মাকাসারের বড় মসজিদ

স্থানাঙ্ক: ৫°০৭′৫০″ দক্ষিণ ১১৯°২৫′১১″ পূর্ব / ৫.১৩০৫৬° দক্ষিণ ১১৯.৪১৯৭২° পূর্ব / -5.13056; 119.41972
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাকাসারের বড় মসজিদ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানমাকাসার, দক্ষিণ সুলাওয়েসি, ইন্দোনেশিয়া
স্থানাঙ্ক৫°০৭′৫০″ দক্ষিণ ১১৯°২৫′১১″ পূর্ব / ৫.১৩০৫৬° দক্ষিণ ১১৯.৪১৯৭২° পূর্ব / -5.13056; 119.41972
স্থাপত্য
স্থপতিমুহাম্মদ সোয়েবার্ডজো (সাবেক ভবন)
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীইসলামি স্থাপত্য
ভূমি খনন১৯৪৮
সম্পূর্ণ হয়১৯৪৯
বিনির্দেশ
ধারণক্ষমতা১০,০০০ মুসল্লি[১]
মিনার
মিনারের উচ্চতা৬৬.৬৬

মাকাসারের বড় মসজিদ হলো ইন্দোনেশিয়ার মাকাসারে অবস্থিত একটি মসজিদ। এটি দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের প্রধান মসজিদ। মসজিদটির নির্মাণ কাজ ১৯৪৮ সালে শুরু হয় এবং ১৯৪৯ সালে শেষ হয়। তারপর থেকে ১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত মসজিদটি সংস্কার করা হয়। মসজিদটিতে ১০,০০০ জন মুসুল্লি তাদের উপাসনা কর্মের জন্য একসাথে অবস্থান নিতে পারে। এটিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম মসজিদগুলির মধ্যে একটি অন্যতম মসজিদ হিসেবে গণ্য করা হয়।

বুলুসারাউং রাস্তার পাশের এই দ্বিতল মসজিদটি নির্মাণে প্রায় ৮০ শতাংশ নির্মাণ স্থানীয় কাঁচামাল ব্যবহার করা হয়েছে। ৬৬.৬৬ মিটার উচ্চতার দুটি মিনার ছাড়াও মসজিটিতে লাইব্রেরি, ইন্দোনেশিয়ান ওলামা পরিষদ এবং দক্ষিণ সুলাওয়েসির কার্যালয় রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

মসজিদটি এক্সেলসিওর মাকাসার ফুটবল মাঠের ১৩,৯১২ বর্গ মিটার এলাকা নিয়ে নির্মিত হয়েছিল। মসজিদ নির্মাণের জন্য জায়গাটি নির্বাচন করা হয়েছিলো। মসজিদ নির্মাণ কমিটির আয়োজিত একটি প্রতিযোগিতায় স্থপতি মুহাম্মদ সোয়েবার্ডজো বিজয়ী হওয়ার পর ভবনটির প্রাথমিক নকশা তৈরি করেছিলেন। ১৯৪৯ সালের ২৫ মে তারিখে এটি নির্মিত হয়েছিল। উদ্বোধনের পর এর নির্মাণ ব্যয় দাঁড়ায় ১.২ মিলিয়ন রুপি। ১৯৪৭ সালে বোন রিজেন্সি-এর একজন পণ্ডিত কে.এইচ আহমাদ বোন দ্বারা এটির সূচনা হয়েছিল নির্মাণ কমিটির সভাপতি কে.এইচ. মোক্তার লুৎফী-এর নিয়োগের মাধ্যমে।

১৯৫৫ সালে অনুষ্ঠিত মুসাবাকাহ তিলাওয়াতিল কুরআন ( مسابقة تلاوة القران) অর্থাৎ ইন্দোনেশিয়া আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা নামক কুরআন তিলাওয়াত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করলে মসজিদটিকে মাকাসারের গর্ব হিসেবে বিবেচনা করা হয়। ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণ একবার ১৯৫৭ সালে এই মসজিদে জুমার নামাজ পড়েছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি সোহার্তোও ১৯৬৭ সালে মসজিদটি পরিদর্শন করেন। শুক্রবারের জুমার নামাজে অংশগ্রহণ করেছিলেন।

১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে মসজিদটি সম্পূর্ণভাবে সংস্কার করা হয়েছিল। সে সময়ে তৎকালীন উপ-রাষ্ট্রপতি জুসুফ কাল্লা মসজিদটির ব্যাপক সংস্কারের ধারণা উত্থাপন করেছিলেন। মসজিদটিকে একটি বাণিজ্যিক কেন্দ্রে পরিণত করে কাছাকাছি একটি ভবন নির্মাণের উদ্বেগ ছিল। যাইহোক, ১৯৯৯ সালের ৯ অক্টোবর দক্ষিণ সুলাওয়েসির তৎকালীন গভর্নর জয়নাল বসরি পালাগুনার যুগান্তকারী পদক্ষেপের পর থেকে সংস্কারের উন্নয়ন এবং অগ্রগতির সাথে এই ধরনের উদ্বেগগুলি দূর হ হয়েছিল ল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Masjid Raya Makassar"Humas Jakarta Islamic Centre and 27th ISLAND (ইন্দোনেশীয় ভাষায়)। DuniaMasjid.com। ফেব্রুয়ারি ৭, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩, ২০১৩ 


টেমপ্লেট:Indonesia-mosque-stub