ব্যাম্স-পা-কুন-দ্গা'-ব্ক্রা-শিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যাম্স-পা-কুন-দ্গা'-ব্ক্রা-শিস (ওয়াইলি: byams pa kun dga' bkra shis) (১৫৫৮-১৬০৩) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের চতুর্দশ প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ব্যাম্স-পা-কুন-দ্গা'-ব্ক্রা-শিস ১৫৫৮ খ্রিষ্টাব্দে তিব্বতের সা-স্ক্যা বৌদ্ধবিহারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল কুন-দ্গা'-য়ে-শেস (ওয়াইলি: kun dga' yes shes)। জন্মের সময় তার নাম রাখা হয় কুন-দ্গা'-দ্পাল-'ব্যোর (ওয়াইলি: kun dga' dpal 'byor)। ১৫৬৮ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারে সাংস-র্গ্যাস-সেং-গে নামক একাদশ ঙ্গোর-ছেন ও নাম-ম্খা'-দ্পাল-ব্জাংয়ের নামক ত্রয়োদশ ঙ্গোর-ছেনের নিকট দীক্ষা ও সাংস-র্গ্যাস-সেং-গের নিকট মার্গফল সম্বন্ধে শিক্ষালাভ করেন। কুড়ি বছর বয়স পর্যন্ত তিনি দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান নামক দ্বাদশ ঙ্গোর-ছেনের নিকট মার্গফল সম্বন্ধে শিক্ষালাভ করেন। বাইশ বছর বয়সে 'জাম-দ্ব্যাংস-দ্কোন-ম্ছোগ-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: 'jam dbyangs dkon mchog rgya mtsho) নামক ভিক্ষুর নিকট তিনি ভিক্ষুর শপথ গ্রহণ করেন। তার অন্যান্য উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন স্ঙ্গাগ্স-'ছাং-ঙ্গাগ-দ্বাং-কুন-দ্গা'-রিন-ছেন নামক তেইশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন। ১৫৯৫ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের চতুর্দশ প্রধান হিসেবে নির্বাচিত হন। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন দ্পাল-ল্দান-দোন-গ্রুব (ওয়াইলি: dpal ldan don grub) নামক ষোড়শ ঙ্গোর-ছেন, নাম-ম্খা'-সাংস-র্গ্যাস (ওয়াইলি: nam mkha sangs rgyas) নামক সপ্তদশ ঙ্গোর-ছেন, শেস-রাব-'ব্যুং-গ্নাস (ওয়াইলি: shes rab 'byung gnas) নামক অষ্টাদশ ঙ্গোর-ছেন প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Namgyal, Tsering (2012-07)। "The Fourteenth Ngor Khenchen, Jampa Kunga Tashi"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
নাম-ম্খা'-দ্পাল-ব্জাং
ব্যাম্স-পা-কুন-দ্গা'-ব্ক্রা-শিস
চতুর্দশ ঙ্গোর-ছেন
উত্তরসূরী
কুন-দ্গা'-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব