ব্যবহারকারী:Saad Tarik

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভূমিকা[সম্পাদনা]

আমার নাম সা'দ বিন তারিক। উইকিপিডিয়ার বিশাল তথ্যভাণ্ডারে বিজ্ঞান, প্রযুক্তি, ইতিহাস, সংস্কৃতি ইত্যাদি বিষয়াদি বাংলা ভাষায় সংযোজন করার প্রয়াসে আমি অবদান রাখতে ইচ্ছুক।

শিক্ষাজীবন[সম্পাদনা]

আমার শিক্ষাজীবনের শুরু ঢাকার একটি স্থানীয় কিন্ডারগার্টেন স্কুলে। এরপর ১৯৯৩ সালে আমি ধানমণ্ডিস্থ গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল এ প্রথম শ্রেণীতে ভর্তি হই এবং ২০০৩ সালে এস এস সি পাশ করি। এই স্কুলের সাথে আমার জীবনের স্মৃতিময় অনেক ঘটনা জড়িয়ে আছে। ২০০৫ সালে নটর ডেম কলেজ থেকে এইচ এস সি পাশ করি এবং ওই বছরই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এ উচ্চশিক্ষার্থে ভর্তি হই। বর্তমানে আমি এখানে পানি সম্পদ কৌশল বিভাগে শেষ বর্ষে অধ্যয়ন করছি।

উইকিপিডিয়ায় যেভাবে অবদান রাখতে চাই[সম্পাদনা]

উইকিপিডিয়াতে বিচরণ শুরু করার পর লক্ষ্য করলাম এখানে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, বাংলা ভাষা, বাংলাদেশের ইতিহাস, সংস্কৃ্তি, পর্যটন, আলোকচিত্র, চলচিত্র ইত্যাদি সম্পর্কে বাংলা ভাষায় নিবন্ধনের সংখ্যা অনেক কম। অনেক দেরিতে হলেও এখন থেকে উইকিপিডিয়াতে আমি মূলত এসকল বিষয়াদির তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার প্রতি সচেষ্ট থাকব। এ ব্যাপারে আমি অন্যান্য উইকিপিডিয়ানদের সহযোগিতা কামনা করছি। আপাতত আমি ইংরেজি উইকিপিডিয়ার তথ্যবহুল নিবন্ধগুলো বাংলা উইকিপিডিয়ায় সহজবোধ্য করে উপস্থাপন করার চেষ্টা করব। বাংলা উইকিপিডিয়ায় যে সকন নিবন্ধন অনুপস্থিত সেগুলোও সংযোজন করার চেষ্টা করব।