সুফি খাদিম আলি পাশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ০২:২৬, ৫ জুন ২০২২ তারিখে সম্পাদিত হয়েছিল ("Sofu Hadım Ali Pasha" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

খাদিম আলি পাশা (এছাড়াও সোফু আলী পাশা বা সুফি আলী পাশা নামে পরিচিত; [১] ১৫৬০ সালের সেপ্টেম্বরে মৃত্যুবরণ করেন) ছিলেন একজন অটোমান রাষ্ট্রনায়ক যিনি দিয়ারবেকির আইলেট (১৫৩৭/৩৮ – ১৫৪০/৪১), বসনিয়া আইলেট (১৫৫২ থেকে ১৫৫২) এর অটোমান গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এপ্রিল ১৫৫৯), এবং মিশর আইলেট (এপ্রিল ১৫৫৯ সেপ্টেম্বর ১৫৬০ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত)।

১৫৬০ সালে, আলি পাশা আচেহ থেকে দীর্ঘ যাত্রার পর অ্যাডমিরাল পদে সাইদি আলি রেইসের পুনঃনিযুক্তিকে অবরুদ্ধ করেন, যা রুস্তেম পাশা দ্বারা চাপ দেওয়া হয়েছিল। [১] পরিবর্তে, সেফার রেইসকে অটোমান সাম্রাজ্যের সমগ্র ভারত মহাসাগরীয় নৌবহরের সর্বোচ্চ কমান্ডে উন্নীত করা হয়েছিল। [১]

আলী পাশা ১৫৬০ সালের সেপ্টেম্বরে মিশরের গভর্নর হিসেবে দায়িত্বে থাকা অবস্থায় মারা যান। তাকে কায়রোর নেক্রোপলিসে দাফন করা হয়। [২] তার মৃত্যুর পর, আলী পাশার ওয়াকিফ (উত্তরাধিকার দান) শাস্ত্রীয় ইস্তাম্বুল স্থাপত্য শৈলীতে সারাজেভোতে (যেখান থেকে তিনি বসনিয়া আইলেট শাসন করতেন) আলী পাশার মসজিদ তৈরি করেছিলেন।

  1. Giancarlo Casale (২৬ জানুয়ারি ২০১০)। The Ottoman Age of Exploration। Oxford University Press। পৃষ্ঠা 110। আইএসবিএন 978-0-19-979879-7  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "Casale2010-2" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; sicilli নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি