ব্যবহারকারী:Aditi Choudhury/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মনোবিদ্যা একই সঙ্গে ব্যাবহারিক এবং ত্বত্তীয় একটি বিদ্যা যা মানুষের ব্যবহার এবং মন নিয়ে বিশ্লেষণ করে। গবেষকগণ মুলত মানুষের আচার,ব্যবহার,চিন্তা চেতনা এক কথায় বলতে গেলে একটি মানুষের সামগ্রিক মন এবং মানসিকতা বিশ্লেষণের চেষ্টা করেন। যদিও অনেকে মনে করেন মনোবিদ্যা হচ্ছে একটি বিদ্যা যা শুধু মানসিক রোগ নিয়ে আলোচনা করে। মানসিক রোগ শুধু এর একটি শাখা মাত্র কিন্তু বাস্তবিকপক্ষে মনোবিদ্যা মানুষের আগ্রহ,আত্মবিশ্বাস,কর্মদক্ষতা,প্রেরণা সব কিছুর জন্যই ব্যবহার করা যেতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

মনোবিদ্যা অনেকাংশেই একটি নতুন বিদ্যা। প্রাচীন গ্রিস দেশেই এর প্রথম উৎপত্তি। যদিও উৎপত্তির পেছনে কারণটা ছিল মুলত দার্শনিক, মহান চিন্তাবিদ সক্রেটিস এর মাধ্যমে যা ছড়িয়ে পড়েছিল প্লেটোর মধ্যে আর প্লেটো তা সঞ্চারণ করেছিলেন এরিস্টটলের মধ্যে। [১] দার্শনিকরা আধুনিক মনোবিদ্যার অনেক বিষয় আলোচনা করতেন যেমন - ইচ্ছাশক্তি প্রভৃতি। মনোবিজ্ঞানের প্রথম দিকে দুই প্রভাবশালী তাত্ত্বিক দৃষ্টিকোণ ছিল. উইলিয়াম জেমস (১৮৪২-১৯১০) নামে একজন আমেরিকান মনোবৈজ্ঞানিক Functionalism হিসাবে পরিচিত একটি হবে যা এসেছিল একটি পন্থা উন্নত. তিনি মনের ক্রমাগত পরিবর্তন করা হয় এবং এটি অভিজ্ঞতার বিল্ডিং ব্লক জন্য সন্ধান অর্থহীন যে যুক্তি. পরিবর্তে, ফোকাস কিভাবে এবং কেন একটি প্রাণীর কিছু না থাকা উচিত . এটা মনোবৈজ্ঞানিক আচরণ এবং জড়িত প্রসেস মানসিক এর অন্তর্নিহিত কারণ জন্য হওয়া উচিত যে প্রস্তাব করা হয়েছিল. কারণ ও আচরণ ফলাফল নেভিগেশন এই জোর দেওয়া সমসাময়িক মনোবিজ্ঞান প্রভাবিত করেছে .

স্ট্রাকচারালিজমের উইলহেম উন্ট দ্বারা প্রবর্তিত পদ্ধতির দেওয়া নাম ছিল . শব্দটি এডওয়ার্ড Titchener , উন্ট দ্বারা প্রশিক্ষিত হয়েছে যারা একজন আমেরিকান মনোবৈজ্ঞানিক থেকে সম্ভূত . স্ট্রাকচারালিজমের , প্রশিক্ষিত অন্তর্দর্শন একটি গবেষণা পদ্ধতি নির্ভরশীল যদ্দ্বারা একটি বিশেষ কাজ সম্পাদন যখন তাদের মন মধ্যে কি ঘটছে ছিল সম্পর্কিত বিষয় . গবেষণার বিষয় অভিজ্ঞতা এবং রিপোর্ট মধ্যে অত্যধিক পৃথক প্রকরণ ছিল কারণ যাইহোক, এটা অবিশ্বস্ত পদ্ধতিপ্রমাণিত.

তিনি 1879 সালে মনোবিজ্ঞান নিবেদিত প্রথম পরীক্ষাগার খোলা, এবং তার খোলার সাধারণত আধুনিক মনোবিজ্ঞান শুরুতে হিসাবে চিন্তা হিসাবে অন্তর্দর্শন উন্ট এর দুর্বলতা সত্ত্বেও মনোবিজ্ঞানের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মানবমূর্তি. তিনি আরো উদ্দেশ্য এবং প্রমিত পদ্ধতি ব্যবহার করে মনের কাজগুলোকে বিশ্লেষণ করে দর্শনের থেকে মনোবিজ্ঞান আলাদা কারণ উন্ট ছিল গুরুত্বপূর্ণ .

মনোবিজ্ঞান তা পর্যবেক্ষণ , পরিমাপ এবং বিশ্লেষণ জন্য নিয়মানুগ এবং উদ্দেশ্য পদ্ধতি, তাত্ত্বিক ব্যাখ্যা , সাধারণীকরণের , ব্যাখ্যা এবং পূর্বাভাস দ্বারা ব্যাক আপ ব্যবহার আচরণের কারণ তদন্ত করার প্রচেষ্টা একটি বিজ্ঞান কারণ .

এই কৌশল অবলম্বন মনোবিজ্ঞান ক্লাসিক সমসাময়িক দৃষ্টিভঙ্গির নিয়ন্ত্রিত ল্যাবরেটরি পরীক্ষা এবং আচরণ এর কারণ হিসেবে কোন অদেখা বা অবচেতন বাহিনীর প্রত্যাখ্যানের উপর তাদের নির্ভরতা জন্য বিখ্যাত ছিল চেষ্টিতবাদীদের , ছিল . এবং পরে, জ্ঞানীয় মনোবিজ্ঞান খুব বৈজ্ঞানিক পদ্ধতির ভিত্তি করে এই কঠোর , বৈজ্ঞানিক , ল্যাব গৃহীত.

শিক্ষা ও মেমরি, চেতনা ও উপলব্ধি , প্রেরণা ও আবেগ , চিন্তা ও ভাষা , ব্যক্তিত্ব এবং সামাজিক আচরণ, বুদ্ধিমত্তা, শিশু উন্নয়ন , মানসিক অসুস্থতা , এবং আরো অনেক : তার বিস্তৃত সুযোগ দিয়ে, মনোবিজ্ঞান ঘটনা একটি বিরাট পরিসীমা তদন্ত .

উপরন্তু, মনোবিজ্ঞানী পরিপূরক মানসিক দৃষ্টিকোণ বিভিন্ন থেকে এই বিষয় পরীক্ষা .

প্রতিটি মানসিক দৃষ্টিকোণ মানুষ অধ্যয়ন করা জরুরী কি , ভালো এবং কিভাবে তা অধ্যয়ন কি অনুমানগুলোর একটি ভাগ সেট দ্বারা underpinned হয়. কিছু কন্ডাক্ট মস্তিষ্কের জৈব গবেষণা বিস্তারিত , অন্যদের আমরা তথ্যের ব্যবস্থাপনা করা কিভাবে অন্বেষণ ; অন্যদের বিবর্তনের ভূমিকা বিশ্লেষণ , এবং এখনও অন্যদের সংস্কৃতি ও সমাজে প্রভাব অধ্যয়ন .

  1. http://www.simplypsychology.org/whatispsychology.html