরিত হয়ে কার্টার ১৯৮০ সালের রাষ্ট্রপতি নির্বাচন রিপাবলিকান রেগানের কাছে হেরেছিলেন।

রেগান তার প্রথম মেয়াদে ১৯৮১ এবং ১৯৮২ সালে মন্দার পরে আমেরিকান অর্থনীতিকে উদ্দীপিত করার লক্ষ্যে সম্প্রসারণমূলক আর্থিক নীতি প্রবর্তন করেন, যার মধ্যে জ্বালানী তেল নিয়ন্ত্রণ নীতিও ছিল যার ফলে ১৯৮০-এর দশকে তেলের আধিক্য দেখা দিয়েছিল। তিনি সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভের সাথে চারটি শীর্ষ সম্মেলন সম্মেলনে সাক্ষাত করেছিলেন এবং আইএনএফ চুক্তি স্বাক্ষরের করে । এই পদক্ষেপগুলি ১৯৮৯-১৯৯৯ সালে হওয়া স্নায়ুযুদ্ধের সমাপ্তিকে ত্বরান্বিত করেছিল । ১৯৮১-১৮৮৩ সালে অর্থনীতি মন্দা ছিল, তবে তা পুনরুদ্ধার হয় এবং এর পরে দ্রুত বৃদ্ধি পায়।

এই সময়ে ইরান-কনট্রা বিষয়ক ঘটনাটি ছিল সর্বাধিক সুস্পষ্ট কেলেঙ্কারী, যেখানে রেগান প্রশাসন ইরানের কাছে অস্ত্র বিক্রি করেছিল এবং বামপন্থী নিকারাগুয়ায় আমেরিকাপন্থী গেরিলা কনট্রাজের জন্য সিআইএ এর সহায়তার জন্য অর্থ ব্যবহার করেছিল।

জনসংখ্যার পরিবর্তন এবং সান বেল্টের বৃদ্ধি[সম্পাদনা]

১৯৭০ এর দশকের একটি বহুল আলোচিত জনসংখ্যা-বিষয়ক ঘটনাটি ছিল " সান বেল্ট " এর উত্থান। এটি দক্ষিণ-পশ্চিম, দক্ষিণ-পূর্ব, এবং বিশেষত ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়াকে ঘিরে ছিল (১৯৬৪ সালে নিউ ইয়র্ককে দেশের সর্বাধিক জনবহুল রাজ্য হিসাবে ছাড়িয়েছিল)। ১৯৮০ সাল নাগাদ সান বেল্টের জনসংখ্যা উত্তর-পূর্ব এবং মধ্যপশ্চিম এর রাস্ট বেল্ট নামক শিল্প অঞ্চলের তুলনায় বেড়ে গিয়েছিল, যা অবিচ্ছিন্নভাবে শিল্প কারখানা হারিয়েছিল এবং জনসংখ্যা খুব কমতে শুরু করেছিল। [১] সান বেল্টের উত্থান আমেরিকান সমাজে ১৯৫০-এর দশকে শুরু হওয়া পরিবর্তনের চূড়ান্ত পরিণতি ছিল। যেমন সস্তা বিমান ভ্রমণ, মোটরগাড়ি, আন্তঃরাষ্ট্রীয় ব্যবস্থা এবং শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা উদ্ভাবনের ফলে সমস্ত দক্ষিণে এবং পশ্চিমে গণ অভিবাসনকে উদ্বুদ্ধ করেছিল। তরুণ, কর্মক্ষম বয়সী আমেরিকান এবং সমৃদ্ধ অবসরপ্রাপ্ত সকলেই সান বেল্টে চলে এসেছিলেন। [২]

সান বেল্টের উত্থান রক্ষণশীলতা জোরদার করে দেশের রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তনের জন্ম দিয়েছে। এই ক্রমবর্ধমান অঞ্চলে বুম মানসিকতা রাস্ট বেল্টের উদ্বেগের সাথে তীব্র বিরোধিতা করে, যা প্রধানত যারা অন্য কোথাও যেতে চান না বা যেতে অক্ষম এমন সংখ্যালঘু গোষ্ঠী এবং প্রবীণ নাগরিকর দ্বারা তৈরি। উত্তর-পূর্ব এবং মধ্যপশ্চিম সামাজিক কর্মসূচির প্রতি দক্ষিণপশ্চিমের প্রশস্ত ও উন্মুক্ত বিস্তৃত রাজ্যের তুলনায় আরও প্রতিশ্রুতিবদ্ধ এবং নিয়ন্ত্রিত বৃদ্ধিতে আরও আগ্রহী হয়ে গেছে। অঞ্চলগুলিতে নির্বাচনী প্রবণতাগুলি এই বিভেদকে প্রতিফলিত করে — উত্তর-পূর্ব এবং মধ্য-পশ্চিমাঞ্চল ফেডারেল, রাজ্য এবং স্থানীয় নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থীদের পক্ষে ক্রমবর্ধমান ভোট দিচ্ছে যেখানে দক্ষিণ এবং পশ্চিম এখনও রিপাবলিকান পার্টির শক্ত ঘাঁটি। [৩][৪]

রিগান বিপ্লব[সম্পাদনা]

রোনাল্ড রিগান এবং ১৯৮০ সালের নির্বাচন[সম্পাদনা]

যৌন বিপ্লব নিয়ে বাড়াবাড়ি করার কারণে এবং তাদের প্রতিশ্রুতি দিতে দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধের মতো উদারনীতির ব্যর্থতার কারণে রক্ষণশীল মনোভাব ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি পাচ্ছিল। ১৯৮০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে রাষ্ট্রপতি জিমি কার্টারের পুনরায় নির্বাচনের সম্ভাবনা আরও সুদৃঢ় হয় যখন তিনি ম্যাসাচুসেটসের উদারতা আইকন সিনেটর এডওয়ার্ড কেনেডির একটি প্রাথমিক চ্যালেঞ্জকে সহজেই পরাভূত করেছিলেন। বিদেশে ইউএসএসআরের বিরুদ্ধে অর্থনৈতিক স্থবিরতা এবং আমেরিকান দুর্বলতার পটভূমির বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার প্রাক্তন গভর্নর রোনাল্ড রেগান ১৯৮০ সালে বেশিরভাগ প্রাইমারি জিতে রিপাবলিকান মনোনয়ন জয় করেন। একধরনের উপরাষ্ট্রপতি হওয়া ফোর্ডের সাথে অভূতপূর্ব চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পরে, রেগান তার প্রধান প্রাথমিক প্রতিদ্বন্দ্বী জর্জ এইচ ডব্লিউ বুশকে উপ-রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী হিসাবে বেছে নিয়েছিলেন। প্রচারের সময় রেগন বিদেশী নীতি সম্পর্কে কার্টারের দুর্বলতাগুলি সনাক্ত করতে তার বিদেশ নীতি উপদেষ্টা হিসাবে জিন কার্কপ্যাট্রিকের উপর নির্ভর করেছিলেন। [৫]

রেগান মার্কিন সামরিক বাহিনীকে পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা ভিয়েতনাম যুদ্ধের পরে শক্তি ও মনোবল তীব্র হ্রাস পেয়েছিল এবং আন্তর্জাতিক ফ্রন্টে আমেরিকান শক্তি ও প্রতিপত্তি পুনরুদ্ধার করেছিল। তিনি "বড় সরকার" অবসান এবং সরবরাহ পক্ষের অর্থনীতি ব্যবহার করে অর্থনৈতিক স্বাস্থ্য পুনরুদ্ধার করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

রিগান প্রশাসন[সম্পাদনা]

বহু বছরের বাম দিক থেকে নিরলস সমালোচনা এবং ডান দিক থেকে অবিচ্ছিন্ন প্রশংসার পরে ইতিহাসবিদ ডেভিড হেনরি আবিষ্কার করেছেন যে ২০১০ সালের মধ্যে রিগান রক্ষণশীলতাবাদকে পুনরুজ্জীবিত করেছিলেন এবং আদর্শকে প্রচারিত একটি "বাস্তববাদী রক্ষণশীলতা" প্রদর্শন করে বিভক্ত রাজনৈতিক ব্যবস্থা দ্বারা আরোপিত প্রতিবন্ধকতাগুলির মধ্য দিয়ে জাতিকে সঠিক দিকে পরিচালিত করেছিলেন।। অধিকন্তু, হেনরি বলেছেন, ঐক্যমতে সম্মত যে তিনি রাষ্ট্রপতি পদ এবং আমেরিকার আত্মবিশ্বাসের প্রতি বিশ্বাসকে পুনরুদ্ধার করেছিলেন এবং স্নায়ুযুদ্ধের অবসান ঘটাতে সমালোচকদের অবদান রেখেছিলেন। [৬]

১৯৮২ সালের মন্দা[সম্পাদনা]

উপরের মানচিত্রে লাল রঙে রাস্ট বেল্ট হাইলাইট করা হয়েছে।

১৯৮২ সালের গোড়ার দিকে ১৯৭৯ সালে শুরু হওয়া মন্দা অব্যাহত থাকায় রেগানের অর্থনৈতিক কর্মসূচী সমস্যার মুখোমুখি হয়েছিল। স্বল্পমেয়াদে, রিগনমিক্সের প্রভাব ছিল বাজেটের ঘাটতি । সরকারী ধার গ্রহণ এবং অর্থ সরবরাহ জোরদার করার সাথে সাথে আকাশচুম্বি উচ্চ সুদের হার (সংক্ষিপ্তভাবে প্রায় ২০ শতাংশের আশেপাশে থাকা) এবং ১৯৮২ সালে ১০ শতাংশ বেকারত্বের সাথে মারাত্মক মন্দা সৃষ্টি হয়েছিল। " রাস্ট বেল্ট " (শিল্পভিত্তিক মধ্যপশ্চিম এবং উত্তর-পূর্বাঞ্চল) এর কিছু অঞ্চল ইস্পাত মিল এবং অন্যান্য শিল্প বন্ধ হয়ে যাওয়ায় হতাশার পরিস্থিতিতে পড়েছিল। মিড ওয়েস্ট এবং অন্য স্থানে অনেক পারিবারিক খামার উচ্চ সুদের হারের কারনে নষ্ট হয়ে গেছে এবং বড় বড় কৃষিব্যবসায়গুলির কাছে বিক্রিত হয়েছিল।

রিগান ফেডারেল রিজার্ভকে মুদ্রাস্ফীতি নিরাময়ের জন্য অর্থ সরবরাহকে মারাত্মকভাবে হ্রাস করার অনুমতি দেয়, কিন্তু এর ফলে মন্দা সাময়িকভাবে আরও গভীর হয়। ১৯৮০ সালের মন্দার সবচেয়ে খারাপ মাসে তাঁর অনুমোদনের রেটিং হ্রাস পেয়েছিল। ডেমোক্র্যাটরা পূর্ববর্তী নির্বাচনী চক্রে তাদের লোকসানের পরিমাণ মেটাতে মধ্যমেয়াদী নির্বাচনকে ঘিরে রেখেছিল। সেই সময় সমালোচকরা প্রায়শই রিগনকে সংস্পর্শের বাইরে থাকার অভিযোগ করেন। তাঁর বাজেট ডিরেক্টর ডেভিড স্টকম্যান, এক তীব্র রাজস্ব রক্ষণশীল, লিখেছিলেন, "আমি জানতাম রিগান বিপ্লব অসম্ভব - এটি রাজনৈতিক ও অর্থনৈতিক বাস্তবতায় কোনও নোঙ্গরবিহীন রূপক ছিল।"

জর্জ এইচ ডব্লিউ বুশ প্রশাসন[সম্পাদনা]

রিগানের উপরাষ্ট্রপতি জর্জ এইচডাব্লু বুশ সহজেই ১৯৮৮ এর রিপাবলিকান মনোনয়ন জিতেছিলেন এবং ১৯৮৮ সালের নির্বাচনে একটি নির্বাচনী ভূমিকম্পের মাধ্যমে ম্যাসাচুসেটস গভর্নর ডেমোক্র্যাটিক মাইকেল ডুকাকিসকে হারিয়েছিলেন। প্রচারনাটিতে ডুকাকিস এর প্রচুর ভুলত্রুটি চিহ্নিত করা হয়েছিল, যার মধ্যে একটি বিখ্যাত ছিল এম১ আব্রামস ট্যাঙ্কে ডুকাকিসের একটি প্রচার বিজ্ঞাপন।

পররাষ্ট্র নীতি[সম্পাদনা]

বুশ সাবধানতা এবং সাবধানী পরিচালনার উপর জোর দিয়েছিল। তার প্রধান পররাষ্ট্র নীতি উপদেষ্টা হলেন রাজ্য সচিব জেমস বেকার এবং লরেন্স ইগলবার্গার এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টা ব্রেন্ট স্কোক্রফ্ট। বুশ জাতিসংঘে চীনের রাষ্ট্রদূতের ভূমিকা, সিআইএর পরিচালক এবং উপরাষ্ট্রপতি হিসাবে ৬৫ টি দেশে সফর সহ সফল পোর্টফোলিও নিয়ে হোয়াইট হাউসে প্রবেশ করেছিলেন।

বুশের রাষ্ট্রপতি থাকাকালীন ঘটে যাওয়া বিশাল ভূ-রাজনৈতিক ঘটনাগুলির মধ্যে রয়েছে:[৭][৮][৯]

অর্থনীতি[সম্পাদনা]

প্রথমদিকে বুশ একটি শক্তিশালী অর্থনীতি পেয়েছিলেন যা ১৯৮২ সালের শেষের দিকে শুরু হয়েছিল। তবে ফেডারেল রিজার্ভ ১৯৯০ এর দশকের শেষদিকে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সীমাবদ্ধ করে নিষিদ্ধ মুদ্রানীতিতে অবিরত ছিল। ১৯৯০ এর মাঝামাঝি যখন তেলের দামের ধাক্কা লেগেছিল তখন ভোক্তা ব্যয় সংকুচিত হয়ে পড়ে এবং অর্থনীতি মন্দায় প্রবেশ করেছিল। ১৯৯০ সালে যে মন্দা শুরু হয়েছিল যা ১৯৮০-এর দশকের মন্দার চেয়ে তুলনামূলকভাবে হালকা ছিল। বেশ কয়েকটি মারাত্মক ক্ষতিগ্রস্ত শহর ক্যালিফোর্নিয়া এবং উত্তর-পূর্বে ছিল। তবে দক্ষিণের বেশিরভাগ অংশই কম ক্ষতিগ্রস্ত হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

  • পঞ্চম পার্টি সিস্টেম
  • রিগান এরা
  • ষষ্ঠ পার্টি সিস্টেম
  • জর্জ এইচডাব্লু বুশের রাষ্ট্রপতি
  • মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সময়রেখা (1970-1989)
  • মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সময়রেখা (১৯৯০ – বর্তমান)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. David Wilson, and Jared Wouters. "Spatiality and growth discourse: the restructuring of America's rust belt cities." Journal of Urban Affairs (2003) 25#2 pp: 123–138.
  2. Carl Abbott, The new urban America: growth and politics in Sunbelt cities. (1981).
  3. Darren Dochuk, From Bible Belt to Sunbelt: Plain-Folk Religion, Grassroots Politics, and the Rise of Evangelical Conservatism (2010)
  4. James Salt, "Sunbelt capital and conservative political realignment in the 1970s and 1980s." Critical Sociology 16.2–3 (1989): 145–163.
  5. Andrew Busch, Reagan's Victory: The Presidential Election of 1980 And the Rise of the Right (2005)
  6. David Henry, "Book Reviews," Journal of American History (Dec. 2009) volume 96 #3 pp 933-4
  7. John Dumbrell, American Foreign Policy: Carter to Clinton (1997) pp 129-177. excerpt
  8. George H. W. Bush and Brent Scowcroft.
  9. James A. Baker III, The Politics of Diplomacy: Revolution, War, and Peace, 1989-1992. (1995)

আরও পড়ূন[সম্পাদনা]

  • বুশ, অ্যান্ড্রু ই; "রোনাল্ড রেগান এবং সোভিয়েত সাম্রাজ্যের পরাজয়" রাষ্ট্রপতি স্টাডিজ ত্রৈমাসিকের মধ্যে in খণ্ড: 27। ইস্যু: 3. 1997. পিপি 451–66। জেএসটিওআর-তে
  • ক্যাম্পাগনা; অ্যান্টনি এস দি রিগন ইয়ার্সে ইকোনমি: রিগন অ্যাডমিনিস্ট্রেশন গ্রিনউড প্রেসের অর্থনৈতিক ফলাফল । 1994
  • কামারডেলা, মিশেল এল আমেরিকা 1980 এর দশকে (2005) মধ্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য।
  • কলিনস, রবার্ট এম। ট্রান্সফর্মিং আমেরিকা: রিগান ইয়ার্সের সময়ে রাজনীতি ও সংস্কৃতি, (কলম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রেস; ৩২০ পৃষ্ঠা; ২০০ 2007)।
  • ডুনলাপ, রিলে ই।, এবং অ্যাঞ্জেলা জি মের্টিগ, এডিএস। আমেরিকান পরিবেশবাদ: মার্কিন পরিবেশ আন্দোলন, 1970-90 (2014)
  • এহরমান, জন আশির দশক: আমেরিকা রিগনের যুগে। (2005)
  • ফার্গুসন থমাস, এবং জোয়েল রজার্স, রাইট টার্ন: ডেমলাইন অফ ডেমোক্র্যাটস অ্যান্ড ফিউচার অফ আমেরিকান পলিটিক্স (1986)।
  • গ্রিন, জন রবার্ট (2nd ইডি। 2015) উদ্ধৃতাংশ
  • হ্যাওয়ার্ড, স্টিভেন এফ । রিগনের বয়স: রক্ষণশীল প্রতিবাদ: ১৯৮০-১৯৮৯ (২০১০) রক্ষণশীল দৃষ্টিভঙ্গি থেকে বিশদ বিবরণ
  • জনস, অ্যান্ড্রু এল। রোনাল্ড রেগান (২০১৫) এর একটি সাহাবী, ইতিহাসবিদগ্রন্থের অংশ এবং পাঠ্য অনুসন্ধানের উপর জোর দিয়ে বিদ্বানদের 34 প্রবন্ধ
  • কিভিগ, ডেভিড ed। রিগান অ্যান্ড দ্য ওয়ার্ল্ড (১৯৯০), পররাষ্ট্র নীতি সম্পর্কিত পণ্ডিত প্রবন্ধগুলি
  • লেভি, পিটার বি । রিগান-বুশ ইয়ার্স (১৯৯ 1996) এর এনসাইক্লোপিডিয়া, সংক্ষিপ্ত নিবন্ধগুলি
  • মার্টিন, ব্র্যাডফোর্ড দি অন্যান্য দশক: রিগানের যুগে আমেরিকার একটি গোপনীয় ইতিহাস (হিল ও ওয়াং; ২০১১) 242 পৃষ্ঠা; রাজনৈতিক বাম দ্বারা প্রচেষ্টা জোর
  • মিচাম, জন ডেসটিনি ও বিদ্যুত্: জর্জ হার্বার্ট ওয়াকার বুশ আমেরিকান ওডিসি (2015) উদ্ধৃতাংশ
  • প্যাটারসন, জেমস টি। রিস্টলেস জায়ান্ট: আমেরিকা যুক্তরাষ্ট্র ওয়াটারগেট থেকে বুশ বনাম to গোর (2005), স্ট্যান্ডার্ড পণ্ডিত সংশ্লেষ।
  • পেমবার্টন, উইলিয়াম ই। এক্সিট উইথ অনার: দ্য লাইফ অ্যান্ড প্রেসিডেন্সি অফ রোনাল্ড রেগান (১৯৯৯) shortতিহাসিকের সংক্ষিপ্ত জীবনী
  • রসিনো, ড। রিগান যুগ: ১৯৮০ এর দশকের একটি ইতিহাস (কলম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রেস, ২০১৫)
  • শামার্টজ, এরিক জে। ইত্যাদি। eds। রোনাল্ড রেগানের আমেরিকা 2 খণ্ড (1997) পণ্ডিত এবং অফিসারদের দ্বারা নিবন্ধ
  • উইলেটেন্টস, শান দি রেজানের বয়স: একটি ইতিহাস, 1974-2008 (২০০৮) উদার ইতিহাসবিদ detailed

ইতিহাস-রচনা[সম্পাদনা]

  • এহরমান, জন "রিগনের বয়স? ভবিষ্যত গবেষণার জন্য তিনটি প্রশ্ন, " জার্নাল অফ হিস্টোরিকাল সোসাইটি, মার্চ ২০১১, খণ্ড ১১ ইস্যু 1, পিপি 111–131 অনলাইন

বহিঃসংযোগ[সম্পাদনা]