বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:Ibn Anis Ibn Ismail/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আনোয়ার হোসেন বাদল[সম্পাদনা]

আনোয়ার হোসেন বাদল

আনোয়ার হোসেন বাদল (জন্ম, ১৯৬৫ খ্রিস্টাব্দে) বাংলাদেশের দক্ষিণাঞ্চলের প্রখ্যাত লেখক, কবি, কথাসাহিত্যিক এবং বুদ্ধিজীবী। মাটি ও মানুষ এবং বাংলাদেশের সংস্কৃতিকে তিনি অতি নিকট থেকে দেখেছেন ও উপলব্ধি করেছেন, যা তার লেখায় ফুটে উঠেছে। তার লিখিত উপন্যাস ‘বাপজানের গল্প’, 'নাটুয়া প্রণয়', ‘অনার্য জীবন’ এবং 'পাথুরে মাটির কিষাণ' এ ধারার প্রতিনিধিত্ব করে।

জীবনী[সম্পাদনা]

আনোয়ার হোসেন বাদল ১৯৬৫ খ্রিস্টাব্দের ০১ মে  পটুয়াখালী জেলার পায়রা নদী বিধৌত পাঙ্গাশিয়া ইউনিয়নের রাজগঞ্জ গ্রামের জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জয়নাল আবেদীন, মাতা হালিমা খাতুন। গ্রামের স্কুলে অষ্টম শ্রেণীতে পড়াবস্থায় তার পৈত্রিক নিবাস নদীগর্ভে বিলীন হয়ে গেলে শৈশবেই কাঁধে তুলে নেন বাবার সংসার। জীবনযুদ্ধে লেখক সামরিক-বেসামরিক নানাবিধ পেশায় নিযুক্ত ছিলেন। বর্তমানে শিক্ষকতার পেশায় নিয়োজিত আছেন। মনের খোরাক যোগাতে লেখালেখি শুরু করলেও পরবর্তীতে তা জীবনের অংশ হয়ে উঠে। প্রগতিশীল চিন্তার অধিকারী এই লেখক সাহিত্যের নানান শাখায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। কবিতা, উপন্যাস, ছোট গল্প এবং প্রবন্ধ রচনায় নিজস্ব মননশীল মুনশিয়ানার স্বাক্ষর বিদ্যমান। [১]

পড়াশোনার পাশাপাশি শৈশবেই লেখালেখির সাথে জড়ালেও: ঊত্তরবঙ্গ ও ঢাকায় কর্মরত থাকাবস্থায়  বিভিন্ন দৈনিক পত্রিকায় লেখা প্রকাশের মাধ্যমে তার লেখক সত্তার প্রকাশ ঘটে। সেই থেকে আজ অবধি লেখালেখি করে যাচ্ছেন। তার কিছু গুরুত্বপূর্ণ বইয়ের তালিকা নিচে দেয়া হলো:

১. নির্বাসিত বিপ্লবী (কাব্যগ্রন্থ)

২. অপেক্ষার প্রহর (কাব্যগ্রন্থ)

৩. একান্তে কবি ও কবিতা (কাব্যগ্রন্থ)

৪. কফিনবন্দী কবিতা (কাব্যগ্রন্থ)

৫. কাকেদের উৎসবে গণতান্ত্রিক হট্টগোল (কাব্যগ্রন্থ)

৬. বিবর স্বপ্ন (গল্প গ্রন্থ)

৭. বাপজানের গল্প (উপন্যাস)

৮. নাটুয়া প্রণয় (উপন্যাস)

৯. অনার্য জীবন (উপন্যাস)

১০. কৃষ্ণপক্ষের আলো (উপন্যাস)

১১. ভারতে কয়েকদিন (ভ্রমণ কাহিনী)

১২. পাথুরে মাটির কিষাণ (উপন্যাস)

১৩. দৃষ্টিপাত দ্বিতীয় গোলক (আত্মজৈবনিক উপন্যাস)

  1. "আনোয়ার হোসেন বাদল - বাংলা কবিতা"www.bangla-kobita.com। সংগ্রহের তারিখ ২০২৩-১১-০৬