চেলেংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ০১:৪০, ২০ জুলাই ২০২২ তারিখে সম্পাদিত হয়েছিল ("Chelengk" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

Chelengk of the Ottoman Empire
Replica of Nelson's diamond chelengk
ধরনJewellery
প্রদানের কারণOutstanding services to the state
দেশOttoman Empire
পুরস্কারদাতা

Ottoman Sultan
যোগ্যতাCivilians and military
অবস্থাNo longer awarded
প্রতিষ্ঠিত1798
অগ্রাধিকার
পরবর্তী (সর্বোচ্চ)Order of Osmanieh
পরবর্তী (সর্বনিম্ন)Gallipoli Star

চেলেংক ( উসমানীয় তুর্কি: چـلنك  ; [১] তুর্কি: çelenk  ; তুর্কি উচ্চারণ: [t͡ʃɛlɛŋk] ) ছিল উসমানীয় সাম্রাজ্যের একটি সামরিক অলঙ্করণ।

তুর্কি সামরিক পুরস্কার

মূলত একটি চেলেংক ছিল "একটি পাখির পালক যা বীরত্বের চিহ্ন হিসাবে পাগড়ির সাথে সংযুক্ত করে" [২] কিন্তু ১৮ শতকের শেষের দিকে, çelenk উসমানীয় সামরিক অনুশীলনে প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে এবং ১৮২০ সাল পর্যন্ত সামরিক যোগ্যতার জন্য পুরস্কৃত করা অব্যাহত ছিল। [৩] এটি একটি রত্নখচিত আইগ্রেট ছিল যার মধ্যে পাতা এবং কুঁড়ি এবং ঊর্ধ্বমুখী রশ্মি সহ একটি কেন্দ্রীয় ফুল রয়েছে।

আধুনিক তুর্কি ভাষায়, একটি çelenk একটি পুষ্পস্তবক বা মালা, ফুল এবং পাতা দিয়ে তৈরি একটি বৃত্তাকার সজ্জা, সাধারণত একটি অলঙ্কার হিসাবে সাজানো হয়।

অ-তুর্কি নৌ বীরদের উপহার

নেলসন, লেমুয়েল ফ্রান্সিস অ্যাবট দ্বারা অঙ্কিত, তার টুপিতে একটি চেলেংক। অ্যাবট মনে হয় নেলসনের চেলেংকে না দেখেই এই প্রতিকৃতি এঁকেছেন।

১৭৯৮ সালে নীল নদের যুদ্ধের সম্মানে সুলতান সেলিম তৃতীয় কর্তৃক হোরাটিও নেলসনকে একটি বিশেষভাবে তৈরি চেলেংক প্রদান করা হয়। এই প্রথম কোন চেলেংক অ-উসমানীয় কাউকে ভূষিত করা হয়েছিল। [৩] সাধারণ সাতটি রশ্মিকে তেরোতে বর্ধিত করা হয়েছিল, যেমন একটি সমসাময়িক চিঠিতে বর্ণনা করা হয়েছে:

The Aigrette is a kind of feather; it represents a hand with thirteen fingers, which are of diamonds, and allusive to the thirteen ships taken and destroyed at Alexandria, the size that of a child's hand about six years old when opened; the center diamond and the four round it may be worth about £1000 each, and there are about 300 others well set.[৪]

নেলসনের চেলেংকে ১৯২৯ সালে সোসাইটি ফর নটিক্যাল রিসার্চ একটি জাতীয় আপিলের পর কিনে নিয়েছিল [৫] এবং ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামে রাখা হয়েছিল যেখান থেকে এটি ১৯৫১ সালে চুরি হয়েছিল এবং কখনও উদ্ধার হয়নি। [৬]

১৭৯৯ সালে ফরাসিদের কাছ থেকে কর্ফু দখলের পর সেলিম তৃতীয় রাশিয়ান অ্যাডমিরাল ফিওদর উশাকভকে একটি চেলেংক প্রদান করেন।

সাহিত্যে

প্যাট্রিক ও'ব্রিয়ানের অব্রে-মাটুরিন সিরিজের উপন্যাসে, ক্যাপ্টেন জ্যাক অব্রেকে দ্য আইওনিয়ান মিশনে দুটি বিদ্রোহী জাহাজ দখল করার পর সুলতান কর্তৃক চেলেংকে ভূষিত করা হয়। তার চেলেংকটি নেলসনের মতোই তার পোশাকের ইউনিফর্ম টুপিতে পরা হয়েছিল এবং এতে লুকানো ঘড়ির কাঁটা ছিল, যাতে হীরার স্ট্র্যান্ডগুলি সূর্যের আলোতে ঝলমল করে। [৭]

আরো দেখুন

সূত্র

  1. "Osmanlica Lûgât" (Turkish ভাষায়)। ২০১৪-০৯-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১২ 
  2. Abel Pavet de Courteille; Mahdī Khān Astarābādī (১৮৭০)। Dictionnaire Turk-Oriental। Imprimerie impériale। 
  3. "Ottoman Orders and Decorations as Forms of Honor"। Ottoman Bank Archives and Research Centre। ২০১২-০৫-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "obarsiv" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  4. James Stanier Clarke; Stephen Jones; John Jones, সম্পাদকগণ (১৭৯৯)। The Naval chronicle1। J. Gold। পৃষ্ঠা 340। 
  5. "The Chelengk of Nelson – Proposed Purchase for the Nation"। The Times। London। ৮ নভেম্বর ১৯২৯। পৃষ্ঠা 10 (with photograph)। 
  6. "The Chelengk"The Art Fund। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১২ 
  7. Patrick O'Brian (২০০৩)। Treason's HarbourHarperCollins। পৃষ্ঠা 7। আইএসবিএন 0-00-649923-6