কাজাস্কর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ১৬:০০, ২১ এপ্রিল ২০২৩ তারিখে সম্পাদিত হয়েছিল ("Kazasker" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

Lambert de Vos, 1574 দ্বারা তুর্কি পোশাকের বই থেকে কাজাস্কার্স

একজন কাজাস্কর বা কাদি আস্কর (উসমানীয় তুর্কি: قاضی عسكر , ḳāḍī'asker, "সামরিক বিচারক") ছিলেন উসমানীয় সাম্রাজ্যের একজন প্রধান বিচারক, তাই নামকরণ করা হয়েছিল মূলত কারণ তার এখতিয়ার সৈন্যদের মামলা পর্যন্ত প্রসারিত হয়েছিল, যাদের পরে শুধুমাত্র তাদের নিজস্ব অফিসারদের দ্বারা বিচার করা হয়েছিল।[১]  সাম্রাজ্যের ইউরোপীয় এবং এশীয় অংশের উপর যথাক্রমে তাদের এখতিয়ার ছিল রুমেলি কাজাস্কেরি এবং আনাদোলু কাজা‌স্কেরি নামে দুজন কাজাস্কর নিয়োগ করা হয়েছিল। তারা ‌উজিরে আজমের অধীনস্থ ছিল, পরে শাইখুল ইসলামের অধীনস্থ ছিলেন এবং কনস্টান্টিনোপল শহরের উপর তাদের কোন এখতিয়ার ছিল না। তদুপরি তারা সাম্রাজ্যিক কাউন্সিলের সভাগুলিতে অংশ নিয়েছিল।[২]

একজন কাজাস্কর কাদির সিদ্ধান্তের জন্য আপিল পরিচালনা করেছিলেন, এগুলি বাতিল করার ক্ষমতা রাখেন এবং উজিরে আজমের কাছে কাদি প্রার্থীদের পরামর্শ দেন।

তথ্যসূত্র

  1. Webster (1913), sub voce
  2. Mantran (1995), pp. 115-16

সূত্র

  •  
  • Mantran, Robert (১৯৯৮)। La vita quotidiana a Constantinopoli ai tempi di Solimano il Magnifico e dei suoi successori (XVI e XVII secolo) (Italian ভাষায়) (3 সংস্করণ)। Rizzoli।