মাউন্ট তাকাহে

স্থানাঙ্ক: ৭৬°১৭′ দক্ষিণ ১১২°০৫′ পশ্চিম / ৭৬.২৮° দক্ষিণ ১১২.০৮° পশ্চিম / -76.28; -112.08
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Mount Takahe
Mount Takahe অ্যান্টার্কটিকা-এ অবস্থিত
Mount Takahe
Mount Takahe
Location in SW Antarctica
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা৩,৪৬০ মিটার (১১,৩৫০ ফুট) [১]
সুপ্রত্যক্ষতা২,১৪৪ মি (৭,০৩৪ ফু) উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন[২][৩]
তালিকাভুক্তিVolcanoes in Antarctica
স্থানাঙ্ক৭৬°১৭′ দক্ষিণ ১১২°০৫′ পশ্চিম / ৭৬.২৮° দক্ষিণ ১১২.০৮° পশ্চিম / -76.28; -112.08[১]
ভূতত্ত্ব
পর্বতের ধরনShield volcano
আগ্নেয় ক্ষেত্রMarie Byrd Land Volcanic Province
সর্বশেষ অগ্ন্যুত্পাত5550 BC (?)[১]

মাউন্ট তাকাহে আমুন্ডসেন সাগর থেকে ২০০ কিলোমিটার (১২০ মাইল) দূরে মারি বার্ড ল্যান্ড, এন্টার্কটিকার একটি ৩,৪৬০-মিটার-উচ্চ (১১,৩৫০ ফুট) তুষার-ঢাকা আগ্নেয়গিরি। এটি ৩০-কিলোমিটার-চওড়া (১৯ মাইল) একটি পর্বত যেখানে পরজীবী ভেন্ট এবং ৮ কিলোমিটার (৫ মাইল) পর্যন্ত চওড়া একটি ক্যালডেরা আছে। বেশিরভাগ আগ্নেয়গিরি ট্র্যাকাইটিক লাভা প্রবাহ দ্বারা গঠিত, তবে হায়ালোক্লাস্টাইটও পাওয়া যায়। তুষার, বরফ এবং হিমবাহ তাকাহে পর্বতের বেশিরভাগ অংশকে ঢেকে রেখেছে। ৭৮০ km3 (২০০ cu mi) আয়তনের সাথে এটি একটি বিশাল আগ্নেয়গিরি; এছাড়াও এর যে অংশগুলি পশ্চিম অ্যান্টার্কটিকের বরফের নীচে চাপা পড়ে আছে তা সম্ভবত আরও বড়। এটি পশ্চিম অ্যান্টার্কটিক রিফ্ট সিস্টেমের অন্যান্য আঠারোটি পরিচিত আগ্নেয়গিরির অংশ।  

আগ্নেয়গিরিটি ২.৫ মিলিয়ন বছর আগে থেকে বর্তমানের কোয়াটারনারি পিরিয়ড পর্যন্ত সক্রিয় ছিল। রেডিওমেট্রিক ডেটিং এর শিলাগুলির জন্য ৩০০,০০০ বছর পর্যন্ত বয়স পাওয়া গেছে এবং এটি প্রায় ২০০,০০০ বছর আগে তার বর্তমান উচ্চতায় পৌঁছেছিল। মাউন্ট ওয়েশে এবং বাইর্ড স্টেশনে বরফের কোরে সম্মুখীন হওয়া বেশ কয়েকটি টেফ্রা স্তর এর জন্য মাউন্ট তাকাহেকে দায়ী করা হয়েছে, যদিও তাদের মধ্যে কিছু পরে মাউন্ট বার্লিনের অগ্ন্যুৎপাতের সাথে যুক্ত ছিল। টেফ্রা স্তরগুলি বিস্ফোরক বা ফ্রেটোম্যাগমেটিক অগ্ন্যুৎপাত দ্বারা গঠিত হয়েছিল। ধারণা করা হয় এখানে প্রায় ১৭,৭০০ বছর আগে বড় ধরনের অগ্ন্যুৎপাত ঘটেছিল—যার ফলে সম্ভবত অ্যান্টার্কটিকা এবং প্রাথমিক হলসিনের উপরে একটি ওজোন গর্ত তৈরি হয়েছিল। মাউন্ট তাকাহের শেষ অগ্ন্যুৎপাত প্রায় ৭,৬০০ বছর আগে ঘটেছিল এবং বর্তমান সময়ে কোন কার্যকলাপ নেই।

ভূগোল এবং ভূরূপবিদ্যা[সম্পাদনা]

এই পাহাড়ের নামকরন করা হয়, নিউজিল্যান্ড এর উড়তে না পারা বিলুপ্ত প্রায় পাখির নাম থেকে; ১৯৫৭-১৯৫৮ সালে মেরি বাইর্ড ল্যান্ড ট্রাভার্স পার্টির সদস্যরা একটি বিমানের ডাকনাম করেছিল "তাকাহে" যা তারা পুনঃ সরবরাহ করেছিল। এটি প্রথম দেখা হয়েছিল ১৯৫৭-১৯৫৮ এবং আবার ১৯৬৮, ১৯৮৪-১৯৮৫ এবং ১৯৯৮-১৯৯৯ সালে।

মাউন্ট তাকাহের অবস্থান বাকুটিস উপকূলের, পূর্ব মেরি বাইর্ড ল্যান্ড, অ্যান্টার্কটিকায়। ভাল্লুক উপদ্বীপ এবং আমুন্ডসেন সাগর উপকূল মাউন্ট তাকাহে থেকে ২০০ কিলোমিটার (১২০ মাইল) উত্তরে। এটি একটি বিচ্ছিন্ন পর্বত, এবং নিকটতম অন্যান্য আগ্নেয়গিরি হল মাউন্ট মারফি ১০০ কিলোমিটার (৬২ মাইল) এবং টোনি মাউন্টেন ১৪০ কিলোমিটার (৮৭ মাইল) দূরে। অ্যান্টার্কটিকার স্টেশনগুলির কোনও প্রধান বিমান পথ বা সরবরাহের রাস্তা পাহাড়ের কাছে যায় না এবং শঙ্কুর কিছু অংশ কেবল হেলিকপ্টার দ্বারা প্রবেশযোগ্য।

আগ্নেয়গিরির পর্বতটি বরফের স্তর থেকে ২,১০০ মিটার (৬,৯০০ ফুট) উপরে ওঠে এবং এর সর্বোচ্চ উচ্চতা ৩,৪৬০ মিটার (১১,৩৫০ ফুট)। এটি একটি ৩০-কিলোমিটার-প্রশস্ত (১৯ মাইল) ছিন্নবিহীন প্রায় নিখুঁত শঙ্কু, এর ঢাল আগ্নেয়গিরির উন্মুক্ত আয়তন প্রায় ৭৮০ কিউবিক কিলোমিটার (১৯০ cu mi)। ধারণা করা হয় উপগ্লাসিয়াল অংশ, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৩৪০-২,০৩০ মিটার (৪,৪০০-৬,৬০০ ফুট) নীচে হতে পারে, এর আয়তন আরও বড় হতে পারে এবং এটি পূর্ব-পশ্চিম দিকে প্রসারিত হতে পারে। এর চূড়ায় একটি সমতল, যেখানে তুষারে ভরা ৮-কিলোমিটার-প্রশস্ত (৫ মাইল) ক্যালডেরা রয়েছে যার একটি ১০-মিটার-চওড়া (৩৩ ফুট) এবং ১৫-মিটার-উচ্চ (৫০ ফুট) আগ্নেয়গিরির ঘাড় রয়েছে। একটি লাভা গম্বুজ ক্যালডেরার ভিতরে ক্রপ হতে পারে। আগ্নেয়গিরির চারপাশে রেডিয়াল ফিসার ভেন্ট পাওয়া যায় এবং ক্যালডেরা রিমের চারপাশেও ভেন্ট দেখা যায়। পশ্চিম ও দক্ষিণ ঢালে তিনটি সিন্ডার শঙ্কু সহ এর নীচের অংশে বেসাল্টিক রচনা সহ কমপক্ষে তিনটি পরজীবী ভেন্ট রয়েছে। এই সিন্ডার শঙ্কুগুলির মধ্যে একটিকে ১০০-মিটার-প্রশস্ত (৩৩০ ফুট) ভেন্ট হিসাবে বর্ণনা করা হয়েছে। এর জারন ক্লিফগুলি দক্ষিণ ঢালে পাওয়া যায়।

আগ্নেয়গিরির নিচের অংশে ক্লিফ

আগ্নেয়গিরিটি অনেকাংশে ক্ষয়প্রাপ্ত নয়, বেশিরভাগই অভ্যন্তরীণ কাঠামোকে লুকিয়ে রাখে যা এর ইতিহাসকে স্পষ্ট করবে। বরফ থেকে ০.৫ বর্গকিলোমিটার (০.১৯ বর্গ মাইল) এর মোট এলাকা নিয়ে শুধুমাত্র বারোটি আউটক্রপ বের হয়। এই আউটক্রপের উপর ভিত্তি করে, ২-১০ মিটার (৬ ft ৭ in – ৩২ ft ১০ in) পুরুত্বের লাভা প্রবাহ তাকাহে পর্বতে বিস্তৃত বলে মনে হয়, যখন পাইরোক্লাস্টিক শিলা যেমন স্ট্রোম্বোলিয়ান অগ্ন্যুৎপাত, ল্যাপিলি টাফস এবং লাহার কম জমা হয় সাধারণভাবে. শিখরের পাইরোক্লাস্টিক শিলাগুলির ঘটনাগুলি অ্যান্টার্কটিকার অন্য কোথাও টেফ্রা জমার সাথে সম্পর্কযুক্ত। অতিরিক্তভাবে, ওবসিডিয়ান-বহনকারী এবং সম্প্রতি বিস্ফোরিত লাভা বোমা-এবং-ব্লক ইউনিটগুলি বুচার রিমের ক্যালডেরা রিমে উৎপন্ন হয়। Tuyas রিপোর্ট অনুযায়ী.

হিমবাহ[সম্পাদনা]

মাউন্ট তাকাহে প্রায় সম্পূর্ণভাবে পশ্চিম অ্যান্টার্কটিক বরফের বরফ দ্বারা আবৃত, যা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১,৩০০ মিটার (৪,৩০০ ফুট) উপরে উঠে। থোয়াইটস হিমবাহের একটি উপনদী এর পাশ দিয়ে চলে গেছে। আগ্নেয়গিরিতে দুটি ছোট হিমবাহ রয়েছে, দক্ষিণ-পশ্চিম এবং উত্তর দিকে। তারা শিখর এলাকা থেকে অগ্ন্যুৎপাত পণ্য ক্ষয় করছে, এবং মোরাইনগুলি পশ্চিম প্রান্তে এবং সামিট ক্যালডেরা উভয় দিকেই জায়গা দখল করে আছে। হিমবাহের ক্ষয় সামান্য, নিচের ঢালে মাত্র কয়েকটি কড়ি কাটা। পর্বতের বরফের আচ্ছাদনে তুষার-ঢাকা এবং বরফ-ঢাকা উভয় জায়গাই রয়েছে, যেখানে সস্ত্রুগি এবং অন্যান্য বায়ু-রুক্ষ পৃষ্ঠ রয়েছে। ঠান্ডা শুষ্ক মেরু পরিবেশ আবহাওয়াকে এখানে বাধা দেয়। যার ফলে বাতাসের তাপমাত্রা সাধারণত হিমাঙ্কের নিচে থাকে।

আগ্নেয়গিরির পাদদেশে কিছু শিলা একক বরফ বা জলের নীচে স্থাপিত হয় এবং এতে হাইলোক্লাস্টাইট এবং বালিশ লাভা রয়েছে। এই ইউনিটগুলি বর্তমান বরফের স্তর থেকে প্রায় ৩৫০-৪০০ মিটার (১,১৫০-১,৩১০ ফুট) উপরে উঠে। এই এককগুলির মধ্যে কিছু, যেমন গিল ব্লাফ, মোলস্পুর এবং স্টাফার ব্লাফ হল "হাইড্রোভোলক্যানিক ডেল্টা" লাভা ডেল্টার সাথে তুলনীয় যা লাভা প্রবাহ বা পরজীবী ভেন্ট বরফের মধ্যে প্রবেশ করার সময় গঠিত হয় এবং তাদের চারপাশে গলিত জলের হ্রদ তৈরি করে। এগুলি আগ্নেয়গিরির গোড়ায় জন্মায় এবং ভালভাবে সংরক্ষিত হয়। এই ব-দ্বীপ স্থাপনের সময় বরফের উচ্চতা স্থিতিশীল ছিল না, এবং গলিত জল সরে যেত, যার ফলে হায়ালোক্লাস্টাইট ব-দ্বীপের মধ্যে বিভিন্ন কাঠামো তৈরি হয়। ধারণা করা হয় ব-দ্বীপ ৬৬,০০০ এবং ২২,০০০-১৫,০০০ বছর আগে বরফের উচ্চতার সময় গঠিত হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Takahe"Global Volcanism ProgramSmithsonian Institution 
  2. "Antarctica Ultra-Prominences" Peaklist.org. Retrieved 24 December 2011.
  3. "Mount Takahe, Antarctica" Peakbagger.com. Retrieved 24 December 2011.