ভূকান্ত মিশ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মেজর ভূকান্ত মিশ্র, এসি (১৫ জুন ১৯৪১ - ৭ জুন ১৯৮৪) ১৫ কুমাও রেজিমেন্টের একজন কর্মকর্তা ছিলেন। তিনি মরণোত্তর ভাবে ২৬ জানুয়ারি ১৯৮৫ সালে ভারতের সর্বোচ্চ শান্তিকালীন সামরিক সম্মাননা পুরস্কার অশোকচক্রকে ভূষিত করেছিলেন। [১][২]


ভূকান্ত মিশ্র

জন্ম(১৯৪১-০৬-১৫)১৫ জুন ১৯৪১
নওবাস্তা তালিপাড়া, আগ্রা, উত্তর প্রদেশ, ব্রিটিশ ভারত
মৃত্যু৭ জুন ১৯৮৪(1984-06-07) (বয়স ৪২)
অমৃতসর, পাঞ্জাব, ভারত
আনুগত্য ভারত
সার্ভিস/শাখা ভারতীয় সেনাবাহিনী
কার্যকাল১৯৭০-১৯৮৪
পদমর্যাদাMajor of the Indian Army.svg মেজর
সার্ভিস নম্বরIC-22479
ইউনিট১৫ কুমাও
যুদ্ধ/সংগ্রামঅপারেশন ব্লু স্টার
পুরস্কারAshoka Chakra ribbon.svg অশোক চক্র

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

মেজর ভূকান্ত মিশ্র ১৯৪১ সালের ১৫ জুন উত্তর প্রদেশের আগ্রার নওবস্তা তালিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। শ্রী বি.এল মিশ্রের পুত্র, মেজর ভূকান্তকে ১৯৭০ সালের ৪ এপ্রিল কুমাও রেজিমেন্টের ১৫ ব্যাটালিয়নে কমিশন দেওয়া হয়েছিল।

অপারেশন ব্লু স্টার[সম্পাদনা]

১৯৮৪ সালে সন্ত্রাসবাদটি পাঞ্জাবের শীর্ষে ছিল এবং সন্ত্রাসীরা অমৃতসরে পবিত্র স্বর্ণ মন্দিরটি দখল করেছিল। মন্দিরটি থেকে সন্ত্রাসবাদী সরিয়ে নেওয়ার জন্য ভারত সরকার একটি সামরিক অভিযান চালুর সিদ্ধান্ত নিয়েছিল এবং এই অপারেশনটি কোড ওপ ব্লু স্টার নামে অভিহিত করা হয়েছিল।

৬ জুন ১৯৮৪ সালে, মেজর ভূকান্ত মিশ্র দ্বারা পরিচালিত একটি সংস্থা মন্দির কমপ্লেক্সটির দায়িত্ব পেয়েছিল। কমপ্লেক্সটি অত্যন্ত ভারিভাবে দুর্গযুক্ত ছিল এবং দুর্ভেদ্য ঘাঁটিতে রূপান্তরিত করা হয়েছিল। রাতের বেলা ভবনটিতে প্রয়াসগুলি খুব ভারী হতাহতের শিকার হয়েছিল। ০৪৪০ ঘণ্টায় মেজর ভূকান্ত মিশ্রের নেতৃত্বে একটি সংস্থা একটি আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ারের পেছনে অগ্রসর হয়, যা শীঘ্রই অ্যান্টি-ট্যাঙ্ক বন্দুকের গুলিতে আক্রান্ত হয়। একই সময়ে সংস্থাটি খুব ভারী ফায়ারের কবলে পড়ে এবং শীর্ষস্থানীয় প্লাটুনের জেসিও সহ আটজন হতাহতের শিকার হয়।

নেতৃস্থানীয় প্লাটুনে কমান্ড এবং নিয়ন্ত্রণের ক্ষতি বুঝতে পেরে মেজর ভূকান্ত মিশ্র চারপাশে ভারী ফায়ার নির্বিশেষে এগিয়ে যান এবং শীঘ্রই কমান্ড এবং নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলেন। পরের দিন ০৫৩০ ঘণ্টা দুটি সংস্থা চালু করা হয়েছিল। উভয় সংস্থা নির্ধারিত সময়ে অগ্রসর হয়েছিল কিন্তু শীঘ্রই খুব ভারী ফায়ারের কবলে পড়ে। মেজর ভূকান্ত মিশ্রের সংস্থাটি আবারও খুব ভারী হতাহতের শিকার হয়েছিল এবং এই সংস্থার অগ্রযাত্রা স্থবির হয়ে পড়ে। মেজর ভূকান্ত মিশ্র এই পর্যায়ে সংস্থার সামনে দাঁড়িয়ে তাদের অনুসরণ করতে বললেন এবং কমপ্লেক্সের গোড়ায় চার্জ করলেন। মেজর ভূকান্ত মিশ্রের এই সাহসী কাজটি সংস্থাকে অনুপ্রাণিত করেছিল এবং তারা তাঁর পিছনে ছুটে এসে একটি পায়ে হেঁটেছিল।

বেসের একটি পাত্রের গর্ত দিয়ে একটি হালকা মেশিনগান গুলি চালানো আরও আগাম হস্তক্ষেপ করছিল। মেজর ভূকান্ত মিশ্র তার সুরক্ষার জন্য কোন মাথা ঘামান না করে এখন ঘাঁটির দিকে রওয়ানা হয়ে পট গর্তের মাধ্যমে একটি গ্রেনেড লবিং করে লাইট মেশিনগান এবং ক্রুদের ধ্বংস করেছিলেন। হালকা মেশিনগানটি ধ্বংস করার সাথে সাথে মেজর ভূকান্ত মিশ্র কমপ্লেক্সের দিকে যাওয়ার পদক্ষেপে ছুটে আসেন। তিনি যখন কমপ্লেক্সে প্রবেশ করতে যাচ্ছিলেন, মাঝারি মেশিনগানের একটি ফেটে পড়ে তিনি শহীদ হন।

অশোক চক্র পুরস্কারপ্রাপ্ত[সম্পাদনা]

মেজর ভূকান্ত মিশ্র পুরো অভিযানের সময় সাহসী এবং অসামান্য নেতৃত্বের দক্ষতা প্রদর্শন করেছিলেন। তাঁর সাহসিকতা ও সর্বোচ্চ ত্যাগের জন্য মেজর ভূকান্ত মিশ্রকে মরণোত্তরভাবে শান্তির সময় দেশের সর্বোচ্চ বীরত্ব পুরষ্কার অশোক চক্র দেওয়া হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. › profile Web results Major Bhukant Mishra AC | Honourpoint https://www.honourpoint.in › profile Web results Major Bhukant Mishra AC | Honourpoint |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. › bhu... BHUKANT MISRA | Gallantry Awards https://gallantryawards.gov.in › bhu... BHUKANT MISRA | Gallantry Awards |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)