ব্যবহারকারী:অনিন্দ্য/শিবপুর শ্রীমৎ স্বামী প্রজ্ঞানানন্দ সরস্বতী বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Sibpur S. S. P. S. Vidyalaya এক প্রাচীনতম বয়েজ স্কুল, হাওড়া, ভারতে. Sibpur S. S. P. S. Vidyalaya হয় আদ্যক্ষরা এর Sibpur Srimat স্বামী Projnanananda সরস্বতী Vidyalaya (ইংরেজি: শিবপুর শ্রীমৎ স্বামী প্রজ্ঞানানন্দ সরস্বতী বিদ্যালয়), ছাত্র অধ্যাপনা থেকে বাংলাদেশের পাঁচ থেকে বারো অধীনে ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এবং West Bengal Council of Higher Secondary Education. এই উচ্চ মাধ্যমিক স্কুল ভবন নামে নামকরণ করা হয় পরে, বিখ্যাত revolutionist সন্ন্যাসী স্বামী বিবেকানন্দের Projnanananda সরস্বতী. এটা সালে প্রতিষ্ঠিত হয় বছর 1950 দ্বারা শ্রী যোগেশ চন্দ্র বিশিষ্ট ব্যক্তিবর্গঅন্যতম শিষ্য স্বামী বিবেকানন্দের Projnanananda. স্কুল অবস্থিত 78/8 কলেজ রোড,[১] কাছাকাছি ল্যান্ডমার্ক শিবপুর বোটানিকাল গার্ডেন এ, হাওড়া.[২]

ইতিহাস[সম্পাদনা]

এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয় বছরের মধ্যে 1950 শীঘ্রই স্বাধীনতার পর ভারত. প্রথম স্কুল ছিল এ Haru Mistri লেন, হাওড়া, ভারত, পাশে শালিমার রেল. এ বছর 1953 স্কুল থেকে জাগ্রত, তার বর্তমান ঠিকানা. বর্তমান ভবন নির্মিত হয়েছিল 1952 সালে. শ্রী যোগেশ চন্দ্র বিশিষ্ট ব্যক্তিবর্গ (ইংরেজি: শ্রী যোগেশচন্দ্র মুখোপাধ্যায়) এর প্রতিষ্ঠাতা, স্কুল, অবদান, তার ব্যক্তিগত জমির জন্য স্কুল নির্মাণের উদ্দেশ্য. তিনি নির্বাচিত হন প্রথম সচিব ম্যানেজিং কমিটির স্কুল. 1954 সালে স্কুল ছিল সরকার দ্বারা স্বীকৃত. শুরুতে দিন স্কুল প্রদান, শিক্ষা, আপ থেকে গ্রেড VI. 1955 সালে চালু স্কুল হিসেবে নিজেকে, একটি মাধ্যমিক স্কুল থেকে stretching গ্রেড এক্স. উচ্চ মাধ্যমিক বিভাগে অন্তর্ভুক্ত ছিল, পরে 1962 সালে এবং 1977 সালে এই প্রতিষ্ঠান অনুমতি পাওয়ার জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা.স্কুল এর প্রথম উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত 1979

ক্যাম্পাস[সম্পাদনা]

কেন্দ্রে স্কুল ক্যাম্পাস হয়, তার খেলার মাঠ. দুই পক্ষের খেলার মাঠ সংলগ্ন দুই, তিন-তলা ভবন, মিথ্যা একে অপরের ঋজু. এক হল, মূল ভবন, নির্মিত, 1952 সালে এবং অন্যান্য বিল্ডিং নতুন সেট আপ, 1962 সালে. শেষে মাটিতে, সেখানে একটি স্কুল মিলনায়তনে. এটি নির্মিত হয়েছিল বছরের মধ্যে 1981. আছে একটি প্রাথমিক অধ্যায় সঙ্গে নাম Bharadwaj Shikshalay (ইংরেজি: ভরদ্বাজ শিক্ষালয়).

ছাত্র[সম্পাদনা]

Sibpur S. S. P. S. Vidyalaya হয়েছে প্রায় 1000 ছাত্র উপস্থিতি. প্রতিটি বর্গ পৃথক করা হয় এর মধ্যে দুটি বা তিনটি বিভাগে অর্থাৎ এ, বি এবং সি, এবং, প্রতিটি যা ধারণ গড় প্রায় 50 ছাত্র. ক্লাস একাদশ ও দ্বাদশ বিভক্ত করা হয়, তিন 'স্ট্রিম' নামে পরিচিত বিজ্ঞান, শিল্পকলা (মানবিক) এবং কমার্স. 'আর্টস' প্রবাহ চালু হয় 2011 সালে যখন 'বিজ্ঞান' এবং 'বাণিজ্য' হয় আর পুরোনো এটি.[৩]

পোশাক[সম্পাদনা]

সেখানে একটি ভাণ্ডার স্কুল ইউনিফর্ম, বিভিন্ন শ্রেণীর. ইউনিফর্ম শিক্ষার্থীদের অনুরূপ থেকে ক্লাস ভী থেকে দ্বাদশ ছাড়া কয়েক সূক্ষ্ম পরিবর্তন. ইউনিফর্ম, তবে আলাদা হয় না, এ জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগে. সাবেক বছর ধরে অভিন্ন অন্তর্ভুক্ত খাকি (যেমন      ) প্যান্ট, যা পরিবর্তন করা হয় , কালো, (যেমন      ) আধুনিক বছর.

প্রতীক[সম্পাদনা]

মুখ্য বিদ্যালয় ভবন

লোগো বা প্রতীক, বোনা একটি বর্গক্ষেত্র টুকরা কাপড় প্রতিষ্ঠানের রয়েছে, স্কুলের নাম, বছর, তারিখ এবং নীতিবাক্য: 'শ্রদ্ধাবান্ লভতে জ্ঞানম' এই সংস্কৃত অনুবাদ করে যে সবচেয়ে জমা বা সম্মানিত ব্যক্তি attains জ্ঞান.[৪] সেখানে চার রঙ স্কিম মধ্যে প্রতীক প্রতিষ্ঠান. তাদের প্রতিটি রচিত একটি বাড়ি থেকে নিম্নলিখিত 4 ঘর. ঘর এবং তাদের নিজ নিজ রং হয়:

শ্রীলঙ্কা. কোন- বাড়ির নাম হাউস রঙ ব্যাজ ছবি
1 Projnanananda হাউস লাল
2 যোগেশ চন্দ্র হাউস

(প্রতিষ্ঠাতা)

নীল
3 বিদ্যাসাগর হাউস সবুজ
4 বিবেকানন্দ হাউস হলুদ

এই রঙ ক্রম ক্রমাগত চক্র পরে, চার রোল নাম্বার. এই বিদ্যাসাগর ঘর ছিল, পূর্বে নামে Jogiraj হাউস পর শ্রী Shyamacharan লাহিড়ী.

স্কুল সংগীত[সম্পাদনা]

স্কুল দিয়ে শুরু হয় প্রার্থনা গান Jana Gana Mana, জাতীয় সংগীত, ভারতের. এর আগে যে অল্প সংস্কৃত সংগীত করা হয় কুরআন. এই 9 নং নীতিকে 'Taittirīya' (ইংরেজি: তৈত্তিরীয়) উপনিষদ. এই মন্ত্রকে এটা হচ্ছে প্রার্থনা করেছিলেন যে:

"ব্রহ্মা রক্ষা করবে উভয় আচার্য বা শিক্ষক ও শিষ্য. আমাদের ভোগ উভয় সমানভাবে ফলের জ্ঞান; আমাদের উভয়ের সামর্থ্য করতে পারেন, জন্য উপযুক্ত হতে প্রাপ্ত জ্ঞান. আমাদের গবেষণা কার্যকর হতে দেওয়া আমাদের প্রাপ্তি পাণ্ডিত্য সফল হবে. আমরা দেবেন না, ঘৃণা একে অপরের জন্য. আমাদের আত্মিক, আধ্যাত্মিক ও আধিভৌতিক - এই তিন শান্তি দিন সন্তুষ্ট করা."

প্রধানশিক্ষকসমূহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:ভারতের বালক বিদ্যালয়]]