ব্যবহারকারী আলাপ:Muztaba

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আমি কি উইকিপিডিয়াতে সকল বীর উত্তমদের নামের তালিকা সংযুক্ত করতে পারব? এবং এত বড় তালিকা কিভাবে সম্পাদনা করব? দয়া করে জানাবেন। — Muztaba (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

প্রথমত, কিছু পরামর্শ দিচ্ছি, আপনি কিন্তু মন্তব্যের জবাব দেয়ার সময় আগের মন্তব্য বাদ দিয়ে ফেলছেন/মুছে দিচ্ছেন। এতে করে জবাব/ আর প্রশ্ন - সব তাল গোল পাকিয়ে যাচ্ছে। দয়া করে নতুন মন্তব্য যোগ করতে হলে আলাপ পাতায় উপরের দিকে "সম্পাদনা করুন" আর "ইতিহাসের" মাঝের + চিহ্ন বাটনে ক্লিক করুন ও সেখানে মন্তব্য লিখুন। আর পুরানো মন্তব্য অনুচ্ছেদে নতুন কথা লিখতে হলে আগের অন্যদের বা আপনার মন্তব্য মুছে ফেলবেন না, বরং তার নীচের দিকে খালি অংশে যোগ করুন।


দ্বিতীয়ত, মন্তব্য লিখলে অবশ্যই স্বাক্ষর দিবেন। স্বাক্ষর দিতে হলে বেশি কষ্ট করতে হবে না, শুধু চার বার ~ অক্ষরটি চাপবেন। ব্যস। স্বাক্ষর ছাড়া মন্তব্য কে দিয়েছে বোঝা সম্ভব না।


এবারে আপনার প্রশ্নের জবাব, বীর উত্তমদের তালিকা ইতিমধ্যেই আছে।


আর আপনার সাহিত্যিকদের জীবনী নিবন্ধ ভালোই হচ্ছে, চালিয়ে যান। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০৩, ৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


ধন্যবাদ রাগীব ভাই। আমাকে আপনি বলবেন না। আমি অনেক ছোট। মাত্র ক্লাস টেনে পড়ি।

আরে না, এখানে সবাইকেই আপনি বলছি। তিন-রকম সম্বোধনের হিসাব রাখা অনেক কঠিন। তাই আপনি করে বলাই ভাল। ক্লাস টেনে পড়তাম ১৩ বছর আগে, হা হা, কিন্তু তাতে কি ... আপনি করে বলা যাবে না নাকী। সাহিত্যিকদেরকে নিয়ে আপনার কাজ ভালই হচ্ছে। ক্যাটেগরি যোগ করে দিয়েন ... তাহলে ভাল হয়। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৩৯, ১০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)
এখানে আমরা যথেষ্ট ফরমাল ভাবে কথা বলি, আমিতো আমার খুব কাছের বন্ধুদের সাথেও এখানে ফরমাল ভাবে কথা বলি। সুতরাং কোন সমস্যা নাই। আপনার নিবন্ধগুলো ভাল হচ্ছে চালিয়ে যান।--বেলায়েত ১৫:১১, ১০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ঃঃ আচ্ছা রাগীব ভাই উইকিপিডিয়ায় কোন কিছু সার্চ করলে ওই নামে কোন পৃষ্ঠার খোঁজ করে। অনেক সময় মানুষ অনেক তথ্য খুঁজে পায় না। তাই আমি মনে করি কিছু সার্চ দিলে ওই জিনিস্ টা সম্পরকে যদি কোন পাতায় উল্লেখ থাকে সেইটা দেখানো উচি। তাহলে মানুষ যে কোন কিছু অনুসন্ধান দিয়ে তা সম্পর্কে তথ্য পাবে। এবং উইপিডিয়ায় পুরো বাংলাদেশ বিষয়টা এক পাতায় না রেখে। বাংলাদেশ কে বিভিন্ন ক্যাটাগরি তে ভাগ করা উচি। কারন বাংলাদেশ সম্পর্কে অনেক তথ্য আছে যা এক পাতায় লিখা সম্ভব নয়। তাই বাংলাদেশ ক্যাটাগরি হিসেবে অচিরেই আলাদা করা উচি। বাংলাদেশ সম্পর্কিত নিবন্ধে এর ভু-প্রকৃতি ও অবস্থানের উপর তথ্য থাকলেই হয়। বাংলাদেশ ক্যাটাগরি তে যে সব বিষয় থাকতে পারে। বাংলাদেশের নদী, বাংলাদেশের খনিজ সম্পদ, বাংলাদেশের কৃষিজ সম্পদ ইত্যাদি।

মুজতবা, বাংলাদেশ ক্যাটেগরি কিন্তু ইতিমধ্যেই আছে। Category:বাংলাদেশ - এখানে দেখুন। এর অধীনে Category:বাংলাদেশের নদীCategory:বাংলাদেশী এরকম অনেক সাব-ক্যাটেগরি আছে। আর সার্চ করার সময় চলোতে ক্লিক না করে অনুসন্ধানে ক্লিক করলে কিন্তু ঐ শব্দটি কোন কোন পাতায় আছে, তাই দেখাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৬, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ঃঃ আমি সেট তত্ত্বের উপর একটি নিবন্ধ রচনা করছি। কিন্তু আমি not belongs to চিহ্নটি দিতে পারছি না এক্ষাত্রে কি করব??

en:WP:MATH নিবন্ধটি দেখে নিন। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৩, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

আপনি যেই ওয়েব পেইজ এর ঠিকানা দিলেন সেখানে প্রতিটি চিহ্নের ইংরেজী লেখা আমি কি শুধু চিহ্ন গুলোর জায়গায় ওই ইংরেজী টুকু লিখে দিবো? যেমন not belongd to

কে লেখা আছে \notin। এখন আমি কি এটাই লিখবো?? জানাবেন ...--muztaba ০৬:২৪, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

হ্যাঁ। গাণিতিক চিহ্নগুলি LaTeX এর কোড দিয়ে লিখতে হয়, এবং যা ওখানে দেখেছেন, তাই ম্যাথ মোডে লিখতে হবে। উদাহরণ হিসাবে বলছি, যদি লিখেন
<math>a \notin b</math>
তাহলে দেখাবে
--রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৮, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


নিবন্ধ ডিলিট করার প্রয়োজন নাই। আপনি এখন যা নিবন্ধ আছে, সেখানেই নতুন তথ্য/লেখা যোগ করুন, বা নিবন্ধের লেখাকে পরিবর্তন/পরিমার্জন করুন। আস্তে আস্তে এগুলেই চলবে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৮, ২০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

মুজতবা, নিজের সম্পর্কে আরো কয়েক লাইনন লেখা যায় নব? Munirhasan ০৮:১৭, ২৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


Images[সম্পাদনা]

ছবি যোগ করার মার্কাপ দ্বিতীয় টিউটোরিয়াকে পাবেন। আর ছবি আপলোড করতে চাইলে আপলোডের পাতায় গিয়ে ছবি যোগ করুন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৭, ২১ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


ছবি অনেক আপলোড করছেন, কিন্তু উৎস ও লাইসেন্স যোগ করছেন না। ইন্টারনেট হতে পাওয়া ছবি এখানে যোগ করা যাবে না, যদিনা ছবিটি ফ্রি লাইসেন্সে ছাড়া হয়। লাইসেন্সবিহীন ছবি অপসারণ করা হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৯, ২২ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

রাগীব ভাই দুটি নিবন্ধ কি করে একাকীকরন করতে হয় ??? আমার এক্সরে এবং রঞ্জন রশ্মি নিবন্ধটি একাকীকরন করতে হবে।--muztaba ০৮:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

বিষয়শ্রেণী[সম্পাদনা]

মুজতবা প্রথমে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি সমৃদ্ধ জীবনী নিবন্ধ লেখার জন্য। আশা করছি আপনি আপনার লেখা অব্যহত রাখবেন। পারলে আপনার জীবনী নিবন্ধের শেষে বিষয়শ্রেণী যোগ করবেন। আমি আপনার সর্বশেষ নিবন্ধগুলোতে যোগ করে দিচ্ছি। এখানে নিবন্ধের শেষে দেখুন কিভাবে যোগ করা হয়েছে। ধন্যবাদ। --রাজিবুল ১১:২৪, ২৭ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

উত্তর[সম্পাদনা]

মুজতবা আপনার উদ্যোগের জন্য ধন্যবাদ। আপনি সকল সাহিত্যিক বা লেখকদের প্রকাশিত গ্রন্থের তালিকা নিশ্চয়ই এক পৃষ্ঠায় দিতে পারবেন না। বরং লেখক বা সাহিত্যিক অনুসারে আলাদা নিবন্ধ করে সেগুলোকে একটি বিষয়শ্রেণীর অন্তর্ভূক্ত করতে পারেন যা সাহিত্যের প্রবেশদ্বারে থাকতে পারে। এখানে দেখুন কিভাবে এটি করা হয়েছে। তবে এই ধরনের নিবন্ধ যেই সব লেখক বা সাহিত্যিকদের প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩০ বা ৪০ টির বেশী তাদের জন্য করা শুরু করেছিলাম। আপনিও প্রথমে সেই সব সাহিত্যিক বা লেখকদের বেছে নিয়ে তাদের সাহিত্যকর্মের উপর নিবন্ধ তৈরি করে একই বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করতে পারেন। তবে লখ্য রাখবেন সেই নিবন্ধের সাথে সাহিত্যিকদের জীবনী নিবন্ধের সাথে লিঙ্ক থাকে। ধন্যবাদ। --রাজিবুল

রাজিবুল উপরে যা লিখেছে, তা ঠিক। যাই হোক, ছক বা টেবিল তৈরীর জন্য দেখুন en:Help:Table। --রাগিব (আলাপ | অবদান) ১৩:২৮, ৩০ সেপ্টেম্বর ২০০৬ (UTC)


welcome again[সম্পাদনা]

ফিরে আসার জন্য ধন্যবাদ। আশা করি বাংলা উইকিপিডিয়াকে এগিয়ে নিতে আপনাকে আমরা সব সময় পাশে পাব। বাংলা উইকিপিডিয়াতে অবদান রাখুন দেশ ও দেশের মানষের জন্য সাধ্যের মধ্যে ভাল কিছু করুন।--বেলায়েত ০৩:২৩, ২১ মে ২০০৭ (UTC)