মাটি ও মানুষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাটি ও মানুষ
ধরনপ্রামাণ্যচিত্র, কৃষি, ভ্রমণ, অর্থনীতি, গ্রামীণ জীবন
উপস্থাপকদেওয়া সিরাজ, রেজাউল করিম সিদ্দিক এবং শাইখ সিরাজ
মূল দেশবাংলাদেশ
মূল ভাষাবাংলা
নির্মাণ
প্রযোজকবাংলাদেশ টেলিভিশন
নির্মাণের স্থানবাংলাদেশ ও বহির্বিশ্ব
মুক্তি
মূল নেটওয়ার্কবাংলাদেশ টেলিভিশন
শাইখ সিরাজ

মাটি ও মানুষ (প্রথমে নাম ছিল আমার দেশ) বাংলাদেশ টেলিভিশনে ১৯৭৮ সালে দেওয়ান সিরাজের উপস্থাপনা এর কার্যক্রম শুরু করা হয়। একটি কৃষি বিষয়ক অনুষ্ঠান। ১৯৮০-এর দশক থেকে ৯০ দশকের মাঝামাঝি সময়ে এই কার্যক্রম প্রচারিত করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

শুরুর দিকে অনুষ্ঠানটি যৌথভাবে রেজাউল করিম সিদ্দিক এবং শাইখ সিরাজ উপস্থাপনা করতেন। রেজাউল করিম সিদ্দিকী ১৯৮৩ সালের জানুয়ারি মাসে এই অনুষ্ঠানে জড়িত হন। ১৯৮৫ সালে, অনুষ্ঠানের শিরোনাম আমার দেশ থেকে মাটি ও মানুষ-এ পরিবর্তিত হয়। সেই সময়ে, প্রযোজক আলিমুজ্জামান, এই অনুষ্ঠানে আরেকজন উপস্থাপক হিসাবে শাইখ সিরাজকে নেন। ১৯৯৬ সালে শাইখ সিরাজ অনুষ্ঠান ছেড়ে চলে যান। তখন রেজাউল করিম সিদ্দিকের সাথে সহউপস্থাপক হিসেবে দেওয়ান সিরাজকে নেয়া হয়।

কার্যক্রম[সম্পাদনা]

এর মাধ্যমে আধুনিক কৃষি, কৃষির বিভিন্ন সম্ভাবনা, নতুন প্রযুক্তি, হাঁস মুরগির খামার, মৎস খামার, প্রভৃতি বিষয়ে সাধারণ কৃষককে উদ্বুদ্ধ করে এবং প্রচুর নতুন খামার বিষয়ক কর্মসংস্থানের সৃষ্ঠি করে।

বন্ধ হওয়া[সম্পাদনা]

এটি পরবর্তিতে বন্ধ হয়ে যায় এবং দীর্ঘ সময় পর আবার শাইখ সিরাজ কর্তৃক হৃদয়ে মাটি ও মানুষ নামে চ্যানেল আই নামক বেসরকারি চ্যানেলের মাধ্যমে পূনরায় সম্প্রচার শুরু হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]