ইবনুল হাইম ইশবিলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা খাত্তাব হাসান (আলোচনা | অবদান) কর্তৃক ১০:৩৯, ১৮ এপ্রিল ২০২২ তারিখে সম্পাদিত হয়েছিল ("Ibn al‐Ha'im al‐Ishbili" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

আবু মুহাম্মদ আবদুল হক গাফিকি ইশবিলি ( আরবি: ابن الهائم ) বা ইবনুল হাইম (fl. আনু. ১২১৩) নামে পরিচিত ছিলেন আন্দালুসের সেভিল থেকে একজন মধ্যযুগীয় মুসলিম জ্যোতির্বিদ এবং গণিতবিদ । তিনি একজন গণিতবিদ হিসেবে তার পড়াশুনা শুরু করেন এবং জায়ানি এবং জাবির ইবনে আফলাহের রচনা অধ্যয়ন করেন। তিনি যিজ্জুল কামিল ফিত তালিম (গাণিতিক জ্যোতির্বিদ্যার নিখুঁত নোটখাতা ; যার সাতটি অধ্যায় ছিল) এর লেখক ছিলেন।

তিনি জারকালির জীবন ও কাজ এবং টলেডোর জ্যোতির্বিজ্ঞানীদের দ্বারা টলেডোর সারণী তৈরির বিষয়ে ঐতিহাসিক তথ্য দেন, যার পৃষ্ঠপোষকতা করেছিলেন সাইদ আন্দালুসি । তিনি গ্রহের তির্যকতার দোলনের উপর জারকালির তত্ত্বগুলিকে আরও প্রসারিত করেছেন, এছাড়াও গোলাকার ত্রিকোণমিতিক সূত্রগুলি উপস্থাপন করেছেন, ৮৫° ৪৯′ এর সৌর অ্যাপোজির একটি দ্রাঘিমাংশ দিয়েছেন এবং জারকালির কাজগুলো আরও নিশ্চিত করেছেন। [১] তার কাজ পশ্চিমা ইসলামে ব্যতিক্রমী বলে মনে হয়, খুবই সম্পূর্ণ এবং নির্ভুল, এবং মাগরেবে জ্যোতির্বিদ্যার বিকাশের উপর ব্যাপক প্রভাব ফেলেছিল। [২]

মন্তব্য

  1. Puig 2007
  2. Samsó 1997

তথ্যসূত্র

  • The Biographical Encyclopedia of Astronomers  (PDF version)
  • Encyclopaedia of the history of science, technology, and medicine in non-western cultures