মাইক্রোসফট এক্সেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাইক্রোসফট এক্সেল
Microsoft Office Excel (2018–present).svg
উন্নয়নকারীমাইক্রোসফট
প্রাথমিক সংস্করণ১৯৮৭; ৩৩ বছর আগে (1987)
অপারেটিং সিস্টেমমাইক্রোসফট উইন্ডোজ
ধরণস্প্রেডশিট
লাইসেন্সট্রায়ালওয়ার
ওয়েবসাইটproducts.office.com/en-us/excel
ম্যাকের জন্য মাইক্রোসফট এক্সেল
উন্নয়নকারীমাইক্রোসফট
প্রাথমিক সংস্করণ৩০ সেপ্টেম্বর ১৯৮৫; ৩৪ বছর আগে (1985-09-30)
স্থায়ী মুক্তি১৬.৩০ (বিল্ড ১৯১০১৩০১) / ১৫ অক্টোবর ২০১৯; ৮ মাস আগে (2019-10-15)[১]
অপারেটিং সিস্টেমম্যাকওএস
ধরণস্প্রেডশিট
লাইসেন্সমালিকানাধীন বাণিজ্যিক সফটওয়্যার
ওয়েবসাইটproducts.office.com/mac
অ্যানড্রয়েডের জন্য মাইক্রোসফট এক্সেল
উন্নয়নকারীমাইক্রোসফট কর্পোরেশন
স্থায়ী মুক্তি১৬.০.১২০২৬.২০১৭৪ / ১৭ সেপ্টেম্বর ২০১৯; ৯ মাস আগে (2019-09-17)
অপারেটিং সিস্টেমঅ্যানড্রয়েড মার্শম্যালো বা তার পরের
ধরণস্প্রেডশিট
লাইসেন্সমালিকানাধীন বাণিজ্যিক সফটওয়্যার
ওয়েবসাইটproducts.office.com/en-us/excel
আইওএসের জন্য মাইক্রোসফট এক্সেল
উন্নয়নকারীমাইক্রোসফট কর্পোরেশন
স্থায়ী মুক্তি২.৩০.১ / ১৮ অক্টোবর ২০১৯; ৮ মাস আগে (2019-10-18)[২]
অপারেটিং সিস্টেমআইওএস ১২ আর তার পরের সংস্করণ
ধরণস্প্রেডশিট
লাইসেন্সমালিকানাধীন বাণিজ্যিক সফটওয়্যার
ওয়েবসাইটproducts.office.com/en-us/excel
উইন্ডোজ ১০-এর জন্য এক্সেল মোবাইল
উন্নয়নকারীমাইক্রোসফট
স্থায়ী মুক্তি১৬০০২.১২৩২৫.২০০৩২.০ / ১২ ডিসেম্বর ২০১৯; ৬ মাস আগে (2019-12-12)
অপারেটিং সিস্টেমউইন্ডোজ ১০, উইন্ডোজ ১০ মোবাইল
ধরণস্প্রেডশিট
লাইসেন্সট্রায়ালওয়ার
ওয়েবসাইটwww.microsoft.com/store/productid/9WZDNCRFJBH3

মাইক্রোসফট এক্সেল (ইংরেজি: Microsoft Excel) মাইক্রোসফটের উন্নয়ন করা একটি স্প্রেডশিট প্রোগ্রাম, যেটার ম্যাকওএস, উইন্ডোজ এবং মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস ও অ্যানড্রয়েড সংস্করণ রয়েছে। সফটওয়্যারটি বিশাল একটি ব্যবহারকারী ভিত রয়েছে। এক্সেলে হিসাব-নিকাশ, চিত্রায়নের হাতিয়ার, পিভট টেবিল, ম্যাক্রো প্রোগ্রামিং ভাষাসহ বেশ অনেক সুবিধা রয়েছে। এক্সেল সবগুলো প্ল্যাটফর্মেই বিস্তৃতভাবে ব্যবহৃত হয়ে আসছে, বিশেষ করে ১৯৯৩ সালে ৫ম সংস্করণ থেকে এক্সেল তৎকালীন ইন্ডাস্ট্রি প্রামাণিক লোটাস ১-২-৩ এর জায়গা দখল করে নেয়। এক্সেল মাইক্রোসফটের অফিস স্যুটের অংশ।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

প্রাথমিক ক্রিয়াপ্রণালী[সম্পাদনা]

মাইক্রোসফট এক্সেলে অন্যসব স্প্রেডশিটের সমস্ত প্রাথমিক বৈশিষ্ট্যসমূহ অন্তর্ভূক্ত রয়েছে,[৩] যেমন সেলের গ্রিড ব্যবহার করা, যেখানে রোগুলো সংখ্যাক্রমে সাজানো এবং কলামগুলো অক্ষরের ভিত্তিতে। বিভিন্ন পরিসংখ্যানিক, প্রকৌশলগত এবং অর্থায়ন সম্পর্কিত প্রয়োজন মেটাতে এক্সেলের নিজস্ব একসারী ফাংশন রয়েছে। এবং তার সাথে, এক্সেল লাইন গ্রাফ, হিস্টোগ্রাম, এবং চার্টের মাধ্যমে ডাটা প্রদর্শনের ক্ষমতা রাখে। [৪] এটার নিজস্ব একটি প্রোগ্রামিং দিকও রয়েছে, যেখানে "ভিজুয়াল বেসিক ফর অ্যাপলিকেশন" ব্যবহার করে ব্যবহারকারী বিস্তৃতরকমের সংখ্যাসূচক পদ্ধতি ব্যবহার করতে সক্ষম হয়, উদাহরণস্বরূপ ন্যূনতম প্রভেদসংক্রান্ত গাণিতিক পদার্থবিজ্ঞানের সমস্যা সমাধান করে,[৫][৬] এবং তারপর ফলাফলটা স্প্রেডশিটে প্রতিবেদন হিশেবে প্রকাশের জন্য ভিজুয়াল বেসিকে পুরো প্রক্রিয়াটা স্বয়ংক্রীয়করণ করা সম্ভব। এক্সেলের মিথষ্ক্রিয় বৈশিষ্ট্যও রয়েছে কিছু, যেখানে স্প্রেডশিটকে ব্যবহারকারী থেকে পরিপূর্ণভাবে লুকিয়ে তার সামনে একটি আালাদা ব্যবহারকারী ইন্টারফেস হিশেবে উপস্থাপন করা যায়, যেখানে স্প্রেডশিটটিকেই একটি আলাদা তথাকথিত "অ্যাপলিকেশন" বা "ডিসিশন সাপোর্ট সিস্টেম" হিশেবে উপস্থাপন করা হয়, যেমন স্টক অ্যানালাইজার,[৭] অথবা এমন কোন ডিজাইন টুল, যেখানে ব্যবহারকারীর উত্তরের উপর ভিত্তি করে বিভিন্ন প্রতিবেদন প্রদর্শন করা হয়।[৮][৯][১০]

ফাংশন[সম্পাদনা]

এক্সেল ২০১৬তে ৪৮৪টি ফাংশন রয়েছে। [১১] এ ৪৮৪টি ফাংশনের মধ্যে ৩৬০টি এক্সেল ২০১০-এই অন্তর্ভূক্ত ছিলো। মাইক্রোসফট এর ফাংশনসমূহকে ১৪টি শ্রেণিতে ভাগ করে। এর মধ্যে ৩৮৬টি ফাংশনকে ভিবিএ বা ভিজুয়াল বেসিক অ্যাপলিকেশন বলা হয়।

ম্যাক্রো প্রোগ্রামিং[সম্পাদনা]

এক্সেলে ব্যবহারকারী-কর্তৃক সংজ্ঞায়ীত ফাংশন sq(x)-এর ব্যবহার। নামক চলক "x" ও "y" "নেম ম্যানেজার"-এ চিহ্নিত করা হয়েছে। ফাংশন "sq" "ভিজুয়াল বেসিক" সম্পাদক ব্যবহার করে তৈরী করা হয়েছে।

এক্সেলের উইন্ডোজ সংস্করণ মাইক্রোসফটের ভিবিএর মাধ্যমে প্রোগ্রামিং সমর্থন করে, যেটি ভিজুয়াল বেসিকের একটি উপভাষা। ভিবিএ ব্যবহার করে প্রোগ্রামিং করে স্প্রেডশিটে এমন কিছু করা যায়, যা সাধারণভাবে করা দুরুহ বা একেবারেই অসম্ভব। প্রোগ্রামাররা ভিজুয়াল বেসিক সম্পাদক বা ভিবিই ব্যবহার করে সরাসরি কোড লিখতে পারে, যেখানে কোড লেখা ও ডিবাগের জন্য আলাদা একটা উইন্ডো থাকে। ব্যবহারকারী সংখ্যাসূচক পদ্ধতি ব্যবহার করতে পারে, ডাটা সংগঠনের কাজে ব্যবহার করতে পারে কিংবা শুধু মাত্র ফরম্যাটিঙের কাজেও এটি ব্যবহার করতে পারে। ‌ ভিবিএ কোড তৈরীর একটি সহজ ও সাধারণ উপায় হলো ম্যাক্রো রেকর্ডার ব্যবহার।

চার্ট[সম্পাদনা]

এক্সেল ব্যবহার করে তৈরীকৃত গ্রাফ

নির্দিষ্ট করে দেয়া সেলসমূহ থেকে এক্সেল চার্ট, গ্রাফ অথবা হিস্টোগ্রাম তৈরী করতে সক্ষম। উদ্ভুত চিত্রলেখসমূহ বর্তমান শিটে গ্রত্থিত করা যায়, অথবা স্বকীয় অবজেক্ট হিশেবেও ব্যবহার করা যায়। সেলের উপাদানসমূহ পরিবর্তনের ফলে এ চিত্রলেখগুলোও স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়।

অ্যাড-ইন[সম্পাদনা]

অ্যাডইন ব্যবহার করে এক্সেলে উপর্যুক্ত সুবিধাসমূহ ছাড়াও আরও বাড়তি সুবিধা যুক্ত করা যায়। কিছু অ্যাড-ইন এক্সেলে আগে থেকেই অন্তর্ভূক্ত থাকে:

  • অ্যানালাইসিস টুলপ্যাক: প্রকৌশল ও পরিসংখ্যান সম্পর্কিত বিশ্লেষণের জন্য ডাটা বিশ্লেষণ টুল (বৈকল্পিক বিশ্লেষণ ও প্রত্যাগতি বিশ্লেষণ অন্তর্ভূক্ত রয়েছে)
  • অ্যানালাইসিস টুলপ্যাক ভিবিএ: অ্যানালাইসিস টুলপ্যাকের জন্য ভিবিএ ফাংশন
  • সোলভার অ্যাড-ইন: সমীকরণ সমাধানরে টুল

ওয়েবের জন্য এক্সেল[সম্পাদনা]

ওয়েবের জন্য এক্সেল মাইক্রোসফট এক্সেলের একটি হালকা সংস্করণ, যেটি ওয়েবের জন্য মাইক্রোসফট অফিসের একটি অংশ।

প্রভাব[সম্পাদনা]

এক্সেল একেবারের প্রথমদিককার অনেকগুলো স্প্রেডশিট প্রোগ্রামের থেকে কিছু ভিন্ন ব্যবহারকারী ইন্টারফেস টুইক প্রদান করে, তবে মূল বিষয়গুলো এখনও অই স্প্রেডশিট সফটওয়্যারগুলোর মতই রয়ে গেছে। যেমন ভিসিক্যলকপ্রোগ্রামের কথা ধরা যাক, এটা সেলগুলোকে রো এবং কলামে সাজিয়ে রাখতো, এবং প্রত্যাকটা সেল ডাটা বা ফরমুলা সংরক্ষণের ক্ষমতা রাখতো, আবার যেগুলো অ্যাবসল্যুট কিংবা রিলেটিভ রেফারেন্স ধারণ করতে সক্ষম ছিলো, যে বিষয়গুলো এখনও এক্সেলে রয়েছে।

উইন্ডোজের জন্য এক্সেল ২.০ যেটা ম্যাকের একইধরণের একটি প্রোগ্রামেরই অনুকরণ, উইন্ডেজের জনপ্রিয়তা বাড়াতে একটি মোক্ষম অস্ত্র হিশেবে কাজ করেছে। মাইক্রোসফট ওয়ার্ডের একটি ডস সংস্করণ থাকলেও, মাইক্রসফট এক্সেলের ছিলো না।

এক্সেলই প্রথম কোন স্প্রেডশিট প্রোগ্রাম, যেটি ব্যবহারকারীকে স্প্রেডশিটের ফন্ট, ক্যারেক্টার অ্যাট্রিবিউট, সেলের রঙসহ বিভিন্ন কিছু পরিবর্তনের সুযোগ করে দেয়। ইন্টিলিজেন্ট সেল রিকম্পিউটেশন নামের একটি নতুন সুবিধাও এক্সেল চালু করে। অটোফিল নামের আরেকটি জনপ্রিয় স্প্রেডশিট বৈশিষ্ট্যও এক্সেল নিয়ে আসে।

নিরাপত্তা[সম্পাদনা]

এক্সেলের ব্যাপক জনপ্রিয়তার দরুণ, বিভিন্ন সময় এটি হ্যাকারদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। যদিও এক্সেল সরাসরি ইন্টারনেটে উন্মুক্ত নয়, তবে আক্রমনকারী ভুক্তভোগীকে যদি কোন ফাইল এক্সেলে খুলতে বাধ্য বা অনুপ্রাণিত করতে পারে এবং যদিও এক্সেলে একইধরণের কোন নিরপত্তা বাগ থাকে, তবে আক্রমনকারী ভুক্তভোগীর কম্পিউটারের নিয়ন্ত্রন নিতে সক্ষম হয়। [১২] যুক্তরাজ্যের জিসিএইচকিউর টর্নেডো এলি নামে একটি হাতিয়ারই রয়েছে এমন কাজের জন্য। [১৩][১৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Update history for Office for Mac"মাইক্রোসফট ডকস। সংগ্রহের তারিখ ২০১৯-১০-১৫ 
  2. "Microsoft Excel"অ্যাপ স্টোর (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০২০ 
  3. হার্ভি, গ্রেগ (২০০৬)। Excel 2007 For Dummies। উইলি। আইএসবিএন 978-0-470-03737-9 
  4. হার্ভি, গ্রেগ (২০০৭)। Excel 2007 Workbook for Dummies (২য় সংস্করণ)। উইলি। পৃষ্ঠা ২৯৬। আইএসবিএন 978-0-470-16937-7 
  5. ডি লেভি, রবার্ট (২০০৪)। Advanced Excel for scientific data analysis। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। আইএসবিএন 978-0-19-515275-3 
  6. বার্গ, ডেভিড এম. (২০০৬)। Excel scientific and engineering cookbook। ও'রেলি। আইএসবিএন 978-0-596-00879-6 
  7. সেরেফ, মিশেল এম এইচ & আহুজা, রবীন্দ্র কে (২০০৮)। "§4.2 A portfolio management and optimization spreadsheet DSS"। বার্সটাইন, ফ্রেড & হলস্যাপল, ক্লাইড ডব্লিউ। Handbook on Decision Support Systems 1: Basic Themes। স্প্রিঙ্গের। আইএসবিএন 978-3-540-48712-8 
  8. ওয়েলস, এরিক & হার্শবার্গার, স্টিভ (১৯৯৭)। Microsoft Excel 97 Developer's Handbook। মাইক্রোসফট প্রেস। আইএসবিএন 978-1-57231-359-0  অ্যাপলিকেশন ডিজাইনের কিছু চমৎকার উদাহরণ।
  9. হারনেট, ডোনাল্ড এল & হোরেল, জেমস এফ (১৯৯৮)। Data, statistics, and decision models with Excel। উইলি। আইএসবিএন 978-0-471-13398-8 
  10. সেরেফ, মিশেল এম এইচ; আহুজা, রবীন্দ্র কে & উইনস্টন, ওয়েন এল (২০০৭)। Developing spreadsheet-based decision support systems: using Excel and VBA। ডাইনামিক আইডিয়াজ। আইএসবিএন 978-0-9759146-5-6। ফেব্রুয়ারি ২১, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০১০ 
  11. "Excel functions (alphabetical)"। মাইক্রোসফট। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০২০ 
  12. কিজার, গ্রেগ (২৪ ফেব্রুয়ারি ২০০৯)। "Attackers exploit unpatched Excel vulnerability"কম্পিউটারওয়ার্ল্ড। আইডিজি কম্যুনিকেশন ইনকর্পোরেটেড। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০২০ 
  13. "JTRIG Tools and Techniques"দি ইন্টারসেপ্ট। ফার্স্ট লুক প্রোডাকশন ইনকর্পোরেটেড। ১৪ জুলাই ২০১৪। ১৪ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০২০ 
  14. কুক, জন। "JTRIG Tools and Techniques"দি ইন্টারসেপ্ট। পৃষ্ঠা ৪। সংগ্রহের তারিখ ২১ এপ্রিল ২০২০ – ডকুমেন্ট ক্লাউড-এর মাধ্যমে। 

সাধারণ সূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]