ব্যবহারকারী:Anwar.rcz/নতুন নিবন্ধ শুরুকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জিয়াউর রহমান


Anwar.rcz/নতুন নিবন্ধ শুরুকরণ
জন্ম
জিয়াউর

(1952-12-07) ৭ ডিসেম্বর ১৯৫২ (বয়স ৭১)
খোয়ার মোড়,রহনপুর
জাতীয়তাবাংলাদেশী
মাতৃশিক্ষায়তনরহনপুর এবি স্কুল, রহনপুর ইউসুফঅালী কলেজ
পেশারাজনীতিবিদ
আদি নিবাসরহনপুর
রাজনৈতিক দলআওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীকাশমেরী রহমান
পিতা-মাতা
  • রিয়াজউদ্দিন অাহমদ (পিতা)
  • নুরজাহান বেগম (মাতা)

জিয়াউর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান, বর্তমান বাংলাদেশের একজন সক্রিয় রাজনীতিবিদ। তিনি ২০০৯ সালে জাতীয় সংসদ এর নির্বাচনে আওয়ামী লীগ মনোনিত একজন নির্বাচিত এমপি।


প্রাথমিক জীবন[সম্পাদনা]

মুঃ জিয়াউর ররহমান আবুল হোসেন ৭ ডিসেম্বর,১৯৫২ সালে খোয়াড় মোড়, রহনপুর এ এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহন । তাঁর পিতার নাম রিয়াজউদ্দিন অাহমদ এবং মাতা নুরজাহান বেগম। তাঁর স্ত্রী কাশমেরী রহমান একজন গৃহিণী। মোঃ জিয়াউর রহমান এর মোট ৩ সন্তান তাঁদের নাম সানজিদা রহমান(জেমি); ফাহমিদা রহমান(জুলি); রাজীব অাহমদ জয়।



শিক্ষা জীবন[সম্পাদনা]

জিয়াউর রহমান ১৯৬৯ সালে রহনপুর এবি স্কুল থেকে মাধ্যমিক পাশ করেন। ১৯৭৩ সালে তিনিইউসুপ অালী ডিগ্রী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক।


রাজনৈতিক জীবন[সম্পাদনা]

জিয়াউর রহমান ছাত্রাবস্থায় রাজনিতি সূত্রপাত হয় স্থানীয় অাওয়ামী লীগ নেতা হাফিজুর রহমান হাসনুর হাত ধরে। ২০০৯সালে অষ্টম জাতীয় নির্বাচনে অাওয়ামী লীগ এর হয়ে চাঁপাই নবাবগঞ্জ-২ অাসনে অংশগ্রহণ করে নির্বাচিত হন। জাতীয় সংসদসদস্য থাকাকালীন সময় তিনি শিক্ষাসংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত হন।


রহনপুর পৌরসভা গঠন[সম্পাদনা]

বাংলাদেশ সরকার ১৯৯৭ সালে রহনপুর ইউনিয়ন কে রহনপুর পৌরসভা হিসেবে পুনর্গঠন করার সিদ্ধান্ত নিলে জিয়াউর রহমান কে রহনপুর পৌরসভা এর প্রথম প্রশাসক নির্বাচিত করেন। পরবর্তিতে ১৯৯৯ সালে তিনি রহনপুর পৌরসভা এর প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন।