ভাগীরথী এক্সপ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভাগীরথী এক্সপ্রেস
সংক্ষিপ্ত বিবরণ
পরিষেবা ধরনএক্সপ্রেস
স্থানপশ্চিমবঙ্গ
বর্তমান পরিচালকপূর্ব রেল
যাত্রাপথ
শুরুশিয়ালদহ (এসডিএএইচ)
বিরতি১২
শেষলালগোলা (এলজিএল)
ভ্রমণ দূরত্ব২২৮ কিমি (১৪২ মা)
যাত্রার গড় সময়৪ ঘণ্টা ৩৫ মিনিট
পরিষেবার হারপ্রতিদিন
যাত্রাপথের সেবা
শ্রেণীএসি চেয়ার কার, সেকেন্ড সিটিং, অসংরক্ষিত
আসন বিন্যাসহ্যাঁ
পর্যবেক্ষণ সুবিধাবড় জানালা
মালপত্রের সুবিধাহ্যাঁ
কারিগরি
ট্র্যাক গেজ১,৬৭৬ মিলিমিটার (৫ ফুট ৬ ইঞ্চি)
পরিচালন গতি৪৯ কিমি/ঘ (৩০ মা/ঘ) স্থগিত সঙ্গে গড়
পথের মানচিত্র
(Kolkata Sealdah - Lalgola) Bhagirathi Express route map

ভাগীরথী এক্সপ্রেস (১৩১০৩/১৩১০৪) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলাকে কলকাতা শহরের সাথে সংযুক্তকারী ভারতীয় রেলের একটি সাধারণ মেইল / এক্সপ্রেস ট্রেন। এটি একটি ছোট দূরত্ব চলমান এক্সপ্রেস এবং এক দিনের মধ্যে তার যাত্রা সম্পূর্ণ করে। এই ট্রেনটি পর্যটকদের মধ্যে খুবই জনপ্রিয়, যারা মুর্শিদাবাদের ঐতিহাসিক শহরে সপ্তাহান্তে ভ্রমণের জন্য এটি ব্যবহার করে। এই ট্রেন ২২৮ কিলোমিটার দূরত্ব ৪৯  কিলোমিটার /ঘণ্টা গতিতে সম্পূর্ণ করে এবং যাত্রাপথে এটি কল্যাণী, রানাঘাট, কৃষ্ণনগর, বেথুয়াধারী, পলাশী, বহরমপুর, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ স্টেশন অতিক্রম করে লালগোলা স্টেশনে পৌঁছায়।

সু্যোগ - সুবিধা[সম্পাদনা]

এসি চেয়ার গাড়ি, দ্বিতীয় শ্রেণীর আসন, সাধারণ ট্রেনের কোচ এই ট্রেনে পাওয়া যায়। সাধারণ শ্রেনি ছাড়া সব শ্রেনির জন্য টিকিট সংরক্ষণ পূর্বেই প্রয়োজন। এই ট্রেনটিতে তৎকাল প্রকল্পের পরিষেবা পাওয়া যায়, যেখানে প্যান্ট্রি গাড়ী সুবিধা পাওয়া যায় না। যাত্রার সময় এটি ডব্লিউএপি-৫ বা ডব্লিউএপি-৭ ইঞ্জিন দ্বারা চালিত হয়।

ট্রেন বিস্তারিত[সম্পাদনা]

ভাগীরথী এক্সপ্রেস বিস্তারিত
ট্রেন সংখ্যা সেক্টর
১৩১০৩ কলকাতা শিয়ালদহ – লালগলা
১৩১০৪ লালগোলা – কলকাতা শিয়ালদহ

ভাগীরথী এক্সপ্রেস (১৩১০৩) শিয়ালদহ থেকে ১৮:২০ টায় ছেড়ে রানাঘাট (১৯:৫৩), কৃষ্ণনগর (২০:২২), বেথুয়াডহরী (২০:৪৭), পলাশী (২১:১১), বেলডাঙা (২১:৩২), বহরমপুর কোর্ট (২১:৪৯), মুর্শিদাবাদ (২২:০৪), জিয়াগঞ্জ (২২:১২) অতিক্রম করে ২৩:০০ টায় লালগোলায় পৌঁছায়। ভাগীরথী এক্সপ্রেস ৫:৩৫ টায় লালগলা থেকে যাত্রা শুরু করে ৬:০২ টায় জিয়াগঞ্জ, ৬:১২ টায় মুর্শিদাবাদ, ৬:২৮ টায় বহরমপুর কোর্ট, ৬:৪৪ টায় বেলডাঙা, ৭:০৫ টায় পলাশী, ৭:৩২ টায় বেথুধাহারি, ৮:১২ টায় কৃষ্ণনগর, ৮:৪৯ টায় রানাঘাট অতিক্রম করে ১০:২৫ টায় শিয়ালদহ স্টেশনে পৌঁছায়।

তথ্যসূত্র[সম্পাদনা]