ব্যবহারকারী:Gaffar Uddin Ahmed/মুঘল সালতানাত মুড়শ্বীতাঁল্লুকদার বড়-বাড়ি, গোয়ারা ইটনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তালুকদার(মুড়শ্বীতাঁল্লুকদার)

বিস্তারিত ইতিহাস :~

আনুমানিক প্রায় পাচঁশত বছর পূর্বে (১৫৩৪-১৫৩৭) তৎকালীন পূর্ব ময়মনসিংহ- মুঘলীয় সালতানাত মুড়শ্বীতাঁল্লুকের অধিনস্থ বৃহৎ পরগণাগুলোকে সুলতানি নসিরুজিয়াল হতে দখলমুক্ত করে সেখানের মগড়া নদীর তীরবর্তী অঞ্চল "জানমাহমুদ মহলে" (বর্তমান ইটনাউপজেলার গোয়ারা গ্রামে) দূর্গ বাড়ি মসজিদ স্থাপন করেন-> ময়মনসিংহের বিখ্যাত তুর্কীয়-সৌদি বংশোদ্ভূত মুঘলীয় মুড়শ্বীতাঁল্লুকের অভিজাত সালতানাত পরিবারের নবাব~ শেখ মির্জা গাজওয়ানউদ্দিন মুহাম্মাদ জানতাজওয়ার মাহমুদ হাসা্নের পুত্র নবাবজাদা~ মুঘল খাগান তাঁল্লুকদার জানমাহমুদ হাসা্ন(শেখ মির্জা শেহজাদউদ্দিন ইয়ার মুহাম্মাদ জানমাহমুদ হাসা্ন তাঁল্লুকদার)। তিনি মুঘলদেরসালতানাত বংশধর ছিলেন। ধনাঢ্যতা ও দাপটশীলতার জন্য তিনি বহুল পরিচিত ছিলেন। শিকাড়ে বন্দুক চালানোতেও তিনি খুব দক্ষ ছিলেন। তিনি প্রায় ৪৬ টি স্টেট,মৌজা ও মুড়শ্বীতাঁল্লুকের মালিক ছিলেন। ঢাকা,ময়মনসিংহ সহ ভারতের পশ্চিমবঙ্গেরও বিভিন্ন স্টেটের মালিক ছিলেন তিনি।

শেখ মির্জা শেহজাদউদ্দিন ইয়ার মুহাম্মাদ জানমাহমুদ হাসা্ন তাঁল্লুকদার - ব্যাপকভাবে পাট্টাদলিলভুক্ত করে মানুষদেরকে পাট্টাই চৌধুরী/তাঁল্লুকদার উপাধি দিতেন। পরবর্তীতে ঢাকা সেটেলমেন্ট(cs.rs of mg)ভূমি স্টেটের সর্ববৃহত্তর সালতানাত নিলামে উঠলে সেটির সম্পূর্ণ(১৬ আনা) ক্রয় করেন নবাবজাদা~ মুঘল খাগান তাঁল্লুকদার জানমাহমুদ হাসা্ন। উঁনার মৃত্যুর পর, উঁনার বংশধরেরা এই স্টেট,মৌজা গুলোর মালিকানা ও মুড়শ্বীতাঁল্লুকার মালিকানা সামলিয়েছেন। এঁদের মধ্যে উল্লেখযোগ্য:~ মুঘল খাগান তাঁল্লুকদার ইয়াদ মাহমুদ হাসা্ন, মুঘল খাগান তাঁল্লুকদার হসমত মাহমুদ হাসা্ন(শেখ মির্জা গুলজারউদ্দিন ইয়ার মুহাম্মাদ হসমত মাহমুদ হাসা্ন তাঁল্লুকদার)। পরবর্তীকালে, মুঘল খাগান তাঁল্লুকদার তমিজ মাহমুদ হাসা্ন(শেখ মির্জা ফয়সালউদ্দিন ইয়ার মুহাম্মাদ তমিজ মাহমুদ হাসা্ন তাঁল্লুকদার) তাঁর দানশীলতার জন্য খুবই বিখ্যাত ছিলেন। তিনি দীর্ঘদিন ৪৬ টি স্টেট,মৌজার মালিকানা ও মুড়শ্বীতাঁল্লুকাভূ-সম্পত্তির মালিকানা সামলিয়েছিলেন।

১৯৪৭ সালে ব্রিটিশ কম্পানি সাম্রাজ্যের বিলুপ্ত হওয়ার পর, এই মুঘল সালতানাত জমিদারিটিও বিলুপ্ত হয়ে যায়। পরবর্তীতে, পাকিস্তান সরকার ১৯৫০ সালে পূর্ববঙ্গীয় রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন পাস করার পর- দানবীর তমিজ সাহেব ও তাঁর ভাই জলিল সাহেব তাদেঁর ৪৬ টি স্টেটের মধ্যে ১৯ টি স্টেট,মৌজার মালিকানা ও প্রায়[মোট ভূ-সম্পত্তির ১৭%] ৭৬০০ একর ভূ-সম্পত্তি চয়েজ লিস্টের মাধ্যমে পূর্ব পাকিস্তান সরকারকে রাষ্ট্রীয় স্বার্থে ব্যয়ের জন্য সেটেলমেন্টcs,rs এর মাধ্যমে দান করে দেন।[The Mughal Empire Of The State Of Sultanate Murshwi Talluq,Mymensingh]।  তমিজ সাহেবের পুত্র- মরহুম আলহাজ্ব শেখ মির্জা ইখতেখারউদ্দিন ইয়ার মুহাম্মাদ আশহাব মাহমুদ হাসা্ন তাঁল্লুকদার সাহেবও দানশীলতা ও আভিজাত্যের জন্য বিখ্যাত ছিলেন। তাঁর নামে ঢাকা নিউ মার্কেটেরএকটি বৃহৎ ভবন মার্কেটের মালিকানা ও ঢাকার নবাবগঞ্জের হকার্স মার্কেটের জমির মুঘলীয় সালতানাত তাঁল্লুকা হিস্যার মালিকানা ছিল। করিমগঞ্জ উপজেলার নিয়ামতপুর বাজারেরও একটি হিস্যার মালিকানা ছিল তাঁর নামে।

কথিত আছে যে, কোন এককালের এক ভয়াবহ ঘূর্ণিঝড় ও বন্যায়, মগড়া নদীর তীরবর্তী অঞ্চল "জানমাহমুদ মহলে" (বর্তমান ইটনাউপজেলার গোয়ারা গ্রামে) নির্মিত মুঘল আমলের সেই দূর্গ বাড়িটিরব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং অধিকাংশ স্হাপনা ভেঙ্গে নিশ্চিহ্ন হয়ে তলিয়ে যায়। পরবর্তীতে, শেখ মির্জা আশহাব তাঁল্লুকদার সাহেব সেখানের পুরনো দালানগুলোর ধ্বংসাবশেষ ভেঙ্গে দুটি দুইতলা বাড়ি নির্মাণ করেন, যেগুলো- মুঘলীয় সালতানাত মুড়শ্বীতাঁল্লুকদার বড়-বাড়ি (মসজিদ) হিসেবে হাওর অঞ্চল সহ শহরেও বেশ প্রখ্যাত। তিনি মসজিদ,মাদ্রাসা,ঈদগাহ্,কবরস্থানশিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য অসংখ্য জায়গা-জমি/ভূ-সম্পত্তি দান করে গেছেন। তাঁর স্ত্রী- শেখ মির্জা হাসেনা চৌধুরাণী। তাঁদের তিন পুত্র ও এক কন্যার মধ্যে- একমাত্র কন্যা: শেখ মির্জা হেলেনা চৌধুরাণী আয়েশা।

ছোটপুত্র : বিশিষ্ট ব্যাক্তিত্ব, ব্যবসায়ী ও সমাজসেবক-  শেখ মির্জা হুমায়ুন কবির তালুকদার (হুমায়ুন সাহেব)/(লাল সাহেব)

মেঝোপুত্র : বিশিষ্ট ব্যাক্তিত্ব ও সমাজসেবক-  শেখ মির্জা মাঝহারুল ইসলাম তালুকদার (জজ সাহেব)

বড়পুত্র : বিশিষ্ট ব্যাক্তিত্ব ও সমাজবেক-  মরহুম আলহাজ্ব শেখ মির্জা নুরুল ইসলাম তালুকদার (শিশু সাহেব) ইটনার সর্বপ্রথম রিলিফ কমিটির সভাপতি/চেয়ারম্যান ছিলেন

উঁনারা সকলেই তাঁদের কিশোরগঞ্জঢাকার নিজ বাসস্থানে বসবাস করছেন।

•এই " মুঘলীয় সালতানাত মুড়শ্বীতাঁল্লুকদার " পরিবারের অন্যান্য বংশধরেরা- বাংলাদেশের বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন পেশায়(উচ্চপদস্থ চাকরি/ব্যবসায়/প্রবাসে) নিয়োজিত রয়েছেন। [The Mughal Empire Of The State Of Sultanate Murshwi Talluq,Mymensingh]