ভিটামার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভিটামিন গুলো যে একই জাতীয় যৌগ রাসায়নিকভাবে পর পর যুক্ত হয়ে গঠিত হয়ে থাকে তাকে ভিটামার । একটি নির্দিষ্ট ভিটামিনের একটি ভিটামার ( /ˈvtəmər/ ) হলো বেশ কয়েকটি একই জাতীয় যৌগের মধ্যে একটি,যা উক্ত ভিটামিনের কার্য সম্পাদন করে এবং উল্লিখিত ভিটামিনের অভাবের লক্ষণগুলিকে প্রতিরোধ করে।

প্রাথমিক গবেষণায় ভিটামিনগুলিকে তাদেরঅভাবজনিত রোগ নিরাময়ের ক্ষমতা দ্বারা চিহ্নিত করা হয়েছিল। উদাহরণস্বরূপ, ভিটামিন বি১ কে প্রথমে একটি পদার্থ হিসাবে চিহ্নিত করা হয়েছিল যা বেরিবেরি রোগ প্রতিরোধ এবং তার চিকিৎসা করতে পারে। পরবর্তীতে পুষ্টি গবেষণা সংস্থা প্রকাশ করেছে যে সমস্ত ভিটামিনই তাদের নির্দিষ্ট অভাবের বিরুদ্ধে জৈবিক কার্যকলাপ প্রদর্শন করে, যদিও বিভিন্ন ভিটামিন তার অভাবে সৃষ্টি রোগগুলির বিরুদ্ধে বিভিন্ন ধরনের প্রতিরোধ ক্ষমতা প্রদর্শন করে।

একই জাতীয় জৈবিক ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত ভিটামিনের একটি সেটকে একটি সাধারণ নাম বা জেনেরিক বর্ণনাকারী দ্বারা একত্রিত করা হয়, যা একই জাতীয় ভিটামিনের কার্যাবলী সহ অনুরূপ যৌগগুলিকে নির্দেশ করে। উদাহরণস্বরূপ, ভিটামিন এ হল এ ভিটামিন শ্রেণির জন্য জেনেরিক বর্ণনাকারী যার মধ্যে রেটিনল, রেটিনাল, রেটিনোইক অ্যাসিড এবং প্রোভিটামিন ক্যারোটিনয়েড (যেমন বিটা-ক্যারোটিন) ইত্যাদি যৌগও রয়েছে। [১] [২]

তথ্যসূত্র[সম্পাদনা]