ব্যবহারকারী:Rakib16/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চেরনোবিল দুর্যোগ[সম্পাদনা]

তারিখঃ ২৬ এপ্রিল,১৯৮৬।[সম্পাদনা]

সময়ঃ১ঃ২৩ঃ৪০(মস্কো স্থানীয় সময়)

স্থানঃ চেরনোবিল নিউক্লিয়ার শক্তিকেন্দ্র

ধরনঃ নিউক্লিয়ার এবং তেজষ্ক্রিয় দুর্ঘটনা

কারনঃঅনুকরণ শক্তি ক্ষমতা নিরাপত্তা পরীক্ষার সময় প্রতিক্রিয়া নকশার সমস্যা এবং নিরাপত্তা বিষয় লঙ্ঘন


চেরনোবিল দুর্যোগটি ইউক্রেনীয় এসএসআর উত্তরে প্রিয়াপিট শহরের কাছাকাছি চেরনোবাইল নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের ৪ নং পারমাণবিক চুল্লীতে ২৬ এপ্রিল, ১৯৮৬ এ একটি পারমাণবিক দুর্ঘটনা ঘটে। এটি আন্তর্জাতিক পারমাণবিক ঘটনা স্কেলের সাতটি সর্বাধিক তীব্রতা মাত্র দুই পারমানবিক শক্তি বিপর্যয়গুলির একটি। অন্যদিকে ২০১১ সালে জাপানে ফুকুশিমা দাইইচি পারমাণবিক দুর্যোগ।

দুর্ঘটনাটি একটি আরবিএমকে-টাইপ পরমাণু চুল্লির নিরাপত্তা পরীক্ষা চলাকালীন শুরু হয়েছিল, যা সাধারণত সোভিয়েত ইউনিয়ন জুড়ে ব্যবহৃত হত। টেস্টটি সংরক্ষিত জেনারেটর শক্তি সরবরাহ না করা পর্যন্ত শীতল পানি সঞ্চালন বজায় রাখার জন্য, একটি নিরাপত্তা পদ্ধতির বিকাশে সহায়তা করার জন্য একটি বৈদ্যুতিক শক্তি আঘাতে একটি প্রক্রিয়া ছিল। এই কাজের মাঝে প্রায় এক মিনিট ছিল এবং একটি সম্ভাব্য নিরাপত্তা সমস্যা হিসাবে চিহ্নিত করা হয়েছে যা পারমাণবিক চুল্লী ধাতু অত্যধিক গরম হতে পারে।

১৯৮২ সাল থেকে এই ধরনের তিনটি পরীক্ষা করা হয়েছিল, কিন্তু সমাধান প্রদানে ব্যর্থ হয়েছে। এই চতুর্থ প্রয়াসে পরীক্ষার জন্য দশ ঘন্টা বিলম্বিত হয়েছিল, তাই প্রস্তুত হওয়া অপারেটিং স্থানটি উপস্থিত ছিল না। পরীক্ষার সুপারভাইজার তখন প্রক্রিয়া অনুসরণ করতে ব্যর্থ হন, অস্থির অপারেটিং শর্তগুলি তৈরি করেন যা অভ্যন্তরীণ আরবিএমকে চুল্লির নকশা সমস্যাগুলোর সাথে মিলিত এবং বহু পারমানবিক চুল্লির নিরাপত্তা প্রক্রিয়াগুলি ইচ্ছাকৃতভাবে নিষ্ক্রিয় করে, যার ফলে একটি অনিয়ন্ত্রিত পরমাণু চেইন বিক্রিয়া ঘটে।

একটি বিশাল পরিমাণে শক্তি হঠাৎ মুক্তি পায়, অত্যধিক গরম শীতল পানি বাষ্পীভূত করা এবং একটি অত্যন্ত ধ্বংসাত্মক বাষ্প বিস্ফোরণে চুল্লী ধাতু ভাঙ্গা। এটি অবিলম্বে একটি খোলা-বায়ু চুল্লী কেন্দ্রীয় অগ্নি দ্বারা অনুসরণ করে যা প্রায় নয় দিন ধরে যথেষ্ট [explosion|বায়ুবাহিত তেজস্ক্রিয় দূষণ] প্রকাশ করে যা ইউএসএসআর এবং পশ্চিমা ইউরোপের কিছু অংশে আবির্ভূত হয়, অবশেষে ৪ মে ১৯৮৬ সালে শেষ হওয়ার আগে।প্রাথমিক বিস্ফোরণে আগুন ধীরে ধীরে ক্রমবর্ধমান দূষিত পরিমাণে প্রকাশ করে পরিবেষ্টিত বিকিরণ মাত্রা ফলে।