ভিত্রুভিয়ানো মানব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভিত্রুভিয়ানো মানব (ইতালীয় ভাষায়: Uomo vitruviano, ইংরেজি ভাষায়: Vitruvian Man) প্রখ্যাত ইতালীয় চিত্রশিল্পী, ভাস্কর, উদ্ভাবক ও বিজ্ঞানী লেওনার্দো দা ভিঞ্চি-র আঁকা একটি চিত্রকর্ম। ১৪৮৭ সালে এটি আঁকা হয়েছিল। ছবিটির সাথে বিখ্যাত স্থপতি মার্কুস ভিত্রুভিয়ুস-এর কাজের উপর ভিত্তি করে লেখা কিছু মন্তব্য সংযুক্ত আছে। কাগজের উপর সাধারণ কলম দিয়ে আঁকা এই ছবিতে একই ব্যক্তিকে দুটি পৃথক বিন্যাসে দেখা যায়, একটি বিন্যাস একটি বৃত্তের মাঝে এবং অন্যটি একটি বর্গক্ষেত্রের মাঝে। ছবি এবং তার সাথে সংযুক্ত মন্তব্যগুলোকে অনেক সময় একসাথে Canon of Proportions বা মানুষের অনুপাত বলা হয়। বর্তমানে এটি ইতালির ভেনিস শহরের আকাদেমিয়া নামক জাদুঘরে সংরক্ষিত আছে। সাধারণ কাগজ-কলমে আঁকা অন্য সব ছবির মত এটিও বিশেষ কোন সময়ে প্রদর্শন করা হয়, অধিকাংশ সময়ই গোপনে সংরক্ষিত থাকে।

ধারণাটির ইতিহাস[সম্পাদনা]

ভিত্রুভিয়ানো ধারণাটির জন্ম ভিঞ্চির জন্মেরও ১৫০০ বছর পূর্বে। ১ম খ্রিস্টপূর্বাব্দে রোমান সম্রাজ্যে মার্কুস ভিত্রুভিয়ুস নামে একজন স্থপতি ছিলেন। তার বিখ্যাত স্থাপত্য বিষয়ক গ্রন্থ De Architectura. বইটি ১০টি পৃথক পৃথক ভাগে বিভক্ত ছিল, প্রতি ভাগে স্থাপত্য, নগর পরিকল্পনা এবং যন্ত্রকলা বিষয়ক বিভিন্ন তথ্য সন্নিবেশিত ছিল। সেই রোমান যুগ থেকে শুরু করে ইউরোপীয় রেনেসাঁ পর্যন্ত বইটির প্রভাব বিদ্যমান ছিল, আধুনিক স্থাপত্য শিল্পেও ক্ষেত্রে বিশেষে এর ব্যবহার দেখা যায়।

এই বইয়েরই তৃতীয় ভাগে ভিত্রুভিয়ানো মানব বিষয়ক ধারণার সূত্রপাত ঘটে। এই অধ্যায়ের মূল বিষয় ছিল মন্দির নির্মাণ শিল্প। এতে লেখা আছে: "একইভাবে, কোনও মন্দিরের সদস্যদের মধ্যে পুরো অংশের সাধারণ মাত্রার সাথে বিভিন্ন অংশের প্রতিসম সম্পর্কের ক্ষেত্রে সর্বাধিক সম্প্রীতি থাকা উচিত। তারপরে আবার মানবদেহে কেন্দ্রীয় বিন্দুটি স্বাভাবিকভাবেই নাভি। কারণ যদি কোনও পুরুষকে তার পিঠে সমান্তরালভাবে তার হাত ও পা প্রসারিত করা যায় এবং তার নাভিকে কেন্দ্র করে এক জোড়া কমপাস করা হয়, তবে তার দুটি হাত ও পায়ের আঙ্গুলগুলি এবং আঙ্গুলগুলি বর্ণিত একটি বৃত্তের পরিধি স্পর্শ করবে। এবং মানুষের শরীর যেমন একটি বৃত্তাকার রূপরেখা দেয়, তেমনি এটি থেকেও একটি বর্গক্ষেত্রের সন্ধান পাওয়া যায়। কারণ আমরা যদি পায়ের তল থেকে মাথার শীর্ষে দূরত্বটি পরিমাপ করি এবং তারপরে প্রসারিত বাহুগুলিতে প্রয়োগ করি তবে প্রস্থটি সমতল পৃষ্ঠের ক্ষেত্রে যেমন উচ্চতার সমান হবে তেমন পাওয়া যাবে সম্পূর্ণ বর্গক্ষেত্র।" (মার্কুস ভিত্রুভিয়ুস, De Architectura, Book III, অধ্যায় ১, পৃষ্ঠা ৩)

তথ্যসূত্র[সম্পাদনা]