বিএএফ শাহীন কলেজ চট্টগ্রাম

স্থানাঙ্ক: ২২°১৫′৫৬″ উত্তর ৯১°৪৮′৫৪″ পূর্ব / ২২.২৬৫৫° উত্তর ৯১.৮১৪৯° পূর্ব / 22.2655; 91.8149
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বি এ এফ শাহীন কলেজ, চট্টগ্রাম থেকে পুনর্নির্দেশিত)
বিএএফ শাহীন কলেজ চট্টগ্রাম
বিএএফ শাহীন কলেজ চট্টগ্রামের লোগো
অবস্থান
মানচিত্র
বিমানবন্দর সড়ক, পতেঙ্গা

,
স্থানাঙ্ক২২°১৫′৫৬″ উত্তর ৯১°৪৮′৫৪″ পূর্ব / ২২.২৬৫৫° উত্তর ৯১.৮১৪৯° পূর্ব / 22.2655; 91.8149
তথ্য
ধরনমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক
নীতিবাক্যশিক্ষা, সংযম, শৃংখলা
প্রতিষ্ঠাকাল১৯৭৮ (1978)
প্রতিষ্ঠাতাবাংলাদেশ বিমান বাহিনী
ইআইআইএন১০৪২৬৫ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
রংপোশাক
বালিকা:
         আকাশী নীল ও সাদা
বালক:
         আকাশী নীল ও খাকি
ডাকনামবিএএফএসসি
অন্তর্ভুক্তিমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম
ওয়েবসাইটbafsc.edu.bd

বিএএফ শাহীন কলেজ চট্টগ্রাম বাংলাদেশের চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত এবং বাংলাদেশ বিমান বাহিনী কর্তৃক পরিচালিত একটি বেসামরিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৭৮ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। কর্ণফুলি নদীর তীরে, বিমান বাহিনীর জহুরুল হক বিমান ঘাঁটির ভেতরে প্রতিষ্ঠানটি অবস্থিত। এটি চট্টগ্রাম এর অন্যতম ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে সুপরিচিত। এই কলেজটি নয়নাভিরাম ও মনোমুগ্ধকর প্রাকৃতিক পরিবেশে ঘেরা।

ইতিহাস[সম্পাদনা]

বি এ এফ শাহীন কলেজ, তৎকালীন পাকিস্তান বিমান বাহিনী (বর্তমানে বাংলাদেশ বিমানবাহিনী) কর্তৃক ১৯৬০ সালে প্রতিষ্ঠিত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এটি বাংলাদেশ বিমানবাহিনী কর্তৃক পরিচালিত । চট্টগ্রামসহ সারা দেশে মোট ছয়টি শাহীন কলেজ রয়েছে। মূলত বিমান বাহিনীর সন্তান ও পোষ্যদের জন্য প্রতিষ্ঠিত হলেও সাধারণ শিক্ষার্থীরাও এখানে শিক্ষাগ্রহণের সুযোগ পায়। আটটি শাহীন স্কুল ও কলেজের মধ্যে চট্টগ্রামের বি এ এফ শাহীন কলেজ চট্টগ্রাম অন্যতম। এটি চট্টগ্রামের অন্যতম সেরা ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান।

বাংলাদেশ বিমান বাহিনীর অধীনে ১৯৭৮ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয় । ১৯৮৫/১৯৮৬ সালের দিকে বিদ্যালয়টিকে কলেজ শাখা পর্যন্ত উন্নীত করে এবং ২০০৬ সাল থেকে ক্লাস ৫ পর্যন্ত ইংরেজি মাধ্যমে পাঠদান শুরু করা হয় যা ২০১৫ সালে কলেজ শাখা পর্যন্ত উন্নীত করা হয়। বাংলাদের বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটি চট্টগ্রাম এ এই প্রতিষ্ঠান করা হয় । প্রথমে এই কলেজের পাঠদান শুরু হয় একটি দ্বিতল ভবনে। পরবর্তিতে এটি স্থানান্তরিত করা বর্তমান অবস্থিত ভবনে। কলেজটিতে ডিজিটাল এটেন্ডেন্স এর সুবিধা রয়েছে। কলেজটিতে সুবিশাল ২ টি মাঠ রয়েছে, কর্নফুলি নদীর তীরে মনোরম পরিবশে অবস্থিত কলেজটি। কলেজটিতে এয়ার উইং বিএনসিসি রয়েছে। প্রতিবছর কলেজটি হতে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী সেনা, নৌ, বিমানবাহিনীতে যোগদানের সুযোগ পেয়ে থাকে। তাছাড়া অনেক শীক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন সরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার যোগ্যতা অর্জন করে।কলেজটি তার দীর্ঘ পথচলায় জন্ম দিয়েছে অনেক প্রতিভা। বর্তমানে বিদ্যালয়টি প্রতি বছর সুনামের সহিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভাল ফলাফল করছে।[১]

অবস্থান[সম্পাদনা]

বি এ এফ শাহীন কলেজ চট্টগ্রাম জেলার ৪১ নং ওয়ার্ড, পতেঙ্গা থানার বিমান বন্দর এলাকায় অবস্থিত।[২] বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি, জহুরুল হক, চট্টগ্রাম এর অভ্যন্তরে এর অবস্থান।

মাঠ[সম্পাদনা]

কলেজের অভ্যন্তরে এর মাঠ টি অবস্থিত । এছাড়াও কলেজের পাশে একটি ফুটবল মাঠ আছে ।

অনুষদ ও বিভাগসমূহ[সম্পাদনা]

পাঠাগার[সম্পাদনা]

কলেজটিতে উন্নতমানের পাঠাগার রয়েছে, যাতে ৭০০০ এর বেশি বই সংরক্ষিত রয়েছে।

সুযোগ সুবিধাসমূহ[সম্পাদনা]

কলেজটি সম্পূর্ণ সিসিটিভি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। কলেজটিতে বিজ্ঞানের জন্যে সর্বাধুনিক সুযোগ সুবিধা সংবলিত ল্যাব রয়েছে। কলেজটির নিজস্ব পরিবহন ব্যবস্থা রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ইতিহাস"বি এ এফ শাহীন কলেজ চট্টগ্রাম। ৯ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৫ 
  2. "স্কুল লিস্ট"মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ৫ নভেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৫