বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:Rahatil Rahat/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিশাববিজ্ঞান[সম্পাদনা]

'হিসাববিজ্ঞান, বা হিশাববিজ্ঞান হলো আর্থিক সত্তাসমূহের পরিমাপন, প্রক্রিয়াকরণ এবং তদ্বিষয়ক আর্থিক তথ্যাবলি সরবারহকরণ। হিশাববিজ্ঞান, যাকে কিনা "ব্যবসায়ের ভাষা" বলা হয়, একটি প্রতিষ্ঠানের আর্থিক কার্যাবলির ফলাফলগুলো পরিমাপ করে এবং উক্ত তথ্যাবলি সংশ্লিষ্ট বিভিন্ন ব্যবহারকারীর, যেমন বিনিয়োগকারী, পাওনাদার, ব্যবস্থাপনা ও পরিচালক, নিকট সরবারহ করে থাকে। যারা হিশাববিজ্ঞান অনুশীলন করে থাকেন তাদেরকে হিশাবরক্ষক বলা হয়ে থাকে। হিশাববিজ্ঞান ও আর্থিক বিবরণী প্রায়শই সমার্থকরূপে ব্যবহৃত হয়ে থাকে।

হিশাববিজ্ঞানকে বেশ ক'টি ভাগে ভাগ করা যেতে পারে, যেমন আর্থিক হিশাববিজ্ঞান, ব্যবস্থাপনা হিশাববিজ্ঞান, নিরীক্ষণ, এবং করবিষয়ক হিশাববিজ্ঞান। আর্থিক হিশাববিজ্ঞান প্রতিষ্ঠানের আর্থিক তথ্যাবলির প্রতিবেদন তৈরি করে, যার মধ্য অন্তর্ভুক্ত রয়েছে আর্থিক বিবরণী প্রস্তুতকরণ, তা বহিঃস্থ ব্যবহারকারীর, যেমন বিনিয়োগকারী, পরিচালকবৃন্দ এবং সরবারহকগণ, নিকট উপস্থাপন করার উপর গুরুত্বারোপ করে; অন্য দিকে, ব্যবস্থাপনা হিশাববিজ্ঞান মনোযোগ দেয় অন্তঃস্থ ব্যবহারকারীদের জন্য তথ্যাবলি পরিমাপ, বিশ্লেষণ এবং প্রতিবেদন তৈরিতে। আর্থিক লেনদেনসমূহ লিপিবদ্ধকরণকে হিশাবরক্ষন বলা হয়ে থাকে যা করার গলে লেনদেনসমূহের সারাংশ আর্থিক বিবরণীতে উপস্থাপন করা সম্ভব হয়। এ ক্ষেত্রে দু'তরফা দাখিলা হিশাবরক্ষণ একটি বহুল ব্যবহৃত পদ্ধতি।

বিভিন্ন হিশাববিজ্ঞান প্রতিষ্ঠানসমূহ, যেমন নীতি-নির্ধারক, হিশাববিজ্ঞান ফার্ম এবং পেশাদার ব্যক্তিত্বগণ হিশাববিজ্ঞানবিষয়ক সুবিধাদি প্রদান করে থাকে। সাধারণত হিশাববিজ্ঞান ফার্মগুলিই সাধারণত 'সর্বজনগ্রাহ্য হিশাববিজ্ঞান নীতিমালা বা সহিনী' (Generally accepted Accounting Principles or GAAP) অনুসারে আর্থিক বিবরণী প্রস্তুত করে থাকে। বিভিন্ন নীতি নির্ধারক প্রতিষ্ঠানসমূহ, যেমন যুক্তরাষ্ট্রের ফাইনানশ্যাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডস বোর্ড (Financial Accounting Standards Board or FASB) এবং যুক্তরাজ্যের ফাইনানশ্যাল রিপোর্টিং কাউন্সিল (Financial Reporting Council), কর্তৃক একত্রে সহিনী প্রণীত হয়েছে। ২০১২ সাল হতে "সকল প্রধান অর্থনীতিসমূহ" আন্তর্জাতিক আর্থিক প্রতিবেদন মানদণ্ডটি (International Financial Reporting Standards or IFRS) গ্রহণ বা এটির সহগামী হওয়ার পরিকল্পনা করেছে।