ভিলহেলম ফিলিপে শিম্পার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইলহেলম ফিলিপ শিম্পার

ভিলহেলম ফিলিপ শিম্পার (১২ জানুয়ারি ১৮০৮ - ২০ মার্চ ১৮৮০) ছিলেন ফরাসী আলজাস উদ্ভিদবিদ, যিনি পরে জার্মান নাগরিকত্ব গ্রহণ করেছিলেন। [ক] তিনি দোসেনহেম-সুর-জিনসেলে জন্মগ্রহণ করেন, কিন্তু আলজেসের ভসগেস পর্বতের পাদদেশের অফউইলার গ্রামেই তাঁর যৌবনকাল কাটিয়েছেন। তিনি উদ্ভিদবিজ্ঞানী আন্দ্রেয়াস ফ্রাঞ্জ উইলহেম শিম্পার (১৮৫৬-১৯০১) এবং প্রকৃতিবিদ কার্ল ফ্রেড্রিখ শিম্পার (১৮০৩-১৮৬৭) এবং উদ্ভিদবিজ্ঞানী জর্জ হেনরিক উইলহেম শিম্পার (১৮০৪-১৮৭৮)এর চাচাত ভাই।

জীবনী[সম্পাদনা]

স্ত্রাসবুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করার পরই, তিনি স্ত্রাসবুরের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে একজন কিউরেটর হিসেবে কাজ করেন। ১৮৩৯ সালে এই জাদুঘরের পরিচালক হন। জাদুঘরের সিঁড়ির উপরে শিম্পারের একটি আবক্ষ মূর্তি রয়েছে।

১৮৬২ থেকে ১৮৭৯ অবধি তিনি স্ত্রাসবুর বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব এবং প্রাকৃতিক ইতিহাসের অধ্যাপক ছিলেন।

জীববিজ্ঞানে শিম্পারের অবদানগুলি মূলত ব্রায়োলজি (শ্যাওলা গবেষণা) এবং প্যালিওবোটানি (উদ্ভিদ জীবাশ্মের অধ্যয়ন) এর বিশেষায়িত ক্ষেত্রগুলি ছিল। তিনি পুরো ইউরোপ ভ্রমণ করে বোটানিকাল নমুনা সংগ্রহ করতে যথেষ্ট সময় ব্যয় করেছিলেন। তাঁর লেখার মধ্যে ছিল ব্রায়োলজিয়া ইউরোপিয়া ছয় খণ্ডের একটি মহাকাব্য যা ১৮৩৬ থেকে ১৮৫৫ সালের মধ্যে প্রকাশিত হয়েছিল। এটি ফিলিপ ব্রুচের (১৭৮১-১৮৪৭) সাথে সহ-লিখিত ছিল এবং এটি ইউরোপীয় মসবর্গীয় প্রতিটি প্রজাতি বর্ণনা করেছিল।

শিম্পার ভূতত্ত্বের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ১৮৭৪ সালে তিনি ভূতাত্ত্বিক সময়ের একটি নতুন বৈজ্ঞানিক শাখার প্রস্তাব করেছিলেন। তিনি এই নতুন যুগকে " প্যালিওসিন যুগ " হিসাবে অভিহিত করেছিলেন, তিনি প্যারিস অববাহিকা থেকে প্রাপ্ত পেলিবোটানিক্যাল অনুসন্ধানের উপর ভিত্তি করে এটি করেছিলেন। [১]

সম্মান[সম্পাদনা]

ডব্লিউ[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]. পি. শিম্পার

১৮৫৪ সাল থেকে তিনি প্যারিসের ফরাসি একাডেমি অফ সায়েন্সেসের সংশ্লিষ্ট সদস্য ছিলেন। শিম্পার ১৮৬২ সালে জার্মান ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস লিওপল্ডিনার সদস্য নির্বাচিত হয়েছিলেন। [২] তিনি ১৮৭২ সালে গাটিংজেন একাডেমি অফ সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিসের একজন সংশ্লিষ্ট সদস্য হন।

স্ত্রসবুরের অরেঞ্জেরি কোয়ার্টারে একটি রাস্তা তাঁর নামে নামকরণ করা হয়েছে।

লেখালেখি[সম্পাদনা]

  • "ব্রায়োলজিয়া ইউরোপিয়া" ( স্টুটগার্ট, ১৮৩৬-৫৫, ছয় খণ্ড)।
  • ১৮৪০ সালে ভসগেস পর্বতমালার বিচিত্র বেলেপাথর থেকে জীবাশ্ম গাছপালার উপর মনোগ্রাফ - মনোগ্রাফি ডেস প্ল্যানেটস ডু ফসিলস গ্রেস বাগারে দে লা চেইনে দেস ভসগেস
  • রিচার্সেস সুর লেস মউসেস অ্যানাটমিকিজ এবং মরফোলজিকস, ১৮৫০ - শারীরস্থান ও আকারবিজ্ঞানের উপর গবেষণা।
  • মোমোয়ার পোর সার্ভির এ আই'হিস্টোরি নেচারালে ডেস স্পাগনাম, ১৮৫৪ - স্পাগনামের প্রাকৃতিক ইতিহাসের উপর রচিত গ্রন্থ।
  • "সাইনোপসিস মাস্কুরিয়াম ইউরোপিয়োরাম" (১৮৬০, ১৮৭৬-এর দ্বিতীয় সংস্করণ)।
  • লে টেরেইন ট্রানজিশন দেস ভসগেস, ১৮৬২ - ভূখণ্ড পরিবর্তন সম্পর্কিত।
  • ট্র্যাটি ডি প্যালাওন্টোলজি ভ্যাগেটেল (১৮৬৯ থেকে ১৮৭৪ সালে দুটি খণ্ডে) - প্যালিওবোটানির উপর গ্রন্থ। [৩][৪]

মন্তব্য[সম্পাদনা]

  1. Schimper acquired German citizenship in 1871.

তথ্যসূত্র[সম্পাদনা]