ব্যবহারকারী:Mehedi Hossen Limon/শাহ আব্দুর রউফ কলেজ, রংপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শাহ্‌ আব্দুর রউফ কলেজ রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় অবস্থিত । ১৯৭০ সালে এই মহাবিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় । রংপুর-বগুড়া মহাসড়কের পীরগঞ্জ উপজেলার বাস ষ্টান্ড থেকে সোজা পচ্শিম দিকে শাহ্ আব্দুর রউফ কলেজ অবস্থিত। এই মহাবিদ্যালয়টি অত্র উপজেলার শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে ।

ইতিহাস[সম্পাদনা]

রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার একটি প্রাচীন জনপদ ।এই জনপদ শাহ ইসমাইল গাজী (রা:)[১][২] এবং মধ্যযুগীয় অধ্যায়তিক ও সাধক কবি কাজী হেয়াৎ মামুদের[৩] জন্মভুমি। জনপদের বসবাসকারী অধিকাংশ মানুষ দরিদ্র সীমায় বসবাস করে। সেহেতু তাদের ছেলে মেয়েদের শিক্ষাদানের উদ্দেশ্যে বিশিষ্ঠ রাজনীতিবিদ জনাব কাজী আব্দুল হালিমের নেতৃত্ব সুধীজনের প্রচেষ্টায় শাহ্‌ আব্দুর রউফ কলেজ স্থাপিত হয় ।

শিক্ষার্থী ও শিক্ষক[সম্পাদনা]

মহাবিদ্যালয়ের মোট শিক্ষার্থী সংখ্যা ২২৬৮[৪] এর মধ্যে উচ্চ মাধ্যমিকে ৬৭০ জন , ডিগ্রীতে ১২৯০ এবং ডিগ্রী সম্মান এ  ৩০৮ জন শিক্ষার্থী আছে ।
  1. "শাহ্‌ ইসমাইল গাজী(রহঃ)"http://bn.banglapedia.org  |website= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. "Son of Rokonudin Mubarak Shah"https://books.google.com.bd/books?id=O3GXOqPa67MC&pg=PA118&lpg=PA118&dq=shah+ismail+ghazi&source=bl&ots=lTQEWlg7FI&sig=Ga8QsB5KWrvZZ5FrLRdGIFdg-lc&hl=en&sa=X&redir_esc=y#v=onepage&q=shah%20ismail%20ghazi&f=false  Authors list-এ |প্রথমাংশ1= এর |শেষাংশ1= নেই (সাহায্য); |website= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  3. "হেয়াত মামুদ"বাংলাপিডিয়া 
  4. "শাহ্ আব্দুর রউফ কলেজ"http://pirgonjup.rangpur.gov.bd  |website= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)