ব্যবহারকারী:Ismailchy/ফররুখ স্মৃতি পুরস্কার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র ১৯৯১ সালে প্রবর্তন করে ফররুখ স্মৃতি পুরস্কার। পুরস্কার হিসেবে নগদ এক লক্ষ টাকা, সম্মাননা পত্র ও সম্মাননা ক্রেস্ট পাবেন পুরস্কৃত ব্যক্তিত্ব।

কালজয়ী ও শাশ্বত আদর্শের আলোকে সৎ, সুস্থ ও মননশীল সাংস্কৃতিক কর্মপ্রবাহের মাধ্যমে মানুষের কল্যাণ পথ প্রশস্থ করার মহান লক্ষ্যকে সামনে রেখে ১৯৮৮ সালের ৩ জুন চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্রের জন্ম। প্রতিষ্ঠালগ্ন থেকে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে নানামুখী কর্মসূচী বাস্তবায়নের মাধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সুধীমহলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। চট্টগ্রামের বিশিষ্ট নাগরিকদের নিয়ে চট্টগ্রাম সংস্কৃতি কেন্দ্র গঠন করে ফররুখ স্মৃতি পুরস্কার কমিটি।

প্রতি দু'বছর পর বিশিষ্ট অবদানের জন্য কোন জাতীয় ব্যক্তিত্ব এ পুরস্কার লাভ করেন। মানবতার মহান কবি ফররুখ আহমদ নামাংকিত ফররুখ স্মৃতি পুরস্কারে ইতোপূর্বে ভূষিত হয়েছেন কবি ও সাহিত্য সমালোচক আবদুল মান্নান সৈয়দ (১৯৯১), গবেষক ও সম্পাদক শাহাবুদ্দীন আহমদ (১৯৯৩), কবি আল মাহমুদ (১৯৯৫), কথাশিল্পী শাহেদ আলী (১৯৯৭), কথাশিল্পী আবু রুশদ (১৯৯৯), কবি ও সমালোচক সৈয়দ আলী আহসান (২০০১), কবি ও সমালোচক মোহাম্মদ মাহফুজ উল্লাহ (২০০৩), নাট্যকার ড. আসকার ইবনে শাইখ (২০০৫), ভাষাতাত্ত্বিক-গবেষক প্রফেসর ড. কাজী দীন মুহম্মদ (২০০৭), নৃ-তাত্ত্বিক মনীষা প্রফেসর ড. এবনে গোলাম সামাদ (২০০৯), সংগীত শিল্পী ও লোক সংগীতের সংগ্রাহক শিল্পী মুস্তাফা জামান আব্বাসী (২০১১) [১], সঙ্গীত গবেষক আবু জাফর (২০১৩)[২]

কবি ও কথাশিল্পী

বুলবুল সরওয় (২০২[৩]৩)ার

এবং সঙ্গীত গবেষক অধ্যাপক আবু জাফর (২০১৩) এবং বুলবুল সরওয়ার (২০২৩)।


তথ্যসূত্র: দৈনিক আজাদী [৪]

  1. চৌধুরী, ইসমাইল (১১ জুন ২০২২)। "ফররুখ স্মৃতি পুরস্কার পেলেন মুস্তাফা জামান আব্বাসী ও অধ্যাপক আবু জাফর"দৈনিক আজাদী। সংগ্রহের তারিখ ১১-০৬-২০২২  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. চৌধুরী, ইসমাইল (১১ জুন ২০২২)। "ফররুখ স্মৃতি পুরস্কার পেলেন মুস্তাফা জামান আব্বাসী ও অধ্যাপক আবু জাফর"দৈনিক আজাদী। সংগ্রহের তারিখ ১১-০৬-২০২২  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "কথাসাহিত্যিক বুলবুল সরওয়ার পাচ্ছেন ফররুখ স্মৃতি পুরস্কার"দৈনিক নয়াদিগন্ত। ২১ সেপ্টেম্বর ২০২৩। সংগ্রহের তারিখ ২১-০৯-২০২৩  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "ফররুখ স্মৃতি পুরস্কার পেলেন মুস্তাফা জামান আব্বাসী ও অধ্যাপক আবু জাফর"দৈনিক আজাদী। ১১ জুন ২০২২। সংগ্রহের তারিখ ১১-০৬-২০২২  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)