চেলেংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উসমানীয় সাম্রাজ্যের চেলেংক
নেলসনের হীরা চেলেংকের প্রতিরূপ
ধরনজহরত
প্রদানের কারণরাজ্যের জন্য অসামান্য পরিষেবা
দেশউসমানীয় সাম্রাজ্য
পুরস্কারদাতা

উসমানীয় সুলতান
যোগ্যতাসামরিক ও বেসামরিক
অবস্থাএখন প্রদান করা হয়না
প্রতিষ্ঠিত১৭৯৮
অগ্রাধিকার
পরবর্তী (সর্বোচ্চ)উসমানিয়েহ সজ্জা
পরবর্তী (সর্বনিম্ন)গ্যালিপলি তারকা

চেলেংক (উসমানীয় তুর্কি: چـلنك;[১] তুর্কি: çelenk ; তুর্কি উচ্চারণ: [t͡ʃɛlɛŋk] ) ছিল উসমানীয় সাম্রাজ্যের একটি সামরিক অলঙ্করণ।

তুর্কি সামরিক পুরস্কার[সম্পাদনা]

মূলত একটি চেলেংক ছিল "একটি পাখির পালক যা বীরত্বের চিহ্ন হিসাবে পাগড়ির সাথে সংযুক্ত করে"[২] কিন্তু ১৮ শতকের শেষের দিকে, çelenk উসমানীয় সামরিক অনুশীলনে প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে এবং ১৮২০ সাল পর্যন্ত সামরিক যোগ্যতার জন্য পুরস্কৃত করা অব্যাহত ছিল।[৩] এটি একটি রত্নখচিত আইগ্রেট ছিল যার মধ্যে পাতা এবং কুঁড়ি এবং ঊর্ধ্বমুখী রশ্মি সহ একটি কেন্দ্রীয় ফুল রয়েছে।

আধুনিক তুর্কি ভাষায়, çelenk একটি পুষ্পস্তবক বা মালা, ফুল এবং পাতা দিয়ে তৈরি একটি বৃত্তাকার সজ্জা। যা সাধারণতঃ একটি অলঙ্কার হিসাবে সাজানো হয়।

অ-তুর্কি নৌ বীরদের উপহার[সম্পাদনা]

নেলসন, লেমুয়েল ফ্রান্সিস অ্যাবট দ্বারা অঙ্কিত, তার টুপিতে একটি চেলেংক। অ্যাবট মনে হয় নেলসনের চেলেংকে না দেখেই এই প্রতিকৃতি এঁকেছেন।

১৭৯৮ সালে নীল নদের যুদ্ধের সম্মানে সুলতান তৃতীয় সেলিম কর্তৃক হোরাটিও নেলসনকে একটি বিশেষভাবে তৈরি চেলেংক প্রদান করা হয়। এই প্রথম কোন চেলেংক অ-উসমানীয় কাউকে ভূষিত করা হয়েছিল।[৩] সাধারণ সাতটি রশ্মিকে তেরোতে বর্ধিত করা হয়েছিল, যেমন একটি সমসাময়িক চিঠিতে বর্ণনা করা হয়েছে:

আইগ্রেট এক ধরনের পালক; এটি তেরোটি আঙুলসহ একটি হাতকে প্রতিনিধিত্ব করে, যা হীরার। এবং আলেকজান্দ্রিয়ায় নেওয়া এবং ধ্বংস করা তেরোটি জাহাজের প্রতি ইঙ্গিত করে। এটি খোলা অবস্থায় প্রায় ছয় বছর বয়সী একটি শিশুর হাতের আকার হয়; কেন্দ্র হীরা এবং চার রাউন্ড এর মূল্য হতে পারে প্রায় £১০০০ প্রতিটি, এবং প্রায় ৩০০ অন্যান্য ভাল সেট আছে.[৪]

নেলসনের চেলেংকে ১৯২৯ সালে সোসাইটি ফর নটিক্যাল রিসার্চ একটি জাতীয় আপিলের পর কিনে নিয়েছিল[৫] এবং ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামে রাখা হয়েছিল যেখান থেকে এটি ১৯৫১ সালে চুরি হয়েছিল এবং কখনও উদ্ধার হয়নি।[৬]

১৭৯৯ সালে ফরাসিদের কাছ থেকে কর্ফু দখলের পর তৃতীয় সেলিম রুশ অ্যাডমিরাল ফিওদর উশাকভকে একটি চেলেংক প্রদান করেন।

সাহিত্যে[সম্পাদনা]

প্যাট্রিক ও'ব্রিয়ানের অব্রে-মাটুরিন সিরিজের উপন্যাসে, ক্যাপ্টেন জ্যাক অব্রেকে দ্য আইওনিয়ান মিশনে দুটি বিদ্রোহী জাহাজ দখল করার পর সুলতান কর্তৃক চেলেংকে ভূষিত করা হয়। তার চেলেংকটি নেলসনের মতোই তার পোশাকের ইউনিফর্ম টুপিতে পরা হয়েছিল এবং এতে লুকানো ঘড়ির কাঁটা ছিল, যাতে হীরার স্ট্র্যান্ডগুলি সূর্যের আলোতে ঝলমল করে।[৭]

আরো দেখুন[সম্পাদনা]

সূত্র[সম্পাদনা]

  1. "Osmanlica Lûgât" (Turkish ভাষায়)। ২০১৪-০৯-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১২ 
  2. Abel Pavet de Courteille; Mahdī Khān Astarābādī (১৮৭০)। Dictionnaire Turk-Oriental। Imprimerie impériale। 
  3. "Ottoman Orders and Decorations as Forms of Honor"। Ottoman Bank Archives and Research Centre। ২০১২-০৫-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. James Stanier Clarke; Stephen Jones; John Jones, সম্পাদকগণ (১৭৯৯)। The Naval chronicle1। J. Gold। পৃষ্ঠা 340। 
  5. "The Chelengk of Nelson – Proposed Purchase for the Nation"The Times। London। ৮ নভেম্বর ১৯২৯। পৃষ্ঠা 10 (with photograph)। 
  6. "The Chelengk"The Art Fund। ৫ সেপ্টেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১২ 
  7. Patrick O'Brian (২০০৩)। Treason's HarbourHarperCollins। পৃষ্ঠা 7। আইএসবিএন 0-00-649923-6