ভারতে চিকিৎসা শিক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অস্ট্রেলিয়ার মেলবোর্নে রয়্যাল অস্ট্রেলিয়ান কলেজ অফ সার্জনস (RACS) এ সুশ্রুত সংহিতার লেখক এবং সার্জারির জনক সুশ্রুতের (৮০০ BCE) মূর্তি ।

ভারতে আধুনিক প্রমাণ-ভিত্তিক মেডিসিনে স্ট্যান্ডার্ড এন্ট্রি-টু-প্র্যাকটিস ডিগ্রি হল ব্যাচেলর অফ মেডিসিন এবং ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস)। ভারতে চিকিৎসার বিকল্প পদ্ধতি হল আয়ুর্বেদ ( BAMS ), ইউনানি (BUMS), সিদ্ধ (BSMS), হোমিওপ্যাথি (BHMS)। এমবিবিএস (ব্যাচেলর অব মেডিসিন ব্যাচেলর অব সার্জারি) একটি সাড়ে পাঁচ বছরের স্নাতক প্রোগ্রাম সম্পূর্ণ করার পরে অর্জিত একটি প্রশংসাপত্র। পাঠ্যক্রমটি সাধারণ বিজ্ঞানের বিষয়গুলিতে এক বছরের প্রাক-ক্লিনিকাল স্টাডিজ এবং সাড়ে তিন বছরের প্যারাক্লিনিকাল এবং ক্লিনিকাল স্টাডিজে বিভক্ত, তারপরে এক বছরের ক্লিনিকাল ইন্টার্নশিপ। ইন্টার্নশিপ শুরু করার আগে, শিক্ষার্থীদের বেশ কয়েকটি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়, যার মধ্যে চূড়ান্ত একটি দুটি অংশে পরিচালিত হয়। চিকিৎসা বিশেষত্বে স্নাতকোত্তর শিক্ষা সাধারণত এমবিবিএস-এর পরে অতিরিক্ত ৩ বছর অধ্যয়ন করে এবং একটি মাস্টার অফ সার্জারি বা ডক্টর অব মেডিসিন (MD) এর পুরস্কার দিয়ে শেষ হয় । দুই বছরের প্রশিক্ষণ কর্মসূচী শেষ হওয়ার পরেও চিকিৎসা বিশেষত্বে স্নাতকোত্তর ডিপ্লোমা প্রদান করা যেতে পারে।

ভারতে বিভিন্ন প্রাচীন চিকিৎসা ব্যবস্থা রয়েছে যা ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে আধুনিক পশ্চিমা ওষুধের প্রবর্তনের পূর্ববর্তী। প্রাচীন ভারতীয় চিকিৎসা পদ্ধতিকে আয়ুর্বেদ (জীবনের বিজ্ঞান) বলা হয় । আয়ুর্বেদ, যোগ, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথি (একত্রে আয়ুশ হিসাবে উল্লেখ করা হয়) এর মতো সমস্ত ঐতিহ্যবাহী ব্যবস্থা ভারতে, বিশেষ করে গ্রামীণ অঞ্চলে চিকিৎসা সেবার সাধারণ রূপ। যদিও এই ধরনের ওষুধগুলি ভারতের জনস্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থায় আধুনিক ওষুধ ব্যবস্থার সাথে একটি প্রধান ভূমিকা পালন করে এবং প্রায়শই অনানুষ্ঠানিকভাবে অনুশীলন করা হয়, অনুশীলনকারীদের আনুষ্ঠানিকভাবে দেশের ২৯টি রাজ্যের মেডিকেল কাউন্সিলের একটি দ্বারা লাইসেন্সপ্রাপ্ত বাধ্যতামূলক করা হয়। প্রথাগত সিস্টেমে পেশাগত ডিগ্রী প্রোগ্রাম একইভাবে গঠন করা হয়: প্রশংসাপত্র যেমন, ব্যাচেলর অফ আয়ুর্বেদ, মেডিসিন অ্যান্ড সার্জারি (BAMS), ব্যাচেলর অফ হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি (BHMS) সাড়ে পাঁচ বছরের স্নাতক প্রোগ্রাম শেষ করার পরে পুরস্কৃত করা হয়। গ্র্যাজুয়েশনের জন্য সাধারণত বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া এবং শেষ এক বছরের ক্লিনিকাল ইন্টার্নশিপ সম্পন্ন করা প্রয়োজন। চিকিৎসা বিশেষত্বে স্নাতক শিক্ষার জন্য সাধারণত BAMS এবং BHMS-এর পরে আরও তিন বছর অধ্যয়ন করতে হয় এবং মাস্টার অফ আয়ুর্বেদ ( BAMS MD/MS (AYU) ) এবং মাস্টার অফ হোমিওপ্যাথি (BHMS MD(HOMEO)) এর পুরস্কার দিয়ে শেষ হয়। BAMS-এ দুই-বছরের প্রশিক্ষণ কর্মসূচী শেষ হওয়ার পরেও মেডিকেল স্পেশালাইজেশনে স্নাতকোত্তর ডিপ্লোমা দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]