মারিয়েনপ্লাৎস

স্থানাঙ্ক: ৪৮°০৮′১৪″ উত্তর ১১°৩৪′৩২″ পূর্ব / ৪৮.১৩৭৩° উত্তর ১১.৫৭৫৫° পূর্ব / 48.1373; 11.5755
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারিয়েনপ্লাৎস
Marienplatz
মারিয়েনপ্লাৎসের নতুন টাউন হল
মারিয়েনপ্লাৎস জার্মানি-এ অবস্থিত
মারিয়েনপ্লাৎস
স্থানীয় নামMarienplatz (জার্মান)
পূর্ব নামমারিয়েনসয়লা
নামকরণমারিয়ান কলাম
ধরনল্যান্ডমার্ক
ঠিকানামিউনিখ
অবস্থানজার্মানি
স্থানাঙ্ক৪৮°০৮′১৪″ উত্তর ১১°৩৪′৩২″ পূর্ব / ৪৮.১৩৭৩° উত্তর ১১.৫৭৫৫° পূর্ব / 48.1373; 11.5755
অন্যান্য
অবস্থাসক্রিয়

মারিয়েনপ্লাৎস (বাংলা: মেরির স্কয়ার, অর্থাৎ সন্ত মেরি, আমাদের লেডি স্কয়ার) জার্মানির মিউনিখ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত একটি এলাকা। এটি ১১৫৮ সাল থেকে শহরের প্রধান কেন্দ্র হিসেবে বিবেচিত।

স্থাপত্য[সম্পাদনা]

পশ্চিমে নতুন টাউন হল এবং ফ্রাউএনকিরছে

মারিয়েনপ্লাৎস নামকরণ করা হয়েছে মারিয়েনসয়লা থেকে, একটি মারিয়ান কলাম যা ১৬৬৩ সালে সুইডিশ দখল থেকে মুক্ত হওয়ার পরে উদ্‌যাপনের জন্য এই কেন্দ্রস্থলে নির্মিত হয়েছিল। বর্তমানে মারিয়েনপ্লাৎস উত্তর দিকে নিউ সিটি হল (নয়েস রাথাউস) এবং পূর্ব দিকে অবস্থিত ওল্ড সিটি হল (আল্টাস রাথাউস, একটি বলরুম এবং টাওয়ার সহ পুনর্গঠিত গোথিক কাউন্সিল হল) দ্বারা প্রভাবিত হয়।

মধ্যযুগে শহরের এই কেন্দ্রে বাজার ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হত। এটি মার্ক্থ (বাজার), শেরান (শস্য বাজার) এবং পরবর্তীতে স্না্নেনপ্লাজট (শস্য বাজারের কেন্দ্র) নামে পরিচিত ছিল। পরবর্তীতে ১৮৫৩ সালে এই শস্য বাজারকে "ব্লুমেনস্ট্রাস"-এর নিকটবর্তী আধুনিক কাঁচ এবং লোহা স্নাতানে স্থানান্তরিত করা হয়, স্থানটির নতুন নামটি ৯ অক্টোবর ১৮৫৪ সাল থেকে শুরু হয়। নিউ সিটি হলের টাওয়ারে গ্লকেনসপিয়েল এই প্রতিযোগিতায় অনুপ্রাণিত হয়েছিল এবং লক্ষ লক্ষ পর্যটকদের আকর্ষণ করেছিল। উপরন্তু, কার্লস্প্ল্যাজ এবং মারিয়েনপ্লাৎসসের মধ্যে পথচারী অঞ্চলটি অসংখ্য দোকান এবং রেস্তোরাঁগুলির সাথে একটি ভিড়যুক্ত এলাকা।

মেরি'র কলাম[সম্পাদনা]

মেরি'র কলাম

মেরিএনসুল একটি মারিয়ান কলাম যা জার্মানি, মিউনিখের মারিয়েনপ্লাৎসতে অবস্থিত। মেরি এখানে প্যাট্রোনা বাভারিয়া (ল্যাটিন: বাভারিয়ার অভিভাবক) হিসাবে সম্মানিত। তিরিশ বছর যুদ্ধের শেষে সুইডিশ দখলের সমাপ্তি উদ্‌যাপন করার জন্য ১৬৩৮ সালে এটি নির্মিত হয়েছিল, বাভারিয়ার ড্যুক ইলেক্ট্রর ম্যাক্সিমিলিয়ান-১ এর মতে এর ফলে মিউনিখ এবং ল্যান্ডশট-এর সদৃশ আবাসিক শহরগুলি যুদ্ধ ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে।। ১৫৯০ খ্রিস্টাব্দের মধ্যে নির্মিত স্বর্গের রানী হিসেবে অর্ধচন্দ্রাকার চাঁদের উপর দাঁড়িয়ে থাকা কুমারি মেরির একটি সোনালি মূর্তি কলামটি শীর্ষ অবস্থান করছে। মূর্তি মূলত ফ্রাউএনকিরছে মধ্যে অবস্থিত ছিল। মিউনিখের মেরিএনসুল এই ধরনের প্রথম কলামটি আল্পসের উত্তরে নির্মিত হয়েছিল এবং ইউরোপের এই অংশে অন্যান্য মেরি কলাম নির্মাণের অনুপ্রাণিত করেছিল। [১]

কলামের স্তম্ভমূলের প্রতিটি কোনায় ফার্ডিনান্ড মুরমান্ন দ্বারা নির্মিত একটি পুত্ত মূর্তি রয়েছে। চারটি পুত্তি প্রতিবেশীকে প্রতিদ্বন্দ্বিতার প্রতিদ্বন্দ্বী করে প্রতিফলিত করে তুলেছে: সিংহের দ্বারা যুদ্ধ, কুকুরের দ্বারা মহামারী, ড্রাগন দ্বারা ক্ষুধা বা দুর্ভিক্ষ এবং সর্প দ্বারা বৈধর্ম্যের প্রতীক।

বড়দিনের বাজার[সম্পাদনা]

ক্রিসমাসের তিন সপ্তাহ আগে ক্রসিকিন্ডেলমার্ক্ট বা বড়দিনের বাজার মারিয়েনপ্লাৎসতে এবং শহরের অন্যান্য স্কয়ারে উন্মুক্ত করা হয, ক্রিসমাসের পণ্য, খাদ্য এবং পানীয় বিক্রির উদ্দেশ্যে।

পরিবহন[সম্পাদনা]

মিউনিখ মারিয়েনপ্লাৎস স্টেশনটি স্কয়ারটিতে ইউ-বাহন এবং এস-বাহন-এর পরিষেবা প্রদান করে।

দ্বিতীয় এস-বাহন টানেল প্রকল্পের (জ্বেয়েট স্ট্যামস্টার্রে) অংশ হিসাবে, একটি নতুন স্টেশন, মারিয়েনহফ, এলাকাটির উত্তরে নির্মিত হবে। নতুন স্টেশনটি বিদ্যমান লাইনে সংযোগ ঘটাবে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. For more and detailed pictures of the column see the respective German language article on wikipedia.de.
  2. "Contract awarded for new Munich rail station"। World Construction Today। সংগ্রহের তারিখ ২০১৯-০১-২৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]