মানি ধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(চিত্র) মানি ধর্মাবলম্বী সাধুগণ তাদের মেজ-এ বসে লিখছেন; তারিম অববাহিকা, চীন

মানি ধর্ম বা মানী ধর্ম ( ইংরেজি: Manichaeism; ফার্সি ভাষায়: آیین مانی আয়ীন্-এ-মানী ; চীনা: 摩尼教 ফিনিন: Móní Jiào, মোনি চিআও ) হচ্ছে পৃথিবীতে প্রচলিত অন্যতম একটি ধর্ম যা সাসানীয় শাসনামলে ইরানী ধর্মপ্রচারক মানী (২১৬-২৭৬ খ্রীষ্টাব্দ) প্রচার করেন।[1][2]

মানি ধর্মে একটি দ্বৈতবাদী সৃষ্টিতত্ত্ব শিক্ষা আছে, যেখানে ভালো (আলোকময় বিশ্ব) এবং মন্দ (অন্ধকারময় পৃথিবী) এর মধ্যে সঙ্ঘাতের কথা আছে। এখানে বলা হয়েছে পৃথিবী হতে একসময় রহমতের আলো চলে যাবে এবং পূণরায় পৃথিবী আলোর পথে ফিরে আসবে।এটি একটি চলমান প্রক্রিয়া।এর বিশ্বাস স্থানীয় মেসোপটেমিয়ার ধর্মীয় আন্দোলন এবং জ্ঞানবাদের উপর ভিত্তি করে। এটি জরাস্টার, গৌতম বুদ্ধ এবং যীশুর পরে মানিকে চূড়ান্ত নবী হিসাবে সম্মান করে।[3]

ম্যানিকাইজম দ্রুত সফল হয়েছিল এবং আরামাইক-ভাষী অঞ্চলের মধ্যে ছড়িয়ে পড়েছিল। এটি তৃতীয় এবং সপ্তম শতাব্দীর মধ্যে উন্নতি লাভ করে এবং এটি বিশ্বের সবচেয়ে বিস্তৃত ধর্মগুলির মধ্যে একটি ছিল। ম্যানিকিয়ান গীর্জা এবং ধর্মগ্রন্থগুলি চীনের পূর্বে এবং রোমান সাম্রাজ্যের পশ্চিম পর্যন্ত বিদ্যমান ছিল। ইসলামের প্রসারের আগে শাস্ত্রীয় বহুদেবতা বিশ্বাস প্রতিস্থাপন করার প্রতিযোগিতায় এটি খ্রিস্টধর্মের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল। রোমান ধর্মের অনুসারী সম্রাট ডায়োক্লেটিয়ানের সাথে শুরু করে, ম্যানিকাইজম রোমান রাষ্ট্র দ্বারা নির্যাতিত হয়েছিল এবং শেষ পর্যন্ত রোমান সাম্রাজ্যে তা বিলুপ্ত হয়েছিল।মানি ধর্মের মূল গ্রন্থসমূহ বিলীন হয়ে গেছে। বর্তমানে কিছু অনুবাদীত এবং খণ্ডিত পুঁথি পাওয়া গিয়েছে।

ম্যানিকাইজম পশ্চিমের তুলনায় পূর্বে দীর্ঘকাল টিকে আছে। যদিও দক্ষিণ চীনে ১৪ শতকের পরে এটি শেষ পর্যন্ত বিলুপ্ত হয়ে গেছে বলে মনে করা হয়েছিল। মিং চীনে চার্চ অফ দ্যা ইস্টের পতনের সমসাময়িক, এমন একটি প্রমাণ রয়েছে যা দেখায় যে চীনের কিছু অঞ্চলে ম্যানিকাইজম টিকে আছে। , বিশেষ করে ফুজিয়ান প্রদেশে, যেখানে সময়ের সাথে সাথে অসংখ্য ম্যানিকিয়ান রেলিক্স আবিষ্কৃত হয়েছে। বর্তমানে পরিচিত সম্প্রদায়গুলি উল্লেখযোগ্যভাবে গোপনীয় এবং তাদের বিশ্বাস ব্যবস্থার প্রতিরক্ষামূলক, যা তাদের তুলনামূলকভাবে অজ্ঞাত হতে সাহায্য করেছে। এটি চীনা ইতিহাসের বিভিন্ন সময়কালে নিপীড়ন এবং দমন সংক্রান্ত ভয় থেকে তৈরি হয়।

ম্যানিকাইজমের অনুগামীকে ম্যানিকিয়ান বা ম্যানিকেন বা ম্যানিকি বলা হয়। মানি ধর্মের মূল গ্রন্থসমূহ বিলীন হয়ে গেছে। বর্তমানে কিছু অনুবাদীত এবং খণ্ডিত পুঁথি পাওয়া গিয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

মানির জীবনী[সম্পাদনা]

মানি ছিলেন একজন ইরানী ,216 সালে পার্সিয়ান সাম্রাজ্যের Seleucia-Ctesiphon (বর্তমানে আল-মাদাইন) বা তার কাছাকাছি জন্মগ্রহণ করেন। কোলোন মানি-কোডেক্স অনুসারে,[20] মণির বাবা-মা ছিলেন ইহুদি খ্রিস্টান নস্টিক সম্প্রদায়ের সদস্য যারা এলসেসাইট নামে পরিচিত।

মানি সাতটি রচনা রচনা করেছিলেন, যার মধ্যে ছয়টি সিরিয়াক ভাষায় রচিত হয়েছিল, এবং শেষের দিকের একটি আরামাইক। সাবুহরাগান তার সপ্তম নং কাজ ,মধ্য ফার্সি ভাষায় মানি লিখেছিলেন এবং সাসানীয় সম্রাট শাপু প্রথম এর কাছে উপস্থাপন করেছিলেন। যদিও শাপুর প্রথম একজন মানিচিয়ান ছিলেন এমন কোনো প্রমাণ নেই, তিনি মানিচেইজমের বিস্তারকে সহ্য করেছিলেন এবং তার সাম্রাজ্যের সীমানার মধ্যে এটিকে নিপীড়ন করা থেকে বিরত ছিলেন ।

একটি ঐতিহ্য অনুসারে, মানি, সিরিয়াক লিপির অনন্য সংস্করণ আবিষ্কার করেছিলেন যা ম্যানিকিয়ান বর্ণমালা নামে পরিচিত। যেটি সাসানিয়ান সাম্রাজ্যের মধ্যে লেখা সমস্ত ম্যানিকিয়ান রচনায় ব্যবহৃত হয়েছিল, সেগুলি সিরিয়াক বা মধ্য ফার্সি ভাষায় হোক না কেন, বেশিরভাগ কাজ উইঘুর খাগানাতে লেখা। সেই সময়ে ব্যাবিলনের প্রাথমিক ভাষা (এবং সাসানিদ সাম্রাজ্যের প্রশাসনিক ও সাংস্কৃতিক ভাষা) ছিল পূর্ব মধ্য আরামাইক, যার মধ্যে তিনটি প্রধান উপভাষা অন্তর্ভুক্ত ছিল: ইহুদি ব্যাবিলনীয় আরামাইক (ব্যাবিলনীয় তালমুডের ভাষা), মান্দায়েন (মান্দাইজমের ভাষা) , এবং সিরিয়াক, যা মানির ভাষা, সেইসাথে সিরিয়াক খ্রিস্টানদের ভাষা ছিল।

যখন মানিকাইজম ছড়িয়ে পড়ছিল, তখনও জরথুস্ট্রিয়ানিজমের মতো বিদ্যমান ধর্মগুলি জনপ্রিয় ছিল এবং খ্রিস্টধর্ম সামাজিক ও রাজনৈতিক প্রভাব অর্জন করছিল। কম অনুগামী থাকা সত্ত্বেও, ম্যানিকাইজম অনেক উচ্চ-পদস্থ রাজনৈতিক ব্যক্তিত্বের সমর্থন জিতেছে। সাসানীয় সাম্রাজ্যের সহায়তায় মানি মিশনারি অভিযান শুরু করেন। পার্সিয়ান রাজপরিবারের পরবর্তী প্রজন্মের অনুগ্রহ লাভে ব্যর্থ হওয়ার পর এবং জরথুষ্ট্রীয় ধর্মযাজকদের অসম্মতি সহ্য করার পর, মানি পারস্য সম্রাট বাহরাম প্রথমের দেয়া মৃত্যুদণ্ড কার্যকর করার অপেক্ষায় কারাগারে মারা গিয়েছিলেন বলে জানা যায়। তার মৃত্যুর তারিখ অনুমান করা হয় 276- 277।

প্রেরণা[সম্পাদনা]

মানি বিশ্বাস করতেন বুদ্ধ, জরথুস্ত্র এবং যীশুর শিক্ষা অসম্পূর্ণ ছিল। তার মতবাদ সমগ্র পৃথিবীর জন্য, তিনি তার শিক্ষাকে আলোর ধর্ম নামে অভিহিত করেন।[1] ম্যানিকিয়ান লেখাগুলি ইঙ্গিত দেয় যে মানি যখন 12 বছর বয়সে হিদায়েত পান এবং আবার যখন 24 বছর বয়সে হিদায়েত পেয়েছিলেন, এবং এই সময়ের মধ্যে তিনি যে এলসেসাইট সম্প্রদায়ে জন্মগ্রহণ করেছিলেন তার প্রতি তিনি অসন্তুষ্ট হয়ে বেড়ে উঠছিলেন।

মানি শিখিয়েছিলেন কীভাবে ধার্মিকদের আত্মা স্বর্গে ফিরে আসে ,যেখানে দুনিয়াবি চিন্তা যেমনঃ ব্যভিচার, বংশবৃদ্ধি, সম্পত্তি, চাষাবাদ, ফসল কাটা, মাংস খাওয়া, মদ পান - স্থির থাকে আত্মা পুনর্জন্মের জন্য দেহের নিন্দিত হয়।

মানি অল্প বয়সে প্রচার শুরু করেন এবং সম্ভবত সমসাময়িক ব্যাবিলনীয়-আরামাইক আন্দোলন যেমন মান্দাইজম, এবং কুমরানে প্রাপ্ত ইহুদি এপোক্যালিপটিক লেখার আরামাইক অনুবাদ (যেমন এনোক সাহিত্যের বই) এবং সিরিয়াক দ্বৈতবাদী- দ্বারা প্রভাবিত হয়েছিলেন। জ্ঞানবাদী লেখক বারদাইসান (যিনি মানির এক প্রজন্ম আগে বেঁচে ছিলেন)। মানি-কোডেক্স আবিষ্কারের সাথে সাথে এটিও স্পষ্ট হয়ে ওঠে যে তিনি ইহুদি-খ্রিস্টান ব্যাপটিজম সম্প্রদায়, এলসেসাইটস-এ বেড়ে উঠেছিলেন এবং সম্ভবত তাদের লেখার দ্বারা প্রভাবিত ছিলেন।

ইবনে আল-নাদিম এবং পারস্য পলিম্যাথ আল-বিরুনি দ্বারা সংরক্ষিত জীবনী অনুসারে, মানি যুবক বয়সে হিদায়েত পেয়েছিলেন, যাকে তিনি পরবর্তীতে তার যমজ (ইম্পেরিয়াল আরামাইক: תאומא tɑʔwmɑ) বলে ডাকতেন, যেখান থেকে এর নামও এসেছে। টমাস দ্য অ্যাপোস্টেল, "যমজ"), তার সিজিগোস (কোইনে গ্রীক: σύζυγος "স্ত্রী, সঙ্গী", কোলোন মানি-কোডেক্সে), তার দ্বৈত, তার প্রতিরক্ষামূলক দেবদূত বা ঐশ্বরিক স্বয়ং। এটি তাকে সত্য শিখিয়েছিল যে সে একটি ধর্মে পরিণত হয়েছিল। তার ঐশ্বরিক যমজ বা সত্য স্বয়ং মানিকে আত্ম-উপলব্ধিতে নিয়ে আসে। তিনি নিজেকে সত্যের প্যারাক্লেট বলে দাবি করেছিলেন যা নিউ টেস্টামেন্টে যীশু প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ঈসা মসিহ সম্পর্কে ম্যানিকাইজমের মতামত ঐতিহাসিকদের দ্বারা বর্ণনা করা হয়েছে:[সম্পাদনা]

ম্যানিকাইজমের মধ্যে যীশুর তিনটি পৃথক পরিচয় ছিল: (1) যীশু দ্যুতিময়, (2) যীশু খ্রীষ্ট এবং (3) যীশু পাটিবিলিস (কষ্ট যীশু)।

(1) আলোকিত যীশু হিসাবেঃ তার প্রাথমিক ভূমিকা ছিল সর্বোচ্চ প্রকাশক এবং পথপ্রদর্শক হিসাবে এবং তিনিই ছিলেন যিনি আদমকে তার ঘুম থেকে জাগিয়েছিলেন এবং তার কাছে তার আত্মার ঐশ্বরিক উত্স এবং দেহ এবং পদার্থের সাথে মিশ্রণের বেদনাদায়ক বন্দিত্ব প্রকাশ করেছিলেন। .

(2) ঈসা মসীহ ছিলেন একজন ঐতিহাসিক সত্তা যিনি ইহুদীদের নবী এবং মানির অগ্রদূত ছিলেন। যাইহোক, ম্যানিকিয়ানরা বিশ্বাস করত যে তিনি সম্পূর্ণরূপে ঐশ্বরিক ছিলেন এবং তিনি কখনই মানব জন্ম অনুভব করেননি, কারণ তার ধারণা এবং তার জন্মের ধারণাকে ঘিরে থাকা ভৌত বাস্তবতা ম্যানিচিয়ানদের ভয়ে ভরা। যাইহোক, কুমারী জন্মের খ্রিস্টান মতবাদকেও অশ্লীল বলে গণ্য করা হয়েছিল। যেহেতু যীশু মশীহ ছিলেন বিশ্বের আলো, এই আলো কোথায় ছিল, তারা যুক্তি দিয়েছিল, যীশু যখন কুমারীর গর্ভে ছিলেন? যীশু মশীহ, তারা বিশ্বাস করেছিল, সত্যিকার অর্থে শুধুমাত্র তাঁর বাপ্তিস্মের সময় জন্মগ্রহণ করেছিলেন, কারণ সেই সময়েই পিতা খোলাখুলিভাবে তাঁর পুত্রত্বকে স্বীকার করেছিলেন। এই যীশুর কষ্ট, মৃত্যু এবং পুনরুত্থান কেবলমাত্র আবির্ভূত হয়েছিল কারণ তাদের কোন পরিত্রাণমূলক মূল্য ছিল না কিন্তু মানব আত্মার দুঃখকষ্ট এবং পরিণাম পরিত্রাণের একটি উদাহরণ এবং মানির নিজের শাহাদাতের একটি প্রিফিগারেশন ছিল।

(3) সমগ্র দৃশ্যমান মহাবিশ্বে বন্দী আলোক-কণা দ্বারা ভোগা বেদনা, অন্যদিকে, ছিল বাস্তব এবং অবিশ্বাস্য। এটি ক্রুশের অতীন্দ্রিয় স্থাপনের দ্বারা প্রতীকী ছিল যার মাধ্যমে আমাদের আত্মার আবেগের ক্ষতগুলি সেট করা হয়। আলোর এই রহস্যময় ক্রুশে স্থগিত করা হয়েছিল সাফারিং যিশু (যীশু পাটিবিলিস) যিনি ছিলেন মানুষের জীবন এবং পরিত্রাণ। প্রতিটি গাছ, ভেষজ, ফল, সবজি এমনকি পাথর ও মাটিতেও এই রহস্যময়তা ছিল। বন্দী আত্মার এই ধ্রুবক এবং সর্বজনীন যন্ত্রণাকে কপ্টিক ম্যানিচিয়ান গীতগুলির একটিতে চমৎকারভাবে প্রকাশ করা হয়েছে।

অগাস্টিন অফ হিপ্পো আরও উল্লেখ করেছেন যে মণি নিজেকে "যীশু খ্রীষ্টের প্রেরিত" বলে ঘোষণা করেছেন। মানিকিয়ান ঐতিহ্যও দাবি করেছে যে মানি বিভিন্ন ধর্মীয় ব্যক্তিত্ব যেমন বুদ্ধ, কৃষ্ণ, জরাস্টার এবং যীশুর পরবর্তী বার্তা বাহক।

শিক্ষাবিদরা আরও উল্লেখ করেছেন যে ম্যানিকেইজম সম্পর্কে যা জানা যায় তার বেশিরভাগই এসেছে ১০ম এবং ১১শ শতাব্দীর পরবর্তী মুসলিম ঐতিহাসিকদের থেকে যেমন আল-বিরুনি এবং বিশেষ করে ইবনে আল-নাদিম (এবং তার ফিহরিস্ট), যিনি মানিকে "নবীগণের সিল" বলে দাবি করেছিলেন। যাইহোক, আরব এবং পারস্যের সেই সময়ে ইসলামিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, এটি যুক্তিযুক্ত যে ম্যানিকেইনরা তাদের ধর্মপ্রচারে নিয়মিতভাবে দাবি করতেন যে মুহাম্মদ নয়, বরং মানি "নবীদের সীল"। বাস্তবে, মানির জন্য এই রূপক অভিব্যক্তি "নবীদের সীলমোহর" নবীদের দীর্ঘ উত্তরাধিকারে তার চূড়ান্ততার উল্লেখ নয়, যেমনটি ইসলামে রয়েছে। বরং, তার অনুসারীদের জন্য, যারা তার বার্তাকে সাক্ষ্য দেয় বা প্রমাণ করে, সীলমোহর রূপক টি তাদের ক্ষেত্রে খাটে।

মানির ধর্মগ্রন্থের আরেকটি উৎস হল বই অফ এনোক। সাহিত্যের সাথে সম্পর্কিত মূল আরামাইক লেখাগুলি (বুক অফ এনোক এবং দ্য সেকেন্ড বুক অফ এনোক), সেইসাথে বুক অফ এনোকের একটি অজানা অধ্যায় যার নাম দ্য বুক অফ জায়েন্টস। এই বইটি সরাসরি উদ্ধৃত করা হয়েছিল, এবং মানি প্রসারিত করেছিলেন, যা ম্যানিচিয়ান চার্চের মূল ছয়টি সিরিয়াক লেখার মধ্যে একটি হয়ে উঠেছে। বহু শতাব্দী ধরে অ-ম্যানিচিয়ান লেখকদের সংক্ষিপ্ত রেফারেন্স ছাড়াও, 20 শতক পর্যন্ত দ্য বুক অফ জায়েন্টস (যা আসলে বুক অফ এনোকের ষষ্ঠ ভাগ) এর কোনো মূল সূত্র পাওয়া যায়নি।

মূল আরামিক "বুক অফ জায়ান্টস" (যা 1976 সালে জোজেফ মিলিক দ্বারা বিশ্লেষণ ও প্রকাশিত হয়েছিল) এবং একই নামের ম্যানিচিয়ান সংস্করণ (1943 সালে ওয়াল্টার ব্রুনো হেনিং দ্বারা বিশ্লেষণ ও প্রকাশিত) উভয়েরই বিক্ষিপ্ত টুকরো বিংশ শতাব্দীতে জুডান মরুভূমিতে ডেড সি স্ক্রলস এবং তুর্পানে উইঘুর ম্যানিকিয়ান রাজ্যের ম্যানিকিয়ান লেখাগুলির আবিষ্কারের সাথে পাওয়া গেছে। হেনিং তার বিশ্লেষণে লিখেছেন:

এটি লক্ষণীয় যে মানি, যিনি বড় হয়েছিলেন এবং তাঁর জীবনের বেশিরভাগ সময় পারস্য সাম্রাজ্যের একটি প্রদেশে কাটিয়েছিলেন এবং যার মা একটি বিখ্যাত পার্সিয়ান পরিবারের অন্তর্গত,ইরানী পৌরাণিক ঐতিহ্যের কোনো ব্যবহার করেননি। আর কোন সন্দেহ নেই যে সাম, নরিমান ইত্যাদি ইরানী নামগুলি, যা জায়ান্ট বুকের ফার্সি এবং সোগডিয়ান সংস্করণে দেখা যায়, সিরিয়াক ভাষায় মানি কর্তৃক রচিত মূল সংস্করণে স্থান পায়নি।

ম্যানিকিয়ান মিথের বর্ণনার পাশাপাশি, এনোক সাহিত্যের বই এবং বুক অফ জায়ান্টে বিশ্বতত্ত্বের তুলনা করে, পণ্ডিতরা লক্ষ্য করেছেন যে ম্যানিকিয়ান কসমোলজিকে আংশিকভাবে কিংবা বিস্তারিতভাবে বিকশিত বিশ্বতত্ত্বের বর্ণনার উপর ভিত্তি করে বর্ণনা করা যেতে পারে। এই সাহিত্য সেই সত্তাকে বর্ণনা করে যা নবীরা স্বর্গে তাদের আরোহণের সময় দেখেছিলেন, একজন রাজা হিসাবে যিনি স্বর্গের সর্বোচ্চ সিংহাসনে বসে আছেন। ম্যানিচিয়ান বর্ণনায়, এই সত্তা, "মহান রাজা" একজন দেবতা হয়ে ওঠেন যিনি দশ স্বর্গের সপ্তম স্থানে অবস্থিত আলোর জগতে প্রবেশদ্বার রক্ষা করেন। এনোকের আরামাইক বইতে, সাধারণভাবে কুমরানের লেখায় এবং থিওডোর বার কোনাই কর্তৃক উদ্ধৃত ম্যানিচাইন ধর্মগ্রন্থের মূল সিরিয়াক বিভাগে, তাকে "মালকা রাবা দে-ইকারা" (সম্মানের মহান রাজা) বলা হয়।

মানি অ্যাসিরীয় জ্ঞানবাদী বারদাইসান (154-222) এর লেখার দ্বারাও প্রভাবিত ছিলেন, যিনি মানির মতোই সিরিয়াক ভাষায় লিখেছেন এবং খ্রিস্টধর্মের উপাদানগুলির সাথে একত্রিত হয়ে আলো ও অন্ধকারের পরিপ্রেক্ষিতে বিশ্বের একটি দ্বৈতবাদী ব্যাখ্যা উপস্থাপন করেছেন।

ধর্মান্তরিত কর্মজীবনের শুরুতে কুশান সাম্রাজ্যে মণির ভ্রমণের কথা উল্লেখ করে (বামিয়ানের বেশ কিছু ধর্মীয় চিত্রকর্ম তাকে দায়ী করা হয়েছে), রিচার্ড ফোল্টজ ম্যানিচাইজমের বৌদ্ধ প্রভাবকে অনুমান করেছেন:

মানির ধর্মীয় চিন্তাধারা গঠনে বৌদ্ধ প্রভাব ছিল উল্লেখযোগ্য। আত্মার স্থানান্তর একটি মানিচিয়ান বিশ্বাসে পরিণত হয়েছিল, এবং মানিচিয়ান সম্প্রদায়ের চতুর্পক্ষীয় কাঠামো, পুরুষ ও মহিলা সন্ন্যাসী ("নির্বাচিত") এবং সাধারণ অনুসারীদের ("শ্রবণকারী") মধ্যে বিভক্ত যারা তাদের সমর্থন করেছিল, এর উপর ভিত্তি করে বৌদ্ধ সংঘ তৈরি বলে মনে হয়।

প্রসার[সম্পাদনা]

রোমান সাম্রাজ্য[সম্পাদনা]

ম্যানিকাইজম 280 সালের মধ্যে একজন প্রেরিত সাত্তিকের মাধ্যমে রোমে পৌঁছেছিল, যিনি 244 এবং 251 সালে মিশরেও ছিলেন। এটি 290 সালে ফাইয়ুমে বিকাশ লাভ করেছিল।

পোপ মিল্টিয়াডেসের সময় 312 সালে রোমে ম্যানিচিয়ান মঠের অস্তিত্ব ছিল।

291 সালে, সম্রাট দ্বিতীয় বাহরাম কর্তৃক প্রেরিত সিসিনের হত্যা এবং অনেক মানিকিয়ানদের হত্যার সাথে সাসানীয় সাম্রাজ্যে নিপীড়ন শুরু হয়। তারপর, 302 সালে, রোমান রাজ্য থেকে ম্যানিকাইজমের বিরুদ্ধে প্রথম সরকারী প্রতিক্রিয়া এবং আইন ডায়োক্লেটিয়ানের অধীনে জারি করা হয়েছিল। কোলাটিও লেগাম মোসাইকারাম এট রোমানারুমে সংকলিত ডি ম্যালেফিসিস এট ম্যানিচেইস নামে একটি সরকারী আদেশে এবং আফ্রিকার প্রকন্সুলকে সম্বোধন করে, ডায়োক্লেটিয়ান লিখেছেনঃ

আমরা শুনেছি যে মানিকিয়ানরা পুরানো মতবাদের বিরোধিতা করে নতুন এবং নিজস্ব ভ্রান্ত মতবাদ এখনও পর্যন্ত অজানা সম্প্রদায় স্থাপন করেছে যাতে তারা তাদের সুবিধার জন্য ঐশ্বরিক অনুগ্রহে অতীতে আমাদের কাছে প্রমানিত মতবাদগুলিকে ফেলে দিতে পারে। । তারা অতি সম্প্রতি পার্সিয়ানদের মধ্যে নতুন এবং অপ্রত্যাশিত দানবদের মতো উদ্ভূত হয়েছে - একটি জাতি যা এখনও আমাদের প্রতি বিদ্বেষপূর্ণ - এবং আমাদের সাম্রাজ্যে তাদের পথ তৈরি করেছে, যেখানে তারা অনেক অত্যাচার করছে, আমাদের জনগণের শান্তিকে বিঘ্নিত করছে এবং এমনকি আঘাতও করছে। নাগরিক সম্প্রদায়ের মারাত্মক ক্ষতি। আমাদের ভয়ের কারণ আছে যে সময়ের সাথে সাথে তারা একটি নিরপরাধ প্রকৃতির বিনয়ী ও প্রশান্তিকে পার্সিয়ানদের জঘন্য রীতিনীতি এবং বিকৃত আইন দ্বারা ক্ষতিকারক (সর্প) বিষের মতো সংক্রমিত করার চেষ্টা করবে। .. আমরা আদেশ দিচ্ছি যে এই সম্প্রদায়ের লেখক এবং নেতাদের কঠোর শাস্তি দেওয়া হবে এবং তাদের জঘন্য লেখাগুলিকে আগুনে পুড়িয়ে ফেলা হবে। আমরা তাদের অনুসারীদের নির্দেশ দিচ্ছি, যদি তারা অবিচল থাকে, তাহলে তাদের মৃত্যুদণ্ড ভোগ করতে হবে এবং তাদের মালামাল সাম্রাজ্যের কোষাগারে বাজেয়াপ্ত করা হবে। এবং যারা এখন পর্যন্ত অশোনা, কলঙ্কজনক এবং সম্পূর্ণ কুখ্যাত ধর্ম বা পার্সিয়ানদের কাছে চলে গেছে তারা যদি এমন ব্যক্তি হয় যারা সরকারী পদে অধিষ্ঠিত হয় বা কোন পদমর্যাদার বা উচ্চতর সামাজিক মর্যাদার অধিকারী হয়, আপনি এটি দেখতে পাবেন। যে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে এবং অপরাধীদের Phaeno বা Proconnesus এ খনিগুলিতে পাঠানো হয়েছে। এবং যাতে আমাদের এই সবচেয়ে সুখী বয়স থেকে অন্যায়ের এই মহামারী সম্পূর্ণরূপে নির্মূল হয়ে যায়, আপনার ভক্তি আমাদের আদেশ ও আদেশ পালনে ত্বরান্বিত হোক।

354 সাল নাগাদ, হিলারি অফ পোইটার্স লিখেছিলেন যে ম্যানিকাইজম ছিল রোমান গলের একটি উল্লেখযোগ্য শক্তি। 381 সালে, খ্রিস্টানরা থিওডোসিয়াস প্রথমকে ম্যানিকেয়ানদের তাদের নাগরিক অধিকার কেড়ে নেওয়ার জন্য অনুরোধ করেছিল। 382 সালে শুরু করে, সম্রাট ম্যানিকাইজমকে দমন করার জন্য এবং এর অনুসারীদের শাস্তি দেওয়ার জন্য একাধিক আদেশ জারি করেছিলেন।

অগাস্টিন অফ হিপ্পো(354-430) 387 সালে ম্যানিকাইজম থেকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত হন। এটি রোমান সম্রাট থিওডোসিয়াস এক 382 সালে সমস্ত ম্যানিকিয়ান সন্ন্যাসীদের জন্য মৃত্যুর ডিক্রি জারি করার কিছুক্ষণ পরে এবং তিনি খ্রিস্টধর্মকে রোমান সাম্রাজ্যের জন্য একমাত্র বৈধ ধর্ম বলে ঘোষণা করেছিলেন। 391 সালে, প্রবল অত্যাচারের কারণে, পঞ্চম শতাব্দীতে পশ্চিম ইউরোপ থেকে এবং ষষ্ঠ শতাব্দীতে রোমান সাম্রাজ্যের পূর্ব অংশ থেকে ধর্ম প্রায় বিলুপ্ত হয়ে যায়।

মধ্য এশিয়া[সম্পাদনা]

মধ্য এশিয়ার কিছু সোগদিয়ান এ ধর্মে বিশ্বাসী ছিল। উইঘুর খাগান বোকু তেকিন (759-780) তার প্রচারকদের সাথে তিন দিনের আলোচনার পর 763 সালে এ ধর্মে ধর্মান্তরিত হন,ব্যাবিলনীয় সদর দফতর উইঘুরে উচ্চ পদের ধর্মযাজকদের পাঠায় এবং মানিচেইজম প্রায় এক শতক ধরে রাষ্ট্রীয় ধর্ম থেকে যায়, 840 সালে উইঘুর খাগানাতের পতনের আগে।

চীন[সম্পাদনা]

পূর্ব দিকে এটি বাণিজ্য পথ ধরে তাং চীনের রাজধানী চাংআন পর্যন্ত ছড়িয়ে পড়ে।

তাং রাজবংশের পরে, কিছু মানিকিয়ান গোষ্ঠী কৃষক আন্দোলনে অংশগ্রহণ করেছিল। ধর্মটি অনেক বিদ্রোহী নেতারা অনুসারীদের একত্রিত করার জন্য ব্যবহার করেছিলেন। চীনের সঙ এবং ইউয়ান রাজবংশের মধ্যে ম্যানিকাইজমের অবশিষ্টাংশগুলি রেড টারবানের মতো সম্প্রদায়ের অবদানের উত্তরাধিকার রেখে চলেছে। সঙএর রাজবংশের সময়, মানিকিয়ানদেরকে চীনারা "চিকাই সিমো (যার মানে তারা "মাংস থেকে বিরত থাকে এবং দানবদের পূজা করে") বলে অপমানজনকভাবে উল্লেখ করেছিল।

1258-1269 সালে বৌদ্ধ পণ্ডিতদের দ্বারা সংকলিত চীনের বৌদ্ধধর্মের একটি গুরুত্বপূর্ণ ইতিহাসগ্রন্থ, ফোজু টংজি-তে একটি বিবরণ বলে যে মানিকিয়ানরা "সাদা বুদ্ধ" এর উপাসনা করত এবং তাদের নেতা একটি বেগুনি হেডগিয়ার পরতেন, যখন অনুগামীরা সাদা পোশাক পরতেন। অনেক মানিকিয়ান সঙ সরকারের বিরুদ্ধে বিদ্রোহে অংশ নিয়েছিল এবং শেষ পর্যন্ত তাদের দমন করা হয়েছিল। এর পরে, সমস্ত সরকার ম্যানিকাইজম এবং এর অনুসারীদের বিরুদ্ধে দমনমূলক ছিল এবং 1370 সালে মিং রাজবংশ কর্তৃক ধর্মটি নিষিদ্ধ করা হয়েছিল। যদিও এটি দীর্ঘকাল ধরে মনে করা হয়েছিল যে সপ্তম শতাব্দীর শেষের দিকে চীনে ম্যানিকাইজম এসেছে, একটি সাম্প্রতিক প্রত্নতাত্ত্বিক আবিষ্কার প্রমাণ করেছে যে এটি 6 শতকের দ্বিতীয়ার্ধে ইতিমধ্যেই পরিচিত ছিল।

তিব্বত

তিব্বত সাম্রাজ্যের সময় তিব্বতে মানিকাইজম ছড়িয়ে পড়ে।এই ধর্মকে তিব্বতিদের কাছে খারাপ করার জন্য একে ক্রাইটেরিয়া অফ দ্যা অথেন্টিক স্ক্রিপচার (যা কিনা তিব্বতের সম্রাট ত্রিসং ডেটসেনকে দায়ী করা একটি শ্লোক ছিলো) বলে একটি গুরুতর প্রচেষ্টা ছিল। আবার মানিকে একজন ধর্মদ্রোহী প্রমাণ করতে রটানো হয়েছিলো যে তিনি বিভিন্ন ধর্ম ও বিশ্বাসের মিশেল মতবাদ প্রচার করেন।

ইরান

ইরানের মানিকিয়ানরা মুসলিম খিলাফতে ইসলামের সাথে তাদের ধর্মকে একীভূত করার চেষ্টা করেছিল। ইসলামি শাসনের প্রথম শতাব্দীতে এ ধর্ম সম্পর্কে তুলনামূলকভাবে খুব কমই জানা যায়। প্রাথমিক খিলাফতের সময়, মানিকাইজম অনেক অনুসারীকে আকৃষ্ট করেছিল। মুসলিম সমাজে, বিশেষ করে অভিজাতদের মধ্যে এর একটি উল্লেখযোগ্য আবেদন ছিল। এর শিক্ষার আবেদনের কারণে, অনেক মুসলমান এর ধর্মতত্ত্বের ধারণাগুলি গ্রহণ করেছিল এবং কেউ কেউ দ্বৈতবাদীও হয়েছিল। ইবন আল-মুকাফ্ফাকে দায়ী করা হয় ম্যানিকাইজমের জন্য একটি ক্ষমাপ্রার্থনা তার ফ্যান্টাসমাগোরিকাল কসমগোনিকে রক্ষা করেছিল এবং ইসলাম এবং অন্যান্য একেশ্বরবাদী ধর্মের বিশ্বস্ততাকে আক্রমণ করেছিল। মানিকিয়ানরা তাদের সম্প্রদায়ের প্রধান থাকার জন্য যথেষ্ট রসদ ছিল।

আরব বিশ্ব

অষ্টম শতাব্দীর আব্বাসীয় খিলাফতের অধীনে, আরবি জিন্দিক এবং বিশেষণ শব্দটি জান্দাকা অনেক ভিন্ন জিনিসকে বোঝাতে পারে, যদিও এটি প্রাথমিকভাবে (বা অন্তত প্রাথমিকভাবে) মানিচেইজমের একজন অনুসারীকে বোঝায় বলে মনে হয়, তবে এর প্রকৃত অর্থ জানা যায়নি। নবম শতাব্দীতে, খলিফা আল-মামুন মানিচিয়ানদের একটি সম্প্রদায়কে সহ্য করেছিলেন বলে জানা যায়।

আব্বাসীয় যুগের প্রথম দিকে, মানিকিয়ানরা নিপীড়নের শিকার হয়েছিল। তৃতীয় আব্বাসীয় খলিফা, আল-মাহদি, মানিচিয়ানদের নিপীড়ন করেছিলেন, দ্বৈতবাদীদের বিরুদ্ধে একটি তদন্ত প্রতিষ্ঠা করেছিলেন। যারা ধর্মদ্রোহিতার জন্য দোষী সাব্যস্ত হ্তো এবং তাদের বিশ্বাস ত্যাগ করতে অস্বীকার করেছিল, তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তাদের নিপীড়ন অবশেষে 780 সালে হারুন আল-রশিদ দ্বারা শেষ হয়। খলিফা আল-মুক্তাদিরের শাসনামলে, বহু মানিকিয়ান মেসোপটেমিয়া থেকে খোরাসানে পলায়ন করে নিপীড়নের ভয়ে এবং ধর্মের ভিত্তিটি পরে সমরকন্দে স্থানান্তরিত হয়।

সিনক্রেটিজম ও ট্রানসলেশন[সম্পাদনা]

ম্যানিকাইজম দাবি করে তারা পরিশুদ্ধ বাণী বা টিচিং প্রচার করে, যা অ্যাডাম, জরোয়াস্টার, বুদ্ধ এবং যীশুর অনুসারীদের দ্বারা কলুষিত এবং ভুল ব্যাখ্যা করা হয়েছিল। স্বভাবতই, এটি ছড়িয়ে পড়ার সাথে সাথে এটি অন্যান্য ধর্মের নতুন দেবদেবীদেরকে তার ধর্মগ্রন্থগুলির জন্য ব্যবহার করতে পারে এমন ফর্মগুলিতে রূপান্তরিত করেছে। এই ধর্মের মূল আরামাইক গ্রন্থে ইতিমধ্যেই যিশুর গল্প রয়েছে।

যখন তারা পূর্ব দিকে অগ্রসর হয়েছিল এবং ইরানী ভাষায় অনুবাদ করা হয়েছিল, তখন মানিকিয়ান দেবতাদের (বা দেবদূত) নামগুলি প্রায়ই জরথুস্ট্রিয়ান ইয়াজাতাদের নামে রূপান্তরিত হয়েছিল। এইভাবে Abbā dəRabbūṯā ("মহানতার পিতা", আলোর সর্বোচ্চ মানিচিয়ান দেবতা), মধ্য ফার্সি গ্রন্থে হয় আক্ষরিক অর্থে পিদ ই উজুরগিহ হিসাবে অনুবাদ করা যেতে পারে, অথবা দেবতা জুরওয়ানের নাম দিয়ে প্রতিস্থাপিত হতে পারে।

একইভাবে, মানিকিয়ান আদি ব্যক্তিত্ব নাসা কাদামায়া "দ্য অরিজিনাল ম্যান"-কে জরথুষ্ট্রীয় দেবতা ওহরমাজদের নামানুসারে ওহরমাজদ বে হিসেবে উপস্থাপিত করা হয়েছিল। চীনা বৌদ্ধধর্মের সাথে ম্যানিকাইজমের বৈঠকে এই প্রক্রিয়াটি অব্যাহত ছিল, যেখানে, উদাহরণস্বরূপ, মূল আরামাইক קריא qaryā (আলোর জগতের "ডাক" যারা অন্ধকারের জগত থেকে উদ্ধার চাচ্ছেন), চীনা ধর্মগ্রন্থে গুয়ানিনের সাথে চিহ্নিত করা হয়েছে (觀音 বা সংস্কৃতে অবলোকিতেশ্বর, আক্ষরিক অর্থে, "[বিশ্বের] শব্দ দেখা/অনুভূত করা", করুণার বোধিসত্ত্ব)।

ম্যানিকাইজম প্রোটো-অর্থোডক্স এবং খ্রিস্টান, জরথুস্ট্রিয়ান, ইহুদি, বৌদ্ধ এবং ইসলামের কিছু লেখা ও ঐতিহ্যকে প্রভাবিত করেছে।

নিপীড়ন ও দমন[সম্পাদনা]

সাসানীয় সাম্রাজ্য দ্বারা ম্যানিচেইজম দমন করা হয়েছিল। 291 সালে, পার্সিয়ান সাম্রাজ্যে দ্বিতীয় বাহরামের দ্বারা প্রেরিত সিসিনের হত্যা এবং অনেক মানিচিয়ানদের হত্যার সাথে নিপীড়ন দেখা দেয়। 296 সালে, রোমান সম্রাট ডায়োক্লেটিয়ান সমস্ত ম্যানিচিয়ান নেতাদের ম্যানিচিয়ান ধর্মগ্রন্থ সহ জীবন্ত পুড়িয়ে মারার আদেশ দেন এবং ইউরোপ এবং উত্তর আফ্রিকার অনেক ম্যানিচিয়ানকে হত্যা করা হয়েছিল। ভ্যালেনটিনিয়ান এবং ভ্যালেনস এর সাথে 372 সাল পর্যন্ত ম্যানিচাইজমের বিরুদ্ধে আবার আইন প্রণয়ন করা হয়েছিল।

বর্তমান সময়ে[সম্পাদনা]

চীনের শিনচিয়াং এবং ফুজিয়ান প্রদেশের কিছু স্থান সংরক্ষণ করা হয়েছে।[১][২] ক্যাওয়ান মন্দির হচ্ছে একমাত্র পূর্ণ ম্যানিকাইয়ান ভবন, যদিও এটা পরবর্তীতে বৌদ্ধবাদের সাথে সম্পৃক্ত করা হয়।[৩]:২৫৬–২৫৭ কিছু কিছু ক্ষুদ্র জনগোষ্ঠী এখনো এই ধর্মবিশ্বাসকে অনুসরণ করে চলেছে।[৪][৫][৬][৭]

শিক্ষা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "明教在温州的最后遗存 – 温州社会研究所"। ২৫ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ জানুয়ারি ২০১৬ 
  2. "崇寿宫记"। Cxsz.cixi.gov.cn। ২০১২-১০-০৮। ২০১৩-০৫-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০২-১৪ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; SNC Lieu নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. "Central Manichaean Temple"। Manichaean.org। ২০১৪-০৬-২০। ২০১৩-০৭-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-২৭ 
  5. "Manichaeism, Esoteric Buddhism and Oriental Theosophy" (PDF)। সংগ্রহের তারিখ ২০১৪-০২-১৪ 
  6. (2011-06-14 21:01:40) (২০১১-০৬-১৪)। "天书降世 弥勒古佛说风轮真经全卷_龙华会聚原人_新浪博客"। Blog.sina.com.cn। সংগ্রহের তারিখ ২০১৪-০২-১৪ 
  7. "Neo-Manichaeanism: Questions and Answers"। Oocities.org। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-২৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

নিবন্ধ[সম্পাদনা]