বুস্তানুল মুহাদ্দিসীন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বুস্তানুল মুহাদ্দিসীন ( আরবি / উর্দু : بستان المحدثين ইংরেজি : Bustan-Al-Muhaddithin) এটি একটি বইয়ের নাম। মুসলমানদের নবি হযরত মুহাম্মদ (দ:) এর হাদিস তথা তার বাণী সমুহের উল্লেখযোগ্য লেখক, সংকলক ও তাদের সংকলিত, প্রণীত হাদিস গ্রন্থসমুহের পরিচিতিমূলক বই এটি। যা ইলমে হাদিসের পাঠকের কাছে সুপরিচিত এবং সমাদৃত। অধিকন্তু হাদিসবেত্তাদের নিকট এটি প্রসিদ্ধ ও প্রামান্য গ্রন্থ। লেখক এ বইটিতে হাদিসের প্রায় শতাধিক গ্রন্থের পরিচয় তুলে ধরেছেন । পাশাপাশি গ্রন্থকারের জীবনী বর্ণনা করেছেন । লেখক এই বইটিকে ফার্সি ভাষায় রচনা করেন । হায়াতে ওয়ালি-এর লেখক স্বীয় গ্রন্থে উল্লেখ করেন যে, " দ্বাদশ শতাব্দি থেকে সালাফের স্মৃতিমূলক রচিত সমস্ত বই এটি থেকে উদ্ভূত হয়েছে ।

গ্রন্থকার[সম্পাদনা]

বইটির লেখক হলেন হাদিস শাস্ত্রের বিজ্ঞ পন্ডিত শাহ আবদুল আজিজ মুহাদ্দিস দেহলভি (১১ অক্টোবর ১৭৪৬ - ৫ জুন, ১৮২৪ খ্রিষ্টাব্দ ) । তিনি তার পিতার যোগ্য উত্তরসূরি ছিলেন । তার পিতাও ছিলেন সুপন্ডিত । বিশেষজ্ঞ দার্শনিক আলিম, উঁচু মর্যাদাসম্পন্ন মুহাদ্দিস । শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিস দেহলভি (রাহ)

অন্যান্য ভাষায় অনুবাদ[সম্পাদনা]

বিখ্যাত এই বইটি যুগে যুগে অনুবাদের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে এর স্বীয় পরিচয় বহন করে চলেছে । মূল রচনা ফার্সি থেকে বিভিন্ন ভাষায় এটি অনুবাদ হয়েছে ।