মকবুল হোসেন (জামালপুরের রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মকবুল হোসেন সন্টু থেকে পুনর্নির্দেশিত)
মকবুল হোসেন
পাবনা-২ আসনের সাবেক সাংসদ
কাজের মেয়াদ
৭ মে ১৯৮৬ – ৬ ডিসেম্বর ১৯৯০
পূর্বসূরীএম এ মাতিন
উত্তরসূরীওসমান গণি খান
ব্যক্তিগত বিবরণ
জন্মমকবুল হোসেন সন্টু
৬ জুন ১৯৪৩
মৃত্যু২৮ আগস্ট ২০২১
রাজনৈতিক দলজাতীয় পার্টি
সন্তানচার ছেলে-মেয়ে

মকবুল হোসেন সন্টু (৬ জুন ১৯৪৩–২৮ আগস্ট ২০২১) বাংলাদেশের পাবনা জেলার রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা যিনি পাবনা-২ আসনের সাংসদ ছিলেন।

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

মকবুল হোসেন সন্টু ৬ জুন ১৯৪৩ সালে বাবার কর্মস্থল জামালপুরে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস পাবনা জেলার সুজানগরের মানিকহাট ইউনিয়নের মাঝপাড়া গ্রাম। তার এ কে এম মনসুর আলী ম্যাজিস্ট্রেট ছিলেন। মাতা হেলেন রশীদা। তার দাদা ছিলেন পুলিশ কর্মকর্তা। ৫ ভাই এবং ৫ বোনের ভাইদের মধ্যে তিনি চতুর্থ। তার বড় ভাই ফজলুল করিম বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের ভায়রা।

তার স্ত্রী শাহানা পারভিন। তাদের ২ ছেলে, তৌহিদ হোসেন রনি এবং তৌফিক হোসেন বনি ও ২ মেয়ে।

মকবুল হোসেন সন্টু পাবনা জিলা স্কুল থেকে ম্যাট্রিক পাস করে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে আইএ পাশ করেন। ১৯৭১ সালে বিএ পরীক্ষার আগে মুক্তিযুদ্ধে জড়িত হন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

মকবুল হোসেন সন্টু পাবনা জেলা জাতীয় পার্টির সভাপতি ও পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। তিনি জাতীয় পার্টির প্রার্থী হিসেবে ১৯৮৬ সালের তৃতীয় ও ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৮ জুলাই ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০১৯