ব্যবহারকারী আলাপ:Dipenb2

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Muhammad কর্তৃক ১২ বছর পূর্বে "ছায়াপথ" অনুচ্ছেদে

ছায়াপথ[সম্পাদনা]

গ্যালাক্সি ব্যবহার না করে ছায়াপথ ব্যবহার করার পেছনে একটি যুক্তি দিচ্ছি। গ্যালাক্সি বলতেও কিন্তু আদ্যিকালে কেবল আকাশগঙ্গা বোঝানো হতো, যেমন ছায়াপথ বলতেও তখন আমরা শুধু আকাশগঙ্গা বুঝতাম। আকাশের একটি নির্দিষ্ট ফালিতে অনেক বেশি তারার উপস্থিতি দেখে এই অঞ্চলের নাম দেয়া হয়েছিল গ্যালাক্সি। উইকিতে পেলাম: "The word galaxy derives from the Greek term for our own galaxy, galaxias (γαλαξίας), or kyklos galaktikos, meaning 'milky circle' for its appearance in the sky". দেখা যাচ্ছে ঘুরেফিরে গ্যালাক্সি শব্দের আসল অর্থও সেই মিল্কি ওয়ে। কিন্তু ব্যবহারের সুবিধার্থে ইংরেজি মিল্কি ওয়ে দিয়ে কেবল আকাশগঙ্গা এবং মূল গ্যালাক্সি নামটি সকল ছায়াপথ বোঝাতে ব্যবহৃত হয়ে আসছে। তবে আদিম অভ্যাস এখনও অনেকে ত্যাগ করেননি। অনেক গবেষণাপত্রে দেখা যায় galaxy দ্বারা সকল ছায়াপথ এবং the Galaxy দ্বারা আকাশগঙ্গা বোঝানোর চল আছে। যখনই কোথাও the Galaxy লেখাটা দেখা যাবে তখনই বুঝতে হবে মিল্কি ওয়ে বোঝানো হচ্ছে।

আদ্যিকালে Milky Way কে বাংলার মানুষরা ছায়াপথ, আকাশগঙ্গা ইত্যাদি নামে ডাকতো। দুটো নামই প্রচলিত হয়ে গেছে, ঠিক যেমন পাশ্চাত্যে গ্যালাক্সি ও মিল্কি ওয়ে দুটো নাম প্রচলিত ছিল। কিন্তু এডুইন হাবল আকাশগঙ্গার বাইরেও অনেক ছায়াপথ আছে এটা নিশ্চিত করার পর সবাই সিদ্ধান্ত নিলেন ঠিকাছে: এখন থেকে galaxy দিয়ে সকল ছায়াপথ এবং Milky Way দিয়ে শুধু আকাশগঙ্গা বোঝানো হবে। তাহলে আমরা যদি সিদ্ধান্ত নেই ছায়াপথ দিয়ে সকল গ্যালাক্সি এবং আকাশগঙ্গা দিয়ে মিল্কি ওয়ে বোঝাবো তাহলে সমস্যা কোথায়? আরও দেখেন: যদিও গ্যালাক্সি দ্বারা সকল ছায়াপথ বোঝানো হয় তথাপি, গ্যালাক্টিক বলতে আমাদের ছায়াপথের ভেতরকার বস্তু এবং এক্সট্রাগ্যালাক্টিক বলতে আমাদের ছায়াপথের বাইরের বস্তু বোঝানো হচ্ছে। ইংরেজিতেও গ্যালাক্সি দিয়ে কেবল এবং কেবলমাত্র সাধারণ ছায়াপথ বোঝানোর চল নেই। তাহলে সকল ছায়াপথের সাধারণ নাম হিসেবে গ্যালাক্সি ব্যবহারের আসল কারণটিই কি বাতিল হয়ে যাচ্ছে না?

তমোবস্তু এবং তমোশক্তির ব্যাপারে কোন ঐক্যমত্য নেই। যদি উইকি ব্যবহারকারীরা পছন্দ না করেন তাহলে এটা বাদ দিয়ে দিলেও আমার কোন আপত্তি নেই। কিন্তু ছায়াপথ অনেক স্থানে বহুল ব্যবহৃত শব্দ। গ্যাল্যাক্সি ও মিল্কি ওয়ে দুটো দিয়েই যেমন এক সময় শুধু আমাদের ছায়াপথ বোঝানো হতো তেমনি ছায়াপথ ও আকাশগঙ্গা দুটো দিয়েই একসময় কেবল আমাদের ছায়াপথ বোঝানো হতো। ইংরেজিতে যদি একটিকে সাধারণ আরেকটিকে বিশেষ ধরা হয় তাহলে বাংলাতে সেটা করতে সমস্যা কোথায়? -- মুহাম্মদ (আলাপ) ১৮:২৪, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)উত্তর দিন