ব্রুস চেম্বারলেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্রুস অ্যান্টনি চেম্বারলেন (৯ আগস্ট ১৯৩৯ – ১ অক্টোবর ২০০৫) ছিলেন একজন অস্ট্রেলিয়ান রাজনীতিবিদ। তিনি অস্ট্রেলিয়ার ব্রাইটন শহরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম পিটার হেনরি চেম্বারলেন। ম্যালভার্নের দে লা সল্লে কলেজে পড়ার পর, তিনি মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন, একটি ব্যাচেলর অফ আর্টস এবং একটি ব্যাচেলর অফ আইন লাভ করেন।

৬ ফেব্রুয়ারি ১৯৬৫-এ তিনি পলা সোয়ানকে বিয়ে করেন, যার সাথে তার ৪টি সন্তান ছিল। ১৯৬৫ সালে তিনি সলিসিটর ফার্ম মেলভিল, অর্টন এবং লুইসের সাথে অংশীদার হন, পাশাপাশি হ্যামিলটনের কাছে কৃষি সম্পত্তি অর্জন করেন। তিনি ১৯৬৯ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত হ্যামিল্টন সিটি কাউন্সিলে দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালে তিনি দুন্দাসের লিবারেল সদস্য হিসাবে ভিক্টোরিয়ান আইনসভায় নির্বাচিত হন। ১৯৭৬ সালে তার আসন বাতিল করা হয় এবং তিনি পশ্চিম প্রদেশের জন্য ভিক্টোরিয়ান আইন পরিষদের নির্বাচনে জয়লাভ করেন।

১৯৮২ সালে সংরক্ষণ ও পরিকল্পনা বিষয়ক ছায়ামন্ত্রী নিযুক্ত হন, তিনি ১৯৮৫ সালে ছায়া অ্যাটর্নি-জেনারেল এবং ১৯৮৬ সালে উচ্চ কক্ষে বিরোধী দলের নেতা হন। ১৯৮৮ সালে তিনি স্থানীয় সরকার এবং প্রধান প্রকল্পগুলির পোর্টফোলিওতে স্থানান্তরিত হন, পরে শিল্প, প্রযুক্তি এবং সম্পদ (১৯৮৯-৯০), পরিকল্পনা এবং রাজ্য বৃদ্ধি (১৯৯০-৯১), এবং স্থানীয় সরকার (১৯৯০-৯২)। ১৯৯২ থেকে ২০০২ পর্যন্ত, ভিক্টোরিয়ান পার্লামেন্টের আইন পরিষদের ১৭ তম সভাপতি। ২০০৫ সালের অস্ট্রেলিয়া দিবসে তিনি অর্ডার অফ অস্ট্রেলিয়ার সদস্য নিযুক্ত হন, কিন্তু সেই বছর ০১ অক্টোবর তিনি হ্যামিল্টনে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]