ব্যবহারকারী আলাপ:আব্দুল গফফার খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

আব্দুল গফফার খান[সম্পাদনা]

আব্দুল গফফার খান জন্ম: ২৮ আগস্ট,১৯৭৪ ইং ঝালকাঠী জেলার নলছিটি উপজেলাধীন সুবিদপুর গ্রামে জন্ম গ্রহণ করেন । পিতার নাম মোঃজাফর আলী খান(মৃত্যু ১৩ সেপ্টেম্বর,২০১০) এবং মাতা লুৎফুননেছা পুস্প।

শিক্ষা: তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় অধীন স্নাতক ও বরিশাল ল'কলেজ থেকে ১৯৯৯ সালে এলএল.বি ডিগ্রী লাভ করেন।

কর্ম জীবন: তিনি ১৯৯৫ সনে তার নিজ গ্রামে সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নের লক্ষ্যে "ভিলেজ এন্ড সিটি ডেভলপমেন্ট সোসাইটি-ভিসিডিএস" নামক একটি উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠা করেন।বর্তমানে লেখালেখির পাশাপাশি উক্ত সংস্থাটি পরিচালনার দায়িত্বে নিয়োজিত আছেন।তিনি বর্তমানে স্থায়ী ভাবে বরিশাল জীবনানন্দের শহরে উত্তর সি এন্ড বি রোড এলাকায় নিজ বাসভবন "নিমন্ত্রণ"-এ বসবাস করেন।

লেখালেখি: তার লেখা প্রকাশিত কবিতা গ্রন্থ-প্রিয় তুমি (২০০৯),হৃদয়ের গান (২০১৬),মন ছুঁয়ে যায় (২০১৬),দিগন্ত ছুঁয়েছে আকাশ (২০১৭),উদগ্রীব স্বস্তি (২০১৮)

প্রকৃতির ছোঁয়া,প্রিয় বাংলার রূপ,মা মাটির গন্ধ তার কবিতায় ফুঁটে উঠেছে জীবনবোধ,মানব-মানবীর সুখ-দুঃখ,প্রেম-বিরহ তার কবিতাকে ঘিরে রাখে। কোন হা-হুতাশ নয়,কষ্টের ভেতরেও তিনি সুখ খুঁজে ফিরেন। তার কবিতার আলাদা বৈশিষ্ট্য সাধারনের মুখের ভাষায় সাবলীল ভাবে কাব্য রচনা করেছেন্ তিনি নিজেকে প্রকৃতি ও শব্দ প্রেমিক হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তার কিছু লেখায় আধ্যাত্মিকতার পরশ পাওয়া যায। ভাব ও বাস্তবাতার সমন্বয়ে তিনি পথ চলতে নিজে পছন্দ করেন এবং অন্যকে আহ্বান করেন। ব্যক্তি জীবন: স্ত্রী রুবিনা আক্তার রুবি,বিবাহবন্ধন ১৯৯৫ সনের ৬ আগস্ট। একপুত্র রাকিব হাসান খান,দুই কন্যা তানজিলা লাবণ্য ও তাসমিয়া প্রভা। আব্দুল গফফার খান (আলাপ) ০২:৩৫, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)