ব্যবহারকারী আলাপ:Md. Saklain Murshed

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

কবিতা -- স্বাধীন বাংলাদেশ[সম্পাদনা]

                    স্বাধীন বাংলাদেশ
                --মো: সাকলাইন মোর্শেদ

পৃথিবীর মানচিত্রে আছে সোনার একটি দেশ, নাম যার বাংলাদেশ। দেশটি সুজলা-সুফলা, শস্য-শ্যামলা, ধন-ধান্য পুষ্পে ভরা; যাকে নিয়ে তাই বানানো হয়েছে অনেক কবিতা, অনেক ছড়া।

যে দেখবে সেই সোনার বাংলার পতাকা, ভরে যাবে তার মন-প্রাণ, খরচ করতে হবে না টাকা। কিন্তু এমনিতেই তা পায়নি বাংলার মানুষেরা, তার জন্য জীবন দিয়েছে দামাল বাঙালিরা।

এত সব দু:খ, এত সব কষ্ট সার্থক হয়ে গেল, যখন মিলল কেষ্ট। বাঙলি পেল স্বাধীনতা, পেল বাংলা; বহু আকাঙ্ক্ষিত সোনার দেশ বাঙালির বাংলা।

বাংলা হোলো নজরুলের দেশ, তাদের কাছে বিদ্রোহই সবকিছুর শুরু ও শেষ ; ২৩ বছর ধরে হয়েছে নিষ্পেষিত ----- তারপরই তো শুরু হলো বাঙালির বিদ্রোহ।

বাংলা হলো বাঙালির --- সেখানে কখনো রাজত্ব চলবেনা অন্যায়-অত্যাচারীর ; ২৬ মার্চ থেকে১৬ ডিসেম্বর, কষ্ট করেছে বাঙালি থেকে অনাড়ম্বর।

আমার পরিচয়[সম্পাদনা]

নাম: মো: সাকলাইন মোর্শেদ শ্রেণি : নবম রোল নং-০১ বিভাগ : বিজ্ঞান শাখা: ক স্কুল: বালিজুড়ী এফ. এম. উচ্চ বিদ্যালয় ঠিকানা : বালিজুড়ী, মাদারগঞ্জ, জামালপুর জন্ম: চরপাকেরদহ,মাদারগঞ্জ, জামালপুর (মাতুলালয়ে) পৈত্রিক নিবাস: তেঘরিয়া, মাদারগঞ্জ, জামালপুর প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়ন : বালিজুড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় সমাপনি পরীক্ষায় উত্তীর্ণ : ২০১২ সাল সমাপনি পরীক্ষার ফলাফল : জিপিএ ৫, ট্যালেন্টপুলে বৃত্তি এবং মাদারগঞ্জ উপজেলায় ২য় স্থান অর্জন জেএসসি পরিক্ষায় অংশগ্রহণ : ২০১৫ সাল জেএসসি পরিক্ষার। ফলাফল : গোল্ডেন জিপিএ ৫ সহ ট্যালেন্টপুলে বৃত্তি লেখাপড়ারর পাশাপাশি একজন কবিও বটে। উল্লেখ্যোগ্য রচনা: চেতনায় বঙ্গবন্ধু, অন্তরে নজরুল - প্রান্তরে নজরুল, স্বাধীন বাংলাদেশ ইত্যাদি। সনেট : নিশা। ইংরেজি কবিতা : Book. অনুবাদ কবিতা: My Introduction etc.

অন্যান্য কৃতিত্ব : সৃজনশীল মেধা অণ্বেষণ প্রতিযোগিতায় বিজ্ঞান বিভাগে পর পর দুই বার জেলা পর্যায়ে গমন। বিভাগীয় পর্যায়ে ২য় স্থান অর্জন।

স্কাউটিং এর সাথে তিনি প্রত্যক্ষভাবে জড়িত।বালিজুড়ী এফ.এম. উচ্চ বিদ্যালয়ের স্কাউট দলের সিনিওর উপদল নেতা তিনি। স্টুডেন্টস কেবিনেট বালিজুড়ী এফ.এম. উচ্চ বিদ্যালয়ের সভাপতি তিনি। এছাড়াও ছাত্র নেটুয়ার্কের সাধারণ সম্পাদক শুদ্ধাচার কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনসহ বিদ্যালয়ের সকল কর্মকান্ডে তার সক্রিয় অংশগ্রহণ লক্ষণীয়।