ব্যবহারকারী:Haridas sarkar

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তথ্য সংগ্রহ করুন[সম্পাদনা]

আপনার প্রবন্ধের জন্য তথ্য সংগ্রহ করুন। উইকিপিডিয়াতে অন্তর্ভূক্তির জন্য বিষয়বস্তুর যথেষ্ট উল্লেখযোগ্যতা এবং যাচাইযোগ্যতা থাকতে হবে। তথ্যের উৎস নির্ভরযোগ্য হতে হবে, উৎস এমন হওয়া উচিত যেখানে যথেষ্ট মান নিয়ন্ত্রণ করা হয়। সাধারণত কাগজে ছাপা উৎস (এবং সেগুলোর ইন্টারনেট সংস্করণ) বেশি নির্ভরযোগ্য হয়ে থাকে তবে ইন্টারনেটের অনেক উৎসও নির্ভরযোগ্য। উদাহরণঃ সুপরিচিত প্রকাশক দ্বারা ছাপা বই, সংবাদপত্র, ম্যাগাজিন, বৈজ্ঞানিক গবেষণাপত্র, এছাড়া এগুলো সম্পর্কিত ওয়েবসাইট বা নির্ভরযোগ্য অন্যান্য ওয়েবসাইট।

যেসব তথ্যউৎসে সম্পাদকীয় নিয়ন্ত্রণ নেই সেগুলো সাধারণভাবে নির্ভরযোগ্য নয়। এর মধ্যে রয়েছে (তবে এখানেই সীমাবদ্ধ নয়) : স্বপ্রকাশিত বই-ম্যাগাজিন, ব্লগ, ওয়েব ফোরাম, ইউজনেট আলোচনা, BBSes, ফ্যান সাইট ইত্যাদি। মুলত যেখানে যেকেউ তথ্য প্রকাশ করতে পারে অন্যকেউ কর্তৃক তথ্যটি যাচাইকৃত হওয়া ছাড়া সেটি সাধারণভাবে নির্ভরযোগ্য নয়।

সাধারণভাবে, একটি বিষয়ে লিখতে যদি যথেষ্ট তথ্যসহ নির্ভরযোগ্য উৎস পাওয়া যায়, তাহলে বিষয়টি উল্লেখযোগ্য এবং সে উৎসগুলো উইকিপিডিয়ার নিবন্ধের তথ্য যাচাই করতে পারে। যদি আপনি একটি নিবন্ধের তথ্যের জন্য নির্ভরযোগ্য উৎস (সংবাদপত্র, সময়িকী, বই ইত্যাদি) খুঁজে না পান, তাহলে বিষয়টি উল্লেখযোগ্য বা যাচাইযোগ্য নয় এবং প্রায় নিশ্চিতভাবে অপসারিত হবে। তাই আপনার প্রথম কাজ হল তথ্যউৎস খোঁজা

আপনার নিবন্ধের জন্য তথ্যসূত্র পাওয়ার পর উইকিপিডিয়া:উৎসনির্দেশ পড়ে ঐ তথ্যসূত্র মূল নিবন্ধে যুক্ত করুন। যথাযথ ফরম্যাট বজায় না রাখতে পারলেও সমস্যা নেই। যদি যথাযথ ফরম্যাট ব্যবহার করতে পারেন তাহলে খুবই ভালো, কিন্তু না পারলেও সমস্যা নেই। মূল বিষয় হচ্ছে উইকিপিডিয়ার নিবন্ধে তথ্যসূত্র যোগ করা, ফরম্যাট বজায় রাখা নয়।