ব্যবর্তন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পুরাতন এই বাড়িটিতে ব্যবর্তন দৃশ্যমান।

পদার্থবিজ্ঞানে, ধারাবাহিক বলবিজ্ঞানে ব্যবর্তন বলতে এক ধরণের কাঁটা চাপকে বোঝায়, যা কোনো পদার্থের বিকৃতি ঘটায়, যেখানে সমান্তরাল অভ্যন্তরীণ পৃষ্ঠ একে অপরের পাশ দিয়ে চলে যায়। এটা কোনো পদার্থের একটি কাঁটা চাপ দ্বারা প্ররোচিত হয়। কাঁটা চাপ আয়তনমিতিক চাপ থেকে আলাদা। পীড়ন এবং কৌণিক পরিবর্তনের সাথে পদার্থের আয়তনের পরিবর্তনের ফলে বলা হয় ব্যবর্তন কোণ আছে। ব্যবর্তন কোণকে δf দ্বারা প্রকাশ করা হয়।[১]

পর্যালোচনা[সম্পাদনা]

প্রায়ই "ব্যবর্তন" ক্রিয়াটি একটি যান্ত্রিক প্রক্রিয়াকে বিশেষভাবে নির্দেশ করে যা একটি প্লাস্টিকের উপাদানে চাপ সৃষ্টি করে, শুধুমাত্র স্থিতিস্থাপকতা সৃষ্টি করার বদলে। প্লাস্টিক ব্যবর্তন একটি নিরবচ্ছিন্ন(নন-ফ্র্যাক্টিং) বিকৃতি যা অপরিবর্তনীয়, যাতে উপাদান তার মূল আকৃতি পুনরুদ্ধার করতে পারে না।[২] যখন কোনো উপাদানকে উৎপাদন করা হয় তখন তা ঘটে। একটি উপাদানে ব্যবর্তন প্রক্রিয়া কাঁটা চাপের সঙ্গে একটি আয়তনমিতিক চাপ প্ররোচিত করতে পারে। মৃত্তিকা বলবিজ্ঞানে, ব্যবর্তনের সাথে সংশ্লিষ্ট আয়তনমিতিক চাপকে রেনল্ডস প্রসারণ বলা হয় যদি এটি আয়তন বাড়ায়, অথবা যদি এটি আয়তন হ্রাস করে।

ব্যবর্তন কেন্দ্র(স্থিতিস্থাপক অক্ষ বা টর্সিওনাল অক্ষ নামেও পরিচিত) কোনো অংশের একটি কাল্পনিক বিন্দু, যেখানে কোন টর্সন প্ররোচিত না করে একটি ব্যবর্তন বল প্রয়োগ করা যেতে পারে। সাধারণভাবে, ব্যবর্তন কেন্দ্র ভরকেন্দ্র নয়। ক্রস-সেকশন ক্ষেত্রের জন্য, প্রতিসাম্যের একটি অক্ষ রয়েছে, এই ব্যবর্তন কেন্দ্রটি প্রতিসাম্যের অক্ষের উপর অবস্থিত। যাদের দুটি অক্ষ আছে তাদের জন্য ব্যবর্তন কেন্দ্র ক্রস-সেকশনের ভরকেন্দ্রের উপর অবস্থিত।

কিছু উপাদানে যেমনঃ ধাতু, প্লাস্টিক, বা দানাদার উপাদান যেমনঃ বালি বা মাটি, ব্যবর্তন গতি দ্রুত একটি সংকীর্ণ ব্যেন্ডে পরিণত হয়, এটি ব্যবর্তন ব্যান্ড নামেও পরিচিত। সেক্ষেত্রে, ব্যান্ডের উভয় পাশের উপাদানের ব্লক অভ্যন্তরীণ বিকৃতি ছাড়াই একে অপরের পাশ দিয়ে চলে যায়। একটি সংকীর্ণ ব্যান্ড বরাবর হাড় ভাঙ্গার সময় ব্রিটল উপাদানে ব্যবর্তন স্থানীয়করণের একটি বিশেষ ঘটনা সংঘটিত হয়। তারপর, পরবর্তী সব ব্যবর্তন হাড়ের অভ্যন্তরে সংঘটিত হয়। টেকটনিক প্লেট, যেখানে পৃথিবীর ভূত্বক প্লেটগুলো ফাটল অঞ্চল বরাবর সরে যায়, এর একটি উদাহরণ।

মৃত্তিকা বলবিজ্ঞানে ব্যবর্তন ট্রায়াক্সিয়াল ব্যবর্তন পরীক্ষা বা সরাসরি ব্যবর্তন পরীক্ষার মাধ্যমে পরিমাপ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Shearing Angle - an overview | ScienceDirect Topics"www.sciencedirect.com। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৩ 
  2. snst-hu.lzu.edu.cn http://snst-hu.lzu.edu.cn/zhangyi/ndata/Shearing_(physics).html। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৩  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)