বেঙ্গল এয়াট্রোপোলিস প্রোজেক্ট লিমিটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেঙ্গল এয়ারোট্রোপোলিস প্রোজেক্ট লিমিটেড হল ভারতের প্রথম বিমাননগরী নির্মাণ সংস্থা।এই সংস্থার সদর দপ্তর পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় অবস্থিত।এই সংস্থাটি ভারতের প্রথম বোসরকারি গ্রিনফিল্ড বিমানবন্দর নির্মাণ করেছে দুর্গাপুরে

প্রকল্প[সম্পাদনা]

অন্ডাল বিমাননগরী[সম্পাদনা]

বেঙ্গল এরোট্রোপোলিস প্রোজেক্ট লিমিটেড ও চাঙ্গি ইন্টারন্যাশোনাল গ্রুপ মিলিত ভাবে দুর্গাপুরে একটি বিমাননদরী নির্মাণ করছে।এই বিমাননগরীটি অন্ডাল বিমাননগরী [১][২][৩] হিসাবে পরিচিত।বিমাননগরীটি মোট ২১৮৪ একর জমি নিয়ে গড়ে উঠেছে।এখানে বেসরকারি ভাবে কাজী নজরুল ইসলাম আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে উঠেছে।এটিই ভারতের প্রথম বেসরকারি বিমানবন্দর।বিমানবন্দরটি ৬০০ একর জমি নিয়ে গড়ে উঠেছে।বিমাননগরীর বাকি জমিতে আবাসন ,আইটি হাব ও লজিস্টিক হাব গড়ার কথা রয়েছে।এই বিমাননগরী দুর্গাপুর[৪] এর উপকন্ঠেই গড়ে উঠছে।বিমাননগরীটি থেকে দুর্গাপুর ১৫ কিলোমিটার ও আসানসোল ২৫ কিলোমিটার দূরে অবস্থিত।

লুধীয়ানা বিমাননগরী[সম্পাদনা]

বেঙ্গল এরোট্রোপোলিস প্রোজেক্ট লিমিটেড পাঞ্জাবের লুধীয়াধনা শহরে একটি বিমাননগরী নির্মাণের জন্য মৌ স্বাক্ষর করেছে।এই বিমাননগরীটি ৩,৫০০ একর জমিতে নির্মাণ করা হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অন্ডাল বিমাননগরীতে দেরি কেন, প্রশ্ন তুলল চাঙ্গি"আনন্দবাজার প্রত্রিকা। সংগ্রহের তারিখ ১৯-০২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "কপ্টারেই আজ যাত্রা শুরু অণ্ডালের"আনন্দবাজার প্রত্রিকা। সংগ্রহের তারিখ ১৯-০২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "১৫ বছর বিমান চালু রাখতে হবে অণ্ডালে"আনন্দবাজার প্রত্রিকা। সংগ্রহের তারিখ ১৯-০২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "New airport planned near Durgapur"দ্যা হিন্দু। সংগ্রহের তারিখ ১৭-০৯-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]