ব্যবহারকারী:TAIMUL ISLAM (JOHIR)/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি ডেবিট কার্ড (এটি একটি ব্যাংক কার্ড বা চেক কার্ড নামেও পরিচিত) একটি প্লাস্টিকের পেমেন্ট কার্ড যে যখন কেনাকাটা করার নগদ পরিবর্তে ব্যবহার করা হয়। এটা একটা ক্রেডিট কার্ড অনুরূপ, কিন্তু একটি ক্রেডিট কার্ড অসদৃশ, টাকা যখন একটি লেনদেন সম্পাদন ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি আসে।

কিছু কার্ড একটি সংরক্ষিত মান যা দিয়ে একটি পেমেন্ট, তৈরি করা হয়, যদিও বেশীরভাগ কার্ডধারী ব্যাঙ্কে একটি বার্তা রিলে একটি প্রদায়ক এর মনোনীত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ফান্ড প্রত্যাহার করার বহন করতে পারে। কিছু কিছু ক্ষেত্রে, প্রাথমিক অ্যাকাউন্ট নম্বর একচেটিয়াভাবে ইন্টারনেটে ব্যবহারের জন্য নির্ধারিত হয় এবং কোন শারীরিক কার্ড।

অনেক দেশে, ডেবিট কার্ডের ব্যবহার এত ব্যাপক যে তাদের ভলিউম বা ছাড়িয়ে গেছে সম্পূর্ণভাবে চেক প্রতিস্থাপিত এবং কিছু দৃষ্টান্ত, নগদ লেনদেনের মধ্যে, পরিণত হয়েছে। ডেবিট কার্ড বিকাশ ক্রেডিট কার্ড এবং চার্জ কার্ড অসদৃশ, সাধারণত দেশ বিশ্বের বিভিন্ন সিস্টেম, যা প্রায়ই বেমানান ছিল একটি নম্বর ফলে নির্দিষ্ট করা হয়েছে। যেহেতু মধ্য 2000, উদ্যোগের একটি নম্বর ডেবিট কার্ড একটি দেশে জারি অন্যান্য দেশে ব্যবহার করা যেতে অনুমতি দেওয়া এবং ইন্টারনেট ও ফোন কেনাকাটার জন্য তাদের ব্যবহার অনুমতি দিয়েছেন।

ক্রেডিট এবং চার্জ কার্ড মতো একটি ডেবিট কার্ড টি ব্যবহার করে অবিলম্বে কার্ডধারী এর মনোনীত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে, তাদের পরিবর্তে টাকা পরের কোন তারিখে ফিরে পরিশোধ স্থানান্তরিত করা হয়।

ডেবিট কার্ডএ সাধারণত নগদ তাত্ক্ষণিক প্রত্যাহার করা সম্ভব, নগদ প্রত্যাহারের এটিএম কার্ড হিসাবে অভিনয়। মার্চেন্টস যেখানে একটি গ্রাহক তাদের ক্রয় সহ টাকা উত্তোলন করতে পারেন, গ্রাহকদের ক্যাশব্যাক সুবিধা প্রস্তাব দিতে পারে সূচিপত্র [লুকান] ডেবিট কার্ড সিস্টেম 1 প্রকারভেদ 1.1 অনলাইন ডেবিট সিস্টেম 1.2 অফলাইন ডেবিট সিস্টেম 1.3 ইলেকট্রনিক পার্স কার্ড ব্যবস্থা 1.4 প্রিপেইড ডেবিট কার্ড 1.4.1 নামকরণ 1.4.2 ব্যবহারকারীরা 1.4.3 উপকারিতা 1.4.4 ঝুঁকি 1.4.5 প্রোভাইডার 1.4.5.1 কোম্পানি 1.4.5.2 সরকার সরকার প্রদত্ত ব্যাংক অ্যাকাউন্ট ১.৪.৬ ইমপ্যাক্ট 2 উপভোক্তা সুরক্ষা 3 আর্থিক এক্সেস অফলাইন ডেবিট এর বিলম্বিত পোস্টিং ৪ সমস্যা 5 ইন্টারনেটের ক্রয়ের বিশ্বজুড়ে 6 ডেবিট কার্ড 6.1 এ্যাঙ্গোলা 6.2 আর্মেনিয়া 6.3 অস্ট্রেলিয়া 6.4 বাহরাইন 6.5 ব্রাজিল 6.6 বুলগেরিয়া 6.7 কানাডা কানাডা 6.7.1 ভোক্তা সুরক্ষা 6.8 চিলি 6.9 কলম্বিয়া 6.10 ডেনমার্ক 6.11 ফিন্ল্যাণ্ড 6.12 ফ্রান্স 6.12.1 দায় ও ই-কার্ড 6.12.2 Cashback বা টিপ 6.13 জার্মানি 6.14 গ্রীস 6.15 হংকং 6.16 হাঙ্গেরি 6.17 ভারত 6.18 ইন্দোনেশিয়া 6.19 ইরাক 6.20 আয়ারল্যান্ড 6.21 ইস্রায়েল 6.22 ইতালি 6.23 জাপান 6,24 কুয়েত 6.25 মাল্যাশিয়া 6,26 মক্সিকো 6,27 হলণ্ড 6,28 নিউজিল্যান্ড 6,29 ফিলিপাইন 6.30 পোল্যাণ্ড 6.31 পর্তুগাল 6,32 রাশিয়া 6,33 সৌদি আরব 6.34 সিঙ্গাপুর 6.35 স্পেন 6.36 তাইওয়ান 6.37 যুক্তরাজ্য 6,38 মার্কিন যুক্তরাষ্ট্র 6.38.1 এফএসএ, এইচআরএ, এবং এইচএসএ ডেবিট কার্ড 6.39 উরুগুয়ে 7 আরও দেখুন 8 তথ্যসূত্র

ডেবিট কার্ড সিস্টেম প্রকারভেদ


একটি টিপিক্যাল ডেবিট কার্ডের সামনের একটি উদাহরণ: ব্যাংক লোগো জারি ইএমভি চিপ (ঐচ্ছিক এবং জারি প্রতিষ্ঠান বা ব্যাংক উপর নির্ভর করে হতে পারে হলগ্রাম (কিছু কার্ড এটি ফিরিয়ে বিশেষত অধিকাংশ মাস্টারকার্ড এ অবস্থিত) কার্ড নম্বর কার্ড ব্র্যান্ড লোগো মেয়াদ উত্তীর্ণের তারিখ কার্ডধারীদের নাম

একটি টিপিক্যাল ডেবিট কার্ডের বিপরীত দিকে একটি উদাহরণ: তরিৎ - চৌম্বকীয় ফিতা স্বাক্ষর ফালা প্যানেল কার্ডের নিরাপত্তা কোড বর্তমানে তিনটি উপায়ে যে ডেবিট কার্ড লেনদেনের প্রসেস করা হয় আছে:। EFTPOS, অফলাইন ডেবিট (এছাড়াও স্বাক্ষর ডেবিট নামেও পরিচিত) (এছাড়াও অনলাইন ডেবিট অথবা পিন ডেবিট নামেও পরিচিত) এবং ইলেকট্রনিক পার্স কার্ড সিস্টেম [1] যাতে এটি বিভিন্ন পরিস্থিতিতে একটি সংখ্যা ব্যবহার করা যেতে পারে এক শারীরিক কার্ড, সমস্ত তিন ধরনের কার্যাবলী অন্তর্ভুক্ত করতে পারে।

যদিও চারটি বৃহত্তম ব্যাঙ্ক কার্ড প্রদানকারীগন (আমেরিকান এক্সপ্রেস, আবিষ্কার কার্ড, মাস্টারকার্ড এবং Visa) সমস্ত অফার ডেবিট কার্ড, সেখানে ডেবিট কার্ড অন্যান্য অনেক ধরনের হয়, প্রতিটি শুধুমাত্র একটি নির্দিষ্ট দেশ বা অঞ্চলের মধ্যে গৃহীত, উদাহরণস্বরূপ সুইচ (আপাতত: মায়েস্ট্রো ) এবং সোলো ফ্রান্সে যুক্তরাজ্য, কানাডা, কার্ট ব্লিউ মধ্যে ইন্ট্যারাক ইসি ইলেকট্রনিক নগদ (পূর্বে জার্মানিতে ইউরোচেক), ইউনিয়ান অর্থপ্রদান চীন মধ্যে, রুপেয় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড মধ্যে ভারত ও EFTPOS কার্ড। এবং সীমান্ত সামঞ্জস্যের জন্য প্রয়োজন ইউরো সম্প্রতি এই কার্ড নেটওয়ার্ক অনেক নেতৃত্বে আবির্ভাব (যেমন সুইজারল্যান্ড এর "ইসি ডিরেক্ট" হিসাবে, অস্ট্রিয়া এর "Bankomatkasse" এবং যুক্তরাজ্য সুইচ) আন্তর্জাতিকভাবে স্বীকৃত মায়েস্ট্রো পুনরায় ব্র্যান্ডেড হচ্ছে লোগো, যা মাস্টারকার্ড ব্র্যান্ড অংশ। কিছু ডেবিট কার্ড (সাবেক) জাতীয় কার্ডের লোগো সেইসাথে মায়েস্ট্রো দ্বৈত ব্র্যান্ডেড হয় (উদাহরণস্বরূপ, জার্মানিতে ইসি কার্ড, নেদারল্যান্ডে বেলজিয়ামে ইত্যাদি সুইচ এবং একক ইউ কে, পিনপাস কার্ড, বোনকন্ট্যাক কার্ড,) । একটি ডেবিট কার্ড সিস্টেম ব্যবহার করে ব্যবহারকারী তাদের পণ্য প্যাকেজ আরো কার্যকরভাবে গ্রাহক খরচ পর্যবেক্ষণ যখন পারেন।


অনলাইন ডেবিট সিস্টেম।

অনলাইন ডেবিট কার্ড প্রতিটি লেনদেনের ইলেকট্রনিক অনুমোদনের দরকার হয় সেগুলিকে এবং ডেবিট অবিলম্বে ব্যবহারকারীর অ্যাকাউন্টে প্রতিফলিত করছে। লেনদেন অতিরিক্ত ব্যক্তিগত শনাক্তকারী সংখ্যা (পিন) এর প্রমাণীকরণ সিস্টেমের সাথে সুরক্ষিত করা হয়; কিছু অনলাইন কার্ড প্রত্যেক লেনদেনের জন্য যেমন প্রমাণীকরণের প্রয়োজন মূলত উন্নত স্বয়ংক্রিয় টেলার মেশিন (এটিএম) কার্ড হয়ে উঠছে।

যদিও এই অনেক দেশে সব কার্ড লেনদেনের জন্য প্রচলিত হয়ে উঠছে না অনলাইন ডেবিট কার্ড ব্যবহার করে এক অসুবিধা, বিক্রয় (পিওএস) এবং কখনও কখনও একটি পৃথক PINpad পিন প্রবেশ করাতে সময়ে একটি ইলেকট্রনিক অনুমোদন ডিভাইসের অপরিহার্যতা।

সামগ্রিকভাবে, অনলাইন ডেবিট কার্ড সাধারণত তার বেশি নিরাপদ প্রমাণীকরণ সিস্টেমের এবং লাইভ অবস্থা, যা লেনদেনের যে শুধুমাত্র অনলাইন ডেবিট কার্ড ইস্যু পারে প্রক্রিয়াকরণ ল্যাগ সমস্যা বিপদ দূর করে কারণ দেখা অফলাইন ডেবিট কার্ড হিসেবে শ্রেয়। কিছু অন লাইন ডেবিট সিস্টেম ইন্টারনেট ব্যাঙ্কিং স্বাভাবিক প্রমাণীকরণ প্রসেস ব্যবহার করছেন রিয়েল-টাইম অন লাইন ডেবিট লেনদেন প্রদান।

অফলাইন ডেবিট সিস্টেম

অফলাইন ডেবিট কার্ড প্রধান ক্রেডিট কার্ডের লোগো (উদাহরণস্বরূপ, যাদের ভিসা বা মাস্টারকার্ড) অথবা প্রধান ডেবিট কার্ড আছে (উদাহরণস্বরূপ, যুক্তরাজ্য ও অন্যান্য দেশের, কিন্তু না যুক্তরাষ্ট্রে মায়েস্ট্রো) এবং মত বিক্রয় সময়ে ব্যবহার করা হয় একটি ক্রেডিট কার্ড (প্রদায়ক স্বাক্ষর সহ)। ডেবিট কার্ড এই ধরনের একটি দৈনিক সীমা হতে পারে, এবং / অথবা বর্তমান / পরীক্ষণ অ্যাকাউন্ট ব্যালেন্স থেকে তা ফান্ড স্বপক্ষে করার জন্য একটি সর্বোচ্চ সীমা সমান। অফলাইন ডেবিট কার্ড সঙ্গে পরিচালনা লেনদেন 2-3 দিন প্রয়োজন, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভারসাম্যকে প্রতিফলিত করতে হবে।

কিছু দেশে এবং কিছু ব্যাংক ও মার্চেন্ট সেবা সংগঠন, একটি "ক্রেডিট" বা অফলাইনে ডেবিট লেনদেন সঙ্গে, লেনদেনের অভিহিত মূল্য পরলোক ক্রেতা খরচ ছাড়া থাকাকালীন ফি একটি "ডেবিট" বা অনলাইন ডেবিট লেনদেন (জন্য চার্জ করা হতে পারে যদিও এটা প্রায়ই খুচরা বিক্রেতা দ্বারা শোষিত হয়)। অন্যান্য পার্থক্য অনলাইনে ডেবিট ক্রয়কারী ডেবিট ক্রয়ের পরিমাণ ছাড়াও টাকা উত্তোলন করার জন্য (বণিক যে কার্যকারিতা সমর্থন করে) নাও করতে পারে না; এছাড়াও, ২২ দৃষ্টিকোণ থেকে, বণিক নিম্ন ফি হিসাবে "ক্রেডিট" (অফলাইন) তুলনায় অনলাইন ডেবিট লেনদেন উপর বহন করেনা।


ইলেকট্রনিক পার্স কার্ড ব্যবস্থা

স্মার্ট-কার্ড-ভিত্তিক ইলেকট্রনিক পার্স ব্যবস্থা (যা মান একটি বাহ্যিকভাবে রেকর্ড অ্যাকাউন্ট না কার্ড চিপ মধ্যে সংরক্ষিত হয়, তাই কার্ড গ্রহণ মেশিন কোন নেটওয়ার্ক সংযোগ প্রয়োজন যে) যেহেতু 1990 সালের মাঝামাঝি ইউরোপে ব্যবহার করা হচ্ছে, এর মধ্যে উল্লেখযোগ্য হল জার্মানি (Geldkarte), অস্ট্রিয়া (কুইক Wertkarte), নেদারল্যান্ডস (Chipknip), বেলজিয়াম (প্রোটন) এ, সুইজারল্যান্ড (ক্যাশ) ও ফ্রান্স (Moneo, যা সাধারণত একটি ডেবিট কার্ডের মাধ্যমে বাহিত হয়)। অস্ট্রিয়া ও জার্মানিতে, প্রায় সব বর্তমান ব্যাংক কার্ড এখন ইলেকট্রনিক টাকার থলি, ইলেকট্রনিক পার্স সম্প্রতি নেদারল্যান্ডসের বিকাশ হয়েছে যেহেতু অন্তর্ভুক্ত।

প্রিপেইড ডেবিট কার্ড\নামকরণ

সেই প্রিপেইড ডেবিট কার্ড যে পুনরায় লোড করা যেতে পারে এছাড়া পুনঃলোডযোগ্য ডেবিট কার্ড বলা হয়।

ব্যবহারকারী

প্রিপেইড ডেবিট কার্ডের জন্য প্রাইমারি মার্কেট ঐতিহ্যগতভাবে unbanked মানুষ হয়েছে, [2] যে, যারা তাদের আর্থিক লেনদেনের জন্য ব্যাংক বা ক্রেডিট ইউনিয়ন ব্যবহার করবেন না। [3] কিন্তু প্রিপেড কার্ড অন্যান্য ব্যবহারকারীদের তাদের সুবিধা দ্বারা আকৃষ্ট আপীল।

উপকারিতা

প্রিপেইড ডেবিট কার্ড উপকারিতা নগদ বহন চেয়ে নিরাপদ হওয়া, ভিসা এবং মাস্টারকার্ড বণিক স্বীকৃতি, একটি ক্রেডিট কার্ড বিল বয়স 18 বছরের বেশি কেউ জন্য সুযোগ পরিশোধ বা ঋণ মধ্যে যাওয়া আবেদন এবং হতে সম্পর্কে চিন্তা করতে হচ্ছে না কারণে বিশ্বব্যাপী কার্যকারিতা ক্রেডিট মানের, এবং সরাসরি paychecks ও সরকারি সুবিধা জমা করতে বিনামূল্যে জন্য কার্ড সম্মুখের বিকল্প ব্যাপারে ছাড়া স্বীকার করা হয়েছে। [4] যদি কোনো ব্যবহারকারী, অনলাইন নিরাপত্তা সম্পর্কে সন্দেহ আছে অনলাইন কেনাকাটার জন্য একটি প্রিপেড ডেবিট কার্ড ব্যবহার করে ঝুঁকি থেকে তাদের স্বাভাবিক ক্রেডিট কার্ড রক্ষা করে।

ঝুঁকি

কার্ড প্রদানকারীর লেট আপনি কার্ডের ব্যালেন্স চেক জন্য একটি নিরাপত্তাহীন ওয়েবসাইট উপলব্ধ করা হয়, তাহলে এই কার্ড তথ্য একটি আক্রমণকারী অ্যাক্সেস দিতে পারে। [5] আপনি কার্ড হারান, এবং একরকম এটা নিবন্ধিত না করে থাকেন, আপনি সম্ভবত টাকা হারান। একটি প্রদানকারী প্রযুক্তিগত সমস্যা থাকে, তাহলে টাকা যখন আপনি এটি প্রয়োজন প্রবেশযোগ্য নাও হতে পারে। কিছু কোম্পানি 'পেমেন্ট সিস্টেম প্রিপেইড ডেবিট কার্ড গ্রহণ করতে উপস্থিত হয় না। [6] এবং সেখানে একটি ঝুঁকি প্রিপেইড ডেবিট কার্ডের উর্বর ব্যবহার ডেটা প্রদানকারী কোম্পানি হতে পারে দুর্ভাগ্যজনক উপায়ে আপনি miscategorize হয়।

প্রোভাইডার

কোম্পানি

প্রথম কোম্পানিগুলি বাজারে প্রবেশ করার কিছু ছিল: MiCash, RushCard, Netspend, এবং সবুজ বিন্দু যারা বাজারে প্রথম হওয়ার ফলে মার্কেট শেয়ার অর্জন করে। যাইহোক, 1999 সাল থেকে, সেখানে TransCash, 247card, iKobo যেমন বেশ কিছু নতুন প্রদানকারীরা, হয়েছে। এই প্রিপেইড কার্ড কোম্পানি যেমন টাকা রেমিটেন্স সেবা, কার্ড টু কার্ড স্থানান্তর যেমন উপকার একটি নম্বর, এবং একটি সামাজিক নিরাপত্তা নম্বর ছাড়া প্রয়োগ করার ক্ষমতা প্রদান করে থাকে। [তথ্যসূত্র প্রয়োজন]

2009 সালে একটি কোম্পানির PEX কার্ড নামক একটি কর্পোরেট ব্যয় কার্ড ব্যবসায়িক ব্যবহারকারীদের লক্ষ্যে সেবা চালু করে।

2017 এর হিসাবে, অন্য অনেক সংস্থা কার্ড অফার।


সরকার [সম্পাদনা SOURCE] 2013 এর হিসাবে, বিভিন্ন শহর সরকার (অকল্যান্ড, ক্যালিফোর্নিয়া সহ [7] এবং শিকাগো, ইলিনয় [8]) এখন প্রিপেইড ডেবিট কার্ড হয় একটি পৌর আইডি কার্ড অংশ হিসেবে (যেমন অবৈধ অভিবাসীদের যারা প্রাপ্ত করতে অক্ষম হিসাবে মানুষের জন্য প্রস্তাব করা হয়, একটি রাষ্ট্র ড্রাইভিং লাইসেন্স বা না DMV আইডি কার্ড) অকল্যান্ড ক্ষেত্রে, অথবা একটি প্রিপেইড ট্রানজিট পাস (শিকাগো) সাথে। এই কার্ড ব্যাপকভাবে সমালোচিত হয়েছে [9] [10] এমন কিছু যে সবুজ বিন্দু এবং আমেরিকান এক্সপ্রেস দ্বারা প্রদত্ত অনুরূপ পণ্য না (যেমন একটি ফ্ল্যাট ফি কার্ড দিয়ে তৈরি প্রত্যেক ক্রয়ের সম্মুখের জুড়েছেন) সহ উচ্চ-চেয়ে-গড় ফি, জন্য আছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্রীয় সরকার প্রিপেইড ডেবিট কার্ড ব্যবহার যারা ব্যাংক অ্যাকাউন্ট নেই উপকার অর্থ প্রদান করতে। 2008 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রেজারী ডিপার্টমেন্ট সরাসরি এক্সপ্রেস ডেবিট মাস্টারকার্ড প্রিপেইড ডেবিট কার্ড অফার কমেরিকা ব্যাংক সঙ্গে যুক্ত করা। [11]

জুলাই 2013 সালে, সরকারি হিসাবরক্ষক এসোসিয়েশন প্রিপেড কার্ড সরকারের ব্যবহারের উপর একটি রিপোর্ট প্রকাশিত শেষ যে এই ধরনের প্রোগ্রাম সরকার এবং যারা প্রিপেইড কার্ডে বদলে চেকের মাধ্যমে পেমেন্ট পাবেন সুবিধার একটি নম্বর প্রদান করে থাকে। প্রিপেইড কার্ড প্রোগ্রাম মূলত খরচ সঞ্চয় তারা প্রস্তাব এবং প্রাপকদের জন্য নগদ সহজে অ্যাক্সেস, সেইসাথে বেড়ে নিরাপত্তা প্রদান জন্য অর্থপ্রদান উপকৃত হয়। প্রতিবেদনে বলা উপদেশ যে সরকার অর্ডার payees জন্য করদাতাদের জন্য সারগর্ভ সঞ্চয়, সেইসাথে সুবিধা উপলব্ধি করার জন্য প্রিপেইড কার্ড প্রোগ্রাম সঙ্গে কোন অবশিষ্ট চেক-ভিত্তিক পেমেন্ট প্রতিস্থাপন বিবেচনা করা উচিত। [12]

সরকার প্রদত্ত ব্যাংক অ্যাকাউন্ট প্রভাব [সম্পাদনা SOURCE] জানুয়ারী 2016 সালে, যুক্তরাজ্য সরকার সবার জন্য ফি-মুক্ত মৌলিক ব্যাংক অ্যাকাউন্ট চালু, প্রিপেড শিল্প উপর উল্লেখযোগ্য প্রভাব, সংস্থার একটি সংখ্যা দুর্ভিক্ষ সহ থাকার। [13] [14]


উপভোক্তা সুরক্ষা [সম্পাদনা SOURCE] ভোক্তা নিরাপত্তা ব্যবহৃত নেটওয়ার্কের উপর নির্ভর করে, পরিবর্তিত হয়। ভিসা এবং মাস্টারকার্ড, উদাহরণস্বরূপ, বণিকদের পক্ষ থেকে সর্বনিম্ন এবং সর্বোচ্চ ক্রয় আয়তন, সারচার্জ, এবং নির্বিচারে সুরক্ষা পদ্ধতিগুলি নিষেধ করে। মার্চেন্টস সাধারণত, ক্রেডিট লেনদেনের জন্য উচ্চতর লেনদেনের ফি চার্জ ডেবিট নেটওয়ার্কের লেনদেন যেহেতু কম প্রতারণাপূর্ণ হতে করার সম্ভাবনা বেশি। এই তাদের "বাহা" গ্রাহকদের লেনদেনের ডেবিট করতে হতে পারে। চার্জ বিরোধপূর্ণ কনজিউমার্স সহজে ক্রেডিট কার্ডের মাধ্যমে তা করার, যেহেতু টাকা অবিলম্বে তাদের নিয়ন্ত্রণ ছেড়ে চলে যেতে হবে খুঁজে পেতে পারেন। একটি ডেবিট কার্ডে প্রতারণাপূর্ণ চার্জ এটাও একটা কারণ টাকা অবিলম্বে প্রত্যাহার করা হয় একাউন্ট চেক সমস্যা সৃষ্টি করতে পারে এবং এইভাবে একটি ত্তভারড্রাফট ফলে বা চেক ফেরত দিতে পারে। কিছু কিছু ক্ষেত্রে ডেবিট সালে কার্ডের জারি ব্যাংক অবিলম্বে কোনো বিতর্কিত চার্জ ফেরত দেওয়া হবে যতক্ষণ না ব্যাপার বসতি স্থাপন করা যেতে পারে, এবং কিছু বিচারব্যবস্থায় অননুমোদিত লেনদেনের ক্ষেত্রে ভোক্তা দায় উভয় ডেবিট ও ক্রেডিট কার্ডের জন্য একই।

কিছু দেশে, ভারত ও সুইডেন মত, ভোক্তা সুরক্ষা ব্যবহৃত নেটওয়ার্ক একই নির্বিশেষে হয়। কিছু ব্যাঙ্ক বেশিরভাগ অনলাইন কেবল-কার্ডের জন্য, সর্বনিম্ন এবং সর্বোচ্চ ক্রয় মাপ সেট। যাইহোক, এই কার্ড নেটওয়ার্কের সঙ্গে কিছুই করার আছে, বরং ব্যক্তির বয়স ও ঋণ রেকর্ডের ব্যাংকের রায় দিয়ে। কোন ফি গ্রাহকদের ব্যাংকে টাকা দিতে হবে লেনদেন ক্রেডিট হিসাবে অথবা একটি ডেবিট লেনদেন যেমন পরিচালিত হয় কিনা নির্বিশেষে একই, তাই কোন সুবিধা গ্রাহকদের আরেকটি ওভার এক লেনদেন মোড চয়ন করে। দোকান তাদের তা করার অনুমতি আইন অনুযায়ী পণ্য বা সেবা দাম সারচার্জ যোগ করতে পারেন। ব্যাঙ্ক রূপে নিজেদের নির্বিশেষে যখন ক্রয় বন্দোবস্ত করা হয়েছিল এর মুহূর্তে প্রণীত হয়েছে যখন কার্ড সরিয়ে দিয়েছেন কিনা ছিল ক্রয়ের কথা বিবেচনা করুন। যা লেনদেন টাইপ ব্যবহার করা হয়েছিল তথাপি, ক্রয় একটি ত্তভারড্রাফট ফলে কারণ টাকা কার্ড স্যুইপিং মুহূর্তে অ্যাকাউন্ট বাকি আছে বলে মনে করা হয় হতে পারে।

আর্থিক এক্সেস [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড এবং নিরাপদ ক্রেডিট কার্ড কলেজ ছাত্র যারা এখনও একটি ক্রেডিট ইতিহাস প্রতিষ্ঠিত করেন নি মধ্যে জনপ্রিয়। ডেবিট কার্ড এছাড়াও expatriated শ্রমিকদের দ্বারা ব্যবহৃত হতে পারে তাদের পরিবারের একটি অধিভুক্ত ডেবিট কার্ড অধিষ্ঠিত টাকা বাড়িতে পাঠান।

অফলাইন ডেবিট এর বিলম্বিত পোস্টিং সমস্যা [সম্পাদনা SOURCE] ভোক্তা করতে, একটি ডেবিট লেনদেন রিয়েল-টাইমে ঘটছে হিসাবে অনুভূত হয়; অর্থাত টাকা অবিলম্বে বণিক, যখন একটি অনলাইন ডেবিট কেনাকাটার যা অনেক দেশে, কেস থেকে অনুমোদন অনুরোধ নিম্নলিখিত তাদের অ্যাকাউন্ট থেকে অপসারিত করা হয়। যাইহোক, যখন একটি ক্রয় "ক্রেডিট" (অফলাইন ডেবিট) বিকল্প ব্যবহার করে তৈরি করা হয় লেনদেন নিছক গ্রাহকের অ্যাকাউন্টে একটি অনুমোদন হোল্ড স্থাপন; ফান্ড আসলে প্রত্যাহার করা হয় না যতক্ষণ না লেনদেনের মিলন হয় এবং গ্রাহকের অ্যাকাউন্টে হার্ড পোস্ট, সাধারণত কয়েক দিন পরে। যাইহোক, পূর্ববর্তী বাক্য লেনদেনের ধরনের সব ধরণের প্রযোজ্য, অন্তত একটি ইউরোপীয় ব্যাংক কর্তৃক প্রদত্ত একটি কার্ড ব্যবহার করে। এটি একটি টিপিক্যাল ক্রেডিট কার্ড লেনদেনের বিপরীতে হয়; যদিও এটা কয়েক দিনের একটি ব্যবধান সময় আগে লেনদেনের অ্যাকাউন্টে পোস্ট করা হয় থাকতে পারে, এটা এক মাসে বা তার বেশি অনেক দিন আগে ভোক্তা প্রকৃত টাকা দিয়ে ঋণ পরিশোধের তোলে হতে পারে।

একটি ক্রেডিট কার্ড লেনদেনের ক্ষেত্রে চেয়ে (উদাহরণস্বরূপ; এই কারণে, বণিক বা ব্যাংক দ্বারা একটি ক্ষতিকর বা দূষিত ত্রুটির ক্ষেত্রে, একটি ডেবিট লেনদেন আরো গুরুতর সমস্যা (overdrawn অ্যাকাউন্ট উদাহরণ, টাকা অ্যাক্সেস করা যাবে না জন্য) হতে পারে , ক্রেডিট অ্যাক্সেসযোগ্য নয়; ক্রেডিট সীমা বেশি)। এই মার্কিন যুক্তরাষ্ট্র, যেখানে চেক জালিয়াতি প্রত্যেক রাজ্যের একটি অপরাধ বিশেষ করে সত্য, কিন্তু আপনার ক্রেডিট সীমা মাত্রাধিক নয়।

ইন্টারনেটের ক্রয় করুন [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড মধ্যে কোন সহ বা একটি PIN ব্যবহার না করেই ইন্টারনেটে ব্যবহৃত হতে পারে। ইন্টারনেটের লেনদেন, অনলাইন বা অফলাইন মোডে পরিচালিত হতে পারে, যদিও শপ গ্রহণ কেবলমাত্র-অনলাইন কার্ড, কিছু দেশে (যেমন সুইডেন হিসাবে) মধ্যে বিরল যখন তারা (যেমন হলণ্ড হিসাবে) অন্যান্য দেশে সাধারণ। একটি তুলনা জন্য, Paypal গ্রাহক একটি অনলাইন কেবল-মায়েস্ট্রো কার্ড ব্যবহার করতে হলে গ্রাহকের বাসভবন একটি ডাচ ঠিকানা প্রবেশ করে, কিন্তু একই গ্রাহকের বসবাসের একজন সুইডিশ ঠিকানা প্রবেশ করে যদি না উপলব্ধ করা হয়।

ইন্টারনেটের ক্রয়ের ভোক্তা তাদের যে PIN যদি বণিক একটি নিরাপদ অনলাইন পিন প্যাড, যে ক্ষেত্রে লেনদেনের ডেবিট মোডে পরিচালিত হয় সক্ষম করেছে দ্বারা প্রমাণীকৃত করা যেতে পারে। তা না হলে, লেনদেন হয় ক্রেডিট বা ডেবিট মোড (যা কখনও হয়, তবে সব সময় নয়, রসিদে নির্দেশিত) পরিচালিত হতে পারে এবং এই সঙ্গে কিনা লেনদেন অনলাইন বা অফলাইন মোডে পরিচালনা করা হয়েছিল কোন সম্পর্ক নেই, উভয় ক্রেডিট ও ডেবিট যেহেতু হয়েছে লেনদেন উভয় মোড পরিচালিত হতে পারে।

বিশ্বজুড়ে ডেবিট কার্ড [সম্পাদনা SOURCE]

এই বিভাগে কোন সূত্র উদ্ধৃত করা হয়নি. দয়া করে উপযুক্ত নির্ভরযোগ্য তথ্যসূত্র থেকে উৎস প্রদান করে এই অধ্যায় উন্নত করতে সাহায্য. তথসূত্রবিহীন বিষয়বস্তুসমূহ পরিবর্তন করা এবং মুছে ফেলা হতে পারে. (ডিসেম্বর 2016) (কীভাবে এবং কখন এই টেমপ্লেটটি বার্তা মুছে ফেলা পর্যন্ত) কিছু দেশে ব্যাঙ্ক প্রতিটি ডেবিট কার্ড লেনদেনের জন্য একটি ছোট ফি আরোপ ঝোঁক। কিছু দেশে (উদাহরণস্বরূপ, যুক্তরাজ্য) বণিকদের বহন সব খরচ এবং গ্রাহকদের চার্জ করা হয়। অনেক মানুষ যারা নিয়মিতভাবে সব লেনদেনের জন্য ডেবিট কার্ড ব্যবহার, কোন ব্যাপার কিভাবে ছোট হয়। কিছু (ছোট) খুচরা বিক্রেতাদের ছোট লেনদেন, যেখানে লেনদেনের ফী বিক্রয়ের উপর মুনাফা মার্জিন শোষণ করবে ডেবিট কার্ড গ্রহণ করতে লেনদেন খুচরা বিক্রেতা জন্য অলাভজনক উপার্জন অস্বীকার করে।

অ্যাঙ্গোলা [সম্পাদনা SOURCE] মূল নিবন্ধ: Multicaixa সরকারী নিয়ন্ত্রণ ডেবিট কার্ড মাত্র এক ব্র্যান্ড দ্বারা এ্যাঙ্গোলা সংখ্যায় ব্যাঙ্ক: Multicaixa, যা এক এবং এটিএম এবং পিওএস টার্মিনাল একমাত্র নেটওয়ার্কের ব্র্যান্ড নাম।

আর্মেনিয়া [সম্পাদনা SOURCE] Arca (আর্মেনিয় কার্ড) - ডেবিট একটি জাতীয় সিস্টেম (Arca ডেবিট ও Arca ক্লাসিক) ও ঋণ (Arca গোল্ড, Arca ব্যবসা, Arca প্লাটিনাম, Arca ভাললাগা এবং Arca কো-ব্র্যান্ডেড) কার্ড আর্মেনিয়া রিপাবলিক অফ জনপ্রিয়। 17 বৃহত্তম আর্মেনিয় ব্যাঙ্কগুলি কর্তৃক 2000 সালে প্রতিষ্ঠিত।

অস্ট্রেলিয়া [সম্পাদনা SOURCE] মূল নিবন্ধ: EFTPOS অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংক: অস্ট্রেলিয়ায় ডেবিট কার্ড জারি ব্যাংক উপর নির্ভর করে বিভিন্ন নাম বলা হয় Keycard; ওয়েস্টপ্যাক ব্যাংকিং কর্পোরেশন: Handycard; ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংক: FlexiCard; এএনজেড ব্যাংক: এক্সেস কার্ড; Bendigo ব্যাংক: Cashcard।

EFTPOS অস্ট্রেলিয়ায় খুবই জনপ্রিয় এবং 1980 সাল থেকে একটি অপারেটিং হয়েছে। EFTPOS-সক্রিয় কার্ড প্রায় সব সোয়াইপ ক্রেডিট কার্ড গ্রহণ করতে, ব্যাংক যে মায়েস্ট্রো কার্ড ব্যবসা-বানিজ্য, তাদের গ্রহণ বিক্রয় টার্মিনাল 450,000 বিন্দু দিয়ে সঙ্গে, বিদেশি ব্যাংক কর্তৃক প্রদত্ত সহ কার্ড, জারি নির্বিশেষে সক্ষম টার্মিনাল এ গৃহীত হয়। [15]

EFTPOS কার্ড এছাড়াও জমা এবং GiroPost অংশগ্রহণ অস্ট্রেলিয়া পোস্ট আউটলেটে পাল্টা উপর টাকা উত্তোলন, শুধু যেন লেনদেনের একটি ব্যাংকের শাখার পরিচালনা করা হয়েছিল, এমনকি যদি ব্যাঙ্কের শাখায় বন্ধ করা হয় ব্যবহার করা যাবে। যা সম্প্রতি গত কয়েক বছর বয়সী Transcend নেটওয়ার্কের ছাপিয়ে হয়েছে - অস্ট্রেলিয়ায় ইলেক্ট্রনিক লেনদেনের সাধারণত টেলস্ট্রা Argent এবং অপটাস কৃত্রিম লেনদেন প্লাস নেটওয়ার্কের মাধ্যমে প্রক্রিয়া করা হয়। সর্বাধিক গোড়ার দিকে keycards, EFTPOS এবং এটিএম বা ব্যাংক শাখা শুধুমাত্র ব্যবহারযোগ্য ছিল থাকাকালীন নতুন ডেবিট কার্ড সিস্টেম একটি ক্রেডিট কার্ড হিসেবে একই ভাবে কাজ করে, ছাড়া এটি শুধুমাত্র নির্দিষ্ট করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট অর্থ ব্যবহার করা হবে। এর অর্থ এই যে, অন্যান্য সুবিধার মধ্যে নতুন সিস্টেম ব্যাংক টু ব্যাংক টাকা স্থানান্তর জন্য দুই থেকে চার দিনের একটি দেরী না করে ইলেকট্রনিক ক্রয়ের জন্য উপযুক্ত।

অস্ট্রেলিয়া উভয় ইলেকট্রনিক ক্রেডিট কার্ড লেনদেনের অনুমোদন এবং ঐতিহ্যগত EFTPOS ডেবিট কার্ড অনুমোদন সিস্টেম পরিচালনা, দুই এর মধ্যে পার্থক্য যে EFTPOS লেনদেনের একটি ব্যক্তিগত সনাক্তকরণ নম্বর (PIN) এর যখন ক্রেডিট কার্ড লেনদেনের অতিরিক্ত একটি যোগাযোগহীন পেমেন্ট প্রক্রিয়া ব্যবহার অনুমোদিত করা যেতে পারে অনুমোদিত হয় হচ্ছে। ব্যবহারকারী সঠিক PIN তিনবার প্রবেশের ব্যর্থ হলে, পরিণতি কার্ড থেকে পরিসীমা একটি সর্বনিম্ন 24 ঘন্টা সময়সীমার, একটি ফোন কল বা শাখা ট্রিপ একটি নতুন PIN সঙ্গে পুনরায় সক্রিয় করার জন্য লক আউট, কার্ড দ্বারা আপ কাটা হচ্ছে বণিক, অথবা একটি এটিএম ক্ষেত্রে, মেশিন ভিতরে রাখা হচ্ছে, এই দুই ধরনের প্রয়োজন একটি নতুন কার্ড আদেশ করা হবে।

সাধারণত ক্রেডিট কার্ড লেনদেনের খরচ কোন পারিশ্রমিকই শেষ ব্যবহারকারীর প্রয়োগ সঙ্গে বণিক বহন করছে (যদিও 0.5 সরাসরি ভোক্তা অধিভার - 3% বিরল নয়) যখন EFTPOS লেনদেন ভোক্তা একটি প্রযোজ্য প্রত্যাহার ফি তাদের ব্যাঙ্ক দ্বারা অভিযুক্ত টাকা লাগে।

উভয় EFTPOS এবং রিজার্ভ ব্যাঙ্কের ক্রেডিট কার্ড অপারেটরদের চার্জ বন্দোবস্ত ফি প্রবিধান সহ ভিসা এবং মাস্টারকার্ড ডেবিট কার্ড প্রবর্তনের অস্ট্রেলিয়ার মধ্যে ক্রেডিট কার্ড ব্যবহার বৃদ্ধির সর্বব্যাপিতা একটি ধারাবাহিকতা এবং প্রোফাইল একটি সাধারণ পতন দেখেছে EFTPOS করুন। যাইহোক, বন্দোবস্ত ফি প্রবিধান এছাড়াও ব্যাংকের ক্ষমতা, যারা সাধারণত, ভিসা বা মাস্টারকার্ড পক্ষে খুচরা বিক্রেতার কাছে বণিক সেবা প্রদান যারা খুচরা বিক্রেতাদের অতিরিক্ত পারিশ্রমিকের নগদ বা EFTPOS পরিবর্তে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট নিতে বাঁধন থেকে সরানো হয়েছে।

বাহরাইন [সম্পাদনা SOURCE] বাহরাইনে ডেবিট কার্ড বেনিফিট, বাহরাইন জন্য interbanking নেটওয়ার্কের অধীনে আছে। বেনিফিট এছাড়াও যদিও অন্যান্য দেশে গৃহীত, প্রধানত জিসিসি সৌদি পেমেন্টস্ নেটওয়ার্ক এবং কুয়েতি KNET অনুরূপ।

ব্রাজিল [সম্পাদনা SOURCE] ব্রাজিল ইন ডেবিট কার্ড বলা হয় cartão ডি débito (একবচন) এবং 2008 এবং এর থেকে জনপ্রিয় পেয়েছিলাম করছে। 2013 সালে, ব্রাজিল ডেবিট কার্ড 100 মিলিয়ন চিহ্ন ছিল না। [16] এটা প্রাথমিক ব্যবহারের পরিমাণ চেক ব্যবহার, যে 2000 এর প্রথম দশকে পর্যন্ত সাধারণ বিষয় ছিল প্রতিস্থাপন করা।

আজ, (ইত্যাদি কেনাকাটা করতে পছন্দ,) আর্থিক লেনদেনের সংখ্যাগুরু ডেবিট কার্ড ব্যবহার করে তৈরি করা হয় (এবং এই সিস্টেম দ্রুত নগদ পেমেন্ট প্রতিস্থাপন করা হয়)। আজকাল, ডেবিট পেমেন্ট সংখ্যাগরিষ্ঠ একটি কার্ড + + পিন সমন্বয় ব্যবহার করে প্রসেস করা হয়, এবং প্রায় প্রতিটি কার্ড একটি চিপ লেনদেন করতে দিয়ে আসে।

ব্রাজিল প্রধান ডেবিট কার্ড বিক্রেতারা হয় ভিসা (ভিসা ইলেকট্রন কার্ডের) এবং মাস্টারকার্ড (মায়েস্ট্রো কার্ড দিয়ে)।

বুলগেরিয়া [সম্পাদনা SOURCE]

এই বিভাগে কোন সূত্র উদ্ধৃত করা হয়নি. দয়া করে উপযুক্ত নির্ভরযোগ্য তথ্যসূত্র থেকে উৎস প্রদান করে এই অধ্যায় উন্নত করতে সাহায্য. তথসূত্রবিহীন বিষয়বস্তুসমূহ পরিবর্তন করা এবং মুছে ফেলা হতে পারে. (ডিসেম্বর 2016) (কীভাবে এবং কখন এই টেমপ্লেটটি বার্তা মুছে ফেলা পর্যন্ত) বুলগেরিয়ার ডেবিট কার্ড, সেইসাথে বড় শহরগুলোতে রেস্তোরাঁ এবং হোটেলের অধিকাংশ প্রায় সব দোকান এবং দোকানে অনুমতি দেওয়া হয়। অপেক্ষাকৃত ছোট রেস্টুরেন্ট বা ছোট দোকান সম্ভবত শুধুমাত্র নগদ গ্রহণ করব। সকল বুলগেরিয় ব্যাংক, যখন আপনি একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে ডেবিট কার্ড প্রদান করতে পারেন রক্ষণাবেক্ষণ খরচ জন্য। সাধারণত একই ব্যাংক মালিকানাধীন একটা জিনিস খরচ না এটিএম ব্যবহার কার্ড ডেবিট, এবং অন্যান্য ব্যাংকের এটিএম ব্যবহার কম (3-10 বার ক্রেডিট কার্ড ব্যবহার তুলনায় সস্তা) খরচ। বুলগেরিয়া মধ্যে সবচেয়ে সাধারণ কার্ড মায়েস্ট্রো এবং Visa ইলেকট্রন সর্বত্র একসঙ্গে গৃহীত ভিসা এবং মাস্টারকার্ড সাথে আছেন।

কানাডা [সম্পাদনা SOURCE] মূল নিবন্ধ: ইন্ট্যারাক কানাডা একটি দেশব্যাপী EFTPOS সিস্টেম, ইন্ট্যারাক সরাসরি পেমেন্ট বলা হয়। 1994 সালে সূচিত হয়ে সাল থেকে, আইডিপি দেশে সবচেয়ে জনপ্রিয় অর্থ প্রদানের পদ্ধতি পরিণত হয়েছে। পূর্বে, ডেবিট কার্ড 1970 দশকের পর থেকে এবিএম ব্যবহারের জন্য ব্যবহার করা হয়েছে, সাসকাচুওয়ান ও আলবার্টা, কানাডা ক্রেডিট ইউনিয়ন জুন, 1977 ডেবিট কার্ড থেকে শুরু করে প্রথম কার্ড ভিত্তিক, নেটওয়ার্ক এটিএম উপস্থাপক, যা যে কোন জায়গায় ব্যবহার করা যেতে পারে একটি ক্রেডিট সঙ্গে কার্ড গৃহীত হয়, প্রথম 1982 সালে প্রিন্স এডওয়ার্ড দ্বীপ ক্রেডিট ইউনিয়ন দ্বারা কানাডা ব্যবস্থা চালু হয়েছে [17] 1990 এর দশকের, পাইলট প্রকল্প নিরাপত্তা, সঠিকতা এবং ইন্ট্যারাক ব্যবস্থার সম্ভাব্যতা হিসাব করার নিয়ম কানাডার ছয় বৃহত্তম ব্যাংক মধ্যে পরিচালিত হয়। 1990-এর দশকে শেষার্ধে ধীরে ধীরে, এটা অনুমান করা হয় যে খুচরা বিক্রেতাদের প্রায় 50% অর্থ প্রদানের একটি উৎস হিসেবে ইন্ট্যারাক দেওয়া। রিটেইলারস, কফি শপ মত অনেক ছোট লেনদেনের খুচরা বিক্রেতাদের, দ্রুত সেবা উন্নীত করা আইডিপি প্রস্তাব প্রতিহত করেন। 2009 সালে, খুচরো 99% একটি বিকল্প পেমেন্ট হিসেবে আইডিপি অফার।

কানাডায়, ডেবিট কার্ড কখনও কখনও একটি "ব্যাঙ্ক কার্ড" হিসেবে অভিহিত করা হয়। এটা একটা ব্যাংক যে এই ধরনের অর্থ স্থানান্তর করার, ভারসাম্যকে চেক, বিল পরিশোধ, ইত্যাদি, সেইসাথে ইন্ট্যারাক নেটওয়ার্কে সংযুক্ত ক্রয় লেনদেনের পয়েন্ট হিসাবে তহবিল ও অন্যান্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট লেনদেন, অ্যাক্সেস প্রদান করে দ্বারা জারি একটি ক্লায়েন্ট কার্ড। 1994 সালে জাতীয় লঞ্চ থেকে, ইন্ট্যারাক সরাসরি পেমেন্ট তাই ব্যাপক যে, 2001 থেকে, কানাডা আরও লেনদেন নগদ চেয়ে ডেবিট কার্ড ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে পরিণত হয়েছে। [18] নগদ বহন করতে না হওয়ার সুবিধা, এবং স্বয়ংক্রিয় ব্যাংক মেশিন (ABMs) এবং নেটওয়ার্কে সরাসরি পেমেন্ট বণিকদের প্রাপ্যতা এই জনপ্রিয়তা আংশিকভাবে দুটি প্রধান কারণের বিশেষণীয় হতে পারে।

ডেবিট কার্ড সঞ্চিত-ভ্যালু কার্ডের অনুরূপ বিবেচনা করা হতে পারে যে তারা ধারক কার্ডের ইস্যুকারী অপরিশোধিত অর্থের একটি সসীম পরিমাণ প্রতিনিধিত্ব করে। তারা সঞ্চিত-ভ্যালু কার্ডের বিভিন্ন সময় ডেবিট কার্ড সাধারণত একজন ব্যক্তি এর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সঙ্গে যুক্ত এবং ইন্ট্যারাক নেটওয়ার্কের যেকোনো জায়গায় ব্যবহার করা যেতে পারে সাধারণত বেনামী এবং ইস্যুকারী শুধুমাত্র ব্যবহারযোগ্য হয়, হয়।

কানাডায়, ব্যাংক কার্ড পিওএস এবং ABMs এ ব্যবহার করা যাবে। ইন্ট্যারাক অনলাইন সবচেয়ে প্রধান কানাডিয়ান ব্যাংকের ক্লায়েন্টদের পাশাপাশি নির্দিষ্ট বণিকদের সঙ্গে অনলাইন পেমেন্ট জন্য তাদের ডেবিট কার্ড ব্যবহার করার অনুমতি সাম্প্রতিক বছরগুলোতে চালু করা হয়েছে। কিছু আর্থিক প্রতিষ্ঠান তাদের ক্লায়েন্টদের NYCE নেটওয়ার্কে যুক্তরাষ্ট্রে তাদের ডেবিট কার্ড ব্যবহার করার অনুমতি দেয়। [19]

কানাডা উপভোক্তা সুরক্ষা [সম্পাদনা SOURCE] কানাডা কনজিউমার্স ডেবিট কার্ড সমস্ত পরিষেবায় প্রদানকারীদের দ্বারা প্রবেশ একটি স্বেচ্ছাসেবী কোড অধীনে সুরক্ষিত হয়, কনজিউমার ডেবিট কার্ড সার্ভিস [20] এর জন্য প্র্যাকটিস কানাডার কোড (মাঝে মাঝে "ডেবিট কার্ড কোড" বলা হয়)। কোড আনুগত্য কানাডার অর্থনৈতিক কনজিউমার এজেন্সি (FCAC), যা ভোক্তা অভিযোগ তদন্ত দ্বারা overseen হয়।

FCAC ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, কোড পুনর্বিবেচনা যে 2005 সালে কার্যকর হয়েছে প্রমাণ করতে হবে যে একটা ভোক্তা একটি বিতর্কিত লেনদেনের জন্য দায়ী, এবং এছাড়াও দিন সংখ্যার উপর একটি সীমা স্থান একটি অ্যাকাউন্ট হতে পারে আর্থিক প্রতিষ্ঠান উপর ভার করা একটি লেনদেনের আর্থিক প্রতিষ্ঠান তদন্তের সময় নিথর।

চিলি [সম্পাদনা SOURCE] চিলি রেডকোম্পরা (ক্রয় নেটওয়ার্ক) নামক একটি EFTPOS সিস্টেম যা বর্তমানে সারা দেশে অন্তত 23,000 প্রতিষ্ঠান ব্যবহার করা হয় হয়েছে। সামগ্রী সবচেয়ে সুপারমার্কেট, খুচরা দোকান, প্রধান শহুরে কেন্দ্রে pubs এবং রেস্টুরেন্ট এ সিস্টেম ব্যবহার ক্রয় করা যেতে পারে। চিলিয়ান ব্যাংক ইস্যু মায়েস্ট্রো, ভিসা ইলেকট্রন ও ভিসা ডেবিট কার্ড।

কলম্বিয়া [সম্পাদনা SOURCE] কলম্বিয়া একটি সিস্টেম Redeban-মাল্টিকালার এবং Credibanco ভিসা নামক যা বর্তমানে সারা দেশে অন্তত 23,000 প্রতিষ্ঠান ব্যবহার করা হয় হয়েছে। সামগ্রী সবচেয়ে সুপারমার্কেট, খুচরা দোকান, প্রধান শহুরে কেন্দ্রে pubs এবং রেস্টুরেন্ট এ সিস্টেম ব্যবহার ক্রয় করা যেতে পারে। কলম্বিয়ার ডেবিট কার্ড মায়েস্ট্রো (PIN), ভিসা ইলেকট্রন (PIN), ভিসা ডেবিট (ক্রেডিট) এবং মাস্টারকার্ড-ডেবিট (ক্রেডিট হিসেবে) আছে।

ডেনমার্ক [সম্পাদনা SOURCE] ডেনিশ ডেবিট কার্ড ডানকোর্ট ডেনমার্কের সর্বব্যাপী হয়। এটি 1 সেপ্টেম্বর 1983 সালে চালু করা হয়, এবং প্রাথমিক লেনদেন কাগজ ভিত্তিক হলেও ডানকোর্ট দ্রুত ব্যাপক গ্রহণযোগ্যতা লাভ করে। 1985 প্রথম EFTPOS টার্মিনাল চালু করা হয়েছে, এবং 1985 এছাড়াও বছরই ডানকোর্ট লেনদেনের সংখ্যা প্রথম 1 মিলিয়ন ছাড়িয়ে গেছে ছিল। [21] আজ ডানকোর্ট প্রাথমিকভাবে আরো আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভিসা (একটি "ভিসা / ডানকোর্ট" কার্ড হিসাবে কেবল চিহ্নিত) সঙ্গে জাতীয় ডানকোর্ট মিশ্রন একটি multicard হিসাবে জারি করা হয়। সেপ্টেম্বর 2008-এ 4 মিলিয়ন কার্ড ইস্যু করা হয়েছে, যার মধ্যে 3 মিলিয়ন কার্ড ভিসা / ডানকোর্ট কার্ড ছিল। এটি একটি ভিসা ইলেকট্রন ডেবিট কার্ড এবং মাস্টারকার্ড পেতে করা সম্ভব। [স্পষ্টকরণ প্রয়োজন]

2007-এ পিবিএস (বর্তমানে নামক নেটে), ডানকোর্ট সিস্টেমের ডেনিশ অপারেটর, 737 মিলিয়ন ডানকোর্ট লেনদেনের মোট প্রক্রিয়া। [22] এগুলোর মধ্যে 4.5 মিলিয়ন মাত্র একদিনে, 21 ডিসেম্বর প্রক্রিয়াজাত করা হয়। এই বর্তমান রেকর্ড রয়ে যায়। [যখন?] 2007 শেষে, সেখানে অস্তিত্ব 3.9 মিলিয়ন ডানকোর্ট কার্ড ছিল। [22] 2012 হিসাবে, অধিক 80,000 ডেনিশ শপ একটি ডানকোর্ট টার্মিনাল ছিল, এবং অন্য 11,000 ইন্টারনেট শপ এছাড়াও ডানকোর্ট স্বীকার করা হয়েছে। [22] ফিনল্যান্ড [সম্পাদনা SOURCE] সর্বাধিক দৈনন্দিন গ্রাহক লেনদেন, ডেবিট কার্ড বা অনলাইন Giro / ইলেকট্রনিক বিল পরিশোধ সঙ্গে সম্পন্ন যদিও ক্রেডিট কার্ড এবং নগদ গৃহীত হয়। চেক আর ব্যবহার করা হয়। ইউরোপীয় প্রমিতকরণ এর আগে, ফিনল্যান্ড একটি জাতীয় মান (pankkikortti) ছিল। শারীরিক, একটি pankkikortti একটি আন্তর্জাতিক ক্রেডিট কার্ড মতই ছিল, এবং একই কার্ড imprinters এবং স্লিপ pankkikortti এবং ক্রেডিট কার্ড জন্য ব্যবহার করা হয়, কিন্তু কার্ড বিদেশে স্বীকৃত হয়নি। এটি এখন ভিসা এবং মাস্টারকার্ড ডেবিট কার্ড সিস্টেম দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছে, এবং ফিনিশ কার্ড ইউরোপীয় ইউনিয়ন এবং বিশ্বের অন্যত্র ব্যবহার করা যাবে।

একটি বৈদ্যুতিন পার্স সিস্টেম, একটি ভাঙা কার্ড দিয়ে এর সূচনা হয়, কিন্তু অনেক আকর্ষণ লাভ করে নি।

একটি পেমেন্ট অফলাইন সাইন ইন ঋণ incurring entails, এইভাবে অফলাইনে পেমেন্ট ছোটদের জন্য উপলব্ধ নয়। যাইহোক, অনলাইন লেনদেন অনুমতিপ্রাপ্ত এবং যেহেতু প্রায় সব দোকানে ইলেকট্রনিক টার্মিনাল থাকে, আজ এছাড়াও অপ্রাপ্তবয়স্কদের ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন। পূর্বে, এটিএম থেকে মাত্র নগদ উত্তোলন অপ্রাপ্তবয়স্কদের (automaattikortti অথবা Visa) জন্য উপলব্ধ ছিল।

ফ্রান্স [সম্পাদনা SOURCE] কার্ট Bancaire (সিবি), ন্যাশনাল পেমেন্ট প্রকল্প, 2008-এ 57.5 মিলিয়ন কার্ড এর লোগো বহন 7,76 বিলিয়ন লেনদেন (পিওএস এবং এটিএম) (কার্ড পিছু 135 লেনদেনের বেশিরভাগ ডেবিট বা বিলম্বিত ডেবিট) ই-RSB নেটওয়ার্কের মাধ্যমে প্রক্রিয়াকৃত ছিল। সর্বাধিক সিবি কার্ড ডেবিট কার্ড, নয়তো ডেবিট বা বিলম্বিত ডেবিট হয়। সিবি কার্ডের 10% -এরও কম ক্রেডিট কার্ড ছিল।

ফ্রান্সে ব্যাংক সাধারণত ডেবিট কার্ডের জন্য বার্ষিক ফিজ ধার্য (কার্ড হচ্ছে পেমেন্ট সত্ত্বেও খুব ব্যাংকের দক্ষ খরচ), তারা checkbooks বা প্রক্রিয়াকরণের চেক জন্য ব্যক্তিগত গ্রাহকদের চার্জ করবেন না (চেক ব্যাংক খুব ব্যয়বহুল থাকা সত্ত্বেও)। এই ভারসাম্যহীনতার 1990 সালে চিপ এর ফ্রান্সে একতরফা ভূমিকা এবং PIN ডেবিট কার্ড, এই প্রযুক্তির খরচ অনেক বেশী তুলনায় এটি এখন হয় ছিল যখন থেকে ছিলো। টাইপ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পাওয়া ক্রেডিট কার্ডসমূহ ফ্রান্সে অস্বাভাবিক এবং কাছের সমতুল্য ছাড়া সব ক্রয় লেনদেন মাস শেষ না হওয়া পর্যন্ত স্থগিত করা হয়, বিলম্বিত ডেবিট কার্ড, যা একটি স্বাভাবিক ডেবিট কার্ডের মতো পরিচালিত হয় যার ফলে এর "সুদ-মুক্ত" [23] ক্রেডিট 1 থেকে 31 দিনের মধ্যে গ্রাহকের দেয়।

একটি বিলম্বিত ডেবিট কার্ডের জন্য বার্ষিক ফি অবিলম্বে ডেবিট সঙ্গে এক চেয়ে € 10 কাছাকাছি বেশী। সর্বাধিক ফ্রান্স ডেবিট কার্ড কার্ট ব্লিউ লোগো, যা ফ্রান্স সর্বত্র স্বীকৃতি আশ্বাস দিয়ে ব্র্যান্ডেড করছে। সর্বাধিক কার্ড হোল্ডার তাদের বার্ষিক ফি মধ্যে € 5 প্রায় আরো দিতে উপরন্তু, একটি ভিসা বা তাদের কার্ট ব্লিউ একটি মাস্টারকার্ড লোগো আছে, যাতে কার্ড আন্তর্জাতিকভাবে গৃহীত চয়ন। একটি ভিসা বা মাস্টারকার্ড লোগো ছাড়া একটি কার্ট ব্লিউ প্রায়ই একটি "কার্ট ব্লিউ ন্যাশনালে" এবং একটি ভিসা বা মাস্টারকার্ড লোগো সহ একটি কার্ট ব্লিউ হিসাবে পরিচিত হয় একটি "কার্ট ব্লিউ ইন্টারন্যাশনাল", হিসাবে পরিচিত হয় বা আরো ঘন ঘন, কেবল একটি "ভিসা নামক "বা" মাস্টারকার্ড "।

ফ্রান্সে অনেক ছোট ব্যবসায়ীরা (এই ন্যূনতম পরিমাণ আরও বেশি কিছু বিরল ক্ষেত্রে € 15,25 থেকে € 5 থেকে পরিবর্তিত হয়, বা) লেনদেন প্রতি বণিকদের 'ব্যাঙ্কগুলি কর্তৃক অভিযুক্ত সর্বনিম্ন ফি কারণ একটি নির্দিষ্ট পরিমাণ অধীনে লেনদেনের জন্য ডেবিট কার্ড গ্রহণ করতে অস্বীকার করে। কিন্তু আরো এবং আরো বণিকদের আজকাল ডেবিট কার্ড ব্যাপক দৈনন্দিন ব্যবহারের কারণে অল্প পরিমাণে জন্য ডেবিট কার্ড গ্রহণ। ফ্রান্সে মার্চেন্টস ডেবিট ও ক্রেডিট কার্ড মধ্যে পার্থক্য করি না, এবং তাই উভয় সমান গ্রহণযোগ্যতা আছে। এটা আইনি ফ্রান্স লেনদেনের একটি সর্বনিম্ন পরিমাণ নির্ধারণ করে, কিন্তু বণিকদের পরিষ্কারভাবে এটা দেখাতে হবে হয়।

জানুয়ারী 2016 সালে ফ্রান্সের সব ডেবিট কার্ডের 57.2% আরো একটি যোগাযোগহীন পেমেন্ট চিপ ছিল। [24] লেনদেন প্রতি সর্বোচ্চ পরিমাণ € 20 সেট থাকে এবং দিন প্রতি সব যোগাযোগহীন পেমেন্ট সর্বোচ্চ পরিমাণ 50 থেকে € 100 এর মধ্যে হয় নির্ভর করে তীরে.

দায় এবং ই-কার্ড [সম্পাদনা SOURCE] ফরাসি আইন অনুযায়ী, [25] ব্যাঙ্ক, আসল কার্ড একটি কপি সঙ্গে এবং (ফোনে বা ইন্টারনেটে) একটি কার্ড ছাড়া যে কোনো লেনদেনের জন্য যেকোনো লেনদেনের জন্য দায়ী, তাই ব্যাংক কোনো প্রতারণাপূর্ণ লেনদেন ফিরে দিতে হবে কার্ড ধারক যদি পূর্ববর্তী মানদণ্ড পূরণ করছে। ফাইটিং কার্ড জালিয়াতি অতএব ব্যাংকের জন্য আরো আকর্ষণীয়। ফলত, ফরাসি ব্যাংক ওয়েবসাইটের সাধারণত একটি "ই-কার্ড নেই" পরিষেবা ( "ইলেকট্রনিক (ব্যাংক) কার্ড"), যেখানে একটি নতুন ভার্চুয়াল কার্ড তৈরি এবং একটি শারীরিক কার্ড লিঙ্ক করা প্রস্তাব করছি। এই ধরনের ভার্চুয়াল কার্ড শুধুমাত্র একবার এবং কার্ড ধারক কর্তৃক প্রদত্ত সর্বাধিক পরিমাণ ব্যবহার করা যাবে। ভার্চুয়াল কার্ড নম্বর বাধাপ্রাপ্ত বা একটি উচ্চ পরিমাণ প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি পেতে চেষ্টা করতে ব্যবহৃত হয়, তাহলে লেনদেন অবরোধ করা হয়েছে।

Cashback বা ডগা [সম্পাদনা SOURCE] একেবারে ফ্রান্সে cashback কোন সম্ভাবনা আছে। [তথ্যসূত্র প্রয়োজন] ক্যাশ শুধুমাত্র এটিএম থেকে উত্তোলন করা যাবে বা, কম, ব্যাংক থেকে। [তথ্যসূত্র প্রয়োজন] একটি ডেবিট কার্ড সাধারণত প্রস্তাবিত নয় কিন্তু 15% এর একটি সেবা ফি tipping যেখানে প্রযোজ্য, ইতিমধ্যে মূল্য অন্তর্ভুক্ত করা হয়। [তথ্যসূত্র প্রয়োজন]

জার্মানি [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড বছর ধরে জার্মানিতে ব্যাপক গ্রহণযোগ্যতা উপভোগ করেছি। সুবিধা ইতিমধ্যে অস্তিত্ব আগে EFTPOS Eurocheque কার্ড, একটি অনুমোদন সিস্টেম প্রাথমিকভাবে কাগজ চেক যেখানে প্রকৃত চেক সাইন ইন ছাড়াও, গ্রাহকদের একটি নিরাপত্তা ব্যবস্থা হিসাবে চেক পাশাপাশি কার্ড দেখাতে প্রয়োজন জন্য উন্নত সঙ্গে জনপ্রিয় হয়ে ওঠে। সেই কার্ড এছাড়াও এটিএম এবং পিন প্রবেশের কার্ড ভিত্তিক ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার (Girocard বলা হয়) জন্য ব্যবহার করা যেতে পারে। Eurocheque সিস্টেম (ব্র্যান্ড সহ) ইউরো থেকে ডয়চে মার্ক থেকে রূপান্তরটি সময় 2002 সালে পরিত্যক্ত হয়: এই এখন যেমন কার্ডের শুধুমাত্র ফাংশন আছে। 2005 এর হিসাবে, সবচেয়ে দোকান ও পেট্রোল বিক্রির আউটলেট EFTPOS সুবিধা আছে। প্রসেসিং ফি, ব্যবসার দ্বারা দেওয়া হয় যা একটি নির্দিষ্ট পরিমাণ, সাধারণত 5 বা 10 ইউরো কম মোট বিক্রয় জন্য ডেবিট কার্ড পেমেন্ট অস্বীকার কিছু ব্যবসা মালিকদের বাড়ে।

(: Elektronisches Lastschriftverfahren, সংক্ষিপ্তকরণ ELV। জার্মান) প্রসেসিং ফি এড়াতে, অনেক ব্যবসা সরাসরি ডেবিট, যা ইলেকট্রনিক সরাসরি ডেবিট বলা হয় ব্যবহার আশ্রয় নিয়েছিল। পয়েন্ট অফ বিক্রয় টার্মিনাল কার্ড থেকে ব্যাংক সাজানোর কোড এবং অ্যাকাউন্ট নম্বর সার্চ কিন্তু এর পরিবর্তে Girocard নেটওয়ার্কের মাধ্যমে লেনদেন পরিচালনার তা কেবল একটি ফর্ম, যা গ্রাহকের লক্ষণ ডেবিট নোট অনুমোদন করতে ছাপে। যাইহোক, এই পদ্ধতি এছাড়াও নেটওয়ার্ক দ্বারা উপলব্ধ কোনো যাচাইকরণ বা পেমেন্ট গ্যারান্টি এড়াতে। উপরন্তু, গ্রাহকদের একটি কারণ প্রদান ছাড়া তাদের ব্যাংক বিজ্ঞাপিত দ্বারা ডেবিট নোট ফিরে আসতে পারেন। এই সুবিধাভোগী জালিয়াতি এবং illiquidity ঝুঁকি বহন করে মানে। কিছু ব্যবসায়িক একটি মালিকানাধীন কালোতালিকা সাথে পরামর্শ করে বা উচ্চতর লেনদেনের পরিমাণ জন্য Girocard পাল্টানোর দ্বারা ঝুঁকি প্রশমিত।

2000 সাল নাগাদ একটি বৈদ্যুতিন পার্স কার্ড, চালু করা হয় Geldkarte ( "অর্থ কার্ড") ডাব। এটা প্রমিত ইস্যু ডেবিট কার্ড সামনের দিকে স্মার্ট কার্ড চিপ ব্যবহার করে। এই চিপ পর্যন্ত 200 ইউরো অভিযুক্ত করা যেতে পারে, এবং মাঝারি উপার্জন একটি উপায় হিসেবে বিজ্ঞাপনে খুবই ছোট পেমেন্ট, এমনকি নিচে বিভিন্ন ইউরোর বা শতাংশ পেমেন্ট করতে। এখানে গুরুত্বপূর্ণ বিষয় কোনো প্রসেসিং ফি ব্যাঙ্কগুলি কর্তৃক কাটা হয়। এটা তোলে জনপ্রিয়তা তার আবিষ্কর্তাদের জন্য প্রত্যাশিত ছিল লাভ করে নি। যাইহোক, এই হিসাবে এই চিপ এখন সিগারেট ভেন্ডিং মেশিন এ বয়স যাচাই, যা জানুয়ারী 2007 সাল থেকে বাধ্যতামূলক করা হয়েছে তদ্ব্যতীত, কিছু পেমেন্ট ডিসকাউন্ট দেওয়া হচ্ছে (যেমন পাবলিক পরিবহন ভাড়া জন্য 10% হ্রাস) যখন পরিশোধ মাধ্যম হিসাবে ব্যবহার করা হয় পরিবর্তন হতে পারে "Geldkarte" সঙ্গে। "Geldkarte" অর্থ প্রদান, সমস্ত নিরাপত্তা পরিমাপের অভাব আছে যেহেতু এটি একটি PIN লিখুন অথবা একটি বিক্রয় স্লিপ সাইন ইন করতে ব্যবহারকারী প্রয়োজন হয় না: একটি "Geldkarte" হারানো একটি মানিব্যাগ বা পার্স হারানোর অনুরূপ - যারা খুঁজে বের করে এটা করতে পারেন তাদের খোঁজ ব্যবহার তাদের নিজস্ব ক্রয়ের অর্থপ্রদানের জন্য।

গ্রীস [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড ব্যবহার 2015. পুঁজি নিয়ন্ত্রণ চালুর পর গ্রীসের তরঙ্গায়িত [26] [27]

হংকং [সম্পাদনা SOURCE] জনপ্রিয় পেমেন্ট তাত্ক্ষণিক ব্যাপকভাবে হংকংয়ের পদ্ধতি ব্যবহার ইপিএস হয়। ব্যাংক গ্রাহকরা তাদের এটিএম কার্ড ব্যবহার অনেক একটি ডেবিট কার্ড মত একটি তাত্ক্ষণিক ইপিএস পেমেন্ট করতে, পারবেন না। হংকংয়ের বেশীরভাগ ব্যাংক ইপিএস সামর্থ্য সঙ্গে এটিএম কার্ড প্রদান।

ব্রিটিশ ব্যাংকিং দৃঢ় এইচএসবিসি এর সাবসিডিয়ারি হাং সেং ব্যাংকের উপভোগ কার্ড এবং আমেরিকান দৃঢ় সিটিব্যাঙ্কএর এটিএম ভিসা ভিসা ডেবিট হংকং পাওয়া কার্ডের দুটি। এটা তোলে কার্ডধারী এর সেভিংস বা লেনদেনের অ্যাকাউন্ট এবং ফান্ড লিঙ্ক করা হয়েছে অভিযোগে যে, যথাযোগ্য হয় ব্যক্তি বা অন লাইন কিনা আবরণ অনুরোধের ভিত্তিতে বা নিয়মিত নির্ধারিত ভিত্তিতে সরানো যাবে না। ওভারড্রাফ্ট বিশেষাধিকার এই কার্ড ধারী জন্য প্রদত্ত নেই। কার্ড ইপিএস কর্পোরেশনের ভার্চুয়াল একাধিকার যা সহ-মালিকানাধীন 21 প্রধান ব্যাঙ্কগুলি হয় কারণে সীমিত ব্যবহার করা হচ্ছে। ইপিএস শুধুমাত্র যেমন পিওএস লেনদেনের জন্য যেমন সীমিত পরিস্থিতিতে এর বিদেশী কাজে লাগানো যায়। মেনল্যান্ড চাইনিজ ও ইপিএস ভারতের সমতুল, ইউনিয়ান অর্থপ্রদান এবং RuPay অন্যদিকে বিদেশী আরো ব্যাপকভাবে এ এটিএম, casinoes, এবং হোটেল উদাহরণস্বরূপ ব্যবহার করা যেতে পারে।

হাঙ্গেরি [সম্পাদনা SOURCE] হাঙ্গেরিতে ডেবিট কার্ড অনেক বেশী সাধারণ এবং ক্রেডিট কার্ড চেয়ে জনপ্রিয়। অনেক হাঙ্গেরিয়গণ এমনকি তাদের ডেবিট কার্ড ( "betéti kártya") ভুল করে ক্রেডিট কার্ড ( "hitelkártya") জন্য শব্দ ব্যবহার পড়ুন। [28]

ভারত [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড ভারতে সীমিত জনপ্রিয়তা ছিল যেমন বণিক প্রতিটি লেনদেনের জন্য অভিযুক্ত করা হয়। ডেবিট কার্ড বেশিরভাগই এটিএম লেনদেনের জন্য ব্যবহার করা হয়েছিল। ভারতীয় রিজার্ভ ব্যাংক ঘোষণা করেছে যে এই ধরনের ফি সমর্থনযোগ্য না হয়, তাই লেনদেনের কোন প্রসেসিং ফি আছে। [29] বেশীরভাগ ভারতীয় ব্যাংক ইস্যু ভিসা ডেবিট কার্ড, যদিও কিছু ব্যাংক (এসবিআই এবং সিটিব্যাঙ্ক ভারতের মতো) ও মায়েস্ট্রো কার্ড ইস্যু। ডেবিট কার্ড লেনদেনের ও বৈদেশিক বরং সরাসরি চেয়ে জারি ব্যাংক মাধ্যমে ভারতে যাদের ভিসা বা মাস্টারকার্ড নেটওয়ার্ক মধ্য দিয়ে পাঠানো হয়।

ভারতের জাতীয় পেমেন্টস্ কর্পোরেশন (NPCI) RuPay নামক একটি নতুন কার্ড চালু করেছে। [30] এটা তোলে সিঙ্গাপুরের জাল এবং মেনল্যান্ড চীন এর ইউনিয়ান অর্থপ্রদান [31] [32] অনুরূপ

ইন্দোনেশিয়া [সম্পাদনা SOURCE] ইন্দোনেশীয় ডেবিট কার্ড জারি বিদেশী মালিকানাধীন ব্রান্ডের ভিসা, মায়েস্ট্রো, মাস্টারকার্ড, এবং MEPS অন্তর্ভুক্ত। ঘরোয়া মালিকানাধীন ডেবিট কার্ড ইন্দোনেশিয়া মধ্যে অপারেটিং নেটওয়ার্ক ডেবিট বিসিএ (এবং তার প্রিমা নেটওয়ার্কের প্রতিরুপ, প্রিমা ডেবিট) এবং Mandiri ডেবিট অন্তর্ভুক্ত।

ইরাক [সম্পাদনা SOURCE] ইরাকের দুটি সবচেয়ে বড় রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক Rafidain ব্যাংক ও রশীদ ব্যাংক, একসঙ্গে ইরাকি ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম (IEPS) সঙ্গে আন্তর্জাতিক স্মার্ট কার্ড নামক একটি কোম্পানী, যা 'Qi থেকে কার্ড' বলা একটি জাতীয় ক্রেডিট কার্ড উন্নত হয়েছে যা তারা জারি করেছেন প্রতিষ্ঠিত 2008 সাল থেকে কোম্পানির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী: 'Qi থেকে কার্ড সমাধান প্রাথমিক লঞ্চ কম দুই বছর পর আমরা সম্ভাবনাময় 1.6 মিলিয়ন কার্ডধারী আঘাত করেছেন, 2010 সালের শেষ নাগাদ 2 মিলিয়ন কার্ড ইস্যু করতে মাসিক 100,000 সম্পর্কে কার্ড প্রদানকারী Qi থেকে কার্ড সমাধান বিপুল সাফল্যের একটি উইল। এই সমান্তরাল 2015 সালের 30,000 সম্পর্কে ইউনিট বিক্রয় পয়েন্ট নেটওয়ার্কের মাধ্যমে খুচরা দোকানে মধ্যে সম্প্রসারণ হবে '

আয়ারল্যান্ড [সম্পাদনা SOURCE] আজ, আইরিশ ডেবিট কার্ড একচেটিয়াভাবে চিপ ও পিন এবং প্রায় সম্পূর্ণরূপে ভিসা ডেবিট হয়। এই জন্য যে কোন জায়গায় ব্যবহার করা যেতে পারে Visa লোগো দেখা যায় এবং একটি ক্রেডিট কার্ড যতটা একই ভাবে করা হয়। মাস্টারকার্ড ডেবিট এছাড়াও প্রতিষ্ঠানের একটি ছোট সংখ্যালঘু দ্বারা ব্যবহার করা হয় এবং অনুরূপ একটি পদ্ধতিতে পরিচালনা করা হয়।

আইরিশ ডেবিট কার্ড স্বাভাবিকভাবে মাল্টি ক্রিয়ামূলক এবং এটিএম কার্ড সুবিধা একত্র করি। কার্ড মাঝে মাঝে অনলাইন ব্যাংকিং 2-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য একটি কার্ড রিডার সঙ্গে একসঙ্গে লেনদেনের অনুমোদন জন্য ব্যবহৃত হয়।

আইরিশ ভিসা ডেবিট কার্ড সংখ্যাগরিষ্ঠ এছাড়াও ছোট, ঘন লেনদেনের জন্য যোগাযোগহীন পেমেন্ট করতে সক্ষম হয় (€ 15 বা € 30 সর্বোচ্চ মান সহ)। তিন পরপর যোগাযোগহীন লেনদেনের পরে যা, কার্ড সফ্টওয়্যার যোগাযোগহীন লেনদেন পর্যন্ত একটি প্রমিত চিপ ও পিন লেনদেন সম্পন্ন হয়েছে এবং কাউন্টার রিসেট প্রত্যাখ্যান করবে অনুমতি দেওয়া হয়। এই পরিমাপ জায়গা প্রতারণাপূর্ণ চার্জ প্রদানকারীগন 'এক্সপোজার কমানোর জন্য রাখা হয়েছিল।

কার্ড সাধারণত অনলাইন প্রসেস করা হয়, কিন্তু কিছু কার্ড এছাড়াও কার্ড ইস্যুকারী প্রয়োগ নিয়ম উপর নির্ভর করে প্রক্রিয়াভুক্ত করা যাবে অফলাইন। কার্ড প্রদানকারীগন বেশ কয়েকজন প্রাথমিকভাবে উপহার কার্ড / ভাউচার হিসাবে ব্যবহারের জন্য অথবা অতিরিক্ত নিরাপত্তা এবং অপ্রকাশিতনামা জন্য অনলাইন প্রিপেইড ডেবিট কার্ড অ্যাকাউন্ট প্রদান। এই নিষ্পত্তিযোগ্য বা পুনঃলোডযোগ্য হতে পারে এবং সাধারণত হয় যাদের ভিসা বা মাস্টারকার্ড ব্র্যান্ডেড করছে।

পূর্ববর্তী সিস্টেম (যেহেতু বিলুপ্ত 28 ফেব্রুয়ারি 2014):

লেজার বিদ্যমান এটিএম একটি এক্সটেনশন হিসাবে 1996 সালে আইরিশ ব্যাঙ্কগুলি কর্তৃক চালু এবং গ্যারান্টি কার্ড সিস্টেমগুলি বহু বছর ধরে অস্তিত্ব ছিল চেক করা হয়। যখন সেবা যোগ করা হয়েছিল, এটা যে এটিএম মিলিত একটি multifunctional কার্ড দিয়ে অর্থ প্রদান করতে সম্ভব হয়ে ওঠে, চেক ও ডেবিট কার্ড এবং মাস্টারকার্ড সাইরাস অথবা Visa প্লাস এবং কখনও কখনও ব্রিটিশ লিংক এটিএম সিস্টেমের মাধ্যমে আন্তর্জাতিক এটিএম সুবিধা। তাদের কার্যকারিতা ব্রিটিশ সুইচ কার্ড অনুরূপ ছিল।

সিস্টেম প্রথম (, অনলাইন বা অফলাইন যদিও তারা সাধারণত অনলাইন প্রক্রিয়াজাত হয়) সোয়াইপ এবং সাইন কার্ড হিসেবে চালু এবং একটি ক্রেডিট কার্ড যতটা একই ভাবে আয়ারল্যান্ডের ব্যবহার করা যেতে পারে এবং সামঞ্জস্যপূর্ণ মান কার্ড টার্মিনাল ছিল। তারা ফোনের মাধ্যমে কার্ডধারী নয়-বর্তমান লেনদেনের ব্যবহার করা যেতে পারে, মেইল ​​দ্বারা বা ইন্টারনেটে বা আবর্তক পেমেন্ট প্রক্রিয়াকরণের জন্য। লেজার এছাড়াও 'নগদ ফেরত' সুবিধা যেখানে গ্রাহকরা তাদের লেনদেনের সঙ্গে বরাবর নগদ একটি পরিমাণ জন্য খুচরা বিক্রেতাদের (যেখানে প্রদত্ত) চাইতে পারেন দেওয়া। এই পরিষেবাটি অনুমতি খুচরো tills মধ্যে নগদ অর্থ ভলিউম কমাতে অনুমোদিত ভোক্তাদের এটিএম ব্যবহার করতে থাকার এড়ানো। লেজার EMV 'চিপ ও পিন' অধিকার ইউরোপ জুড়ে অন্যান্য ক্রেডিট ও ডেবিট কার্ড সঙ্গে সাধারণ 2002 সালে নিরাপত্তা গ্রহণ করে। 2005 সালে, কিছু ব্যাংক লেজার কার্ডগুলি মায়েস্ট্রো সঙ্গে cobranded হয়েছে সঙ্গে গ্রাহকদের জারি করেন। এই অনুমতি দেওয়া তাদের বিদেশী পিওএস টার্মিনাল ব্যবহৃত হবে, ইন্টারনেট লেনদেন সাধারণত সাইট যা বিশেষভাবে লেজার গৃহীত অবধি সীমিত করা হয়েছে।

2006 সাল থেকে, আইরিশ ব্যাংক কার্যক্রমে আন্তর্জাতিক স্কিম, প্রাথমিকভাবে ভিসা ডেবিট ও 28 দ্বারা ফেব্রুয়ারি 2014 লেসার প্রতিস্থাপিত হয়েছে লেজার কার্ড সিস্টেম সম্পূর্ণরূপে প্রত্যাহার করা হয়েছে এবং আর খুচরা বিক্রেতাদের দ্বারা গৃহীত হয়।

ইস্রায়েল [সম্পাদনা SOURCE] ইস্রায়েল ব্যাঙ্ক কার্ড সিস্টেম কার্ড বিভিন্ন ধরনের থেকে নেওয়া বৈশিষ্ট্য মিশ্রন সমন্বয়ে গঠিত কিছুটা নতুনদের জন্য বিভ্রান্তিকর। কি একটি ক্রেডিট কার্ড হিসাবে উল্লেখ করা যেতে পারে, যদিও শব্দ "ডেবিট কার্ড" হয় সবচেয়ে কোনো সংযুক্ত ব্যাংক বর্তমান অ্যাকাউন্টে একটি বিলম্বিত ডেবিট কার্ড, ইস্রায়েলের কার্ড সবচেয়ে সাধারণ ধরন, কিছুটা ফ্রান্সে অবস্থা মত হতে পারে না সাধারণ ব্যবহার। কার্ড প্রায় সর্বজনীন cartis eshrei (כרטיס אשראי), আক্ষরিক অর্থ, "ক্রেডিট কার্ড", একটি শব্দ যা may bely কার্ডের বৈশিষ্ট্য বলা হয়। তার প্রধান বৈশিষ্ট্য, একটি সংযুক্ত ব্যাংক অ্যাকাউন্ট (যার মাধ্যমে তারা বেশিরভাগই জারি করা হয়) একটি সরাসরি লিঙ্ক, কার্ডে তৈরি লেনদেনের মোট মূল্য একবার একটি নিয়মিত তারিখ এক মাসে উপর পূর্ণ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ডেবিট হচ্ছে হতে পারে ছাড়া ভারসাম্য ধরে বহন করার বিকল্প; প্রকৃতপক্ষে (যেমন অনলাইন এবং / অথবা বৈদেশিক মুদ্রা হিসেবে) লেনদেনের ধরনের লেনদেনের সময়ে সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি ডেবিট করা যেতে পারে। কোন ধরনের সীমিত ক্রেডিট আস্বাদিত গ্রাহকের সম্পদ ও ব্যাংকের বিশ্বাসযোগ্যতা ফলে, এবং ক্রেডিট কার্ড কোম্পানী দ্বারা স্বীকৃত না। [33] কার্ড সাধারণত অবিলম্বে এটিএম নগদ তোলার & ভারসাম্য অনুসন্ধান সক্ষম করে (ডেবিট কার্ড কি হিসাবে), কিস্তি & ডেফার্ড চার্জ সুদ বণিকদের (ব্রাজিল মধ্যে প্রযোজ্য), সুদ জন্মদান কিস্তি পরিকল্পনা / বিলম্বিত চার্জ / দ্বারা প্রদত্ত লেনদেন ক্রেডিট ঘুরপাক যা লেনদেনের নির্দিষ্ট হয় বিক্রয় বিন্দু (যদিও, ইস্যুকারী মঞ্জুর অত: পর সুদ), এবং বিভিন্ন স্বয়ংক্রিয় / ঋণ, যা কিছু ঘুরা বা কখনও কখনও চার্জ কার্ড দ্বারা প্রদত্ত বর্ধিত পেমেন্ট বিকল্পগুলি অনুরূপ সহ ক্রেডিট স্কিম অনুরোধে ধরনের উপর। , "ইসরাইলি ক্রেডিট কার্ড" (যেমন "কল জয়েনস" হিসেবে অভিহিত করা সংক্ষিপ্ত এক আইসিসি নয়, এমনিভাবে "সত্য" ডেবিট কার্ড ইস্রায়েল সাধারণ যাতে না হয়, অথচ তা অস্তিত্ব হয়েছে 1994 যেহেতু এটি ইস্রায়েল দুই ক্রেডিট কোম্পানি দ্বারা দেওয়া হয় একটি আদ্যক্ষরা হিব্রু তার সংক্ষেপ), যা একটি ভিসা ইলেকট্রন কার্ড শুধুমাত্র ইস্রায়েল বৈধ আকারে প্রকাশনায় গঠন করে। এটা তোলে ইস্রায়েল ছাড়ের ব্যাংক, তার প্রধান মালিক (যেখানে এটি হিসাবে "টাকা ছাড়ের ব্র্যান্ডেড হয় মাধ্যমে (ক্রেডিট কোন প্রকার প্রস্তাব যা প্রবিধান দ্বারা, অনুমোদিত নয়,) ইস্রায়েল পোস্ট (পোস্ট অফিস) ব্যাঙ্ক [34] মাধ্যমে প্রধানত দেওয়া হয় বা কী "কার্ড)। এই ব্র্যান্ডেড ইস্রায়েল ছাড়ের ব্যাংক ব্র্যান্ডেড ডেবিট কার্ড মধ্যে কোন ভিসা ইলেকট্রন বা মাস্টারকার্ড ডেবিট কার্ডগুলি হিসেবে, বৈধ বিশ্বব্যাপী কার্ড হিসাবে দেওয়া। [35] দ্বিতীয় ডেবিট কার্ড তার অধিভুক্ত ব্যাঙ্কগুলিকে Isracard সাহচর্য দ্বারা প্রদত্ত হয় এবং ব্র্যান্ডেড হয় "সরাসরি" তে। এটা শুধুমাত্র ইস্রায়েল বৈধ, তার লোকাল ও অনন্য অধীনে - যদিও অত্যন্ত জনপ্রিয় - ব্যক্তিগত লেবেল ব্র্যান্ড, হিসাবে "Isracard সরাসরি" তে (যা 2002 পর্যন্ত হিসাবে "ইলেক্ট্রো চেক" নামে পরিচিত ছিল এবং যখন স্থানীয় ব্র্যান্ড Isracard প্রায়ই একটি মাস্টারকার্ড হিসেবে দেখা হয় স্থানীয় ব্যবহারের জন্য শুধুমাত্র)। 2006 সাল থেকে, Isracard এছাড়াও একটি আন্তর্জাতিক সংস্করণ, ব্র্যান্ডেড "মাস্টারকার্ড সরাসরি", যা কম প্রচলিত হয় প্রস্তাব দিয়েছে। এই দুটি ডেবিট কার্ড ব্রান্ডের ইস্রায়েল অফলাইনে কাজ (অর্থাত লেনদেন ক্রেডিট কার্ড ব্যবস্থার অধীনে পরিচালনা & শুধুমাত্র কয়েক দিন পরে কার্ডধারী অ্যাকাউন্ট থেকে আনুষ্ঠানিকভাবে ডেবিট প্রক্রিয়া করা হচ্ছে পরে, - যদিও অবিলম্বে বর্তমান অ্যাকাউন্টে দেখা)। 2014 সালে Isracard সরাসরি কার্ড (বৈধ শুধুমাত্র ইস্রায়েল সংস্করণে ওরফে) Isracash যেমন পুনরায় আরম্ভ করা হয়, [36] যদিও সাবেক subbrand এখনো বাজারে হচ্ছে -। & ইস্রায়েল পোস্ট ব্যাংক ডেবিট কার্ড যেমন আইসিসি ভিসা ইলেকট্রন প্রতিস্থাপিত [37]

সামগ্রিকভাবে, ব্যাংক নিয়মিতভাবে তাদের নতুন গ্রাহকদের বিলম্বিত ডেবিট কার্ড, "সত্য" ডেবিট কার্ড সাধারণত শুধুমাত্র যারা ক্রেডিট প্রাপ্ত করতে পারবেন না দেওয়া সঙ্গে অফার। যেহেতু তারা উভয় ক্রেডিট কোম্পানীর কাছ থেকে একটি মাসিক ফি এবং প্রতিটি দিনের ডেবিটগুলি জন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফি আকর্ষণ এই শেষোক্ত কার্ড গড় গ্রাহকের আকর্ষণীয় নয়। Isracard সরাসরি পর্যন্ত আরও আইসিসি ভিসা ইলেকট্রন ডেবিট কার্ড চেয়ে সাধারণ। ব্যাংক যারা প্রধানত ভিসা কার্ড ইস্যু বরং ইলেকট্রনিক ব্যবহারের প্রস্তাব করবে কেবলমাত্র অনুমোদিত লেনদেন, ভিসা ইলেকট্রন বিলম্বিত ডেবিট কার্ডের unembossed সংস্করণ তাদের গ্রাহকদের (যেমন "ভিসা বেসিক" বা "ভিসা ক্লাসিক" ব্র্যান্ডেড) জনাদেশ - কখনো কখনো এমনকি ঘুরপাক ক্রেডিট আকারে কার্ড।

ইস্রায়েলের ক্রেডিট / ডেবিট কার্ড লেনদেনের ভিত্তি করে না PIN (এটিএম এ ছাড়া) এবং এটি শুধুমাত্র সাম্প্রতিক বছরগুলোতে যে EMV চিপ স্মার্ট কার্ড, জারি করা হবে ইস্রায়েলের ব্যাংক ক্রম ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড কোম্পানীর সঙ্গে শুরু হয়েছে হয় - 2013 সালে - 3.5 বছরের মধ্যে EMV নিরাপত্তা মান ক্রেডিট কার্ড গ্রাহকদের স্যুইচ করতে [38]।

ইতালি [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড ইতালি বেশ জনপ্রিয়। সেখানে উভয় ক্লাসিক এবং প্রিপেড কার্ড আছে। ইতালি প্রধান সর্বোত্তম ডেবিট কার্ড Bancomat / পোগো বেনকোমাট হল: কার্ড এই ধরনের ইতালীয় ব্যাঙ্কগুলি কর্তৃক জারি করা হয়। যখন পোগো বেনকোমাট পিওএস লেনদেনের জন্য ব্যবহার করা হয় Bancomat, নগদ প্রত্যাহার বর্তনী জন্য বাণিজ্যিক ব্র্যান্ড। যেমন ইউ হিসাবে অন্যান্য ইউরোপীয় দেশের মতো মাত্র কয়েক ইতালীয় ব্যাংক (যেমন Intesa Sanpaolo NextCard হিসাবে) ভিসা / মাস্টারকার্ড ডেবিট কার্ড জারি করছে। প্রধান আন্তর্জাতিক ডেবিট ইতালীয় ব্যাংক দ্বারা ব্যবহৃত বর্তনী মায়েস্ট্রো হল: এই কারণে প্রায় ইতালি জারি প্রত্যেক ডেবিট কার্ড উভয় পোগো বেনকোমাট এবং মায়েস্ট্রো লোগো, Bancomat / পোগো বেনকোমাট সঙ্গে ইতালি ও মায়েস্ট্রো বর্তনী বিদেশে ব্যবহৃত হচ্ছে হয়েছে। কখনও কখনও, পরিবর্তে মায়েস্ট্রো বর্তনী ব্যবহার করে, Bancomat / পোগো বেনকোমাট ডেবিট কার্ড ক্রেডিট কার্ড ফাংশন সঙ্গে ভি-পে অথবা Visa ইলেকট্রন লোগো, বা কখনও কখনও সহ জারি করা হয় (তাই যদি আপনার কাছে ডুয়াল-মোড কার্ড পেতে)। এই শেষ ক্ষেত্রে, শুধুমাত্র ক্রেডিট-কার্ড মোড, বিদেশে / ইন্টারনেট লেনদেনের জন্য অনুমতি দেওয়া হয় যখন ডেবিট কার্ড মোড শুধুমাত্র ইতালি ব্যবহার করা হয়। সবচেয়ে জনপ্রিয় প্রিপেইড ডেবিট কার্ড "Postepay" হয়। এটা তোলে Poste italiane S.p.A. দ্বারা জারি এবং Visa ইলেকট্রন বর্তনী উপর সঞ্চালিত হয় করা হয়। এটা তোলে Poste Italiane এর এটিএম (Postamat) এবং ভিসা এর ইলেকট্রন সামঞ্জস্যপূর্ণ ব্যাংক এটিএম উপর সারা পৃথিবী ব্যবহার করা যাবে। এটা কোন ফি যখন ইন্টারনেটে এবং পিওএস ভিত্তিক লেনদেন ব্যবহৃত হয়েছে। অন্যান্য কার্ড যেমন ভোডাফোন CashCard, শর্তাবলীবুঝতে Popolare দ্বি Milano স্বাগতম এর কার্টা জিন্স এবং কার্টা মনেটা অনলাইন হিসাবে অন্যান্য কোম্পানি, দ্বারা জারি করা হয়। জাপান [সম্পাদনা SOURCE] Ambox বর্তমান red.svg এই বিভাগে আপডেট করা প্রয়োজন। সাম্প্রতিক ঘটনার বা সদ্য উপলব্ধ তথ্য প্রতিফলিত এই নিবন্ধটি আপডেট করুন। (জুন 2011) জাপানে মানুষ সাধারণত ডেবিট কার্ড, তাদের নগদ কার্ড (キ ャ ッ シ ュ カ ー ド kyasshu Kado?), মূলত শুধুমাত্র নগদ মেশিন সঙ্গে ব্যবহারের জন্য দেয়ার উদ্দেশ্যে ব্যবহার করুন। এই কার্ডের ডেবিট কার্যকারিতা সাধারণত জে-ডেবিট হিসাবে উল্লেখ করা হয় (ジ ェ イ デ ビ ッ ト Jeidebitto?), নির্দিষ্ট ব্যাংক থেকে এবং শুধুমাত্র নগদ কার্ড ব্যবহার করা যাবে। নগদ কার্ড একটি ভিসা / মাস্টারকার্ড হিসাবে একই আকার আছে। পরিচয় হিসাবে, ব্যবহারকারীর তার বা তার চার সংখ্যা বিশিষ্ট PIN যখন পরিশোধ প্রবেশ করতে হবে। জে-ডেবিট 6 মার্চ 2000 উপর জাপানে শুরু হয়েছিল তবে জে-ডেবিট না যে জনপ্রিয় তারপর থেকে করা হয়েছে।

Suruga ব্যাংক 2006 Rakuten ব্যাংক জাপানের প্রথম ভিসা ডেবিট সেবায় লাগলেন, আনুষ্ঠানিকভাবে Ebank হিসাবে পরিচিত, একটি ভিসা ডেবিট কার্ড উপলব্ধ করা হয়। [39]

Resona ব্যাংক ও ব্যাংক টোকিও-মিতসুবিশি ইউএফজে ব্যাংকের আরো একটি ভিসা ব্র্যান্ডেড ডেবিট কার্ড অফার। [40] [41]

কুয়েত [সম্পাদনা SOURCE] কুয়েত, সব ব্যাংক তাদের অ্যাকাউন্ট হোল্ডার করার জন্য একটি ডেবিট কার্ড প্রদান। এই কার্ডটি KNET, যা কুয়েত কেন্দ্রীয় সুইচ হিসাবে ব্র্যান্ডেড করা হয়। KNET কার্ড লেনদেনের উভয় ক্রেতা ও বণিক এবং সেইজন্য KNET ডেবিট কার্ড পাশাপাশি কম মূল্যবান লেনদেনের জন্য ব্যবহার করা হয় জন্য বিনামূল্যে। KNET কার্ড বেশিরভাগই কো-ব্র্যান্ডেড মায়েস্ট্রো অথবা Visa ইলেকট্রন যা এই পেমেন্ট স্কিম সমর্থনকারী যে কোনো টার্মিন্যালে কুয়েত বাহিরে একই কার্ড ব্যবহার করতে সম্ভব করে তোলে মতো থাকে।

মাল্যাশিয়া [সম্পাদনা SOURCE] মালয়েশিয়াতে, স্থানীয় ডেবিট কার্ড নেটওয়ার্কের মালয়েশিয়ার ইলেক্ট্রনিক ক্লিয়ারিং কর্পোরেশন (MyClear), যা 2008 সালে MEPS থেকে পরিকল্পনা অধিগৃহীত ছিল মালয়েশিয়ায় স্থানীয় ডেবিট কার্ডের জন্য নতুন নাম MyDebit, যা পূর্বে পারেন নামে পরিচিত ছিল দ্বারা পরিচালিত হয় bankcard অথবা ই-ডেবিট। মালয়েশিয়ায় ডেবিট কার্ড এখন একটি কম্বো ভিত্তিতে যেখানে কার্ড পাশাপাশি উভয় স্থানীয় ডেবিট কার্ড পেমেন্ট আবেদন আছে আন্তর্জাতিক প্রকল্প (যাদের ভিসা বা মাস্টারকার্ড) যে তার হিসাবে উপর জারি করা হয়। যাদের ভিসা বা মাস্টারকার্ড সঙ্গে সব সদ্য জারি MyDebit কম্বো কার্ড যোগাযোগহীন পেমেন্ট বৈশিষ্ট্য আছে। একই কার্ড এছাড়াও নগদ টাকা তোলার জন্য এটিএম কার্ড হিসেবে কাজ করে।

মক্সিকো [সম্পাদনা SOURCE] মক্সিকো অনেক কোম্পানি ডেবিট কার্ড এক ধরনের একটি মাইনে কার্ড (tarjeta ডি nómina), যা তারা তাদের কর্মীদের বেতন তালিকার বাইরের জমা পরিবর্তে তাদের নগদ বা চেকের মাধ্যমে পরিশোধ করা বলা ব্যবহার করুন। এই পদ্ধতি অনেক জায়গায় পছন্দের কারণ এটি পেমেন্ট অধিক প্রথাগত ফর্ম তুলনায় অনেক নিরাপদ এবং সুরক্ষিত বিকল্প হয়।


হলণ্ড [সম্পাদনা SOURCE] EFTPOS ব্যবহার নেদারল্যান্ডে Pinnen (পিন), একটি শব্দ একটি ব্যক্তিগত সনাক্তকরণ নম্বর (PIN) এর ব্যবহার থেকে উদ্ভূত হিসাবে পরিচিত হয়। PIN গুলি এছাড়াও এটিএম লেনদেনের জন্য ব্যবহার করা হয়, শব্দটি অনেক মানুষ অদলবদল করে ব্যবহার করা হয় যদিও এটি EFTPOS জন্য একটি বিপণন ব্র্যান্ড হিসাবে চালু করা হয়। সিস্টেম 1987 সালে চালু করা হয়েছিল, এবং 2010 সালে মোবাইল বিতরণ সেবা ও বাজারের উপর ব্যবহার টার্মিনাল সহ সারা দেশে 258.585 টার্মিনাল ছিল। সকল ব্যাংক কারেন্ট অ্যাকাউন্টের সঙ্গে EFTPOS জন্য উপযুক্ত একটি ডেবিট কার্ড অফার।

পিন লেনদেন সাধারণত গ্রাহকের বিনামূল্যে, কিন্তু খুচরা বিক্রেতা প্রতি লেনদেন এবং মাসিক ফি অভিযুক্ত করা হয়। Equens, তার সদস্য হিসেবে সকল প্রধান ব্যাঙ্কের একটি অ্যাসোসিয়েশন, সিস্টেম চালায়, এবং আগস্ট 2005 পর্যন্ত এটি জন্য অভিযুক্ত। একাধিকার নির্যাতনের অভিযোগের জবাবে এটা যারা এখন প্রতিদ্বন্দ্বী চুক্তি অফার মাধ্যমে এর সদস্য ব্যাঙ্কগুলিকে চুক্তিমূলক দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সিস্টেম একটি বিশেষ ব্যাংকিং সমিতি Currence বিশেষভাবে সেট আপ নেদারল্যান্ডসের পেমেন্ট সিস্টেম অ্যাক্সেস তুল্য মাধ্যমে সংগঠিত হয়। Interpay, Equens একটি আইনি পূর্বসুরী, 2004 সালে € 47 মিলিয়ন জরিমানা করা হয়, কিন্তু জরিমানা পরে বাদ হয়েছিল, এবং ব্যাংকের একটি সম্পর্কিত জরিমানা € 17 মিলিয়ন থেকে € 14 মিলিয়ন নত হয়। প্রি-লেনদেন ফি, 5-10 ইউরোসেন্ট মধ্যে হয় ভলিউম উপর নির্ভর করে।

নেদারল্যান্ডে ক্রেডিট কার্ড ব্যবহার খুবই কম, এবং অধিকাংশ ক্রেডিট কার্ড EFTPOS, অথবা গ্রাহকের চার্জ খুব বেশী ফি সঙ্গে ব্যবহার করা যাবে না। ডেবিট কার্ড প্রায়ই, যদিও সব সময় নয়, সমগ্র EU এ EFTPOS জন্য ব্যবহার করা যাবে। সর্বাধিক ডেবিট কার্ড মায়েস্ট্রো কার্ড আছে। ভিসা ডেবিট কার্ড প্রায়ই গ্রহণ করা হয় না, ভি পে কার্ড সবচেয়ে অবস্থানগুলি এ গৃহীত হয়। 2011 সালে টাকা খরচ ডেবিট কার্ড ব্যবহার করে 83 বিলিয়ন ইউরো বেড়ে থাকাকালীন নগদ খরচ 51 বিলিয়ন ইউরো থেকে বাদ পড়েছে এবং creditcard খরচ 5 বিলিয়ান যেতেন। [42]

ইলেকট্রনিক পার্স কার্ড (Chipknip বলা হয়) 1996 সালে চালু হয়, কিন্তু খুব জনপ্রিয় না হয়ে উঠেছে। সিস্টেম 2014 শেষে বিলুপ্ত হয়।

নিউজিল্যান্ড [সম্পাদনা SOURCE] EFTPOS নিউজিল্যান্ড মধ্যে (বিক্রয় সময়ে ইলেকট্রনিক তহবিল স্থানান্তর) অত্যন্ত জনপ্রিয়। 2006-এ সব খুচরো লেনদেনের 70 শতাংশ EFTPOS দ্বারা তৈরি করা হয়েছে, 306 EFTPOS লেনদেনের গড় ব্যক্তির প্রতি তৈরি করা হচ্ছে না। একই সময়ে, সেখানে অভিযানে 125.000 EFTPOS টার্মিনাল (প্রতি 30 জনের জন্য এক), এবং 5.1 মিলিয়ন প্রচলন EFTPOS কার্ড (1.27 মাথাপিছু) ছিল। [43]

সিস্টেম বণিক swiping (অথবা ঢোকাতে) গ্রাহকের কার্ড এবং ক্রয় পরিমাণ লিখে জড়িত। ইন্টিগ্রেটেড EFTPOS সঙ্গে বিক্রয় ব্যবস্থা পয়েন্ট প্রায়ই টার্মিনালে ক্রয় মোট পাঠিয়ে গ্রাহক তাদের নিজস্ব কার্ড সোয়াইপ। , বর্তমান / চেক (CHQ), সেভিংস (SAV), বা ক্রেডিট কার্ড (CRD) তাদের পিন মধ্যে প্রবেশের আগে: গ্রাহকের তারপরে আপনার অ্যাকাউন্টে তারা ব্যবহার করতে ইচ্ছুক নির্বাচন করে। অল্প প্রক্রিয়াকরণের যা টার্মিনাল পরিচিতি EFTPOS নেটওয়ার্ক এবং ব্যাংক লেনদেন অনুমোদিত হয় (অথবা অস্বীকার) এবং একটি রসিদ ছাপা হয় পরে। , বা লোড পিন ছাড়া পুরোনো ক্রেডিট কার্ড, ঠিক আছে টিপে এবং স্বাক্ষর মিলে মাধ্যমে সনাক্তকরণ সঙ্গে তাদের প্রাপ্তি সাইন ইন করার জন্য EFTPOS সিস্টেম একটি গ্রাহক নির্বাচন ক্রেডিট কার্ড সঙ্গে পাশাপাশি ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়, এবং তাদের যে PIN। সবচেয়ে ব্যবসায় ফিক্সড EFTPOS টার্মিনাল পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্ক EFTPOS নেটওয়ার্কের সাথে যোগাযোগ করার জন্য ব্যবহার করা হয় ডেডিকেটেড ফোন লাইন ব্যবহার বা বণিক কণ্ঠস্বর লাইন ভাগ (বিশেষ করে ছোট ব্যবসায়)। 21 শতকের মধ্যে ব্রডব্যান্ড ইন্টারনেট উত্তোলনের দেখেনি কিছু টার্মিনাল ইন্টারনেট প্রটোকল এর সাথে সংযুক্ত সরানো। কার্যত সমস্ত খুচরা কারেন্টের EFTPOS সুবিধা, এত EFTPOS ছাড়া খুচরা বিক্রেতাদের তাই বিজ্ঞাপন দিতে আছে আছে। উপরন্তু, যেমন ট্যাক্সি, স্টল হোল্ডার এবং পিজা deliverers যেমন মোবাইল অপারেটর সংখ্যা ক্রমেই বেড়ে, মোবাইল EFTPOS সিস্টেম আছে। EFTPOS নিউজিল্যান্ডের, যা VeriFone [44] এবং Paymark লিমিটেড (পূর্বে ইলেক্ট্রনিক লেনদেন সার্ভিসেস লি) মালিকানাধীন হয়, যা এএনজেড ব্যাংক নিউজিল্যান্ড মালিকানাধীন হয়, ASB ব্যাংক, ওয়েস্টপ্যাক এবং নিউ ব্যাঙ্ক অফ: সিস্টেম দুটি প্রাথমিক নেটওয়ার্ক গঠিত জিলণ্ড। [45] দুটি নেটওয়ার্কের পরস্পরের ওপর নির্ভরশীল এবং অত্যন্ত পরিশীলিত এবং নিরাপদ, এই ধরনের ক্রিসমাস সীসা-আপ হিসাবে ব্যস্ত সময়ে লেনদেনের বিশাল ভলিউম হ্যান্ডেল করতে সক্ষম: 24 ডিসেম্বর 2012, Paymark নেটওয়ার্কের একা 12 মধ্যে প্রতি সেকেন্ডে 132 লেনদেনের গড় রেকর্ড: 00 এবং 13:00। [46] নেটওয়ার্ক ব্যর্থতা বিরল, কিন্তু যখন তারা ঘটতে তারা ব্যাপক ব্যাহত হতে, প্রধান বিলম্ব করবে এবং ব্যবসার জন্য আয়ের হাতছাড়া হয়ে যায়। অধিকাংশ ব্যবসা ম্যানুয়াল "পিন-ঝটকা" এই ধরনের ক্ষেত্রে সোয়াইপ মেশিন অবলম্বন করতে হবে। নবীনতর পিওএস ভিত্তিক টার্মিনাল লেনদেন "ক্যাপচার" থেকে বিরতি-ডাউন একজন যোগাযোগ ঘটনা ক্ষমতা আছে - পরিবর্তে একটি PIN প্রবেশ, গ্রাহক তাদের প্রাপ্তি লক্ষণ ও লেনদেন একটি মানানসই স্বাক্ষর উপর অনুমোদিত হয়, লেনদেনের বিবরণ সংরক্ষণ করা হয় এবং প্রক্রিয়াকরণের জন্য পাঠানো একবার নেটওয়ার্কে সংযোগ পুনঃস্থাপিত হয়। এই একটি উল্লেখযোগ্য উদাহরণ কুক প্রণালী ফেরি, কুক প্রণালী মাঝখানে EFTPOS নেটওয়ার্কে সংযোগ করার জন্য কোন মোবাইল ফোন থেকে অভ্যর্থনা আছে যেখানে উপর ঘটে।

ব্যবহারকারীর ব্যাংক উপর নির্ভর করে, ফি EFTPOS ব্যবহারের জন্য চার্জ করা হতে পারে। সর্বাধিক যুব অ্যাকাউন্ট (নিউজিল্যান্ড সবচেয়ে ব্যাংক থেকে একটি EFTPOS কার্ড প্রাপ্ত ন্যূনতম বয়স 13 বছর হয়) এবং সংখ্যা ক্রমেই বেড়ে 'ইলেকট্রনিক লেনদেনের অ্যাকাউন্ট' ইলেকট্রনিক লেনদেনের জন্য ফি আকৃষ্ট না, ছোট প্রজন্মের EFTPOS ব্যবহার অর্থ পরিণত হয়েছে সর্বব্যাপী এবং পরবর্তীকালে নগদ ব্যবহার বিরল হয়ে উঠেছে। সাধারণত বণিকদের লেনদেনের জন্য ফি দিতে হবে না, সবচেয়ে শুধুমাত্র সরঞ্জাম ভাড়া জন্য টাকা দিতে হচ্ছে।

নিউজিল্যান্ড এর সুপ্রতিষ্ঠিত EFTPOS সিস্টেমের অসুবিধেও হল যে এটা বিদেশী সিস্টেম ও অ সামনা সামনি ক্রয় সঙ্গে বেমানান হয়। এর জবাবে অনেক ব্যাংক 2005 সাল থেকে এই ধরনের মায়েস্ট্রো এবং Visa ডেবিট যা পাশাপাশি অনলাইন এবং বিদেশে কাজ নিউজিল্যান্ড EFTPOS সিস্টেমে যত আন্তর্জাতিক ডেবিট কার্ড চালু করা হয়েছে।

ফিলিপাইন [সম্পাদনা SOURCE] ফিলিপাইন, সব তিনটি জাতীয় এটিএম নেটওয়ার্কের consortia মালিকানা পিন ডেবিট অফার। এই প্রথম এক্সপ্রেস পেমেন্ট সিস্টেম দ্বারা 1987 সালে Paylink 1993 তারপর BancNet মধ্যে পয়েন্ট অফ বিক্রয় 1994 সালে সঙ্গে দেওয়া হয়েছিল Megalink করে।

এক্সপ্রেস পেমেন্ট সিস্টেম বা ইপিএস পথিকৃৎ প্রদানকারী ফিলিপাইন দ্বীপপুঞ্জ ব্যাঙ্ক অফ পক্ষে 1987 সালে পরিষেবা চালু চাপ ছিল। বানকো দে ওরো এবং ফিলিপাইন ভূমি ব্যাংক: ইপিএস সেবা পরবর্তীকালে অন্যান্য Expressnet সদস্যদের অন্তর্ভুক্ত করা 2005 এর শেষের দিকে বাড়ানো হয়েছে। তারা বর্তমানে তাদের cardholders জন্য 10,000 টার্মিনাল কাজ করে।

Megalink 1993 টার্মিনাল পরিষেবায় Paylink EFTPOS সিস্টেম চালু সাহচর্য পক্ষে ন্যায়সঙ্গত কার্ড নেটওয়ার্ক প্রদান করা হয়। পরিষেবা 2,000 টার্মিনাল, বেশিরভাগ মেট্রো ম্যানিলা পাওয়া যায়।

BancNet দেশে প্রথম সাহচর্য চালিত EFTPOS পরিসেবা হিসাবে 1994 সালে বিক্রয় ব্যবস্থার তাদের বিন্দু পরিচয় করিয়ে দেন। সেবা ফিলিপাইন সর্বত্র 1,400 ওভার অবস্থানগুলি, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর পৌরসভা সহ পাওয়া যায়। 2005 সালে BancNet চীন ইউনিয়ান অর্থপ্রদান, চীন গণপ্রজাতন্ত্রী মধ্যে একমাত্র এটিএম সুইচ জন্য স্থানীয় প্রবেশদ্বার হিসেবে সেবা করার জন্য চুক্তির স্মারক স্বাক্ষর করেন। এই আনুমানিক 1.0 বিলিয়ন চীনা এটিএম এর cardholders সব অংশগ্রহণকারী ব্যবসায়ীদের মধ্যে BancNet এটিএম এবং EFTPOS ব্যবহার করতে অনুমতি দেবে।

ভিসা ডেবিট কার্ড ফিলিপাইন ইউনিয়ন ব্যাংক (ই-ওয়ালেট & EON), Chinatrust, Equicom সেভিংস ব্যাঙ্ক (কী কার্ড & ক্যাশ কার্ড), বানকো দে ওরো, এইচএসবিসি, এইচএসবিসি সেভিংস ব্যাংক, এশিয়ার স্টার্লিং ব্যাঙ্ক (ভিসা ShopNPay প্রিপেইড দ্বারা জারি করা হয় ও ডেবিট কার্ড) & EastWest ব্যাংক। ফিলিপাইন কার্ডের ইউনিয়ন ব্যাংক, EastWest ভিসা ডেবিট কার্ড, Equicom সেভিংস ব্যাঙ্ক এবং এশিয়া EMV কার্ড যা ইন্টারনেট কেনাকাটার জন্য ব্যবহার করা যেতে পারে স্টার্লিং ব্যাংক। এশিয়ার স্টার্লিং ব্যাংক EMV চিপ সঙ্গে প্রিপেইড ও ডেবিট ভিসা কার্ডের তার প্রথম লাইন প্রকাশ করেছে।

মাস্টারকার্ড ডেবিট কার্ড বানকো দে ওরো, নিরাপত্তা ব্যাঙ্ক (Cashlink & ক্যাশ কার্ড) & স্মার্ট কমিউনিকেশনস (স্মার্ট মানি) বানকো দে ওরো সঙ্গে বাঁধা দ্বারা জারি করা হয়। মাস্টারকার্ড ইলেকট্রনিক কার্ড BPI (এক্সপ্রেস ক্যাশ) ও নিরাপত্তা ব্যাঙ্ক (CashLink প্লাস) দ্বারা জারি করা হয়।

মূলত, ফিলিপাইন সমস্ত ভিসা এবং মাস্টারকার্ড ভিত্তিক ডেবিট কার্ড অ এমবসড হয় এবং হয় "শুধুমাত্র যেখানে মাস্টার কার্ড ইলেক্ট্রনিক গৃহীত বৈধ" (মাস্টারকার্ড ইলেক্ট্রনিক) "ইলেক্ট্রনিক ব্যবহারের শুধু" (ভিসা / মাস্টারকার্ড) অথবা জন্য চিহ্নিত করা হয়েছে। যাইহোক, EastWest ব্যাংক "ইলেক্ট্রনিক ব্যবহারের শুধু" মার্ক জন্য ছাড়া এমবসড ভিসা ডেবিট কার্ড অফার করতে শুরু করে। অন্য ব্যাঙ্কের Paypass ডেবিট মাস্টারকার্ড এছাড়াও "ইলেক্ট্রনিক ব্যবহারের শুধু" মার্ক জন্য ছাড়া লেবেল এমবসড হয়েছে। ভিন্ন ক্রেডিট কার্ড কিছু ব্যাংক কর্তৃক প্রদত্ত, এই ভিসা এবং মাস্টারকার্ড-ব্র্যান্ডেড ডেবিট কার্ড EMV চিপ দেখাবেন না, অত তারা শুধুমাত্র স্যুইপিং মাধ্যমে মেশিন দ্বারা পড়া যায়।

দ্বারা মার্চ 21, 2016, বিডিও EMV চিপ থাকার ডেবিট MasterCards সেট জারি শুরু এটা আছে প্রথম ফিলিপাইনের ব্যাংক হয়েছে। [47] এই দেশে EMV শিফট অগ্রগতির বিএসপির মনিটর করার জন্য একটি প্রতিক্রিয়া। [48] 2017 দ্বারা, দেশের সব ডেবিট কার্ড এর উপর একটি EMV চিপ থাকা উচিত। [49]

পোল্যান্ড [সম্পাদনা SOURCE] পোল্যান্ডে, ইলেকট্রনিক পেমেন্ট প্রথম সিস্টেমের রিং, যা পরে 1991 সালে PolCard পরিবর্তন করা হয়েছে (যা তার নিজস্ব কার্ড ইস্যু করা) এবং তারপর সিস্টেম কিনে নেয় প্রথম ডেটা পোল্যাণ্ড হোল্ডিং এসএ দ্বারা পরিচালিত হয়। 1990 সালের মাঝামাঝি এই ধরনের ভিসা, মাস্টারকার্ড এবং unembossed ভিসা ইলেকট্রন বা মায়েস্ট্রো মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্র্যান্ডগুলোর প্রবর্তন করা হয়।

ভিসা ইলেক্ট্রন এবং মায়েস্ট্রো একটি প্রমিত ডেবিট কার্ড হিসেবে কাজ: লেনদেনের সঙ্গে সঙ্গে ডেবিট হয়, যদিও এটি কিছু অনুষ্ঠান যে একটি লেনদেন কিছু বিলম্ব (ঘন্টা, আপ এক দিন) সঙ্গে প্রক্রিয়াকৃত হয় উপর ঘটতে পারে। এই কার্ড অপশন ক্রেডিট কার্ড আছে মালিক নয়।

প্রয়াত 2000 সালে যোগাযোগহীন কার্ড চালু হবে শুরু। প্রথম প্রযুক্তি ব্যবহার করা হবে মাস্টারকার্ড PayPass, পরে ভিসা এর payWave যোগ ছিল। এই অর্থ প্রদানের পদ্ধতি এখন সার্বজনীন এবং প্রায় সর্বত্র গৃহীত। একটি দৈনন্দিন ব্যবহারের এই অর্থ প্রদানের পদ্ধতি সবসময় Paypass বলা হয়। প্রায় সব ব্যবসা এবং পোল্যান্ডে দোকানে ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রহণ।

মধ্য 2010s মধ্যে পোলিশ ব্যাঙ্ক, যেমন ডেবিট মাস্টারকার্ড এবং ভিসা ডেবিট হিসাবে এমবসড ইলেকট্রনিক কার্ডের unembossed কার্ড প্রতিস্থাপন করতে শুরু গ্রাহকদের একটি কার্ড একটি ক্রেডিট কার্ড সব গুণাবলী আছে মালিক, যার ফলে (প্রদত্ত যে ক্রেডিট কার্ড পোল্যান্ডে জনপ্রিয় না) ।

এছাড়া কিছু ব্যাংক যে সনাক্তকরণ সিস্টেম গ্রাহকদের ডেবিট কার্ড অনলাইনে অর্ডার করার অনুমতি ভোগদখল না।

পর্তুগাল [সম্পাদনা SOURCE] পর্তুগাল, ডেবিট কার্ড প্রায় সর্বত্র গৃহীত হয়: এটিএম, দোকান, ইত্যাদি। সবচেয়ে সাধারণভাবে স্বীকৃত ভিসা এবং মাস্টারকার্ড, অথবা unembossed ভিসা ইলেকট্রন বা মায়েস্ট্রো হয়। সংক্রান্ত ইন্টারনেটের পেমেন্ট ডেবিট কার্ড, তার unsafeness কারণে, স্থানান্তর জন্য ব্যবহার করা যাবে না, যাতে ব্যাঙ্কের MBnet 'ব্যবহার, একটি প্রি-নিবন্ধিত নিরাপদ সিস্টেম যে একটি পূর্ব-নির্বাচিত ক্রেডিট সীমা সঙ্গে একটি ভার্চুয়াল কার্ড তৈরি করে সুপারিশ। সকল কার্ড ব্যবস্থা SIBS নিয়ন্ত্রিত হয়, প্রতিষ্ঠান পর্তুগীজ ব্যাংক দ্বারা নির্মিত সব নিয়মকানুন ও যোগাযোগ প্রক্রিয়া proply পরিচালনা করতে। SIBS 'শেয়ারহোল্ডারদের সব 27 ব্যাংক পর্তুগাল অপারেটিং হয়।

রাশিয়া [সম্পাদনা SOURCE] ভিসা, মাস্টারকার্ড এবং আমেরিকান এক্সপ্রেস ছাড়াও, কিছু স্থানীয় পেমেন্ট স্মার্ট কার্ড প্রযুক্তির উপর সাধারণভাবে ভিত্তিক সিস্টেম।

Sbercard। এই অর্থ প্রদানের ব্যবস্থা 1995-1996 প্রায় Sberbank তৈরি করা হয়েছে। এটা তোলে BGS স্মার্টকার্ড সিস্টেম এজি স্মার্ট কার্ড প্রযুক্তি যে, ডুয়েট ব্যবহার করে। Sberbank 1990 ডি ফ্যাক্টো এই Sberbank এর একটি প্রদানের সিস্টেম করার আগে সোভিয়েত ইউনিয়ন একটি একক খুচরা ব্যাংক ছিল। Zolotaya Korona। এই কার্ডটি ব্র্যান্ড 1994 Zolotaya Korona সালে নির্মিত হয়েছিল সিএফটি প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি। STB কার্ড। এই কার্ডটি সর্বোত্তম চুম্বকীয় ডোরাকাটা প্রযুক্তি ব্যবহার করে। এটা প্রায় সম্পূর্ণরূপে পর STB ব্যাংক ব্যর্থতার সঙ্গে 1998 (GKO সঙ্কট) ধসে যায়। ইউনিয়ন কার্ড। কার্ড এছাড়াও সর্বোত্তম চুম্বকীয় ডোরাকাটা প্রযুক্তি ব্যবহার করে। এই কার্ডটি ব্র্যান্ড পতন হয়। এই অ্যাকাউন্টগুলি যাদের ভিসা বা মাস্টারকার্ড অ্যাকাউন্ট হিসাবে পুনরায় ইস্যু করা হচ্ছে। প্রায় প্রতি লেনদেন, ব্র্যান্ড বা সিস্টেম নির্বিশেষে একটি তাৎক্ষণিক ডেবিট লেনদেন প্রক্রিয়া করা হয়। এই সিস্টেমের মধ্যে নন-ডেবিট লেনদেন খরচ সীমা যে কঠোরভাবে সীমিত যখন টিপিক্যাল যাদের ভিসা বা মাস্টারকার্ড অ্যাকাউন্টের সাথে তুলনা আছে।

সৌদি আরব [সম্পাদনা SOURCE] সৌদি আরব, সব ডেবিট কার্ড লেনদেনের সৌদি পেমেন্টস্ নেটওয়ার্ক (SPAN), রাজ্য এবং সব ব্যাংকের একমাত্র ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম কার্ড নেটওয়ার্কের সঙ্গে সম্পূর্ণরূপে সুসংগত জারি করার সৌদি মুদ্রা সংস্থা (সামা) দ্বারা প্রয়োজন হয় মধ্য দিয়ে পাঠানো হয়। এটা কি কোন চর্চার পেমেন্ট সুইচ দেশের সর্বত্র বিক্রয় (পিওএস) টার্মিনাল সব বিন্দু সংযোগ যা আবার পুনরায় যাত্রাপথ কার্ড ইস্যুকারী, স্থানীয় ব্যাংক, ভিসা, Amex বা মাস্টারকার্ড থেকে আর্থিক লেনদেনের।

পাশাপাশি ডেবিট কার্ডের জন্য তার ব্যবহার যেমন, নেটওয়ার্ক এছাড়াও এটিএম এবং ক্রেডিট কার্ড লেনদেনের জন্য ব্যবহৃত হয়।

সিঙ্গাপুর [সম্পাদনা SOURCE] সিঙ্গাপুরের ডেবিট সেবা ইলেকট্রনিক স্থানান্তর জন্য নেটওয়ার্ক (NETS), ফলে 1985 সালে সিঙ্গাপুরের নেতৃস্থানীয় ব্যাংক এবং শেয়ারহোল্ডারদের যথা আবার DBS, Keppel ব্যাংক, OCBC এবং তার সহযোগীদের, OUB, আইবিএস, POSB, Tat, লি ব্যাংক ও UOB প্রতিষ্ঠা দ্বারা পরিচালিত হয় একটি কেন্দ্রীভূত ই-পেমেন্ট অপারেটর জন্য প্রয়োজন।

যাইহোক, ব্যাংকিং পুনর্গঠন এবং সংযুক্তির কারণে, স্থানীয় ব্যাংক UOB, OCBC, আবার DBS-POSB স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সঙ্গে জাল শেয়ারহোল্ডারদের তাদের গ্রাহকদের NETS প্রস্তাব মতো বাকি আছে। যাইহোক, আবার DBS এবং POSB গ্রাহকরা তাদের নিজস্ব তাদের নেটওয়ার্ক এটিএম ব্যবহার করতে পারেন এবং UOB, OCBC বা এসসিবি (StanChart) সাথে ভাগ করা যাবে। POSB-আবার DBS এটিএম নেটওয়ার্ক (97,000 সম্পর্কে মেশিন) এর 5 জুলাই 2010 মেগা ব্যর্থতা আবার ভাগ এটিএম সিস্টেম পুনর্বিবেচনা যেমন NETS সিস্টেম খুব প্রভাবিত সরকার প্রণীত।

2010 সালে, বাধ্যতামূলক EMV সিস্টেমের সাথে সঙ্গতিপূর্ণ, স্থানীয় সিঙ্গাপুর ব্যাংক EMV চিপ অনুবর্তী বেশী সঙ্গে তাদের ডেবিট ভিসা / মাস্টারকার্ড ব্র্যান্ডেড ডেবিট কার্ড পুনরায় ইস্যু করার চুম্বকীয় ডোরাকাটা সিস্টেম প্রতিস্থাপন করতে শুরু করে। জড়িত ব্যাংক SharedATM জোট এইচএসবিসি, সিটিব্যাঙ্কএর, ভারতীয় স্টেট ব্যাঙ্ক, এবং Maybank এর (অ জাল) সহ POSB-আবার DBS, UOB-OCBC-এসসিবি জাল সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি) একটি SharedATM জোট সদস্য। POSB এবং Maybank স্থানীয় এটিএম কার্ড বিহীন ব্র্যান্ডেড কার্ড একটি চিপ ছাড়া রাখা কিন্তু একটি প্লাস বা মায়েস্ট্রো সাইন যা স্থানীয়ভাবে বা বিদেশী টাকা উত্তোলন ব্যবহার করা যেতে পারে রয়েছে।

Maybank ডেবিট MasterCards শুধু একটি স্বাভাবিক এটিএম বা ডেবিট MEPS কার্ডের মতো মালয়েশিয়ায় ব্যবহার করা যাবে।

সিঙ্গাপুর এছাড়াও ইজেড-লিংক এবং জাল দ্বারা NETS CASHCARD এবং CEPAS তরঙ্গ সিস্টেমের ই-পার্স ব্যবস্থা ব্যবহার করে।

স্পেন [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড দোকান, উভয় বড় এবং স্পেন ছোট একটি অপেক্ষাকৃত বড় পরিমাণ গ্রহণ করা হয়। ব্যাংক প্রায়ই একটি chequing অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত ছোট ফি জন্য ডেবিট কার্ড অফার। এই কার্ড কারণ এটি একটি সস্তা বিকল্প নেই এটিএম এ ক্রেডিট কার্ড চেয়ে বেশি ঘন ঘন ব্যবহৃত হয়।

তাইওয়ান [সম্পাদনা SOURCE] সর্বাধিক ব্যাংক প্রধান-ব্র্যান্ড ডেবিট কার্ড যে ভিসা, মাস্টারকার্ড এবং জেসিবি যেমন আন্তর্জাতিকভাবে যেমন ব্যবহার করা যেতে পারে, প্রায়শই যোগাযোগহীন বৈশিষ্ট্য সহ ইস্যু। ইট এবং খল দোকানে এ পেমেন্টস্ সাধারণত যোগাযোগহীন পেমেন্ট ছাড়া একটি স্বাক্ষর প্রয়োজন।

একটি পৃথক, স্থানীয় ডেবিট সিস্টেম, স্মার্ট পে নামে পরিচিত, ডেবিট ও এটিএম কার্ড, এমনকি প্রধান-ব্র্যান্ড কার্ড সংখ্যাগরিষ্ঠ দ্বারা ব্যবহার করা যাবে। এই সিস্টেম শুধুমাত্র তাইওয়ানের পাওয়া যায় এবং 2016 অ যোগাযোগহীন পেমেন্ট জাপান কয়েক অবস্থানে একটি স্বাক্ষরের পরিবর্তে একটি PIN প্রয়োজন। কয়েক ব্যাংক থেকে কার্ড স্মার্ট পে সঙ্গে যোগাযোগহীন পেমেন্ট সমর্থন করি। যুক্তরাজ্য [সম্পাদনা SOURCE] যুক্তরাজ্য ডেবিট কার্ড (একটি ইন্টিগ্রেটেড EFTPOS সিস্টেম) প্রয়োজনীয় খুচরো বাজারের একটি প্রতিষ্ঠিত অংশ এবং ব্যাপকভাবে ইট এবং হামানদিস্তা দোকানে এবং ইন্টারনেট দোকানে দ্বারা উভয় গৃহীত হয়। মেয়াদ EFTPOS ব্যাপকভাবে জনসাধারণের দ্বারা ব্যবহার করা হয় না; ডেবিট কার্ড জেনেরিক ব্যবহৃত শব্দ। ডেবিট কার্ড সাধারণভাবে জারি প্রচলন এছাড়াও ডেবিট মাস্টারকার্ড এবং ভিসা ডেবিট, মায়েস্ট্রো সঙ্গে, ভিসা ইলেকট্রন ও ইউনিয়ান অর্থপ্রদান হয়। ব্যাংক ইউকে EFTPOS লেনদেনের জন্য গ্রাহকদের চার্জ না, কিন্তু কিছু খুচরো ছোট চার্জ করতে, বিশেষ করে যেখানে প্রশ্নে লেনদেনের পরিমাণ কম। যুক্তরাজ্য, EMV মান উপর ভিত্তি করে, লেনদেন নিরাপত্তা বৃদ্ধি করার জন্য (চিপ এবং স্বাক্ষর কার্ড নির্দিষ্ট প্রতিবন্ধী এবং অ পুনঃলোডযোগ্য প্রিপেড কার্ড সঙ্গে মানুষের জারি ছাড়া) চিপ ও পিন করার প্রচলন সব ডেবিট কার্ড রূপান্তরিত হয়েছে; তবে PIN গুলি ইন্টারনেট লেনদেনের জন্য প্রয়োজন হয় না (যদিও কিছু ব্যাংক যেমন ভিসা এবং মাস্টারকার্ড সুরক্ষিত কোড যাচাই অনলাইন লেনদেনের জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা চাকরী), বা সবচেয়ে যোগাযোগহীন লেনদেনের জন্য।

যুক্তরাজ্য, ব্যাংকগুলি একটি বিড মধ্য 1980 সালে ডেবিট কার্ড ইস্যু করতে চেক বিক্রয় সময়ে ব্যবহার করা হচ্ছে, যা ব্যাংকের প্রক্রিয়া ব্যয়বহুল হয় সংখ্যা কমাতে শুরু; তা করার প্রথম ব্যাংক বার্কলে কানেক্ট কার্ড দিয়ে বার্কলে ছিল। বেশিরভাগ দেশেই হিসাবে, ব্রিটিশ যুক্তরাজ্য এ বণিকদের দ্বারা প্রদান ফি গ্রহণ করতে ক্রেডিট কার্ড লেনদেনের পরিমাণ শতকরা হয়, [50] যা কার্ড হোল্ডার 'আগ্রহ-বিনামূল্যে ক্রেডিট সময়সীমার তহবিল যেমন পয়েন্ট বা cashback যেমন উদ্দীপক স্কিম সেইসাথে। ভোক্তা ক্রেডিট কার্ড ইইএ মধ্যে জারি জন্য, হাতবদল ফী, 0.3% এ লাভের হয়, ডেবিট কার্ডের জন্য 0.2% এর একটি টুপি দিয়ে যদিও বণিক অধিকারি বণিক একটি উচ্চ ফি ধার্য করতে পারে। যদিও বণিকদের ক্রেডিট কার্ড (মূল্য বৈষম্য) অর্ডার 1990 অর্থ প্রদানের পদ্ধতি অনুযায়ী গ্রাহকদের বিভিন্ন দামের চার্জ মাধ্যমে সঠিক জয়ী ইউ কে কয়েক বণিকদের ক্রেডিট কার্ড, সবচেয়ে উল্লেখযোগ্য ব্যতিক্রম ছাড়া বাজেট এয়ারলাইনস হচ্ছে চেয়ে ডেবিট কার্ডের মাধ্যমে পরিশোধের জন্য কম চার্জ ও ভ্রমণ এজেন্ট। ইউ কে সর্বাধিক ডেবিট কার্ড যেমন বিনামূল্যে ইনসেনটিভ হিসেবে যুক্তরাজ্য জারি ক্রেডিট কার্ড ধারী দেওয়া সুবিধার অভাব (পয়েন্ট, cashback ইত্যাদি (টেসকো ব্যাংক ডেবিট কার্ড এক ব্যতিক্রম হচ্ছে)), সুদমুক্ত ঋণ এবং খেলাপি বণিকদের বিরুদ্ধে সুরক্ষা কনজিউমার ক্রেডিট অ্যাক্ট 1974 ধারা 75 এর অধীন প্রায় যুক্তরাজ্য সমস্ত প্রতিষ্ঠান সেটা মানবে ক্রেডিট কার্ড এছাড়াও ডেবিট কার্ড গ্রহণ করে, কিন্তু বণিকদের সংখ্যালঘু, খরচ কারণে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড গ্রহণ।

মার্কিন যুক্তরাষ্ট্র [সম্পাদনা SOURCE]

এই বিভাগে উইকিপিডিয়ার জন্য মানসম্পন্ন অবস্থায় আনতে পরিষ্করণ প্রয়োজন হতে পারে। নির্দিষ্ট সমস্যা হল: জায়গা টেক্সট এবং অনুপস্থিত উদ্ধৃতির আউট করুন সাহায্য যদি আপনি করতে পারেন এই বিভাগে উন্নত। (নভেম্বর 2015) (জানুন এই টেমপ্লেটটি বার্তা মুছে ফেলার জন্য কিভাবে এবং যখন) মার্কিন যুক্তরাষ্ট্রে সালে EFTPOS বিশ্বজনীনভাবে ডেবিট হিসাবে কেবল উল্লেখ করা হয়। একই আন্তঃব্যাঙ্ক নেটওয়ার্ক এটিএম নেটওয়ার্কের চালনা এছাড়াও পিওএস নেটওয়ার্কের কাজ। যেমন পালস, NYCE, ম্যাক, Tyme, Shazam, তারকা, ইত্যাদি সর্বাধিক আন্তঃব্যাঙ্ক নেটওয়ার্ক, আঞ্চলিক এবং ওভারল্যাপ না, তবে, অধিকাংশ এটিএম / পিওএস নেটওয়ার্ক একে অপরের কার্ড গ্রহণ করতে চুক্তি আছে। এর অর্থ এই যে একটি নেটওয়ার্ক দ্বারা জারি কার্ড সাধারণত কোথাও কাজ তারা পরিশোধের জন্য এটিএম / পিওএস কার্ড গ্রহণ করা হবে। উদাহরণস্বরূপ, একটি NYCE কার্ড পালস পিওএস টার্মিনালের বা ATM এবং তদ্বিপরীত এ কাজ করবে। যুক্তরাষ্ট্রে ডেবিট কার্ড সাধারণত একটি ভিসা, মাস্টারকার্ড, আবিষ্কার করুন [51] বা আমেরিকান এক্সপ্রেস [52] লোগো তাদের স্বাক্ষর ভিত্তিক নেটওয়ার্ক ব্যবহার, যার ফলে সঙ্গে জারি করা হয়।

যদি ক্ষতি বা চুরি দুটি কর্মদিবসেরও জারি ব্যাংকে রিপোর্ট করা হয় পরে গ্রাহকের ক্ষতি লক্ষ্য করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় আইন হ্রাস বা $ 50 মার্কিন ডলার এ চুরির মামলার মার্কিন যুক্তরাষ্ট্রে ডেবিট কার্ড ব্যবহারকারীর দায় ক্যাপ। [53] সর্বাধিক ব্যাংক অবশ্য এই সীমা $ 0 ডেবিট কার্ড তাদের গ্রাহকদের জারি যা তাদের পরীক্ষণ সাথে লিঙ্ক করা হয় বা সেভিংস একাউন্ট জন্য সেট হবে। [তথ্যসূত্র প্রয়োজন]

ফি অফলাইন ডেবিট ক্রয়ের বনাম অনলাইন ডেবিট কেনাকাটা এবং কাগজ চেক প্রক্রিয়াকরণের জন্য বণিকদের চার্জ ফি অভাবের জন্য বণিকদের চার্জ যেমন ভিসা এবং মাস্টারকার্ড হিসাবে ডেবিট কার্ড লেনদেন প্রসেসর, বিরুদ্ধে মামলা দায়ের করতে মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু গুরুত্বপূর্ণ বণিকদের অনুরোধ জানানো হয়েছে। 2003 সালে, ভিসা এবং মাস্টারকার্ড 2 $ বিলিয়ন এবং $ 1 বিলিয়ন যথাক্রমে জন্য এই মামলা সর্ববৃহৎ নিষ্পত্তির করতে সম্মত হয়। [54]

কিছু ভোক্তাদের ফি ভোক্তা / ক্রেতা চার্জ অভাবের কারণ "ক্রেডিট" লেনদেন পছন্দ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক ডেবিট কার্ড "ক্রেডিট" ব্যবহার জন্য পুরস্কার প্রদান করে থাকে। যাইহোক, "ক্রেডিট" লেনদেন বণিকদের জন্য বেশি খরচ, অনেক টার্মিনাল পিন-গ্রহণ বণিক অবস্থানে এখন "ক্রেডিট" ফাংশন আরও এক্সেস করা কঠিন আছে। উদাহরণস্বরূপ, যদি আপনি ওয়াল-মার্টের বা মার্কিন যুক্তরাষ্ট্রে রস এ একটি ডেবিট কার্ড সোয়াইপ, আপনি অবিলম্বে অনলাইন ডেবিট পিন স্ক্রীনের জন্য উপস্থাপন করা হয়। অফলাইন ডেবিট বাটনটি চাপলে আবশ্যক "বাতিল করুন" পিন পর্দা থেকে প্রস্থান করার জন্য, এবং তারপর পরবর্তী স্ক্রীনের "ক্রেডিট" টিপুন ব্যবহার করার জন্য। [তথ্যসূত্র প্রয়োজন]

Dodd- ফ্রাঙ্ক ওয়াল কার্যক্রম ফলেরাস্তার রিফর্ম ও ক্রেতা প্রোটেকশন অ্যাক্ট, মার্কিন ব্যবসায়ীরা এখন একটি সর্বনিম্ন ক্রয় পরিমাণ ক্রেডিট কার্ড লেনদেনের জন্য, যতদিন এটা $ 10 অতিক্রম না সেট করতে পারেন। [55] [56] এফএসএ, এইচআরএ, এবং HSA ডেবিট কার্ড [সম্পাদনা SOURCE] এ আপনার মার্কিন যুক্তরাষ্ট্র, একটি এফএসএ ডেবিট কার্ড শুধুমাত্র চিকিৎসা খরচ অনুমতি দেয়। এটা তাদের FSAs থেকে তোলার জন্য কিছু ব্যাংক দ্বারা ব্যবহৃত হয়, চিকিৎসা সেভিংস অ্যাকাউন্ট (এমএসএ), স্বাস্থ্য সেভিংস অ্যাকাউন্ট (HSA) হিসাবে ভাল। তারা যাদের ভিসা বা মাস্টারকার্ড লোগো আছে, কিন্তু কেবল "ক্রেডিট কার্ড" হিসেবে, যেমন "ডেবিট কার্ড" ব্যবহার করা যাবে না। অধিকন্তু, তারা সব বণিকদের যে ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রহণ দ্বারা গ্রহণ করা হয় না, কিন্তু শুধুমাত্র ঐ যে বিশেষভাবে এফএসএ ডেবিট কার্ড গ্রহণ করে। মার্চেন্ট কোড এবং পণ্য কোড, অতিরিক্ত পরীক্ষণ এবং দলিল যে যায় কারণ বিক্রয় সীমিত করতে বিক্রয় বিন্দু (কিছু বণিকদের দ্বারা মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট রাজ্যের দ্বারা আইন দ্বারা প্রয়োজন) এ ব্যবহার করা হয় যদি তারা যোগ্যতা অর্জন করে না। [তথ্যসূত্র প্রয়োজন] পরে, বিবৃতি ট্যাক্স deductions জন্য এই ক্রয়ের প্রমাণ ব্যবহার করা যেতে পারে। অনিয়মিত উদাহরণস্বরূপ একটি কোয়ালিফাইং ক্রয় প্রত্যাখ্যাত হয়, পেমেন্ট অন্য ফর্ম ব্যবহার করা আবশ্যক (অন্য অ্যাকাউন্ট থেকে একটি চেক বা পেমেন্ট ও পরিশোধ জন্য একটি দাবি পরে)। সম্ভাবনা বেশি ক্ষেত্রে যে অ কোয়ালিফাইং আইটেম গ্রহন করা হয় ইন, ভোক্তা টেকনিক্যালি এখনও দায়ী, এবং অমিল একটি নিরীক্ষা চলাকালে প্রকাশ করা যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে ডেবিট কার্ড ব্যবসার একটি ছোট কিন্তু ক্রমবর্ধমান সেগমেন্ট যেমন FSAs, HRAs এবং HSAs যেমন কর-বিশেষ সুবিধাপ্রাপ্ত খরচ অ্যাকাউন্টে অ্যাক্সেস জড়িত। এই ডেবিট কার্ড অধিকাংশই, চিকিৎসা খরচ জন্য যদিও কয়েক এছাড়াও নির্ভরশীল যত্ন ও পরিবহন খরচ জন্য জারি করা হয়। প্রথাগতভাবে, FSAs (এই অ্যাকাউন্টের পুরোনো) শুধুমাত্র incurring, এবং প্রায়ই পরিশোধ, একটি আউট-অফ-পকেট খরচ পরে পরিশোধ জন্য দাবি মাধ্যমে অ্যাক্সেস করা হয়েছে; এই প্রায়ই ঘটে পর তহবিল ইতিমধ্যে কর্মচারী এর paycheck থেকে বাদ দেওয়া হয়েছে। (FSAs সাধারণত মাইনে সিদ্ধান্তগ্রহণ দ্বারা নিহিত হয়।) শুধুমাত্র পদ্ধতি ইন্টারনাল রেভিনিউ সার্ভিস (IRS) বা দ্বারা অনুমোদিত চিকিৎসা FSAs জন্য এই "ডাবল ডুব" এড়াতে এবং HRAs ট্যাক্স রিটার্ন নির্ভুল ও মূল্যায়নযোগ্য প্রতিবেদনের মাধ্যমে হয়। ডেবিট কার্ডে বিবৃতি বলে "চিকিৎসা ব্যবহারের জন্য কেবল" বিভিন্ন কারণে অবৈধ: (1) বণিক এবং জারি ব্যাংক দ্রুত নির্ণয় সমগ্র ক্রয় ট্যাক্স বেনিফিট গ্রাহকের টাইপ জন্য যোগ্যতা অর্জন কিনা কোন উপায় আছে; (2) গ্রাহক এছাড়াও বুদ্ধিমান কোন দ্রুত উপায় আছে; প্রায়ই অপরিহার্যতা বা সুবিধার দ্বারা মিশ্র ক্রয় আছে; এবং সহজে ভুল করতে পারেন; (3) গ্রাহক এবং জারি ব্যাঙ্কের মধ্যকার অতিরিক্ত চুক্তিমূলক ক্লজ ক্রস-ওভার হবে পেমেন্ট প্রসেসিং মান মধ্যে, উদাহরণস্বরূপ অতিরিক্ত বিভ্রান্তির (তৈরি যদি কোনো গ্রাহকের ঘটনাক্রমে একটি অ-কোয়ালিফাইং আইটেমটি কেনার জন্য শাস্তি হয়েছিল, এটা অবতির্ণ হবে সম্ভাব্য সঞ্চয় সুবিধার হিসাব). অতএব, কোয়ালিফাইং কেনাকাটার জন্য একচেটিয়াভাবে কার্ড ব্যবহার গ্রাহকের জন্য সুবিধাজনক হতে পারে, কিন্তু এটা কিভাবে কার্ড আসলে ব্যবহার করা যেতে পারে সঙ্গে কিছুই করার আছে। ব্যাংক, একটি লেনদেন, উদাহরণস্বরূপ প্রত্যাখ্যান তাহলে কারণ এটি একটি স্বীকৃত ড্রাগ স্টোর থেকে নয়, তাহলে এটি কার্ডধারী ক্ষতি এবং বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে, না সব চিকিৎসা সেবা বা সরবরাহ দোকানে সঠিক তথ্য প্রদান যাতে একটি এফএসএ ডেবিট কার্ড ইস্যুকারী সম্মান দিতে পারে না করতে সক্ষম প্রতিটি লেনদেনের-যদি বাতিল বা ডকুমেন্টেশন প্রবিধান সন্তুষ্ট যথেষ্ট বলিয়া গণ্য করা হয় না, এর cardholders ম্যানুয়ালি ফর্ম পাঠাতে পারি ।

উরুগুয়ে [সম্পাদনা SOURCE] ডেবিট কার্ড দোকান, উভয় বড় এবং উরুগুয়ে ছোট একটি অপেক্ষাকৃত সংখ্যক গ্রহণযোগ্য হয়; কিন্তু তাদের ব্যবহার এতদূর কম রয়ে গেছে এটিএম এ ক্রেডিট কার্ড তুলনায়। আগস্ট 2014 সাল থেকে, আর্থিক অন্তর্ভুক্তি আইন বলবত্ হওয়ার সঙ্গে, গ্রাহকদের একটি 4% ভ্যাট সিদ্ধান্তগ্রহণ তাদের কেনা মধ্যে ডেবিট কার্ড ব্যবহার করার জন্য প্রাপ্ত। [57]

দ্রস্টব্যঃএটি কপিরাইট।

ডেবিট কার্ড[সম্পাদনা]