ব্যবহারকারী আলাপ:Taseenanik

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

কলবাড়ি নলছিটি[সম্পাদনা]

কলবাড়ি বা নাখোদার মিল নামে পরিচিত এ তেল কোম্পানিটি তৎকালীন সময়ে গোটা ভারত উপমহাদেশের সর্ববৃহৎ তেল কোম্পানি ছিল বলা ধারনা করা হয়। এ কলবাড়িতে তিনশত ষাটটি তেল ভাঙানো মেশিন ছিল। হাজার হাজার শ্রমিক কাজ করতো এই মিলে। তেল ভাঙানো ছাড়াও ধান ও গম ভাঙানো হতো। এখানে তেল উৎপাদন হয়ে দেশে বিভিন্ন অঞ্চলে যেমন যেত ঠিক তেমনি কলকাতা , করাচি, বোম্বাই শহরেও রপ্তানি হতো।

এ কোম্পানির মালিক ছিলেন পশ্চিম পাকিস্তানি মোঃ আমিন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মূল মালিক মারা গেলে মালিকের অভবে মিলটি বন্ধ হয়ে যায়। তাছাড়া পাকিস্তানি মালিক বলে স্বাধীনতার পর এ মিলটি চালিত করা বা রক্ষনাবেক্ষ্ণের কোন পদক্ষেপ না নেয়ায় পড়ে থাকতে থাকতে এর যন্ত্র নস্ট হয়ে যায়। এখানে শুধু পড়ে আছে নস্ট মেশিন , মেশিনের টুকরো । নদীর ধারে পড়ে রয়েছে বয়লারটি।


বিশাল এ জায়গা নিয়ে প্রতিষ্ঠিত ছিল এ মেশিনের এলাকা। প্রায় ছোটখাটো একটা এলাকার মতন। যার কারনে এলাকার নাম হয়ে গেছে কলবাড়ি। প্রায় তিন হাজার শ্রমিক সবসময় কাজ করতো। এখান থেকে নিয়মিত তেল রপ্তানি হতো বলে এরপাশে তৈরি হয়েছিল স্টিমারঘাট। স্টিমারে করে আসতো ব্যবসায়ীরা আর কার্গোতে করে যেত তেল। সকালবেলা প্রচন্ড হুইসেলের শব্দ জানান দিতো চালু হবার সময়। যারা এর হুইসেলের শব্দ শুনেছে তারা বলে যে, গোটা এলাকার মাটি পর্যন্ত কাঁপত এর শব্দে। জানান দিত বিরাট রাজত্বের কথা।


চিত্র:কলবাড়ি এর পরিত্যক্ত মেশিন.jpg
কলবাড়ি এর পরিত্যক্ত মেশিন